Scilab/C2/Plotting-2D-graphs/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 15:03, 10 June 2016 by Kaushik Datta (Talk | contribs)
Time | Narration |
00:00 | Plotting 2D graphs এর স্পোকেন টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:04 | ধরুন আপনার কম্পিউটারে Scilab সংস্থাপিত করা হয়েছে, এখানে প্লট নিয়ে আলোচনা করব। |
00:10 | Scilab বিভিন্ন ধরনের 2D এবং 3D প্লট বানানো এবং কাস্টমাইজ করার অনেক উপায় দেয়। |
00:15 | অনেক সাধারণ চার্ট যা Scilab এ বানানো যেতে পারে তা নিম্নরূপ: x-y প্লটস, কনট্যুর (contour) প্লটস, 3D প্লটস, হিস্টোগ্রামস, বার চার্টস ইত্যাদি। |
00:24 | এখন আপনার Scilab কনসোল উইন্ডো খুলুন। |
00:28 | আমি কমান্ড কাট এবং পেস্ট করতে Plotting.sce ফাইলটি ব্যবহার করব। |
00:34 | এখন আমি সমান অন্তরালের পয়েন্টের একটি ক্রম তৈরি করি। |
00:39 | এই লিনস্পেস (linspace) কমান্ড দ্বারা করা যেতে পারে, যা linearly equally spaced vector বানায়। |
00:45 | উদাহরণস্বরূপ, |
00:48 | x, 1 থেকে 10 এর মাঝে রৈখিক সমান অন্তরাল যুক্ত 5 পয়েন্টের সাথে একটি রো (row) ভেক্টর। |
00:57 | একইভাবে y, 1 থেকে 20 এর মাঝে সমান অন্তরাল যুক্ত 5 পয়েন্টের সাথে একটি রো (row) ভেক্টর। |
01:08 | linspace এর উপর অধিক তথ্য হেল্প ডকুমেন্টেশন থেকে প্রাপ্ত করা যেতে পারে। |
01:14 | আমরা এখন প্লট ফাংশন ব্যবহার করে আর্গুমেন্ট x এবং y এর সাথে গ্রাফ বানাবো। |
01:19 | এটি সেরকম যেমন ম্যাটল্যাবে ব্যবহার করেছি। |
01:23 | প্লট (x,y) x এর সাথে y এর একটি গ্রাফ বানায়, যেমন আপনি দেখেন। |
01:31 | লক্ষ্য করুন যে গ্রাফিক্স উইন্ডো 0 থেকে লেবেল করা হয়েছে। |
01:36 | আমরা xset ফাংশন ব্যবহার করে অন্য গ্রাফিক উইন্ডো খুলবে। |
01:41 | আমি এটি বন্ধ করব। |
01:43 | xset ফাংশন কাট করুন, Scilab এ পেস্ট করুন, এন্টার টিপুন। |
01:50 | আপনি গ্রাফিক উইন্ডো সংখ্যা 1 দেখবেন। |
01:54 | উল্লেখ্য যে এই ফাংশনকে উইন্ডো এবং 1 নামক দুটি আর্গুমেন্ট দেওয়া হয়েছে। |
02:03 | পরবর্তী গ্রাফ এই উইন্ডোতে বানানো হবে। |
02:06 | Scilab এর জন্য প্লট 2d, 2d গ্রাফ বানাতে ব্যবহৃত একটি নেটিভ ফাংশন। |
02:14 | প্লট 2d কমান্ড x এর সাথে y এর গ্রাফ বানায় যেমনকি আপনি দেখেন। |
02:26 | লক্ষ্য করুন এখানে স্টাইল নামক তৃতীয় আর্গুমেন্ট রয়েছে। |
02:31 | এটি প্লটের প্রদর্শন প্রয়োজন অনুযায়ী করতে ব্যবহৃত হয়। |
02:36 | স্টাইলের পসিটিভ ভ্যালুর জন্য বিভিন্ন রঙের সোজা কার্ভ রয়েছে, যেমন আমার ক্ষেত্রে 3 এর জন্য সবুজ রয়েছে। |
02:44 | স্টাইলের ডিফল্ট ভ্যালু হল 1. |
02:46 | নেগেটিভ ভ্যালুর জন্য নিজে থেকে গ্রাফ আঁকার চেষ্টা করুন এবং প্রদর্শনে অন্তর দেখুন। |
02:51 | চতুর্থ আর্গুমেন্ট পাস করে আমরা x এবং y অক্ষের জন্য শুরুর এবং শেষের পয়েন্ট সেট করতে পারি। |
02:57 | এটিকে rect বলা হয়. যেমনকি আপনি দেখেন, |
03:07 | আমার কাছে x অক্ষ 1 থেকে শুরু হয়ে 10 পর্যন্ত এবং y অক্ষ 1 থেকে 20 পর্যন্ত রয়েছে। |
03:14 | rect কমান্ডে আর্গুমেন্ট ক্রম হল xmin, ymin, xmax এবং ymax. |
03:24 | এখন আমরা টাইটেল, অক্ষ এবং লেজেন্ডস সম্পর্কে শিখি। |
03:28 | অক্ষ লেবেল করতে এবং প্লটের শিরোনাম দিতে আমরা কমান্ডস টাইটেল, xলেবেল এবং yলেবেল ব্যবহার করতে পারি। |
03:38 | আমি কমান্ডের এই সেট কাট করব এবং কনসোলে পেস্ট করব। এন্টার টিপুন। |
03:45 | আপনি দেখবেন যে x- অক্ষকে x, y অক্ষকে y এবং গ্রাফ এর শিরোনাম মাই টাইটেল (My title) লেবেল করা হয়েছে। |
03:58 | আপনি প্লটের শিরোনাম এবং অক্ষ 3 এর বদলে সিঙ্গল কমান্ডে দিয়ে চান তাহলে |
04:04 | এর জন্য আমরা সকল 3 আর্গুমেন্টের সাথে xtitle কমান্ড ব্যবহার করতে পারি। |
04:11 | আমি এই কমান্ড কাট করব এবং scilab এ পেস্ট করব। এন্টার টিপুন। |
04:18 | এখন আপনি দেখেন যে x অক্ষের লেবেল হল X অক্ষ, Y অক্ষ এবং শিরোনাম হল My title. |
04:26 | clf () ফাংশন যা আমি এখন লিখছি, গ্রাফিক উইন্ডো খালি করে দেবে যেমনকি আপনি দেখেন। |
04:36 | একই গ্রাফিক উইন্ডোতে বিভিন্ন গ্রাফ বানাতে এটি দরকারী। |
04:41 | আমি এই উইন্ডো বন্ধ করব। |
04:44 | কখনও কখনও আমাদের একই প্লটে ডেটার দুটি সেট তুলনা করা দরকার, যা হল x ডেটার একটি সেট এবং y ডেটার দুটি সেট। |
04:51 | এখন এর জন্য একটি উদাহরণ দেখি, আমি নীচে যাবো। |
04:56 | linspace এর উপর আমরা রো ভেক্টরে x অক্ষের পয়েন্ট পরিভাষিত করব। |
05:03 | একটি ফাংশন পরিভাষিত করি। |
05:05 | y1 = x স্কোয়ার। |
05:07 | x এর সাথে y1 প্লট করুন। |
05:10 | আরেকটি ফাংশন y2 = 2x স্কোয়ার পরিভাষিত করুন। |
05:15 | x এর সাথে y2 প্লট করুন। |
05:17 | আমরা আমাদের গ্রাফকে লেবেল এবং শিরোনামও দেবো। |
05:22 | লক্ষ্য করুন যে কার্ভের প্রদর্শন বদলাতে আমার প্লট ফাংশনকে অতিরিক্ত কমান্ড 0 - (জিরো মাইনাস) এবং + - (প্লাস মাইনাস) দিয়েছি। |
05:33 | এই আর্গুমেন্ট প্লট2d ফাংশনের অংশ নয়। |
05:37 | এটি শুধু প্লট ফাংশনের সাথে ব্যবহার করা যেতে পারে। |
05:41 | আমি এই কমান্ডের সেট কপি করব এবং Scilab কনসোলে পেস্ট করব। |
05:49 | আপনি গ্রাফ দেখেন। |
05:51 | এটি জানতে এটি বেশ সহায়ক হবে না কি যে কোন কার্ভ কোন ফাংশনের সাথে যুক্ত? |
05:56 | এটি লেজেন্ড (legend) কমান্ড ব্যবহার করে পাওয়া যেতে পারে, যেমন আপনি দেখেন। |
06:08 | 0 - কার্ভ ফাংশন y1=x স্কোয়ার প্রদর্শন করে এবং + - ফাংশন y2=2*x^2 (y2=2x স্কোয়ার ) প্রদর্শন করে। |
06:19 | আমি এই গ্রাফিক উইন্ডোটি বন্ধ করব। |
06:22 | এখন আমরা প্লট2d ডেমোস (demos) এবং সাবপ্লট (subplot) ফাংশন সম্পর্কে আলোচনা করব। |
06:28 | Scilab তার সকল মেন ফাংশনের জন্য ডেমোস প্রদান করে। |
06:31 | প্লট2d এর ডেমোসকে ডেমন্সট্রেশন ট্যাব থেকে দেখা যেতে পারে। |
06:39 | গ্রাফিক্স এ টিপুন, 2d_3d প্লটে টিপুন এবং প্রদত্ত বিভিন্ন ডেমোস থেকে ডেমো (demo) নির্বাচন করুন। |
06:51 | আমি প্লট2d তে টিপব। |
06:54 | আপনি ডেমো গ্রাফ দেখবেন। |
06:55 | এখানে view code বোতামে টিপেও এই গ্রাফের জন্য কোড দেখা যেতে পারে। |
07:02 | এই লিঙ্কটি Mac OS এ খোলে না কিন্তু এটি উইন্ডোজ এবং লিনাক্সে কাজ করে। |
07:07 | তবুও Mac এ কোড ডিরেক্টরির মাধ্যমে দেখা যেতে পারে। |
07:12 | এখন টার্মিনালে যাই। |
07:15 | বর্তমানে আমি Scilab 5.2 এর ডেমোস ডিরেক্টরিতে রয়েছি যেমনকি এখানে দেখেন। |
07:21 | এই ডিরেক্টরির সম্পূর্ণ পাথ এখানে দেখানো হয়েছে। |
07:27 | আমি উপলব্ধ ডেমোসের তালিকা দেখতে ls লিখব। যেমন আপনি এখানে দেখেন। |
07:36 | তারপর আমরা 2d_3d_প্লটস ডিরেক্টরী চয়ন করব এবং এন্টার টিপব। |
07:46 | sce ফাইল্সে উপলব্ধ বিভিন্ন ডেমো কোড দেখতে আবার ls লিখুন। |
07:55 | আমরা ডেমোর জন্য কোড দেখবো যা আমরা আগেই দেখেছি। |
08:00 | লিখুন more plot2d.demo(ডেমো).sce এবং এন্টার টিপুন। |
08:11 | এখানে আপনি প্লট2d ফাংশনের ডেমো গ্রাফের জন্য কোড দেখেবন। |
08:18 | আমি টার্মিনাল বন্ধ করব। |
08:24 | একইভাবে অন্য ডেমোস দেখে Scilab যাচাই করতে পারেন। |
08:29 | এখন আমরা subplot ফাংশন সম্পর্কে আলোচনা করি। |
08:33 | এটি উইন্ডোকে সাব-উইন্ডোসের একটি ম্যাট্রিক্সে বিভাজিত করে। |
08:37 | এই ফাংশন বুঝতে আমরা Scilab এ 2D গ্রাফ বানাতে ডেমোস ব্যবহার করব। |
08:43 | উদাহরণস্বরূপ, আপনার কনসোলে লিখুন প্লট2d এবং এই ফাংশনের জন্য ডেমো প্লট দেখুন। |
08:58 | আমি এই উইন্ডোটি বন্ধ করব। |
09:00 | সাবপ্লট কমান্ড, গ্রাফিক্স উইন্ডোকে সাবপ্লট কমান্ডে প্রথম দুটি আর্গুমেন্ট দ্বারা প্রদর্শিত সাব-উইন্ডোসের 2 বাই 2 ম্যাট্রিক্সে বিভাজিত করে। |
09:10 | তৃতীয় আর্গুমেন্ট সেই বর্তমান উইন্ডো দেখায় যাতে সেই প্লট বানানো হবে। |
09:15 | এই সম্পূর্ণ কমান্ডের সেট scilab কনসোলে কপি করে আমি এটি নিস্পাদিত করব। |
09:24 | আপনি একটিই প্লট উইন্ডোতে 4টি প্লট দেখতে পারেন। |
09:28 | প্রাপ্ত প্লট আপনার কম্পিউটারে ইমেজ হিসাবে সংরক্ষণ করা যেতে পারে। |
09:32 | গ্রাফিক উইন্ডোতে (graphic window) টিপুন, ফাইল মেনুতে (File menu) যান। এক্সপোর্ট টু (export to) চয়ন করুন। |
09:39 | আপনার প্লটকে উপযুক্ত শিরোনাম দিন। |
09:50 | আপনার ফাইল সংরক্ষণ করতে একটি নিয়ত ফোল্ডার চয়ন করুন। |
09:54 | ফাইল ফরম্যাট চয়ন করুন যাতে আপনি আপনার ইমেজ দেখতে চান। |
09:59 | আমি JPEG ফরম্যাট চয়ন করব এবং Save এ টিপব। |
10:05 | ইমেজ খুলতে ডিরেক্টরি থেকে ব্রাউস করুন এবং এবং নিশ্চিত করুন যে এটি সংরক্ষণ করা হয়েছে কি নয়। |
10:11 | এটি Scilab এ প্লটিং এর এই টিউটোরিয়ালের শেষে আনে। |
10:15 | Scilab এ অনেক অন্যান্য ফাংশন রয়েছে যা অন্য টিউটোরিয়ালে বলা হবে। |
10:20 | Scilab এর লিঙ্ক দেখি। |
10:22 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ যা ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
10:29 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। |
10:32 | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |