Difference between revisions of "Advanced-Cpp/C2/Static-Members/Bengali"
From Script | Spoken-Tutorial
(Created page with " {| border = 1 | '''Time''' | '''Narration''' |- | 00:01 | C++ এ Static Members এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |-...") |
|||
Line 7: | Line 7: | ||
|- | |- | ||
| 00:01 | | 00:01 | ||
− | | C++ এ Static Members এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। | + | | '''C++''' এ '''Static Members''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
|- | |- | ||
Line 35: | Line 35: | ||
|- | |- | ||
| 00:20 | | 00:20 | ||
− | | উবুন্টু OS সংস্করণ 11.10, | + | | উবুন্টু '''OS''' সংস্করণ '''11.10''', |
|- | |- | ||
| 00:24 | | 00:24 | ||
− | | g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি। | + | | '''g++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি। |
|- | |- | ||
| 00:29 | | 00:29 | ||
− | | এখন Static এর ভূমিকা দিয়ে শুরু করি। | + | | এখন '''Static''' এর ভূমিকা দিয়ে শুরু করি। |
|- | |- | ||
| 00:33 | | 00:33 | ||
− | | Static ভ্যারিয়েবল প্রথম অবজেক্ট তৈরীর পূর্বে শূন্যতে ইনিসিয়েলাইজ করা হয়েছে। | + | | '''Static''' ভ্যারিয়েবল প্রথম অবজেক্ট তৈরীর পূর্বে শূন্যতে ইনিসিয়েলাইজ করা হয়েছে। |
|- | |- | ||
Line 67: | Line 67: | ||
|- | |- | ||
| 00:54 | | 00:54 | ||
− | | Static ফাংশন অবজেক্টের উপর নির্ভর না করে স্বয়ং কল হতে পারে। | + | | '''Static''' ফাংশন অবজেক্টের উপর নির্ভর না করে স্বয়ং কল হতে পারে। |
|- | |- | ||
| 01.00 | | 01.00 | ||
− | | Static ফাংশন অ্যাক্সেস করতে আমরা ব্যবহার করি, | + | | '''Static''' ফাংশন অ্যাক্সেস করতে আমরা ব্যবহার করি, |
|- | |- | ||
| 01.03 | | 01.03 | ||
− | | classname :: (scope resolution operator) এবং staticfunction(); | + | | '''classname :: (scope resolution operator)''' এবং '''staticfunction()'''; |
|- | |- | ||
Line 87: | Line 87: | ||
|- | |- | ||
| 01:17 | | 01:17 | ||
− | | দ্রষ্টব্য যে আমাদের ফাইলের নাম static ডট cpp | + | | দ্রষ্টব্য যে আমাদের ফাইলের নাম '''static''' ডট '''cpp''' |
|- | |- | ||
Line 95: | Line 95: | ||
|- | |- | ||
| 01:24 | | 01:24 | ||
− | |iostream হিসাবে এটি আমাদের হেডার ফাইল। | + | |'''iostream''' হিসাবে এটি আমাদের হেডার ফাইল। |
|- | |- | ||
|01:27 | |01:27 | ||
− | | এখানে আমরা std namespace ব্যবহার করেছি। | + | | এখানে আমরা '''std namespace''' ব্যবহার করেছি। |
|- | |- | ||
| 01:31 | | 01:31 | ||
− | | তারপর আমাদের কাছে ক্লাস statex রয়েছে। | + | | তারপর আমাদের কাছে ক্লাস '''statex''' রয়েছে। |
|- | |- | ||
| 01:34 | | 01:34 | ||
− | | এখানে private হিসাবে ঘোষিত x রূপে একটি নন-স্ট্যাটিক ভ্যারিয়েবল রয়েছে। | + | | এখানে '''private''' হিসাবে ঘোষিত '''x''' রূপে একটি নন-স্ট্যাটিক ভ্যারিয়েবল রয়েছে। |
|- | |- | ||
| 01:40 | | 01:40 | ||
− | | তারপর public হিসাবে ঘোষিত একটি স্ট্যাটিক ভ্যারিয়েবল sum রয়েছে। | + | | তারপর '''public''' হিসাবে ঘোষিত একটি স্ট্যাটিক ভ্যারিয়েবল '''sum''' রয়েছে। |
|- | |- | ||
| 01:45 | | 01:45 | ||
− | | এটি আমাদের কন্সট্রাকটর statex. | + | | এটি আমাদের কন্সট্রাকটর '''statex'''. |
|- | |- | ||
| 01:48 | | 01:48 | ||
− | | এখানে আমরা sum এর মান বৃদ্ধি করেছি। | + | | এখানে আমরা '''sum''' এর মান বৃদ্ধি করেছি। |
|- | |- | ||
| 01:52 | | 01:52 | ||
− | | তারপর sum এর মান x এ সংরক্ষিত হয়েছে। | + | | তারপর '''sum''' এর মান '''x''' এ সংরক্ষিত হয়েছে। |
|- | |- | ||
| 01:55 | | 01:55 | ||
− | | এখানে একটি স্ট্যাটিক ফাংশন stat রয়েছে। | + | | এখানে একটি স্ট্যাটিক ফাংশন '''stat''' রয়েছে। |
|- | |- | ||
| 01:58 | | 01:58 | ||
− | | এখানে আমরা sum প্রিন্ট করি। | + | | এখানে আমরা '''sum''' প্রিন্ট করি। |
|- | |- | ||
| 02:01 | | 02:01 | ||
− | |তারপর ফাংশন number রয়েছে। | + | |তারপর ফাংশন '''number''' রয়েছে। |
|- | |- | ||
| 02:04 | | 02:04 | ||
− | | এখানে আমরা নম্বর x প্রিন্ট করি। | + | | এখানে আমরা নম্বর '''x''' প্রিন্ট করি। |
|- | |- | ||
Line 159: | Line 159: | ||
|- | |- | ||
| 02:26 | | 02:26 | ||
− | | স্টোরেজ ভ্যারিয়েবল sum এর জন্য বরাদ্দ করা হয়েছে। | + | | স্টোরেজ ভ্যারিয়েবল '''sum''' এর জন্য বরাদ্দ করা হয়েছে। |
|- | |- | ||
| 02:31 | | 02:31 | ||
− | | এটি 0 তে ইনিসিয়েলাইজ করা হয়েছে। | + | | এটি '''0''' তে ইনিসিয়েলাইজ করা হয়েছে। |
|- | |- | ||
Line 171: | Line 171: | ||
|- | |- | ||
| 02:35 | | 02:35 | ||
− | | এখানে আমরা statex ক্লাসের অবজেক্ট তৈরী করি। | + | | এখানে আমরা '''statex''' ক্লাসের অবজেক্ট তৈরী করি। |
|- | |- | ||
| 02:39 | | 02:39 | ||
− | | o1, o2 এবং o3 রূপে। | + | | '''o1, o2''' এবং '''o3''' রূপে। |
|- | |- | ||
| 02:42 | | 02:42 | ||
− | | তারপর o1, o2 এবং o3 অবজেক্ট ব্যবহার number ফাংশন কল করি। | + | | তারপর '''o1, o2''' এবং '''o3''' অবজেক্ট ব্যবহার '''number''' ফাংশন কল করি। |
|- | |- | ||
| 02:49 | | 02:49 | ||
− | | Static ফাংশন stat এখানে অ্যাক্সেস হয়েছে। | + | | '''Static''' ফাংশন '''stat''' এখানে অ্যাক্সেস হয়েছে। |
|- | |- | ||
Line 203: | Line 203: | ||
|- | |- | ||
| 03:05 | | 03:05 | ||
− | | আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। | + | | আপনার কীবোর্ডে '''Ctrl, Alt''' এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। |
|- | |- | ||
Line 211: | Line 211: | ||
|- | |- | ||
| 03:15 | | 03:15 | ||
− | | g++ স্পেস static ডট cpp স্পেস -o স্পেস stat. Enter টিপুন। | + | | '''g++''' স্পেস '''static''' ডট '''cpp''' স্পেস '''-o''' স্পেস '''stat'''. '''Enter''' টিপুন। |
|- | |- | ||
| 03:24 | | 03:24 | ||
− | | লিখুন, ডট স্ল্যাশ stat. Enter টিপুন। | + | | লিখুন, ডট স্ল্যাশ '''stat'''. '''Enter''' টিপুন। |
|- | |- | ||
Line 243: | Line 243: | ||
|- | |- | ||
| 03:42 | | 03:42 | ||
− | | এখানে, নম্বরের প্রথম মান হল 0 অর্থাৎ x হল 0. | + | | এখানে, নম্বরের প্রথম মান হল '''0''' অর্থাৎ '''x''' হল '''0'''. |
|- | |- | ||
| 03:49 | | 03:49 | ||
− | | প্রথম অবজেক্ট 0 হিসাবে মান দেয়। | + | | প্রথম অবজেক্ট '''0''' হিসাবে মান দেয়। |
|- | |- | ||
| 03:53 | | 03:53 | ||
− | | নম্বরের দ্বিতীয় মান হল 1 অর্থাৎ x হল 1. | + | | নম্বরের দ্বিতীয় মান হল '''1''' অর্থাৎ '''x''' হল '''1'''. |
|- | |- | ||
| 03:58 | | 03:58 | ||
− | | দ্বিতীয় অবজেক্ট 1 হিসাবে মান দেয় | + | | দ্বিতীয় অবজেক্ট '''1''' হিসাবে মান দেয় |
|- | |- | ||
| 04:01 | | 04:01 | ||
− | | এবং তৃতীয় অবজেক্ট 2 হিসাবে মান দেয়। | + | | এবং তৃতীয় অবজেক্ট '''2''' হিসাবে মান দেয়। |
|- | |- | ||
| 04:05 | | 04:05 | ||
− | | তারপর আমরা stat ফাংশন কল করি যা sum এর মান দেয়। | + | | তারপর আমরা '''stat''' ফাংশন কল করি যা '''sum''' এর মান দেয়। |
|- | |- | ||
Line 271: | Line 271: | ||
|- | |- | ||
| 04:13 | | 04:13 | ||
− | | এখানে sum এর মান বৃদ্ধি পেয়ে x এ সংরক্ষিত হয়েছে। | + | | এখানে '''sum''' এর মান বৃদ্ধি পেয়ে '''x''' এ সংরক্ষিত হয়েছে। |
|- | |- | ||
| 04:18 | | 04:18 | ||
− | | সুতরাং এটি ভ্যালু হিসাবে 3 দেবে। | + | | সুতরাং এটি ভ্যালু হিসাবে '''3''' দেবে। |
|- | |- | ||
Line 287: | Line 287: | ||
|- | |- | ||
| 04:28 | | 04:28 | ||
− | | এখন এখানে o4 হিসাবে আরেকটি অবজেক্ট তৈরী করি। | + | | এখন এখানে '''o4''' হিসাবে আরেকটি অবজেক্ট তৈরী করি। |
|- | |- | ||
| 04:34 | | 04:34 | ||
− | | আমি o4 অবজেক্ট ব্যবহার করে number ফাংশন কল করব। | + | | আমি '''o4''' অবজেক্ট ব্যবহার করে '''number''' ফাংশন কল করব। |
|- | |- | ||
| 04:43 | | 04:43 | ||
− | | Save এ টিপুন। | + | | '''Save''' এ টিপুন। |
|- | |- | ||
Line 346: | Line 346: | ||
|- | |- | ||
| 05:15 | | 05:15 | ||
− | | উদাহরণস্বরূপ: static int sum; | + | | উদাহরণস্বরূপ: '''static int sum'''; |
|- | |- | ||
Line 354: | Line 354: | ||
|- | |- | ||
| 05:19 | | 05:19 | ||
− | | উদাহরণস্বরূপ: static void stat() | + | | উদাহরণস্বরূপ: '''static void stat()''' |
|- | |- | ||
Line 398: | Line 398: | ||
|- | |- | ||
| 05:51 | | 05:51 | ||
− | | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। | + | | বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন। |
|- | |- | ||
| 05:58 | | 05:58 | ||
− | | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। | + | | স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ। |
|- | |- | ||
| 06:02 | | 06:02 | ||
− | | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত। | + | | এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত। |
|- | |- |
Revision as of 10:43, 1 December 2014
Time | Narration |
00:01 | C++ এ Static Members এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এই টিউটোরিয়ালে আমরা শিখব: |
00:09 | Static keyoword. |
00:10 | Static variable |
00:12 | Static function |
00:14 | আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব। |
00:17 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি |
00:20 | উবুন্টু OS সংস্করণ 11.10, |
00:24 | g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি। |
00:29 | এখন Static এর ভূমিকা দিয়ে শুরু করি। |
00:33 | Static ভ্যারিয়েবল প্রথম অবজেক্ট তৈরীর পূর্বে শূন্যতে ইনিসিয়েলাইজ করা হয়েছে। |
00:39 | সম্পূর্ণ প্রোগ্রামের জন্য স্ট্যাটিক ভ্যারিয়েবলের শুধুমাত্র একটি কপি বিদ্যমান। |
00:44 | সকল অবজেক্ট সেই ভ্যারিয়েবল শেয়ার করবে। |
00:47 | প্রোগ্রাম শেষ হওয়া পর্যন্ত এটি মেমরিতে থাকবে। |
00:52 | Static functions |
00:54 | Static ফাংশন অবজেক্টের উপর নির্ভর না করে স্বয়ং কল হতে পারে। |
01.00 | Static ফাংশন অ্যাক্সেস করতে আমরা ব্যবহার করি, |
01.03 | classname :: (scope resolution operator) এবং staticfunction(); |
01:09 | এখন স্ট্যাটিক মেম্বরসের একটি উদাহরণ দেখি। |
01:13 | আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি। |
01:17 | দ্রষ্টব্য যে আমাদের ফাইলের নাম static ডট cpp |
01:21 | এখন আমি কোড ব্যাখ্যা করি। |
01:24 | iostream হিসাবে এটি আমাদের হেডার ফাইল। |
01:27 | এখানে আমরা std namespace ব্যবহার করেছি। |
01:31 | তারপর আমাদের কাছে ক্লাস statex রয়েছে। |
01:34 | এখানে private হিসাবে ঘোষিত x রূপে একটি নন-স্ট্যাটিক ভ্যারিয়েবল রয়েছে। |
01:40 | তারপর public হিসাবে ঘোষিত একটি স্ট্যাটিক ভ্যারিয়েবল sum রয়েছে। |
01:45 | এটি আমাদের কন্সট্রাকটর statex. |
01:48 | এখানে আমরা sum এর মান বৃদ্ধি করেছি। |
01:52 | তারপর sum এর মান x এ সংরক্ষিত হয়েছে। |
01:55 | এখানে একটি স্ট্যাটিক ফাংশন stat রয়েছে। |
01:58 | এখানে আমরা sum প্রিন্ট করি। |
02:01 | তারপর ফাংশন number রয়েছে। |
02:04 | এখানে আমরা নম্বর x প্রিন্ট করি। |
02:07 | ক্লাস এখানে বন্ধ হয়। |
02:10 | স্ট্যাটিক ভ্যারিয়েবল সর্বত্র ঘোষিত করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর ব্যবহার করি। |
02:15 | স্ট্যাটিক ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে আমরা লিখি: |
02:19 | ডেটাটাইপ, ক্লাসের নাম, স্কোপ রেজল্যুশন অপারেটর এবং স্ট্যাটিক ভ্যারিয়েবলের নাম। |
02:26 | স্টোরেজ ভ্যারিয়েবল sum এর জন্য বরাদ্দ করা হয়েছে। |
02:31 | এটি 0 তে ইনিসিয়েলাইজ করা হয়েছে। |
02:33 | এটি আমাদের মেন ফাংশন। |
02:35 | এখানে আমরা statex ক্লাসের অবজেক্ট তৈরী করি। |
02:39 | o1, o2 এবং o3 রূপে। |
02:42 | তারপর o1, o2 এবং o3 অবজেক্ট ব্যবহার number ফাংশন কল করি। |
02:49 | Static ফাংশন stat এখানে অ্যাক্সেস হয়েছে। |
02:52 | এখানে ক্লাসের নাম এবং স্কোপ রেজল্যুশন অপারেটর ব্যবহার করেছি। |
02:56 | আমরা স্ট্যাটিক ভ্যারিয়েবল sum প্রিন্ট করি |
03:00 | এবং এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট। |
03:03 | এখন প্রোগ্রাম এক্সিকিউট করি। |
03:05 | আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। |
03:13 | কম্পাইল করতে লিখুন, |
03:15 | g++ স্পেস static ডট cpp স্পেস -o স্পেস stat. Enter টিপুন। |
03:24 | লিখুন, ডট স্ল্যাশ stat. Enter টিপুন। |
03:28 | প্রদর্শিত আউটপুট হল, |
03:30 | Number is: 0, 1, 2 |
03:33 | Result is: 3 |
03:35 | Now static var sum is 3 |
03:38 | এখন আমি আউটপুট ব্যাখ্যা করব। |
03:39 | উইন্ডোর আকার পরিবর্তন করি। |
03:42 | এখানে, নম্বরের প্রথম মান হল 0 অর্থাৎ x হল 0. |
03:49 | প্রথম অবজেক্ট 0 হিসাবে মান দেয়। |
03:53 | নম্বরের দ্বিতীয় মান হল 1 অর্থাৎ x হল 1. |
03:58 | দ্বিতীয় অবজেক্ট 1 হিসাবে মান দেয় |
04:01 | এবং তৃতীয় অবজেক্ট 2 হিসাবে মান দেয়। |
04:05 | তারপর আমরা stat ফাংশন কল করি যা sum এর মান দেয়। |
04:10 | Result is sum. |
04:13 | এখানে sum এর মান বৃদ্ধি পেয়ে x এ সংরক্ষিত হয়েছে। |
04:18 | সুতরাং এটি ভ্যালু হিসাবে 3 দেবে। |
04:22 | অর্থাৎ অন্তিম আউটপুট হল: |
04:25 | Static var sum is 3. |
04:28 | এখন এখানে o4 হিসাবে আরেকটি অবজেক্ট তৈরী করি। |
04:34 | আমি o4 অবজেক্ট ব্যবহার করে number ফাংশন কল করব। |
04:43 | Save এ টিপুন। |
04:45 | এখন এক্সিকিউট করি। |
04:48 | আপ অ্যারো কী দুইবার টিপুন। |
04:51 | আবার আপ অ্যারো কী দুইবার টিপুন। |
04:54 | আপনি দেখতে পারেন যে Result is 4. |
04:57 | Now static var sum is 4 |
05:00 | যেহেতু চতুর্থ অবজেক্ট তৈরী হয়েছে। |
05:03 | আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
05:06 | স্লাইডে ফিরে যাই। |
05:08 | সংক্ষেপে, |
05:10 | এই টিউটোরিয়ালে শিখেছি: |
05:12 | static keyword. |
05:13 | Static variable |
05:15 | উদাহরণস্বরূপ: static int sum; |
05:18 | Static function. |
05:19 | উদাহরণস্বরূপ: static void stat() |
05:22 | এখন |
05:23 | একটি ক্লাস তৈরী করুন যা স্ট্যাটিক ভ্যারিয়েবল ঘোষিত করে। |
05:26 | ভ্যারিয়েবল হ্রাস করে |
05:29 | এবং মান প্রিন্ট করুন। |
05:31 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
05:34 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
05:37 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
05:41 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
05:44 | কর্মশালার আয়োজন করে। |
05:47 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
05:51 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
05:58 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
06:02 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত। |
06:08 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। |
06:13 | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ। |