C-and-C++/C2/Tokens/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 09:59, 28 May 2014 by Kaushik Datta (Talk | contribs)

Jump to: navigation, search
Time Narration
00.01 C এবং C ++ এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.06 এই টিউটোরিয়ালে আমরা শিখব,
00.09 টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
00.12 আমরা এটি উদাহরণের সাহায্যে করব।
00.15 আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব।
00.20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে,
00.21 উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10,
00.26 gccg ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00.33 এখন ভূমিকা দিয়ে শুরু করি।
00.36 টোকন হল Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ।
00.46 আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি।
00.49 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
00.53 চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c.
01.04 এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব।
01.09 এখন কোড ব্যাখ্যা করি।
01.12 এটি আমাদের হেডার ফাইল।
01.16 এটি আমাদের মেন ফাংশন।
01.20 এখানে, int একটি keyword.
01.22 কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে।
01.26 a একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
01.28 আমরা এর মান 2 নির্ধারিত করেছি।
01.32 একে ইনিসিয়েলাইজেসন বলে।
01.35 ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়।
01.43 এখানে b একটি ধ্রুবক।
01.46 আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
01.53 const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
01.58 কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই।
02.06 Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না।
02.11 Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
02.15 C তে 32 টি কীওয়ার্ড আছে।
02.18 কিছু নাম হল, auto, break, case, char, enum extern ইত্যাদি।
02.28 ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
02.33 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
02.38 ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক।
02.45 এখন প্রোগ্রামে ফিরে আসি।
02.47 এখানে, float হল ভ্যারিয়েবল c এর ডেটার ধরন।
02.52 আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি।
02.56 ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট।
03.04 এখানে, d একটি ভ্যারিয়েবল।
03.07 Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে কাজ করছি।
03.12 পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে।
03.20 এটি দেখা সহজ যে int, double, float char হল ডেটার ধরন।
03.30 a, c এবং d হল ভ্যারিয়েবল।
03.35 স্লাইডে ফিরে যাই।
03.37 আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব।
03.48 ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি।
03.50 এটি int হিসাবে ঘোষিত হয়েছে।
03.53 আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব।
04.01 একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব।
04.09 ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব।
04.15 এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %Lf ব্যবহার করব।
04.24 এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব।
04.29 Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767
04.34 Floating Point এর সীমা হল 3.4E +/-38

04.39 Character এর সীমা হল -128 to 127
04.42 এবং Double এর সীমা হল 1.7E +/-308

04.47 ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়।
04.56 এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো।
05.00 ভ্যারিয়েবল একটি ডেটার নাম।
05.02 এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।
05.06 প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে।
05.10 Variable ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক।
05.14 আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত।
05.18 উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি।
05.24 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05.27 এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম।
05.32 স্লাইডে ফিরে আসি।
05.35 Identifier সম্পর্কে জানা যাক।
05.38 এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
05.41 একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত।
05.46 উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে।
05.51 প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে।
05.55 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05.58 এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি।
06.02 এখানে আমরা তাদের প্রিন্ট করি।
06.05 এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
06.08 Save এ টিপুন।
06.10 প্রোগ্রাম এক্সিকিউট করি।
06.12 আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
06.21 কম্পাইল করতে লিখুন gcc স্পেস tokens.c স্পেস -o স্পেস tok. Enter টিপুন।
06.30 এক্সিকিউট করতে লিখুন ./tok
06.35 আউটপুট প্রদর্শিত হয়েছে।
06.39 এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে।
06.44 এবং এখানে দুটি মান আছে।
06.48 এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
06.54 এর কারণ হল এখানে %.2f আছে।
06.59 এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
07.04 ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
07.09 %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি।
07.16 এখন Save এ টিপুন।
07.19 টার্মিনালে ফিরে যাই।
07.22 আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি।
07.28 এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
07.33 একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব।
07.36 প্রোগ্রামে ফিরে আসি।
07.40 আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব।
07.42 প্রথমে আপনার কীবোর্ডে Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন।
07.50 ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন।
07.58 হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি।
08.03 এখন using স্টেটমেন্ট যোগ করুন।
08.08 এবং save এ টিপুন।
08.11 koprintf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
08.15 যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করছি।
08.21 Search for and replace text বিকল্পে টিপুন।
08.27 এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” ।
08.33 এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”.
08.40 এখন Replace All এ টিপে Close এ টিপুন।
08.45 আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই।
08.50 সেগুলি মুছে ফেলুন।
08.52 এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09.01 Save এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন।
09.04 আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09.09 এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন।
09.16 এখন save এ টিপুন।
09.20 প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
09.24 কম্পাইল করতে লিখুন, g++ স্পেস tokens.cpp স্পেস -o স্পেস tok 1
09.35 এখানে tok 1 আছে কারণ আমরা tokens.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।
09.46 Enter টিপুন।
09.48 এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন।
09.55 আউটপুট প্রদর্শিত হয়েছে।
09.59 এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি।
10.03 প্রোগ্রামে ফিরে আসি।
10.05 ধরুন আমি এখানে b এর জন্য নতুন মান 8 নির্ধারিত করব।
10.12 এখন Save এ টিপুন। দেখি কি হয়।
10.15 টার্মিনালে ফিরে আসি।
10.17 প্রম্পট মুছে ফেলি।
10.22 এখন আগের মত কম্পাইল করুন।
10.26 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি।
10.32 Assignment of read only variable b.
10.36 প্রোগ্রামে ফিরে আসি।
10.39 এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
10.45 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
10.49 অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি।
10.54 এটি মুছে Save এ টিপুন।
10.57 আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
11.01 আগের মত কম্পাইল করুন।
11.03 এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
11.09 এখন আরেকটি সাধারণ এরর দেখবো।
11.12 প্রোগ্রামে ফিরে আসি।
11.15 ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন।
11.21 এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
11.25 আগের মত কম্পাইল করুন।
11.28 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি।
11.34 A was not declared in the scope প্রোগ্রামে ফিরে আসি।
11.40 এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে।
11.47 এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
11.53 এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন।
11.59 Save এ টিপুন। এক্সিকিউট করুন।
12.02 টার্মিনালে ফিরে আসি।
12.04 পূর্বের মত কম্পাইল করুন।
12.06 পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
12.13 স্লাইডে ফিরে যাই।
12.15 সংক্ষিপ্তকরণ করি।
12.16 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি,
12.18 Data types যেমন int, double, float ইত্যাদি।
12.24 Variables যেমন int a=2;
12.29 Identifiers যেমন printf() এবং
12.34 Constant যেমন double const b=4;
12.40 নির্দেশিত কাজ হিসাবে,
12.41 সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
12.45 ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100
12.50 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
12.54 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
12.56 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
13.01 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
13.03 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13.07 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
13.10 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন।
13.19 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ
13.24 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13.30 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro

13.35 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble