Blender/C2/Camera-View-Settings/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 15:39, 18 June 2014 by Ranjana (Talk | contribs)

Jump to: navigation, search
Time Narration
00:07 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:11 এই টিউটোরিয়ালটি ন্যাভিগেশন - ক্যামেরা ভিউ সম্পর্কে।
00:16 আমরা ব্লেন্ডার 2.59 এ ক্যামেরা নেভিগেট করা শিখব।
00:21 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:30 এই টিউটোরিয়ালটি দেখার পর,
00:32 নতুন ক্যামেরা ভিউ পেতে ক্যামেরার অবস্থান পরিবর্তন করা শিখব;
00:38 ক্যামেরা ভিউ কিভাবে রোল করে, প্যান, ডলী এবং ট্রেক করে;
00:43 এবং ফ্লাই মোড ব্যবহার করে নতুন ক্যামেরা ভিউ কিভাবে নির্বাচন করে।
00:50 আমি ধরে নেই, আপনি আগে থেকেই সিস্টেমে ব্লেন্ডার সংস্থাপন করতে জানেন।
00:54 না হলে, ব্লেন্ডার সংস্থাপনের আমাদের আগের টিউটোরিয়ালটি পড়ুন।
01:02 ডিফল্টরূপে, যখন ব্লেন্ডার খোলে, 3D ভিউ User Perspective view তে হয়।
01:11 এখন ক্যামেরা ভিউ তে যাই।
01:15 3D প্যানেলের নীচে বাম কোণায় view tab এ যান।
01:21 মেনু থেকে ক্যামেরায় বাম ক্লিক করুন।
01:25 কীবোর্ড শর্টকাটের জন্য numpad 0 টিপুন।
01:29 আপনি ল্যাপটপ ব্যবহার করে থাকলে আপনার নম্বর কী numpad-এর মত কাজ করা উচিত।
01:36 নামপ্যাড অনুকরণ কিভাবে করে, তা শিখতে ইউসার প্রেফেরেন্সেস-এর উপর টিউটোরিয়াল দেখুন।
01:45 এটি ক্যামেরা ভিউ।
01:49 ডটেড বাক্স সক্রিয় ক্যামেরার ভিউ ফীল্ড।
01:55 এই ডটেড বাক্সের ভিতরে সকল বস্তু প্রস্তুত করা হবে।
02:01 Render সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে শেখানো হবে।
02:05 বর্তমান ভিউ পয়েন্টের সাথে সমান করার জন্য ব্লেন্ডার সক্রিয় ক্যামেরাকে উপযুক্ত স্থান এবং অনুকুল করার অনুমতি দেয়।
02:11 এটি কিভাবে করি দেখা যাক।
02:15 Perspective ভিউতে ফিরে যাওয়ার জন্য numpad zero টিপুন।
02:20 আপনি দেখেন যে ক্যামেরা ভিউ থেকে সুইচ করার জন্য শর্টকাট numpad zero একটি টগল।
02:26 মাউস হুইল বা MMB ধরুন এবং যেখানে আপনি ক্যামেরা রাখতে চান ঐ স্থানে ভিউ ঘোরানোর জন্য মাউস স্থানান্তরিত করুন।
02:36 আমি এই স্থান নির্বাচন করেছি।
02:40 Control, Alt এবং Num Pad zero টিপুন।
02:46 ক্যামেরা নতুন স্থানে চলে আসে।
02:49 3D ভিউ একই সময়ে ক্যামেরা ভিউতে পরিবর্তিত হয়।
02:54 ব্লেন্ডার ক্যামেরায় কিছু ন্যাভিগেশানাল কাজ করারও অনুমতি দেয় যেমন রোলিং, প্যানিং, ট্র্যাকিং ইত্যাদি।
03:03 আমরা এখন এগুলি দেখবো।
03:05 ক্যামেরা নির্বাচনের জন্য ডটেড বাক্সে রাইট ক্লিক করুন।
03:10 এখান থেকে, অন্যান্য বস্তু যেভাবে ব্যবহার করবেন তেমনি ক্যামেরা নিপূণভাবে ব্যবহার করতে পারেন।
03:17 মনে রাখবেন, এই কাজগুলি করার জন্য আপনার ক্যামেরা ভিউতে হওয়া জরুরী।
03:22 প্রথমে আমরা ক্যামেরা ভিউ রোল করা দেখবো।
03:26 বস্তু রোটেশন মোডে আনার জন্য আপনার কীবোর্ডে R টিপুন।
03:32 এখন আপনার মাউস বাম থেকে ডানে এবং উপর ও নীচে করুন।
03:42 ডিফল্টরূপে এটি ক্যামেরাকে এর লোকাল Z-অক্ষতে ঘোরায়, অর্থাত অক্ষের চারপাশে, যা ক্যামেরা ভিউয়ের ভিতরে বা বাইরে আসে।
03:53 ক্রিয়া বাতিলের জন্য স্ক্রিনে রাইট ক্লিক বা কীবোর্ডে Esc টিপুন।
03:58 এটি আপনাকে আপনার আগের ক্যামেরা ভিউতে ফেরত নিয়ে যাবে।
04:04 এখন পরবর্তী ক্রিয়ায় ক্যামেরা ভিউ প্যান হওয়া দেখবো।
04:09 প্যানিং দুই দিকে আছে - বাম থেকে ডানে বা উপর এবং নীচে।
04:15 বস্তু রোটেশন মোডে আনার জন্য R টিপুন। X দুইবার টিপুন।
04:22 প্রথম X, রোটেশনকে গ্লোবাল X-অক্ষে বন্ধ করে।
04:26 দ্বিতীয় X, রোটেশনকে লোকাল X-অক্ষে বন্ধ করে।
04:31 আমরা গ্লোবাল এবং লোকাল পরিবর্তিত অক্ষ সম্পর্কে পরবর্তী টিউটোরিয়ালে বিস্তারিত ভাবে আলোচনা করব।
04:38 এখন মাউস উপরে এবং নীচে ঘোরান।
04:42 ক্যামেরা ভিউ উপরে এবং নীচে ঘোরে।
04:47 এখন, Y দুইবার টিপুন।
04:51 প্রথম Y, রোটেশনকে গ্লোবাল Y-অক্ষে বন্ধ করে।
04:56 দ্বিতীয় Y, রোটেশনকে লোকাল Y-অক্ষে বন্ধ করে।
05:00 এখন মাউস বাম থেকে ডানে ঘোরান।
05:05 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে।
05:12 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
05:16 এখন আমরা ক্যামেরা ডলী করব। এটি করার দুটি উপায় আছে।
05:21 প্রথমে ক্যামেরা ধরার জন্য G টিপুন।
05:25 মাউস হুইল বা MMB ধরে রাখুন এবং মাউসকে উপরে এবং নীচে ঘোরান।
05:43 দ্বিতীয় পথ, আপনি এর লোকাল z-অক্ষের সাথে ক্যামেরা স্থানান্তর করতে পারেন। G টিপুন।
05:53 তারপর ক্যামেরা লোকাল z-অক্ষে বন্ধ করার জন্য z দুইবার টিপুন।
05:59 এখন মাউস উপরে এবং নীচে ঘোরানো একইরকম প্রভাব দেয়।
06:11 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
06:15 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে বা উপর এবং নীচে ট্রেক করার অর্থ হল, এটিকে লোকাল X বা Y অক্ষে ঘোরানো।
06:24 G টিপুন। X দুইবার টিপুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান।
06:35 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ট্রেক হয়।
06:42 এখন Y দুইবার টিপুন এবং মাউস উপর এবং নীচে ঘোরান।
06:48 ক্যামেরা ভিউ উপর এবং নীচে ট্রেক করে।
06:53 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
06:59 ব্লেন্ডার ক্যামেরার জন্য ফ্লাই মোডও প্রদান করে।
07:05 ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন।
07:10 এখন ক্যামেরা ভিউ তিনটি উপায়ে ঘোরাতে পারেন।
07:14 প্রথমটি হল কীবোর্ডে শর্টকাট কী ব্যবহার করে।
07:19 জুম ইন করার জন্য কীবোর্ডে W টিপুন।
07:30 জুম আউট করার জন্য S টিপুন।
07:40 বাম দিকে যাওয়ার জন্য A টিপুন।
07:51 ডান দিকে যাওয়ার জন্য D টিপুন।
08:02 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
08:05 দ্বিতীয়টি হল, ক্যামেরা ভিউ জুম ইন এবং জুম আউট করতে ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করে।
08:13 ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন।
08:18 জুম ইন করার জন্য মাউস হুইল উপরের দিকে স্ক্রল করুন।
08:25 শর্টকাটের জন্য, numpad + টিপুন।
08:30 জুম আউট করার জন্য মাউস হুইল নীচের দিকে স্ক্রল করুন।
08:38 শর্টকাটের জন্য, numpad - টিপুন।
08:43 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
08:49 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরাতে, শেষটি হল ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করা।
08:59 ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন।
09:04 D টিপুন এবং মাউস হুইল উপর এবং নীচে স্ক্রল করুন।
09:13 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে।
09:28 ক্যামেরা ভিউ বন্ধ করার জন্য স্ক্রিনে বাম ক্লিক করুন।
09:33 এখন এটি আপনার নতুন ক্যামেরা ভিউ।
09:38 এখন আমরা Navigation -Camera View এর টিউটোরিয়ালটি শেষ করি।
09:43 এখন একটি নতুন ফাইলে,
09:45 ক্যামেরার স্থান বদলান এবং ক্যামেরা ভিউ ক্যামেরা রোল, প্যান, ডলী এবং ট্রেক করে।
09:54 নতুন ক্যামেরা ভিউ নির্বাচনের জন্য ফ্লাই মোড ব্যবহার করুন।
10:00 এই প্রকল্পটি ভারত সরকারের MHRD এর "আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন" দ্বারা সমর্থিত।
10:08 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ। oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
10:27 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
10:30 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
10:33 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
10:38 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
10:45 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
10:47 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Ranjana