Difference between revisions of "C-and-C++/C2/Tokens/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
 
Line 23: Line 23:
 
|-
 
|-
 
| 00:20
 
| 00:20
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে,
+
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10'''
|-
+
 
|00:21
+
| উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10''',
+
 
|-
 
|-
 
|00:26
 
|00:26
Line 552: Line 550:
 
|-
 
|-
 
|12:15
 
|12:15
| সংক্ষিপ্তকরণ করি।
+
| সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
|-
+
|12:16
+
| এই টিউটোরিয়ালে আমরা শিখেছি,
+
 
|-
 
|-
 
|12:18
 
|12:18
Line 571: Line 566:
 
|-
 
|-
 
| 12:40
 
| 12:40
|নির্দেশিত কাজ হিসাবে,
+
|নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
 
+
|-
+
|12:41
+
| সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
+
  
 
|-
 
|-

Latest revision as of 11:50, 24 February 2017

Time Narration
00:01 C এবং C ++ এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এই টিউটোরিয়ালে আমরা শিখব,
00:09 টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
00:12 আমরা এটি উদাহরণের সাহায্যে করব।
00:15 আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10
00:26 gccg ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:33 এখন ভূমিকা দিয়ে শুরু করি।
00:36 টোকন হল Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ।
00:46 আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি।
00:49 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
00:53 চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c.
01:04 এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব।
01:09 এখন কোড ব্যাখ্যা করি।
01:12 এটি আমাদের হেডার ফাইল।
01:16 এটি আমাদের মেন ফাংশন।
01:20 এখানে, int একটি keyword.
01:22 কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে।
01:26 a একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
01:28 আমরা এর মান 2 নির্ধারিত করেছি।
01:32 একে ইনিসিয়েলাইজেসন বলে।
01:35 ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়।
01:43 এখানে b একটি ধ্রুবক।
01:46 আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
01:53 const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
01:58 কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই।
02:06 Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না।
02:11 Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
02:15 C তে 32 টি কীওয়ার্ড আছে।
02:18 কিছু নাম হল, auto, break, case, char, enum extern ইত্যাদি।
02:28 ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
02:33 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
02:38 ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক।
02:45 এখন প্রোগ্রামে ফিরে আসি।
02:47 এখানে, float হল ভ্যারিয়েবল c এর ডেটার ধরন।
02:52 আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি।
02:56 ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট।
03:04 এখানে, d একটি ভ্যারিয়েবল।
03:07 Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে কাজ করছি।
03:12 পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে।
03:20 এটি দেখা সহজ যে int, double, float char হল ডেটার ধরন।
03:30 a, c এবং d হল ভ্যারিয়েবল।
03:35 স্লাইডে ফিরে যাই।
03:37 আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব।
03:48 ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি।
03:50 এটি int হিসাবে ঘোষিত হয়েছে।
03:53 আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব।
04:01 একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব।
04:09 ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব।
04:15 এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %lf ব্যবহার করব।
04:24 এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব।
04:29 Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767
04:34 Floating Point এর সীমা হল 3.4E +/-38

04:39 Character এর সীমা হল -128 to 127
04:42 এবং Double এর সীমা হল 1.7E +/-308

04:47 ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়।
04:56 এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো।
05:00 ভ্যারিয়েবল একটি ডেটার নাম।
05:02 এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।
05:06 প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে।
05:10 Variable ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক।
05:14 আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত।
05:18 উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি।
05:24 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05:27 এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম।
05:32 স্লাইডে ফিরে আসি।
05:35 Identifier সম্পর্কে জানা যাক।
05:38 এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
05:41 একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত।
05:46 উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে।
05:51 প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে।
05:55 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05:58 এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি।
06:02 এখানে আমরা তাদের প্রিন্ট করি।
06:05 এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
06:08 Save এ টিপুন।
06:10 প্রোগ্রাম এক্সিকিউট করি।
06:12 আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
06:21 কম্পাইল করতে লিখুন gcc স্পেস tokens.c স্পেস -o স্পেস tok. Enter টিপুন।
06:30 এক্সিকিউট করতে লিখুন ./tok
06:35 আউটপুট প্রদর্শিত হয়েছে।
06:39 এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে।
06:44 এবং এখানে দুটি মান আছে।
06:48 এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
06:54 এর কারণ হল এখানে %.2f আছে।
06:59 এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
07:04 ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
07:09 %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি।
07:16 এখন Save এ টিপুন।
07:19 টার্মিনালে ফিরে যাই।
07:22 আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি।
07:28 এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
07:33 একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব।
07:36 প্রোগ্রামে ফিরে আসি।
07:40 আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব।
07:42 প্রথমে আপনার কীবোর্ডে Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন।
07:50 ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন।
07:58 হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি।
08:03 এখন using স্টেটমেন্ট যোগ করুন।
08:08 এবং save এ টিপুন।
08:11 koprintf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
08:15 যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করছি।
08:21 Search for and replace text বিকল্পে টিপুন।
08:27 এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” ।
08:33 এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”.
08:40 এখন Replace All এ টিপে Close এ টিপুন।
08:45 আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই।
08:50 সেগুলি মুছে ফেলুন।
08:52 এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09:01 Save এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন।
09:04 আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09:09 এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন।
09:16 এখন save এ টিপুন।
09:20 প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
09:24 কম্পাইল করতে লিখুন, g++ স্পেস tokens.cpp স্পেস -o স্পেস tok 1
09:35 এখানে tok 1 আছে কারণ আমরা tokens.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।
09:46 Enter টিপুন।
09:48 এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন।
09:55 আউটপুট প্রদর্শিত হয়েছে।
09:59 এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি।
10:03 প্রোগ্রামে ফিরে আসি।
10:05 ধরুন আমি এখানে b এর জন্য নতুন মান 8 নির্ধারিত করব।
10:12 এখন Save এ টিপুন। দেখি কি হয়।
10:15 টার্মিনালে ফিরে আসি।
10:17 প্রম্পট মুছে ফেলি।
10:22 এখন আগের মত কম্পাইল করুন।
10:26 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি।
10:32 Assignment of read only variable b.
10:36 প্রোগ্রামে ফিরে আসি।
10:39 এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
10:45 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
10:49 অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি।
10:54 এটি মুছে Save এ টিপুন।
10:57 আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
11:01 আগের মত কম্পাইল করুন।
11:03 এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
11:09 এখন আরেকটি সাধারণ এরর দেখবো।
11:12 প্রোগ্রামে ফিরে আসি।
11:15 ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন।
11:21 এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
11:25 আগের মত কম্পাইল করুন।
11:28 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি।
11:34 A was not declared in the scope প্রোগ্রামে ফিরে আসি।
11:40 এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে।
11:47 এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
11:53 এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন।
11:59 Save এ টিপুন। এক্সিকিউট করুন।
12:02 টার্মিনালে ফিরে আসি।
12:04 পূর্বের মত কম্পাইল করুন।
12:06 পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
12:13 স্লাইডে ফিরে যাই।
12:15 সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
12:18 Data types যেমন int, double, float ইত্যাদি।
12:24 Variables যেমন int a=2;
12:29 Identifiers যেমন printf() এবং
12:34 Constant যেমন double const b=4;
12:40 নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
12:45 ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100
12:50 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
12:54 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
12:56 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
13:01 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
13:03 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13:07 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
13:10 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন।
13:19 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ
13:24 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13:30 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro

13:35 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble