KTurtle/C2/Grammar-of-TurtleScript/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 11:00, 25 March 2014 by Kaushik Datta (Talk | contribs)
Visual Cue | Narration |
---|---|
00.01 | নমস্কার বন্ধুগণ। |
00.02 | KTurtle এ "Grammar of Turtle Script " এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00.08 | এই টিউটোরিয়ালে আমরা শিখব: |
00.11 | Turtle script এর ব্যাকরণ এবং 'if'-'else' কন্ডিশন। |
00.16 | এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি। |
00.29 | আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে। |
00.35 | না হলে, সংশ্লিষ্ট টিউটোরিয়ালের জন্য, অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org |
00.40 | একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন। |
00.43 | Dash home এ টিপুন। |
00.45 | সার্চ বারে, KTurtle লিখুন। |
00.49 | KTurtle আইকনে টিপুন। |
00.52 | আমরা টার্মিনাল ব্যবহার করেও KTurtle খুলতে পারি। |
00.56 | টার্মিনাল খুলতে CTRL+ALT+T কী একসাথে টিপুন। |
01.01 | KTurtle অ্যাপ্লিকেশন খোলার জন্য KTurtle লিখুন এবং এন্টার টিপুন। |
01.08 | প্রথমে TurtleScript দেখি। |
01.11 | "Turtle Script " একটি প্রোগ্রামিং ল্যাগুয়েজ। |
01.15 | এতে বিভিন্ন উদ্দেশ্যের জন্য বিভিন্ন প্রকারের শব্দ এবং symbols রয়েছে। |
01.21 | Turtle কে নির্দেশ দেয় যে কি করতে হবে। |
01.25 | KTurtle এর Grammar of TurtleScript এ অন্তর্ভুক্ত- |
01.30 | Comments |
01.31 | Commands |
01.32 | Numbers |
01.33 | Strings |
01.34 | Variables এবং |
01.36 | Boolean values(Boolean ভ্যালুস) |
01.38 | এখন আমরা দেখব যে সংখ্যা কোথায় রাখা যায়। |
01.42 | যেমন - (Numbers(সংখ্যা)) |
01.44 | Mathematical operators |
01.46 | Comparison operators এবং |
01.49 | Variables এ রাখা যেতে পারে। |
01.50 | স্পষ্ট দেখার জন্য আমি প্রোগ্রাম টেক্সট জুম করব। |
01.54 | প্রথমে ভ্যারিয়েবল দেখি। |
01.57 | ভ্যারিয়েবল সেই শব্দ যা ‘$’ চিহ্ন দিয়ে শুরু হয়, যেমন $a |
02.04 | ভ্যারিয়েবলস পর্পল রঙ দ্বারা লক্ষনীয় হয়েছে। |
02.09 | অসাইনমেন্ট, equal to (=) ব্যবহার করে, ভ্যারিয়েবল এর বিষয়বস্তু দেয়। |
02.14 | ভ্যারিয়েবলে $a=100 সংখ্যা থাকতে পারে। |
02.20 | স্ট্রিংস $a=hello অথবা |
02.25 | boolean ভ্যালুস, যা হল true বা false $a=true |
02.32 | ভ্যারিয়েবল প্রোগ্রামের সঞ্চালন সমাপ্ত হওয়া পর্যন্ত বিষয়বস্তু রাখে বা পুনরায় অন্য কিছু করার জন্য নির্ধারিত করা না হয়। |
02.41 | উদাহরণস্বরূপ, কোডের বিবেচনা। |
02.44 | লিখুন $ A = 2004 |
02.50 | $b = 25 |
02.55 | print $a + $b |
03.01 | ভ্যারিয়েবল 'a' এর জন্য মান 2004 নির্ধারিত করেছি। |
03.06 | ভ্যারিয়েবল ' b' এর জন্য মান 25 নির্ধারিত করেছি। |
03.10 | Print কমান্ড Turtle কে ক্যানভাসে কিছু লেখার অনুমতি দেয়। |
03.15 | Print কমান্ড, ইনপুট হিসাবে সংখ্যা এবং স্ট্রিং নেয়। |
03.19 | Print $a + $b', Turtle কে দুটি মান জুড়তে এবং তা ক্যানভাসে প্রদর্শন করার অনুমতি দেয়। |
03.29 | Slow গতিতে কোড রান করি। |
03.34 | মান 2029 ক্যানভাসে প্রদর্শিত হয়। |
03.40 | এরপর Mathematical (গাণিতিক) অপারেটর দেখি। |
03.44 | Mathematical (গাণিতিক) অপারেটরে রয়েছে,
|
03.53 | আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে ফেলবো এবং clear কমান্ড লিখব তাছাড়া ক্যানভাস পরিষ্কার করতে RUN করব। |
04.01 | আমার কাছে ইতিমধ্যে টেক্সট এডিটরে একটি প্রোগ্রাম রয়েছে। |
04.05 | আমি এখন কোড ব্যাখ্যা করব। |
04.08 | “reset” কমান্ড Turtle কে তার ডিফল্ট স্থানে সেট করে। |
04.12 | canvassize 200,200 প্রতিটি ক্যানভাসের প্রস্থ এবং উচ্চতা 200 pixels এ নির্ধারিত করে। |
04.22 | মান 1+1 ভ্যারিয়েবল $add এর জন্য নির্ধারিত করেছি। |
04.26 | 20-5 ভ্যারিয়েবল $subtract এর জন্য নির্ধারিত করেছি। |
04.31 | মান 15 * 2 ভ্যারিয়েবল $multiply এর জন্য নির্ধারিত করেছি। |
04.36 | মান 30/30 ভ্যারিয়েবল $divide এর জন্য নির্ধারিত করেছি। |
04.40 | go 10,10 Turtle কে ক্যানভাসের 10 পিক্সেল বামদিকে এবং 10 পিক্সেল ক্যানভাসের উপর দিকে যাওয়ার অনুমতি দেয়। |
04.52 | Print কমান্ড ক্যানভাসের উপর ভ্যারিয়েবল প্রদর্শন করে। |
04.56 | আমি টেক্সট এডিটর থেকে কোড কপি করব এবং তা KTurtle এডিটরে পেস্ট করব। |
05.03 | টিউটোরিয়াল থামান এবং KTurtle এডিটরে প্রোগ্রাম লিখুন। |
05.08 | প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন। |
05.13 | প্রোগ্রাম রান করতে Run বোতামে ক্লিক করুন। |
05.17 | কমান্ড যা নিস্পাদিত হচ্ছে, তা এডিটরে লক্ষনীয় হচ্ছে। |
05.22 | Turtle নির্দিষ্ট স্থানে ক্যানভাসে মান প্রদর্শন করে। |
05.34 | Comparison অপারেটর ব্যবহার করার জন্য একটি সহজ উদাহরণ দিয়ে শুরু করি।
|
05.41 | আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে ফেলবো এবং ক্যানভাস পরিস্কার করতে clear কমান্ড লিখে RUN করব। |
05.49 | স্পষ্ট দেখতে আমি প্রোগ্রাম টেক্সট জুম করব। |
05.53 | এখন লিখুন, |
05.55 | $answer = 10 > 3 |
06.03 | print $answer |
06.09 | এখানে ’greater than’ অপারেটর দ্বারা 10 এর সাথে 3 এর তুলনা করা হয়। |
06.14 | এই তুলনার ফলাফল boolean value true তে সংরক্ষিত হয়। |
06.19 | ভ্যারিয়েবল $answer এবং মান true ক্যানভাসে প্রদর্শিত হয়। |
06.27 | এখন কোড রান করি। |
06.29 | Turtle ক্যানভাসে boolean মান true প্রদর্শন করে। |
06.34 | এখন দেখি যে স্ট্রিং এই অ্যাপ্লিকেশনে কিভাবে কাজ করে। |
06.39 | স্ট্রিং সংখ্যার মত ভ্যারিয়েবলে রাখা যেতে পারে। |
06.43 | স্ট্রিংস Mathematical অপারেটর বা comparison অপারেটরে ব্যবহার করা যাবে না। |
06.49 | স্ট্রিংস লাল রঙ দ্বারা লক্ষনীয় হয়েছে। |
06.53 | KTurtle স্ট্রিং হিসেবে ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে একটি রেখা চিহ্নিত করে। |
07.00 | আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে দেবো। ক্যানভাস পরিস্কার করতে clear কমান্ড লিখে Run করব। |
07.08 | এখন আমি বুলিয়ান মান সম্পর্কে ব্যাখ্যা করব। |
07.11 | সেখানে কেবলমাত্র দুটি boolean মান রয়েছে : true এবং false. |
07.16 | উদাহরণস্বরূপ কোড লিখি। |
07.20 | $answer = 7<5 |
07.28 | print $answer |
07.34 | Boolean value false কে $answer ভ্যারিয়েবলের জন্য নির্দিষ্ট করেছি, কারণ 7, 5 এর থেকে বড়। |
07.43 | এখন কোড করুন করি। |
07.47 | Turtle ক্যানভাসে Boolean মান false প্রদর্শন করে। |
07.51 | এখন “if-else” কন্ডিশন সম্পর্কে শেখা যাক। |
07.56 | ‘if’ কন্ডিশন শুধু তখনই নিস্পাদিত হয়, যখন boolean মান ‘true’ মূল্যাঙ্কন করে। |
08.03 | ‘else’ কন্ডিশন নিস্পাদিত হয়, যদি ‘if’ কন্ডিশন ‘false’ হয়। |
08.09 | আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে দেবো। ক্যানভাস পরিস্কার করতে clear কমান্ড লিখে Run করব। |
08.17 | আমার কাছে ইতিমধ্যে টেক্সট ফাইলে একটি কোড রয়েছে। |
08.21 | এই কোড সংখ্যা 4, 5 এবং 6 তুলনা করে এবং ক্যানভাসে তদানুসারে ফলাফল প্রদর্শন করে। |
08.30 | আমি টেক্সট এডিটর থেকে কোড কপি করব এবং তা KTurtle এডিটরে পেস্ট করব। |
08.36 | টিউটোরিয়ালটি থামান এবং KTurtle এডিটরে প্রোগ্রাম লিখুন। |
08.42 | প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন। |
08.46 | এখন কোড রান করি। |
08.49 | Turtle মান 4 এবং 5 তুলনা করে। |
08.53 | এবং ক্যানভাসে 4, 6 এর থেকে ছোট এই ফল প্রদর্শন করে। |
09.00 | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
09.05 | সংক্ষিপ্তকরণ করি। |
09.07 | এই টিউটোরিয়ালে আমরা শিখেছি: |
09.11 | Turtle script এর ব্যাকরণ এবং |
09.14 | ‘if-else’ কন্ডিশন। |
09.17 | এখন নির্দেশিত কাজ। |
09.19 | একটি সমীকরনের সমাধান। |
09.22 | if-else কন্ডিশন, |
09.24 | Mathematical এবং comparison অপারেটর ব্যবহার করে করুন। |
09.27 | “print” এবং “go” কমান্ড ব্যবহার করে ফলাফল প্রদর্শন করুন। |
09.33 | নির্দেশিত কাজ সমাধানের জন্য, |
09.35 | যেকোনো চারটি রেন্ডম সংখ্যা নির্বাচন করুন। |
09.38 | রেন্ডম সংখ্যার দুটি সেট গুণ করুন। |
09.42 | Comparison অপারেটর ব্যবহার করে ফলাফল তুলনা করুন। |
09.46 | উভয় ফলাফল প্রদর্শন করুন। |
09.49 | ক্যানভাসের কেন্দ্রে বৃহত্তর মানটি প্রদর্শন করুন। |
09.54 | আপনি আপনার পছন্দের যে কোনো সমীকরণ নির্বাচন করতে পারেন। |
09.59 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন। |
10.03 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
10.06 | যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন। |
10.12 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
10.14 | কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
10.18 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়। |
10.22 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য "contact@spoken-tutorial.org" তে ইমেল করুন। |
10.30 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ, |
10.35 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
1043 | এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro |
10.48 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
10.52 | এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ। |