Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-3/Bengali"
From Script | Spoken-Tutorial
(Created page with '{| border=1 || '''Visual Cue''' ||''Narration''' |- | 00.05 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদ…') |
|||
Line 3: | Line 3: | ||
|| '''Visual Cue''' | || '''Visual Cue''' | ||
− | ||''Narration''' | + | ||'''Narration''' |
|- | |- | ||
− | | 00 | + | | 00:05 |
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। | | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। | ||
Line 13: | Line 13: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:09 |
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। | | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। | ||
Line 19: | Line 19: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:16 |
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। | | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। | ||
Line 25: | Line 25: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:28 |
| এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; | | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; | ||
Line 31: | Line 31: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:35 |
| প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি; | | প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি; | ||
Line 37: | Line 37: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:44 |
| প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি? | | প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি? | ||
Line 43: | Line 43: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:57 |
| আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। | | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। | ||
Line 49: | Line 49: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:01 |
|না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন। | |না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন। | ||
Line 55: | Line 55: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:10 |
| প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। | | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:16 |
| আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি। | | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি। | ||
Line 66: | Line 66: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:23 |
| প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে। | | প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে। | ||
Line 72: | Line 72: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:33 |
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। | | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। | ||
Line 78: | Line 78: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:43 |
| এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। | | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। | ||
Line 84: | Line 84: | ||
|- | |- | ||
− | |01 | + | |01:47 |
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন। | | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন। | ||
Line 90: | Line 90: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:57 |
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। | | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। | ||
Line 96: | Line 96: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:03 |
| Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল। | | Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল। | ||
Line 102: | Line 102: | ||
|- | |- | ||
− | |02 | + | |02:12 |
| Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে। | | Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে। | ||
Line 108: | Line 108: | ||
|- | |- | ||
− | |02 | + | |02:19 |
| এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship. | | এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship. | ||
Line 114: | Line 114: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:31 |
| Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়। | | Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়। | ||
Line 120: | Line 120: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:38 |
| 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন। | | 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন। | ||
Line 126: | Line 126: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:45 |
| Object Constraints Panel এ ফিরে যান। | | Object Constraints Panel এ ফিরে যান। | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:49 |
| Add Constraint এ বাম ক্লিক করুন। | | Add Constraint এ বাম ক্লিক করুন। | ||
Line 137: | Line 137: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:52 |
| ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন। | | ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন। | ||
Line 143: | Line 143: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:57 |
| Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। | | Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। | ||
Line 149: | Line 149: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:05 |
| এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। | | এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। | ||
Line 155: | Line 155: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:06 |
| আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন? | | আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন? | ||
Line 161: | Line 161: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:12 |
| এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি। | | এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি। | ||
Line 167: | Line 167: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:21 |
| Target bar এ বাম ক্লিক করুন। | | Target bar এ বাম ক্লিক করুন। | ||
Line 173: | Line 173: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:24 |
| তালিকা থেকে cube নির্বাচন করুন। | | তালিকা থেকে cube নির্বাচন করুন। | ||
+ | |||
|- | |- | ||
− | | 03 | + | | 03:29 |
| কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে। | | কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে। | ||
Line 184: | Line 185: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:37 |
| ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে। | | ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে। | ||
Line 190: | Line 191: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:42 |
| Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। | | Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। | ||
Line 196: | Line 197: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:50 |
| কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে। | | কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে। | ||
Line 202: | Line 203: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:58 |
| সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে। | | সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে। | ||
+ | |||
|- | |- | ||
− | | 04 | + | | 04:02 |
| আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব। | | আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব। | ||
Line 213: | Line 215: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:07 |
| এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান। | | এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান। | ||
Line 219: | Line 221: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:16 |
| Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন। | | Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন। | ||
Line 225: | Line 227: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:19 |
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন। | | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন। | ||
Line 231: | Line 233: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:26 |
| এটি হল Modifiers panel. | | এটি হল Modifiers panel. | ||
Line 237: | Line 239: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:29 |
| মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি। | | মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি। | ||
Line 243: | Line 245: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:36 |
| Modifiers প্যানেলে ফিরে যান। | | Modifiers প্যানেলে ফিরে যান। | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:40 |
| ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate. | | ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate. | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:54 |
| মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন। | | মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন। | ||
Line 259: | Line 261: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:02 |
| কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। | | কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। | ||
Line 265: | Line 267: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:10 |
| এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়। | | এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়। | ||
Line 271: | Line 273: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:16 |
| View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন। | | View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন। | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:25 |
| এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়। | | এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়। | ||
Line 282: | Line 284: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:28 |
| আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। | | আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। | ||
Line 288: | Line 290: | ||
|- | |- | ||
− | |05 | + | |05:35 |
| সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। | | সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। | ||
Line 294: | Line 296: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:43 |
| মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে। | | মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে। | ||
Line 300: | Line 302: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:49 |
| সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি। | | সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি। | ||
Line 306: | Line 308: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:54 |
| আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। | | আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। | ||
Line 312: | Line 314: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:59 |
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন। | | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন। | ||
Line 318: | Line 320: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:07 |
| এটি হল Object Data প্যানেল। | | এটি হল Object Data প্যানেল। | ||
Line 324: | Line 326: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:10 |
| নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়। | | নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়। | ||
Line 330: | Line 332: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:15 |
| Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব। | | Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব। | ||
Line 336: | Line 338: | ||
|- | |- | ||
− | |06 | + | |06:22 |
| Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়। | | Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়। | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:28 |
| আপনি কি শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন? | | আপনি কি শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন? | ||
Line 347: | Line 349: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:34 |
| এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়। | | এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়। | ||
Line 353: | Line 355: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:39 |
| Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis. | | Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis. | ||
Line 359: | Line 361: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:50 |
| এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি। | | এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি। | ||
Line 365: | Line 367: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:55 |
| এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না। | | এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না। | ||
Line 371: | Line 373: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:58 |
| অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে। | | অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে। | ||
Line 377: | Line 379: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:10 |
| 3D view তে যান। | | 3D view তে যান। | ||
Line 383: | Line 385: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:13 |
| এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন। | | এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন। | ||
Line 389: | Line 391: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:18 |
| কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন। | | কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন। | ||
Line 395: | Line 397: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:29 |
| অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন। | | অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন। | ||
Line 401: | Line 403: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:33 |
| কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম? | | কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম? | ||
Line 407: | Line 409: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:40 |
| অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান। | | অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান। | ||
Line 413: | Line 415: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:45 |
| Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত। | | Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত। | ||
Line 419: | Line 421: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:50 |
| ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন। | | ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন। | ||
Line 425: | Line 427: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:57 |
| 0,000 মান-এ বাম ক্লিক করুন। | | 0,000 মান-এ বাম ক্লিক করুন। | ||
Line 431: | Line 433: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:03 |
| আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়। | | আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়। | ||
Line 437: | Line 439: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:12 |
| আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি। | | আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি। | ||
Line 443: | Line 445: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:17 |
| ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ব্যবহার করতে দেখবেন। | | ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ব্যবহার করতে দেখবেন। | ||
Line 449: | Line 451: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:26 |
| পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়। | | পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়। | ||
Line 455: | Line 457: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:33 |
| আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব। | | আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব। | ||
Line 461: | Line 463: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:38 |
| এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন; | | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন; | ||
Line 467: | Line 469: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:42 |
| কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন; | | কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন; | ||
Line 473: | Line 475: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:49 |
| সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন। | | সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন। | ||
Line 479: | Line 481: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:00 |
| এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। | | এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। | ||
Line 485: | Line 487: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:09 |
| এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. | | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:30 |
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল, | | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল, | ||
Line 496: | Line 498: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:32 |
| কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। | | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। | ||
Line 502: | Line 504: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:35 |
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। | | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। | ||
Line 508: | Line 510: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:40 |
| আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। | | আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। | ||
Line 514: | Line 516: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:47 |
| অংশগ্রহনের জন্য ধন্যবাদ। | | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। | ||
Line 520: | Line 522: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:49 |
| আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। | | আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। |
Revision as of 15:54, 18 June 2014
Visual Cue | Narration |
00:05 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00:09 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00:16 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00:28 | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; |
00:35 | প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি; |
00:44 | প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি? |
00:57 | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
01:01 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন। |
01:10 | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01:16 | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি। |
01:23 | প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে। |
01:33 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01:43 | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01:47 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন। |
01:57 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। |
02:03 | Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল। |
02:12 | Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে। |
02:19 | এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship. |
02:31 | Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়। |
02:38 | 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন। |
02:45 | Object Constraints Panel এ ফিরে যান। |
02:49 | Add Constraint এ বাম ক্লিক করুন। |
02:52 | ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন। |
02:57 | Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। |
03:05 | এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। |
03:06 | আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন? |
03:12 | এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি। |
03:21 | Target bar এ বাম ক্লিক করুন। |
03:24 | তালিকা থেকে cube নির্বাচন করুন। |
03:29 | কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে। |
03:37 | ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে। |
03:42 | Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। |
03:50 | কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে। |
03:58 | সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে। |
04:02 | আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব। |
04:07 | এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান। |
04:16 | Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন। |
04:19 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন। |
04:26 | এটি হল Modifiers panel. |
04:29 | মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি। |
04:36 | Modifiers প্যানেলে ফিরে যান। |
04:40 | ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate. |
04:54 | মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন। |
05:02 | কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। |
05:10 | এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়। |
05:16 | View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন। |
05:25 | এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়। |
05:28 | আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। |
05:35 | সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। |
05:43 | মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে। |
05:49 | সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি। |
05:54 | আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। |
05:59 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন। |
06:07 | এটি হল Object Data প্যানেল। |
06:10 | নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়। |
06:15 | Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব। |
06:22 | Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়। |
06:28 | আপনি কি শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন? |
06:34 | এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়। |
06:39 | Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis. |
06:50 | এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি। |
06:55 | এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না। |
06:58 | অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে। |
07:10 | 3D view তে যান। |
07:13 | এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন। |
07:18 | কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন। |
07:29 | অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন। |
07:33 | কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম? |
07:40 | অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান। |
07:45 | Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত। |
07:50 | ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন। |
07:57 | 0,000 মান-এ বাম ক্লিক করুন। |
08:03 | আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়। |
08:12 | আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি। |
08:17 | ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ব্যবহার করতে দেখবেন। |
08:26 | পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়। |
08:33 | আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব। |
08:38 | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন; |
08:42 | কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন; |
08:49 | সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন। |
09:00 | এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
09:09 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. |
09:30 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল, |
09:32 | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
09:35 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। |
09:40 | আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। |
09:47 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
09:49 | আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। |