KTurtle/C3/Programming-Concepts/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 09:49, 27 May 2014 by Kaushik Datta (Talk | contribs)
Visual Cue | Narration |
---|---|
00.01 | নমস্কার বন্ধুগণ। |
00.03 | KTurtle এ Programming concepts এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00.08 | এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে, |
00.12 | KTurtle এ প্রোগ্রাম লেখা |
00.15 | এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার। |
00.18 | ক্যানভাসে প্রিন্ট করতে print কমান্ডের ব্যবহার। |
00.22 | line কে কমেন্ট করা। |
00.24 | এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 11.10 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি। |
00.37 | আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে। |
00.43 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org |
00.49 | এগোনোর আগে আমি KTurtle সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব। |
00.55 | ক্যানভাসে প্রদর্শিত "Turtle" কে "sprite" বলা হয়। |
01.00 | "Sprite" একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite. |
01.10 | "spritehide" কমান্ড Turtle কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে। |
01.15 | এটি লুকোনো থাকলে "spriteshow" কমান্ড Turtle কে প্রদর্শন করে। |
01.21 | "clear" কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে। |
01.27 | KTurtle এ, |
01.29 | "$ " চিহ্ন হল ভ্যারিয়েবলের ধারক। |
01.34 | "*"(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়। |
01.41 | "^"(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে। |
01.45 | "#"(hash) চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে। |
01.50 | "sqrt" হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন। |
01.58 | একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন। |
02.02 | Dash home >> Media Apps এ টিপুন। |
02.07 | Type এ, Education এবং KTurtle চয়ন করুন। |
02.13 | KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়। |
02.20 | আমরা terminal ব্যবহার করেও KTurtle খুলতে পারি। |
02.24 | terminal খুলতে একসাথে CTRL+ALT+T টিপুন। |
02.30 | KTurtle লিখুন এবং enter টিপুন, KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়। |
02.41 | এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি। |
02.46 | আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে। |
02.55 | #program to find square of a number. এন্টার টিপুন। |
03.15 | "#" চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে। |
03.19 | এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, এন্টার টিপুন। |
03.29 | reset |
03.30 | "reset" কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। এন্টার টিপুন। |
03.38 | $i= ask ডবল উদ্ধৃতিতে enter a number for i and click OK. |
03.58 | "$i" হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
04.03 | “ask” কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। এন্টার টিপুন। |
04.11 | “fontsize” স্পেস 28. |
04.17 | fontsize প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে। |
04.20 | fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে। |
04.27 | print $i*$i |
04.36 | print $i*$i সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে. এন্টার টিপুন। |
04.45 | spritehide |
04.48 | spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
04.53 | এখন প্রোগ্রাম রান করি। |
04.56 | এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে Run বোতামে টিপুন। |
05.03 | এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে। |
05.07 | Full speed(no highlighting and inspector) |
05.10 | Full speed,
slow, slower, slowest এবং step-by-step. |
05.17 | আমি কোড slow গতিতে রান করি। আমি কোড slow গতিতে রান করি। |
05.21 | "input bar" প্রদর্শিত হয়। |
05.23 | i এর জন্য 15 লিখুন এবং OK টিপুন। |
05.29 | '15' এর বর্গ = '225' ক্যানভাসে প্রদর্শিত হয়। |
05.35 | এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার nth ঘাত নিরূপন করা শিখি। |
05.42 | এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে। |
05.46 | আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব। |
05.56 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন। |
06.03 | প্রোগ্রাম টেক্সটে জুম করি। |
06.07 | কোড ব্যাখ্যা করি। |
06.09 | # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে। |
06.13 | reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। |
06.18 | $i এবং $n হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
06.25 | ask কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। |
06.31 | fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে। |
06.37 | fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে। |
06.43 | print ($i^$n) সংখ্যার nth ঘাত নিরূপন এবং প্রিন্ট করে। |
06.52 | spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
06.57 | প্রোগ্রাম রান করি। |
07.00 | i এর জন্য '5' লিখুন এবং OK টিপুন। |
07.05 | n এর জন্য '4' লিখুন এবং OK টিপুন। 5^4=625 ক্যানভাসে প্রদর্শিত হয়। |
07.18 | এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট “sqrt” ফাংশন ব্যবহার করুন। |
07.27 | আমি text এডিটর থেকে কোড কপি করে KTurtle এডিটরে পেস্ট করব। |
07.35 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন। |
07.43 | প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে। |
07.49 | কোড ব্যাখ্যা করি। |
07.52 | # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে। |
07.57 | reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। |
08.02 | $i হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
08.07 | fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে। |
08.12 | print sqrt $i সংখ্যার বর্গমূল প্রিন্ট করে। |
08.19 | spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
08.24 | এখন প্রোগ্রাম রান করি। |
08.28 | i এর জন্য '169' লিখুন এবং OK টিপুন। |
08.34 | 169 এর বর্গমূল 13 ক্যানভাসে প্রদর্শিত হয়। |
08.39 | আবার রান করি। |
08.42 | i এর জন্য '-169' লিখুন এবং OK টিপুন। |
08.49 | যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল 'nan' অর্থাত not a number. |
08.56 | কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়। |
09.02 | এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি। |
09.08 | আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব। |
09.19 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন। |
09.25 | প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে। |
09.31 | কোড ব্যাখ্যা করি। |
09.35 | # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে। |
09.38 | লক্ষ্য করুন যে, এটি সিঙ্গেল লাইন কমেন্ট। |
09.42 | প্রতিটি কমেন্ট # চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক। |
09.48 | “reset” কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। |
09.53 | $i এবং $C হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
09.59 | $C=($i)^(1/3) সংখ্যার ঘনমূল নির্ণয় করে। |
10.07 | fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে। |
10.13 | print $C সংখ্যার ঘনমূল প্রিন্ট করে। |
10.19 | spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
10.23 | প্রোগ্রাম রান করি। |
10.27 | i এর জন্য '343' লিখুন এবং OK টিপুন। |
10.34 | 343 এর ঘনমূল 7 ক্যানভাসে প্রদর্শিত হয়। |
10.40 | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
10.43 | সংক্ষিপ্তকরণ করি। |
10.46 | এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি: |
10.49 | প্রোগ্রামিং এর ধারণা(কনসেপ্ট), |
10.52 | sqrt ফাংশনের ব্যবহার, |
10.55 | print কমান্ডের ব্যবহার, |
10.57 | KTurtle এডিটর এবং ক্যানভাসের ব্যবহার। |
11.02 | নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে |
11.08 | সংখ্যার ঘন, |
11.11 | সংখ্যার nth root নির্ণয় করুন। |
11.15 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial |
11.19 | এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
11.22 | যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন। |
11.27 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
11.29 | কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
11.32 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়। |
11.35 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
11.44 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ, |
11.48 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
11.55 | এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro |
11.59 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |