Difference between revisions of "Blender/C2/Camera-View-Settings/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 33: | Line 33: | ||
|00:30 | |00:30 | ||
− | | এই টিউটোরিয়ালটি দেখার পর | + | | এই টিউটোরিয়ালটি দেখার পর |
|- | |- | ||
Line 39: | Line 39: | ||
| 00:32 | | 00:32 | ||
− | |নতুন ক্যামেরা ভিউ পেতে ক্যামেরার অবস্থান পরিবর্তন করা শিখব | + | |নতুন ক্যামেরা ভিউ পেতে ক্যামেরার অবস্থান পরিবর্তন করা শিখব |
|- | |- | ||
Line 45: | Line 45: | ||
| 00:38 | | 00:38 | ||
− | |ক্যামেরা ভিউ কিভাবে রোল করে, প্যান, ডলী এবং ট্রেক করে | + | |ক্যামেরা ভিউ কিভাবে রোল করে, প্যান, ডলী এবং ট্রেক করে |
|- | |- | ||
Line 555: | Line 555: | ||
| 09:43 | | 09:43 | ||
− | |এখন একটি নতুন ফাইলে | + | |এখন একটি নতুন ফাইলে |
|- | |- | ||
Line 585: | Line 585: | ||
| 10:27 | | 10:27 | ||
− | |কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল | + | |কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল |
|- | |- |
Latest revision as of 21:56, 23 February 2017
Time | Narration |
00:07 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00:11 | এই টিউটোরিয়ালটি ন্যাভিগেশন - ক্যামেরা ভিউ সম্পর্কে। |
00:16 | আমরা ব্লেন্ডার 2.59 এ ক্যামেরা নেভিগেট করা শিখব। |
00:21 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00:30 | এই টিউটোরিয়ালটি দেখার পর |
00:32 | নতুন ক্যামেরা ভিউ পেতে ক্যামেরার অবস্থান পরিবর্তন করা শিখব |
00:38 | ক্যামেরা ভিউ কিভাবে রোল করে, প্যান, ডলী এবং ট্রেক করে |
00:43 | এবং ফ্লাই মোড ব্যবহার করে নতুন ক্যামেরা ভিউ কিভাবে নির্বাচন করে। |
00:50 | আমি ধরে নেই, আপনি আগে থেকেই সিস্টেমে ব্লেন্ডার সংস্থাপন করতে জানেন। |
00:54 | না হলে, ব্লেন্ডার সংস্থাপনের আমাদের আগের টিউটোরিয়ালটি পড়ুন। |
01:02 | ডিফল্টরূপে, যখন ব্লেন্ডার খোলে, 3D ভিউ User Perspective view তে হয়। |
01:11 | এখন ক্যামেরা ভিউ তে যাই। |
01:15 | 3D প্যানেলের নীচে বাম কোণায় view tab এ যান। |
01:21 | মেনু থেকে ক্যামেরায় বাম ক্লিক করুন। |
01:25 | কীবোর্ড শর্টকাটের জন্য numpad 0 টিপুন। |
01:29 | আপনি ল্যাপটপ ব্যবহার করে থাকলে আপনার নম্বর কী numpad-এর মত কাজ করা উচিত। |
01:36 | নামপ্যাড অনুকরণ কিভাবে করে, তা শিখতে ইউসার প্রেফেরেন্সেস-এর উপর টিউটোরিয়াল দেখুন। |
01:45 | এটি ক্যামেরা ভিউ। |
01:49 | ডটেড বাক্স সক্রিয় ক্যামেরার ভিউ ফীল্ড। |
01:55 | এই ডটেড বাক্সের ভিতরে সকল বস্তু প্রস্তুত করা হবে। |
02:01 | Render সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে শেখানো হবে। |
02:05 | বর্তমান ভিউ পয়েন্টের সাথে সমান করার জন্য ব্লেন্ডার সক্রিয় ক্যামেরাকে উপযুক্ত স্থান এবং অনুকুল করার অনুমতি দেয়। |
02:11 | এটি কিভাবে করি দেখা যাক। |
02:15 | Perspective ভিউতে ফিরে যাওয়ার জন্য numpad zero টিপুন। |
02:20 | আপনি দেখেন যে ক্যামেরা ভিউ থেকে সুইচ করার জন্য শর্টকাট numpad zero একটি টগল। |
02:26 | মাউস হুইল বা MMB ধরুন এবং যেখানে আপনি ক্যামেরা রাখতে চান ঐ স্থানে ভিউ ঘোরানোর জন্য মাউস স্থানান্তরিত করুন। |
02:36 | আমি এই স্থান নির্বাচন করেছি। |
02:40 | Control, Alt এবং Num Pad zero টিপুন। |
02:46 | ক্যামেরা নতুন স্থানে চলে আসে। |
02:49 | 3D ভিউ একই সময়ে ক্যামেরা ভিউতে পরিবর্তিত হয়। |
02:54 | ব্লেন্ডার ক্যামেরায় কিছু ন্যাভিগেশানাল কাজ করারও অনুমতি দেয় যেমন রোলিং, প্যানিং, ট্র্যাকিং ইত্যাদি। |
03:03 | আমরা এখন এগুলি দেখবো। |
03:05 | ক্যামেরা নির্বাচনের জন্য ডটেড বাক্সে রাইট ক্লিক করুন। |
03:10 | এখান থেকে, অন্যান্য বস্তু যেভাবে ব্যবহার করবেন তেমনি ক্যামেরা নিপূণভাবে ব্যবহার করতে পারেন। |
03:17 | মনে রাখবেন, এই কাজগুলি করার জন্য আপনার ক্যামেরা ভিউতে হওয়া জরুরী। |
03:22 | প্রথমে আমরা ক্যামেরা ভিউ রোল করা দেখবো। |
03:26 | বস্তু রোটেশন মোডে আনার জন্য আপনার কীবোর্ডে R টিপুন। |
03:32 | এখন আপনার মাউস বাম থেকে ডানে এবং উপর ও নীচে করুন। |
03:42 | ডিফল্টরূপে এটি ক্যামেরাকে এর লোকাল Z-অক্ষতে ঘোরায়, অর্থাত অক্ষের চারপাশে, যা ক্যামেরা ভিউয়ের ভিতরে বা বাইরে আসে। |
03:53 | ক্রিয়া বাতিলের জন্য স্ক্রিনে রাইট ক্লিক বা কীবোর্ডে Esc টিপুন। |
03:58 | এটি আপনাকে আপনার আগের ক্যামেরা ভিউতে ফেরত নিয়ে যাবে। |
04:04 | এখন পরবর্তী ক্রিয়ায় ক্যামেরা ভিউ প্যান হওয়া দেখবো। |
04:09 | প্যানিং দুই দিকে আছে - বাম থেকে ডানে বা উপর এবং নীচে। |
04:15 | বস্তু রোটেশন মোডে আনার জন্য R টিপুন। X দুইবার টিপুন। |
04:22 | প্রথম X, রোটেশনকে গ্লোবাল X-অক্ষে বন্ধ করে। |
04:26 | দ্বিতীয় X, রোটেশনকে লোকাল X-অক্ষে বন্ধ করে। |
04:31 | আমরা গ্লোবাল এবং লোকাল পরিবর্তিত অক্ষ সম্পর্কে পরবর্তী টিউটোরিয়ালে বিস্তারিত ভাবে আলোচনা করব। |
04:38 | এখন মাউস উপরে এবং নীচে ঘোরান। |
04:42 | ক্যামেরা ভিউ উপরে এবং নীচে ঘোরে। |
04:47 | এখন, Y দুইবার টিপুন। |
04:51 | প্রথম Y, রোটেশনকে গ্লোবাল Y-অক্ষে বন্ধ করে। |
04:56 | দ্বিতীয় Y, রোটেশনকে লোকাল Y-অক্ষে বন্ধ করে। |
05:00 | এখন মাউস বাম থেকে ডানে ঘোরান। |
05:05 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে। |
05:12 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
05:16 | এখন আমরা ক্যামেরা ডলী করব। এটি করার দুটি উপায় আছে। |
05:21 | প্রথমে ক্যামেরা ধরার জন্য G টিপুন। |
05:25 | মাউস হুইল বা MMB ধরে রাখুন এবং মাউসকে উপরে এবং নীচে ঘোরান। |
05:43 | দ্বিতীয় পথ, আপনি এর লোকাল z-অক্ষের সাথে ক্যামেরা স্থানান্তর করতে পারেন। G টিপুন। |
05:53 | তারপর ক্যামেরা লোকাল z-অক্ষে বন্ধ করার জন্য z দুইবার টিপুন। |
05:59 | এখন মাউস উপরে এবং নীচে ঘোরানো একইরকম প্রভাব দেয়। |
06:11 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
06:15 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে বা উপর এবং নীচে ট্রেক করার অর্থ হল, এটিকে লোকাল X বা Y অক্ষে ঘোরানো। |
06:24 | G টিপুন। X দুইবার টিপুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান। |
06:35 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ট্রেক হয়। |
06:42 | এখন Y দুইবার টিপুন এবং মাউস উপর এবং নীচে ঘোরান। |
06:48 | ক্যামেরা ভিউ উপর এবং নীচে ট্রেক করে। |
06:53 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
06:59 | ব্লেন্ডার ক্যামেরার জন্য ফ্লাই মোডও প্রদান করে। |
07:05 | ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন। |
07:10 | এখন ক্যামেরা ভিউ তিনটি উপায়ে ঘোরাতে পারেন। |
07:14 | প্রথমটি হল কীবোর্ডে শর্টকাট কী ব্যবহার করে। |
07:19 | জুম ইন করার জন্য কীবোর্ডে W টিপুন। |
07:30 | জুম আউট করার জন্য S টিপুন। |
07:40 | বাম দিকে যাওয়ার জন্য A টিপুন। |
07:51 | ডান দিকে যাওয়ার জন্য D টিপুন। |
08:02 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
08:05 | দ্বিতীয়টি হল, ক্যামেরা ভিউ জুম ইন এবং জুম আউট করতে ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করে। |
08:13 | ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন। |
08:18 | জুম ইন করার জন্য মাউস হুইল উপরের দিকে স্ক্রল করুন। |
08:25 | শর্টকাটের জন্য, numpad + টিপুন। |
08:30 | জুম আউট করার জন্য মাউস হুইল নীচের দিকে স্ক্রল করুন। |
08:38 | শর্টকাটের জন্য, numpad - টিপুন। |
08:43 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
08:49 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরাতে, শেষটি হল ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করা। |
08:59 | ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন। |
09:04 | D টিপুন এবং মাউস হুইল উপর এবং নীচে স্ক্রল করুন। |
09:13 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে। |
09:28 | ক্যামেরা ভিউ বন্ধ করার জন্য স্ক্রিনে বাম ক্লিক করুন। |
09:33 | এখন এটি আপনার নতুন ক্যামেরা ভিউ। |
09:38 | এখন আমরা Navigation -Camera View এর টিউটোরিয়ালটি শেষ করি। |
09:43 | এখন একটি নতুন ফাইলে |
09:45 | ক্যামেরার স্থান বদলান এবং ক্যামেরা ভিউ ক্যামেরা রোল, প্যান, ডলী এবং ট্রেক করে। |
09:54 | নতুন ক্যামেরা ভিউ নির্বাচনের জন্য ফ্লাই মোড ব্যবহার করুন। |
10:00 | এই প্রকল্পটি ভারত সরকারের MHRD এর "আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন" দ্বারা সমর্থিত। |
10:08 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ। oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro |
10:27 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল |
10:30 | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
10:33 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। |
10:38 | আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। |
10:45 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
10:47 | আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। |