Difference between revisions of "KTurtle/C2/Introduction-to-KTurtle/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with '{|border =1 !Visual Cue !Narration |- |00.01 ||নমস্কার বন্ধুগণ। KTurtle পরিচিতির এই টিউটোরিয়ালে আপ…')
 
Line 490: Line 490:
  
 
|-
 
|-
||10.21forward, backward, turnleft, turnright এবং repeat.
+
||10.21
 +
||forward, backward, turnleft, turnright এবং repeat.
  
 
|-
 
|-

Revision as of 11:27, 2 August 2013

Visual Cue Narration
00.01 নমস্কার বন্ধুগণ। KTurtle পরিচিতির এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.07 এই টিউটোরিয়ালে আমি KTurtle শুরুর বুনিয়াদি মূল তথ্যের সাথে পরিচয় করাব।
00.14 এই টিউটোরিয়ালে আমরা শিখব
00.17 KTurtle উইন্ডো
00.19 এডিটর
00.20 ক্যানভাস
00.21 মেনু বার
00.22 টুলবার
00.24 আমি এও শিখব,
00.26 Turtle ঘোরানো।
00.28 রেখা অঙ্কন এবং দিক পরিবর্তন।
00.32 ত্রিভুজ আঁকা।
00.34 এই টিউটোরিয়ালটি রেকর্ডের জন্য, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00.47 KTurtle কি?
00.49 মৌলিক প্রোগ্রামিং শেখার জন্য KTurtle একটি বিনামূল্য টুল।
00.53 এটি কম্পিউটারের সাহায্যে ইন্টারেক্টিভ লার্নিং এর জন্য দরকারী।
00.59 http://edu.kde.org/kturtle/ এ KTurtle ডাউনলোডের জন্য উপলব্ধ।
01.12 KTurtle প্রোগ্রামিং সহজ এবং সুগম করে তোলে।
01.18 বাচ্চাদের বুনিয়াদী গণিত শেখাতে সাহায্য করে।
01.22 কমান্ডের অনুবাদ প্রোগ্রামারের কথিত ভাষায় করা হয়।
01.27 কমান্ডকে দৃশ্যতে বদলায়।
01.31 আমরা Synaptic Package Manager ব্যবহার করে KTurtle সংস্থাপন করতে পারি।
01.36 Synaptic Package Manager এর উপর অধিক তথ্যের জন্য,
01.40 দয়া করে http:// spoken-tutorial.org তে উবুন্টু লিনাক্স টিউটোরিয়ালটি দেখুন।
01.46 একটি নতুন KTurtle অ্যাপ্লিকেশন খুলুন।
01.50 Dash home এ টিপুন।
01.52 সার্চ বারে, KTurtle লিখুন।
01.55 এবং KTurtle আইকনে টিপুন।
01.59 একটি বিশিষ্ট KTurtle উইন্ডো এরকম দেখায়।
02.02 এটি মেনুবার।
02.04 উপরের মেনু বারে,
02.06 আপনি মেনু আইটেম পাবেন।
02.08 File, Edit, Canvas, Run, Tools, Settings এবং help বিকল্পগুলি।
02.17 টুল বারে, আপনি ব্যবহৃত অধিকাংশ কাজের জন্য যেতে পারেন।
02.23 Editor বাঁদিকে আছে, যেখানে আপনি TurtleScript কমান্ড লিখতে পারেন।
02.30 এডিটরের অধিকাংশ ফাংশন File এবং Edit মেনুতে পাওয়া যেতে পারে।
02.37 এখানে এডিটরে কোড লেখার বিভিন্ন উপায় রয়েছে।
02.42 সবচেয়ে সহজ উপায় হল একটি উদাহরণ ব্যবহার করা।
02.46 File মেনুতে যান Examples নির্বাচন করুন।
02.50 এখানে আমি flower নির্বাচন করব।
02.53 নির্বাচিত উদাহরণের কোড এডিটরে প্রর্দশিত হয়।
02.58 কোড রান করার জন্য Menu bar বা Tool bar থেকে Run বাটনে টিপুন।
03.04 আরেকটি উপায় হল এডিটরে আপনার নিজের কোড সরাসরি লিখুন।
03.10 বা কিছু কোড এডিটরে কপি / পেস্ট করুন।
03.13 উদাহরণস্বরূপ: অন্য KTurtle ফাইল থেকে
03.18 ক্যানভাস ডানদিকে আছে, যেখানে Turtle আপনার চিত্র তৈরী করে।
03.24 Turtle ক্যানভাসে এডিটর থেকে প্রাপ্ত কমান্ড অনুযায়ী চিত্র তৈরী করে।
03.32 টুল বারে Run বিকল্প এডিটরে কমান্ডের নিষ্পাদন আরম্ভ করে।
03.39 এটি নিষ্পাদন গতির একটি সূচী প্রস্তুত করে।
03.43 Full speed(No highlighting and inspector),
03.46 Full speed,
03.48 Slow,
03.49 Slower,
03.51 Slowest এবং
03.52 Step-by-Step
03.55 Abort এবং Pause বিকল্প, আপনাকে যথাক্রমে নিষ্পাদন বন্ধ করা এবং থামানোর অনুমতি দেয়।
04.03 এখন এই কোড Run করি।
04.06 Turtle ক্যানভাসে একটি ফুল আঁকে।
04.11 যখন আপনি একটি নতুন KTurtle এপ্লিকেশন খোলেন।
04.15 ডিফল্টরূপে Turtle ক্যানভাসের মাঝখানে হয়।
04.19 এখন Turtle ঘোরান।
04.22 Turtle তিন ভাবে ঘুরতে পারে :
04.25 এটি সম্মুখে ঘুরতে পারে। এটি পিছনের দিকে ঘুরতে পারে।
04.29 এটি বামে বা ডানে ঘুরতে পারে।
04.32 এটি পর্দায় একটি স্থানে সরাসরি ও যেতে পারে।
04.38 প্রোগ্রাম টেক্সটে জুম করি, যার ফলে এটি সম্ভবত একটু ঝাপসা হয়ে যেতে পারে।
04.44 একটি সহজ উদাহরণের মাধ্যমে যাই।
04.48 আপনার এডিটরে, নিম্নলিখিত কমান্ড লিখুন:
04.52 reset
04.55 forward 100
04.58 turnright 120
05.02 forward 100
05.07 turnright 120
05.11 forward 100
05.15 turnright 120
05.18 লক্ষ্য করুন, আমাদের লেখার সাথে সাথে কোডের রঙ বদলে যায়।
05.23 এই বৈশিষ্ট্যকে highlighting বলা হয়।
05.26 বিভিন্ন ধরনের কমান্ড, ভিন্নভাবে চিন্হাঙ্কিত হয়।
05.31 যা এটিকে কোডের বড় ব্লক পড়তে সহজ করে তোলে।
05.36 আমি এখন কোড ব্যাখ্যা করব।
05.38 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
05.42 forward 100 কমান্ড Turtle কে 100 পিক্সেল থেকে আগে বাড়ায়।
05.49 turnright 120 কমান্ড Turtle কে 120 ডিগ্রী বার্মাবর্তে ঘোরায়।
05.56 লক্ষ্য করুন, ত্রিভুজ আঁকার জন্য এই দুটি কমান্ডের তিনবার পুনরাবৃত্তি হয়।
06.03 এখন কোড নিষ্পাদিত করি।
06.06 আমি Slow স্টেপ নির্বাচন করব, যাতে আমরা বুঝতে পারি, যে কোন কমান্ড নিষ্পাদিত হচ্ছে।
06.16 এখানে ত্রিভুজ আঁকা হয়েছে।
06.19 আরেকটি উদাহরণ দেখি এবং আমাদের ক্যানভাস সুশোভিত করাও শিখি।
06.26 repeat কমান্ড ব্যবহার করে একটি ত্রিভুজ আঁকি।
06.30 আমি বর্তমান প্রোগ্রাম মুছে ফেলবো।
06.33 স্পষ্ট দেখতে আমি প্রোগ্রাম টেক্সট জুম করি।
06.38 আপনার এডিটারে নিম্নলিখিত কমান্ড লিখুন:
06.41 reset
06.44 canvassize space 200,200
06.51 canvascolor space 0,255,0
07.00 pencolor space 0,0,255
07.08 penwidth space 2
07.12 repeat space 3 কোঁকড়া র্বন্ধনীতে {
07.19 forward 100
07.23 turnleft 120

}

07.27 আমি এখন কোড ব্যাখ্যা করি।
07.30 reset কমান্ড Turtle কে তার ডিফল্ট স্থানে সেট করে।
07.34 canvassize 200,200 ক্যানভাসের প্রস্থ এবং উচ্চতা 200 পিক্সেল নির্ধারিত করে।
07.42 canvascolor 0,255,0 ক্যানভাসকে সবুজ করে।
07.48 0,255,0 একটি RGB কম্বিনেশন, যেখানে শুধুমাত্র সবুজ মান 255 এ নির্ধারিত আছে এবং অন্যগুলি 0 তে সেট আছে।
08.03 এটি ক্যানভাসকে সবুজ করে।
08.07 pencolor 0,0,255 কলমের রঙ নীল নির্ধারিত করে।
08.14 RGB কম্বিনেশন, যেখানে নীল রঙের মান 255 নির্ধারিত আছে।
08.20 penwidth 2 কলমের প্রস্থ 2 পিক্সেল নির্ধারিত করে।
08.27 repeat কমান্ড একটি সংখ্যা এবং কোঁকড়া বন্ধনীতে কমান্ডের সুচির সাথে আছে।
08.33 এটি কমান্ডকে তরঙ্গায়িত বন্ধনীতে সংখ্যা নির্দিষ্ট করে পুনরাবৃত্তি করে।
08.39 এখানে forward 100 এবং turnleft 120 কমান্ড কোঁকড়া বন্ধনীতে আছে।
08.47- repeat কমান্ড সংখ্যা 3 এর পর আছে, কারণ ত্রিভুজের তিনটি প্রান্ত আছে।
08.54 এই কমান্ড loop এ 3 বার রান হয়।
08.59 ত্রিভুজের 3 টি প্রান্ত আঁকা হয়ে গেছে।
09.02 এখন কোড রান করুন।
09.05 প্রোগ্রাম নিষ্পাদনের জন্য, আমি slow বিকল্প নির্বাচন করব।
09.09 ক্যানভাসের রং সবুজ হয় এবং Turtle একটি ত্রিভুজ আঁকে।
09.20 এখন ফাইলটি সংরক্ষণ করুন।
09.23 File মেনু থেকে Save As নির্বাচন করুন।
09.27 Save As ডায়লগ বাক্স প্রর্দশিত হয়।
09.30 আমি ফাইলটি সংরক্ষণ করতে Document ফোল্ডার নির্বাচন করব।
09.34 আমি ফাইলের নাম Triangle লিখব এবং Save বাটনে টিপব।
09.41 লক্ষ্য করুন, ফাইলের নাম উপরের প্যানেলে প্রদর্শিত হয় এবং এটি সকল Turtle ফাইলের মত dot turtle ফাইল হিসেবে সংরক্ষিত হয়।
09.53 আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
09.57 সারাংশিত করি।
09.59 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি,
10.02 KTurtle এর editor, canvas, menubar এবং toolbar.
10.07 Turtle ঘোরানো।
10.09 লাইন টানা এবং দিক পরিবর্তন।
10.13 ত্রিভুজ আঁকা।
10.15 নির্দেশিত কাজ হিসেবে কমান্ড ব্যবহার করে আপনি একটি বর্গক্ষেত্র আঁকুন।
10.21 forward, backward, turnleft, turnright এবং repeat.
10.26 আপনার পছন্দের background color, penwidth এবং pencolor সেট করুন।
10.32 RGB কম্বিনেশনে মান পরিবর্তন করুন।
10.37 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন।
10.40 এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
10.44 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
10.48 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
10.50 কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
10.53 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
10.56 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
11.03 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
11.08 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
11.15 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hypen tutorial dot org slash NMEICT hypen Intro
11.24 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta, Pratik kamble