Difference between revisions of "Advanced-Cpp/C2/Classes-And-Objects/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 10: Line 10:
 
|-
 
|-
 
| 00:07
 
| 00:07
| এই টিউটোরিয়ালে আমরা শিখব:
+
| এই টিউটোরিয়ালে শিখব:
  
 
|-
 
|-
Line 30: Line 30:
 
|-
 
|-
 
| 00:16
 
| 00:16
| আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
+
| এটি একটি উদাহরণের সাহায্যে করব।
  
 
|-
 
|-
 
| 00:20
 
| 00:20
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি
+
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে
  
 
|-
 
|-
Line 46: Line 46:
 
|-
 
|-
 
|  00:32
 
|  00:32
| আমারা '''Class''' এর ভূমিকা দিয়ে শুরু করি।
+
| '''Class''' এর ভূমিকা দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
 
| 00:36
 
| 00:36
|'''Class''', একটি কীওয়ার্ড '''class''' ব্যবহার করে তৈরী করা হয়েছে।
+
| এটি কীওয়ার্ড '''class''' ব্যবহার করে তৈরী করা হয়েছে।
  
 
|-
 
|-
 
| 00:39
 
| 00:39
|এখানে ডেটা এবং ফাংশন থাকে।
+
| এখানে ডেটা এবং ফাংশন থাকে।
  
 
|-
 
|-
 
| 00:42
 
| 00:42
| '''Class''' কোড এবং ডেটা সংযোগ করে।
+
| এটি কোড এবং ডেটা সংযোগ করে।
  
 
|-
 
|-
Line 78: Line 78:
 
|-
 
|-
 
| 00:58
 
| 00:58
| তাদের প্রতিটির বৈশিষ্ট্য এবং আচরণ রয়েছে।
+
| তাদের প্রতিটির বৈশিষ্ট্য রয়েছে।
  
 
|-
 
|-
Line 90: Line 90:
 
|-
 
|-
 
| 01:10
 
| 01:10
| এখন আমরা ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
+
| এখন ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
  
 
|-
 
|-
 
| 01:14
 
| 01:14
|এখানে, '''Class''' একটি কীওয়ার্ড যা ক্লাস সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
+
| '''Class''' একটি কীওয়ার্ড যা সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
  
 
|-
 
|-
Line 106: Line 106:
 
|-
 
|-
 
| 01:26
 
| 01:26
|এবং এখানে আমরা '''public, private''' এবং '''protected''' হিসাবে '''Data members''' এবং '''Member functions''' সংজ্ঞায়িত করেছি।
+
| এখানে '''Data members''' এবং '''Member functions''' সংজ্ঞায়িত করেছি যা হল'''public, private''' এবং '''protected'''
  
 
|-
 
|-
 
| 01:34
 
| 01:34
|এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
+
|এইভাবে ক্লাস বন্ধ করি।
  
 
|-
 
|-
 
|  01:37
 
|  01:37
|  এখন একটি উদাহরণ দেখি।
+
|  এখন উদাহরণ দেখি।
  
 
|-
 
|-
 
|  01:39
 
|  01:39
|আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
+
|আমি ইতিমধ্যে কোড লিখেছি।
  
 
|-
 
|-
Line 126: Line 126:
 
|-
 
|-
 
| 01:44
 
| 01:44
| উল্লেখ্য যে আমাদের ফাইলের নাম '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp'''.
+
| আমাদের ফাইলের নাম '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp'''.
  
 
|-
 
|-
 
| 01:50
 
| 01:50
| এই উদাহরণে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
+
| এখানে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
  
 
|-
 
|-
 
|  01:56
 
|  01:56
| এখন আমি কোড ব্যাখ্যা করি।
+
| কোড ব্যাখ্যা করি।
  
 
|-
 
|-
 
|  01:58
 
|  01:58
এটি '''iostream''' হিসাবে আমাদের হেডার ফাইল।
+
|  '''iostream''' হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
  
 
|-
 
|-
 
|  02:02  
 
|  02:02  
এখানে আমরা '''std namespace''' ব্যবহার করছি।
+
|  আমরা '''std namespace''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
| 02:06
 
| 02:06
|  এটি হল '''square''' নামক ক্লাসের জন্য ঘোষণীকরণ।
+
|  এটি '''square''' ক্লাসের জন্য ঘোষণাকরণ।
  
 
|-
 
|-
 
| 02:10
 
| 02:10
|এখানে আমি কোনো অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
+
|এখানে অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
  
 
|-
 
|-
 
| 02:14
 
| 02:14
|সুতরাং ডিফল্টরূপে এটি '''Private'''
+
| ডিফল্টরূপে এটি '''Private'''
  
 
|-
 
|-
 
| 02:17
 
| 02:17
|অতএব '''x''' ভ্যারিয়েবল হল '''square''' ক্লাসের '''private''' সদস্য।
+
| '''x''' হল '''square''' ক্লাসের '''private''' সদস্য।
  
 
|-
 
|-
Line 166: Line 166:
 
|-
 
|-
 
|02:25
 
|02:25
|'''Function area''' একটি পাবলিক ফাংশন।
+
|'''area''' ফাংশন হল একটি পাবলিক ফাংশন।
  
 
|-
 
|-
 
| 02:28
 
| 02:28
|এবং এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
+
| এইভাবে ক্লাস বন্ধ করি।
  
 
|-
 
|-
 
|02:31
 
|02:31
|এখন অ্যাক্সেস স্পেসিফায়ার সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
+
| এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
  
 
|-
 
|-
Line 182: Line 182:
 
|-
 
|-
 
|  02:39
 
|  02:39
|'''Public''' স্পেসিফায়ার ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
+
| এটি ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
  
 
|-
 
|-
Line 198: Line 198:
 
|-
 
|-
 
| 02:57
 
| 02:57
|'''Private''' সদস্য শুধুমাত্র  ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যেতে পারে।
+
|'''Private''' সদস্য শুধুমাত্র  ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যাবে।
  
 
|-
 
|-
Line 210: Line 210:
 
|-
 
|-
 
| 03:10
 
| 03:10
|তারা ডিরাইভ ক্লাস দ্বারা ব্যবহার করা যাবে।
+
| এইজন্য ডিরাইভ ক্লাস ব্যবহার করতে হবে।
  
 
|-
 
|-
Line 218: Line 218:
 
|-
 
|-
 
| 03:16
 
| 03:16
| এখানে এই স্টেটমেন্টে '''Class''' এর নাম রয়েছে।
+
| এখানে স্টেটমেন্টে '''Class''' এর নাম  
  
 
|-
 
|-
 
| 03:21
 
| 03:21
|স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম।
+
| স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম রয়েছে।
  
 
|-
 
|-
 
| 03:25
 
| 03:25
|আমাদের এই অপারেটর ব্যবহার করা আবশ্যক।
+
|এটি দরকারী।
  
 
|-
 
|-
 
| 03:27
 
| 03:27
| এটি উল্লেখ করে যে ফাংশন এরিয়া একটি গ্লোবাল ফাংশন নয়।
+
| কারণ এই অপারেটর বলে যে '''area''' গ্লোবাল ফাংশন নয়।
  
 
|-
 
|-
Line 238: Line 238:
 
|-
 
|-
 
| 03:36
 
| 03:36
| এখানে আমরা একটি আর্গুমেন্ট '''int a''' হিসাবে পাস করেছি।
+
| একটি আর্গুমেন্ট '''int a''' হিসাবে পাস করেছি।
  
 
|-
 
|-
 
| 03:40
 
| 03:40
| এখন স্কোপ রেজল্যুশন অপারেটর সম্পর্কে আরো জানতে স্লাইডে ফিরে যাই।
+
| এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
  
 
|-
 
|-
Line 250: Line 250:
 
|-
 
|-
 
| 03:49
 
| 03:49
|একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর '''::''' ব্যবহার করি।
+
|একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে স্কোপ রেজল্যুশন অপারেটর '''::''' ব্যবহার করি।
  
 
|-
 
|-
 
| 03:56
 
| 03:56
|ধরুন লোকাল ভ্যারিয়েবল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
+
|ধরুন লোকাল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
  
 
|-
 
|-
 
| 04:01
 
| 04:01
|লোকাল ভ্যারিয়েবলের অধিক প্রাধান্য পায়।
+
|লোকাল ভ্যারিয়েবল অধিক প্রাধান্য পায়।
  
 
|-
 
|-
 
| 04:05
 
| 04:05
|আমরা '''::''' (স্কোপ রেজল্যুশন অপারেটর) ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
+
|এখন এই অপারেটর ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
  
 
|-
 
|-
Line 274: Line 274:
 
|-
 
|-
 
| 04:17
 
| 04:17
তারপর আমরা বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
+
|  বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
  
 
|-
 
|-
 
| 04:20
 
| 04:20
| এখানে '''x''' একটি '''private''' সদস্য।
+
| '''x''' হল '''private''' সদস্য।
  
 
|-
 
|-
 
| 04:22
 
| 04:22
|'''private''' প্যারামিটার অ্যাক্সেস করতে আমরা পাবলিক মেম্বর '''a''' ব্যবহার করেছি।
+
|'''private''' প্যারামিটার অ্যাক্সেস করতে পাবলিক মেম্বর '''a''' ব্যবহার করেছি।
  
 
|-
 
|-
Line 294: Line 294:
 
|-
 
|-
 
| 04:33
 
| 04:33
| এখানে, '''sqr''' হল '''square'''  ক্লাসের অবজেক্ট।
+
| '''sqr''' হল '''square'''  ক্লাসের অবজেক্ট।
  
 
|-
 
|-
 
| 04:37
 
| 04:37
| এইভাবে আমরা অবজেক্ট নির্মাণ করি।
+
| এইভাবে অবজেক্ট নির্মাণ করি।
  
 
|-
 
|-
Line 306: Line 306:
 
|-
 
|-
 
| 04:43
 
| 04:43
|  এখানে আমরা '''sqr''' অবজেক্ট এবং '''.''' (ডট) অপারেটর ব্যবহার করে '''area''' ফাংশন কল করেছি।
+
|  এখানে '''sqr''' এবং '''.''' (ডট) অপারেটর ব্যবহার করে '''area''' ফাংশন কল করেছি।
  
 
|-
 
|-
 
| 04:50
 
| 04:50
|তারপর আমরা আর্গুমেন্ট হিসাবে '''4''' পাস করি।
+
| আর্গুমেন্ট হিসাবে '''4''' পাস করি।
  
 
|-
 
|-
 
| 04:53
 
| 04:53
|আমরা '''x''' এর মান '''4''' সেট করি।
+
| '''x''' এর মান '''4''' সেট করি।
  
 
|-
 
|-
 
| 04:57
 
| 04:57
| এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
+
| এটি রিটার্ন স্টেটমেন্ট।
  
 
|-
 
|-
Line 326: Line 326:
 
|-
 
|-
 
|  05:00
 
|  05:00
| এখন প্রোগ্রাম এক্সিকিউট করি।
+
| প্রোগ্রাম এক্সিকিউট করি।
  
 
|-
 
|-
 
|  05:03
 
|  05:03
| আপনার কীবোর্ডে '''Ctrl, Alt''' এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
+
| কীবোর্ডে '''Ctrl, Alt''' এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
  
 
|-
 
|-
 
| 05:11
 
| 05:11
| কম্পাইল করতে লিখুন '''g++''' স্পেস '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp''' স্পেস '''-o''' স্পেস '''class'''
+
| লিখুন '''g++''' স্পেস '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp''' স্পেস '''-o''' স্পেস '''class'''
  
 
|-
 
|-
Line 350: Line 350:
 
|-
 
|-
 
|05:25
 
|05:25
| প্রদর্শিত আউটপুট হল:
+
| আউটপুট হল:
  
 
|-
 
|-
Line 358: Line 358:
 
|-
 
|-
 
| 05:30
 
| 05:30
| আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
+
| এখন আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
  
 
|-
 
|-
 
| 05:35
 
| 05:35
এখন পর্যন্ত আমরা দেখেছি:
+
এই পর্যন্ত দেখেছি:
  
 
|-
 
|-
Line 370: Line 370:
 
|-
 
|-
 
| 05:41
 
| 05:41
|'''Class''' একটি একক ইউনিট।
+
|'''Class''' হল একক ইউনিট।
  
 
|-
 
|-
 
| 05:44
 
| 05:44
|যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ হয়েছে।
+
|যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ থাকে।
  
 
|-
 
|-
 
| 05:49
 
| 05:49
|এই প্রক্রিয়াকে '''Encapsulation''' বলা হয়।
+
|এই পদ্ধতিকে '''Encapsulation''' বলে।
  
 
|-
 
|-
Line 394: Line 394:
 
|-
 
|-
 
| 06:05
 
| 06:05
|এই প্রক্রিয়াকে '''Data abstraction''' বলা হয়।
+
|এই প্রক্রিয়াকে '''Data abstraction''' বলে।
  
 
|-
 
|-
Line 402: Line 402:
 
|-
 
|-
 
| 06:14
 
| 06:14
| আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
+
| টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
  
 
|-
 
|-
 
| 06:17
 
| 06:17
|আমাদের স্লাইডে ফিরে যাই।
+
| স্লাইডে ফিরে যাই।
  
 
|-
 
|-
 
| 06:19
 
| 06:19
| সংক্ষিপ্তকরণ করি।
+
| সংক্ষেপে,
  
 
|-
 
|-
Line 446: Line 446:
 
|-
 
|-
 
| 06:33
 
| 06:33
|'''Square''' ক্লাস
+
| ক্লাস '''Square'''
  
 
|-
 
|-
Line 466: Line 466:
 
|-
 
|-
 
| 06:44
 
| 06:44
| একটি প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
+
| প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
  
 
|-
 
|-
Line 486: Line 486:
 
|-
 
|-
 
| 07:02
 
| 07:02
| টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
+
| কর্মশালার আয়োজন করে।
  
 
|-
 
|-
Line 498: Line 498:
 
|-
 
|-
 
| 07:16
 
| 07:16
|  স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ।
+
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ।
  
 
|-
 
|-
 
| 07:20
 
| 07:20
|এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
+
|এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
  
 
|-
 
|-
 
| 07:26
 
| 07:26
|এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
+
|এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
  
 
|-
 
|-
 
|07:31
 
|07:31
| আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।
+
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Revision as of 23:03, 4 December 2014

Time Narration
00:01 C++Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে শিখব:
00:09 Classes.
00:11 Objects.
00:12 Encapsulation. এবং
00:14 Data abstraction.
00:16 এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে
00:23 উবুন্টু OS সংস্করণ 11.10,
00:28 g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:32 Class এর ভূমিকা দিয়ে শুরু করি।
00:36 এটি কীওয়ার্ড class ব্যবহার করে তৈরী করা হয়েছে।
00:39 এখানে ডেটা এবং ফাংশন থাকে।
00:42 এটি কোড এবং ডেটা সংযোগ করে।
00:45 Class এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
00:51 এখন Objects এ যাই।
00:53 Objects হল ভ্যারিয়েবল।
00:55 তারা হল ক্লাসের একটি কপি।
00:58 তাদের প্রতিটির বৈশিষ্ট্য রয়েছে।
01:01 Properties, ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
01:06 Behavior মেম্বার ফাংশন methods এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
01:10 এখন ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
01:14 Class একটি কীওয়ার্ড যা সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
01:18 Class-name হল ক্লাসের নাম।
01:21 Public, private এবং protected হল অ্যাক্সেস স্পেসিফায়ার
01:26 এখানে Data members এবং Member functions সংজ্ঞায়িত করেছি যা হলpublic, private এবং protected
01:34 এইভাবে ক্লাস বন্ধ করি।
01:37 এখন উদাহরণ দেখি।
01:39 আমি ইতিমধ্যে কোড লিখেছি।
01:42 আমি এটি খুলবো।
01:44 আমাদের ফাইলের নাম class হাইফেন obj ডট cpp.
01:50 এখানে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
01:56 কোড ব্যাখ্যা করি।
01:58 iostream হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
02:02 আমরা std namespace ব্যবহার করছি।
02:06 এটি square ক্লাসের জন্য ঘোষণাকরণ।
02:10 এখানে অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
02:14 ডিফল্টরূপে এটি Private
02:17 x হল square ক্লাসের private সদস্য।
02:22 এটি হল public স্পেসিফায়ার।
02:25 area ফাংশন হল একটি পাবলিক ফাংশন।
02:28 এইভাবে ক্লাস বন্ধ করি।
02:31 এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
02:36 Public স্পেসিফায়ার।
02:39 এটি ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
02:44 Public মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
02:49 Private স্পেসিফায়ার।
02:51 Private হিসাবে ঘোষিত সদস্য ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
02:57 Private সদস্য শুধুমাত্র ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যাবে।
03:03 Protected স্পেসিফায়ার।
03:05 Protected মেম্বার ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
03:10 এইজন্য ডিরাইভ ক্লাস ব্যবহার করতে হবে।
03:13 এখন প্রোগ্রামে ফিরে যাই।
03:16 এখানে এ স্টেটমেন্টে Class এর নাম
03:21 স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম রয়েছে।
03:25 এটি দরকারী।
03:27 কারণ এই অপারেটর বলে যে area গ্লোবাল ফাংশন নয়।
03:33 এটি square ক্লাসের মেম্বার ফাংশন।
03:36 একটি আর্গুমেন্ট int a হিসাবে পাস করেছি।
03:40 এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
03:46 এটি লুকানো ডেটা অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়েছে।
03:49 একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে স্কোপ রেজল্যুশন অপারেটর :: ব্যবহার করি।
03:56 ধরুন লোকাল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
04:01 লোকাল ভ্যারিয়েবল অধিক প্রাধান্য পায়।
04:05 এখন এই অপারেটর ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
04:10 এখন প্রোগ্রামে ফিরে যাই।
04:12 এখানে a এর মান x এ সংরক্ষিত হয়েছে।
04:17 বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
04:20 x হল private সদস্য।
04:22 private প্যারামিটার অ্যাক্সেস করতে পাবলিক মেম্বর a ব্যবহার করেছি।
04:27 private মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
04:30 এটি আমাদের মেন ফাংশন।
04:33 sqr হল square ক্লাসের অবজেক্ট।
04:37 এইভাবে অবজেক্ট নির্মাণ করি।
04:40 ক্লাসের নাম তারপর অবজেক্টের নাম।
04:43 এখানে sqr এবং . (ডট) অপারেটর ব্যবহার করে area ফাংশন কল করেছি।
04:50 আর্গুমেন্ট হিসাবে 4 পাস করি।
04:53 x এর মান 4 সেট করি।
04:57 এটি রিটার্ন স্টেটমেন্ট।
04:59 এখন Save এ টিপুন।
05:00 প্রোগ্রাম এক্সিকিউট করি।
05:03 কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
05:11 লিখুন g++ স্পেস class হাইফেন obj ডট cpp স্পেস -o স্পেস class
05:20 Enter টিপুন।
05:22 লিখুন ./ class (ডট স্ল্যাশ ক্লাস)
05:24 Enter টিপুন।
05:25 আউটপুট হল:
05:28 Area of the square is 16
05:30 এখন আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
05:35 এই পর্যন্ত দেখেছি:
05:37 ক্লাসে একসাথে সম্মিলিত ডেটা এবং ফাংশন।
05:41 Class হল একক ইউনিট।
05:44 যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ থাকে।
05:49 এই পদ্ধতিকে Encapsulation বলে।
05:53 তারপর আমরা private এবং public সদস্যের সাথে ক্লাস দেখেছি।
05:59 Private ডেটা লুকানো রয়েছে।
06:02 এটি ক্লাসের বাইরে অ্যাক্সেস করা যাবে না।
06:05 এই প্রক্রিয়াকে Data abstraction বলে।
06:09 ইন্টারফেস দেখা যায় কিন্তু রূপায়ণ লুকোনো রয়েছে।
06:14 টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
06:17 স্লাইডে ফিরে যাই।
06:19 সংক্ষেপে,
06:20 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি:
06:23 Encapsulation
06:24 Data Abstraction
06:25 Private মেম্বর
06:27 int x;
06:29 Public ফাংশন
06:30 int area(int);
06:32 Classes
06:33 ক্লাস Square
06:35 Object তৈরী করা
06:37 square sqr;
06:39 sqr ডট area অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
06:43 এখন
06:44 প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
06:49 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
06:52 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
06:55 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
07:00 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
07:02 কর্মশালার আয়োজন করে।
07:05 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
07:09 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:16 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
07:20 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
07:26 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
07:31 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Kaushik Datta