Difference between revisions of "PERL/C3/Referencing-and-Dereferencing/Bengali"
From Script | Spoken-Tutorial
(Created page with " {| Border = 1 | <center>''' Time '''</center> | <center>'''Narration'''</center> |- | 00:01 | Perl এ Referencing and Dereferencing এর টিউটোরিয়া...") |
|||
Line 10: | Line 10: | ||
|- | |- | ||
| 00:07 | | 00:07 | ||
− | | এই টিউটোরিয়ালে আমরা শিখব | + | | এই টিউটোরিয়ালে আমরা শিখব |
− | + | Scalar References | |
− | + | ||
− | + | Array References | |
− | + | ||
− | + | Hash References | |
+ | |||
+ | Dereferences এবং | ||
+ | |||
+ | অ্যারে / হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট কিভাবে জোড়ে, এক্সেস করে। | ||
|- | |- | ||
| 00:22 | | 00:22 | ||
− | | এই টিউটোরিয়ালের জন্য ব্যবহার করছি | + | | এই টিউটোরিয়ালের জন্য ব্যবহার করছি |
− | + | উবুন্টু লিনাক্স 12.04 অপারেটিং সিস্টেম | |
− | + | ||
− | + | Perl 5.14.2 এবং | |
+ | |||
+ | gedit টেক্সট এডিটর। | ||
|- | |- | ||
Line 32: | Line 38: | ||
|- | |- | ||
| 00:37 | | 00:37 | ||
− | | আপনার নিম্ন সম্পর্কে কার্যকর জ্ঞান থাকতে | + | | আপনার নিম্ন সম্পর্কে কার্যকর জ্ঞান থাকতে হব |
+ | |||
+ | Perl প্রোগ্রামিং | ||
+ | |||
+ | Array ফাংশন এবং | ||
− | + | Hash ফাংশন। | |
− | + | ||
− | + | ||
|- | |- | ||
Line 434: | Line 442: | ||
|- | |- | ||
|09:57 | |09:57 | ||
− | | এই টিউটোরিয়ালে উদাহরণের মাধ্যমে নিম্ন শিখেছি | + | | এই টিউটোরিয়ালে উদাহরণের মাধ্যমে নিম্ন শিখেছি |
+ | |||
+ | Scalar References | ||
+ | |||
+ | Array References | ||
+ | |||
+ | Hash References | ||
+ | |||
+ | Dereferences এবং | ||
− | + | অ্যারে/হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট কিভাবে জোড়ে, মোছে এবং এক্সেস করে। | |
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- |
Latest revision as of 10:23, 27 February 2017
|
|
00:01 | Perl এ Referencing and Dereferencing এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:07 | এই টিউটোরিয়ালে আমরা শিখব
Scalar References Array References Hash References Dereferences এবং অ্যারে / হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট কিভাবে জোড়ে, এক্সেস করে। |
00:22 | এই টিউটোরিয়ালের জন্য ব্যবহার করছি
উবুন্টু লিনাক্স 12.04 অপারেটিং সিস্টেম Perl 5.14.2 এবং gedit টেক্সট এডিটর। |
00:33 | আপনি পছন্দের যে কোনো টেক্সট এডিটর ব্যবহার করতে পারেন। |
00:37 | আপনার নিম্ন সম্পর্কে কার্যকর জ্ঞান থাকতে হব
Perl প্রোগ্রামিং Array ফাংশন এবং Hash ফাংশন। |
00:43 | না হলে এই ওয়েবসাইটে উপলব্ধ প্রাসঙ্গিক Perl টিউটোরিয়াল দেখুন। |
00:49 | Reference কি? |
00:51 | Reference, একটি variable, array, hash বা একটি subroutine এর পয়েন্টার বা এড্রেস। |
00:58 | এটি সরাসরি ডেটা রাখে না। |
01:01 | Reference একটি সহজ, কম্প্যাক্ট স্কেলার ভ্যালু। |
01:05 | Reference পার্ল কোডের প্রদর্শন উন্নত করবে যখন বড় ডাটা-স্ট্রাকচার পাস বা রিটার্ন করেন। |
01:12 | এটি মেমরি সংরক্ষণ করে কারণ এটি একটি ভ্যালু পাস করার বদলে সাবরুটিনে রেফারেন্স পাস করে। |
01:18 | পার্ল একটি জটিল ডেটা স্ট্রাকচার সহজে পরিচালনা করে। |
01:22 | দেখো শিখি যে reference কিভাবে বানায়। |
01:25 | আমরা এর আগে একটি ব্যাকস্ল্যাশ লাগিয়ে যে কোনো ভ্যারিয়েবল, সাবরুটিন বা ভ্যালুর জন্য রেফারেন্স বানাতে পারি। |
01:33 | একটি স্কেলার ভ্যারিয়েবল, এখানে প্রদর্শনের মত ব্যাকস্ল্যাশ এবং ডলার চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়। |
01:39 | একটি অ্যারে ভ্যারিয়েবল ব্যাকস্ল্যাশ এবং @ চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়। |
01:45 | একটি হ্যাশ ভ্যারিয়েবল এখানে উদাহরণে প্রদর্শনের মত ব্যাকস্ল্যাশ এবং পার্সেন্টেজ (%) চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়। |
01:53 | dereference কি? |
01:55 | একটি রেফারেন্স ডি-রেফারেন্স হলে প্রকৃত ভ্যালু রিটার্ন হয়। |
02:00 | Dereference, রেফারেন্স ভ্যারিয়েবলকে কোঁকড়া বন্ধনীতে সংলগ্ন করে করা হয়। |
02:06 | এবং কোঁকড়া বন্ধনী থেকে প্রথমে সেই রেফারেন্সের ধরন বলার ক্যারেক্টার আসে। |
02:12 | এখন দেখি যে ভ্যারিয়েবল ডি-রেফারেন্স কিভাবে করে। |
02:16 | একটি স্কেলার ভ্যারিয়েবল $ চিহ্ন এবং কোঁকড়া বন্ধনী দ্বারা ডি-রেফারেন্স করা হয়। |
02:21 | একটি অ্যারে ভ্যারিয়েবল @ চিহ্ন এবং কোঁকড়া বন্ধনী দ্বারা ডি-রেফারেন্স করা হয়। |
02:27 | একটি হ্যাশ ভ্যারিয়েবল % চিহ্ন এবং কোঁকড়া বন্ধনী দ্বারা ডি-রেফারেন্স করা হয়। |
02:33 | এখন স্কেলার রেফারেন্স এবং ডি-রেফারেন্সের জন্য সহজ প্রোগ্রাম দেখি। |
02:38 | gedit টেক্সট এডিটরে একটি স্যাম্পল প্রোগ্রাম খুলি। |
02:43 | টার্মিনাল খুলুন এবং লিখুন: gedit scalarRef ডট pl ampersand এবং এন্টার টিপুন। |
02:50 | স্ক্রিনে প্রদর্শনের মত নিম্ন কোড লিখুন। |
02:55 | কোড ব্যাখ্যা করি। |
02:57 | প্রথম লাইন একটি স্কেলার ভ্যারিয়েবল $a ঘোষিত করে এবং 10 দ্বারা ইনিসিয়েলাইজ করে। |
03:03 | আগে উল্লেখের মত, স্কেলার ভ্যারিয়েবল ব্যাকস্ল্যাশ এবং ডলার চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়। |
03:10 | এই লাইন ভ্যারিয়েবলের মেমরি অ্যাড্রেস প্রিন্ট করবে যা রেফারেন্সের মত বানানো হয়। |
03:16 | প্রকৃত ভ্যালু প্রিন্ট করতে ভ্যারিয়েবল কোঁকড়া বন্ধনীর আগে $ চিহ্ন দ্বারা ডি-রেফারেন্স করা হয়। |
03:23 | এখানে ref() ফাংশন reference type যেমন স্কেলার বা অ্যারে বা হ্যাশ রিটার্ন করবে। |
03:30 | এখন ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন। |
03:34 | প্রোগ্রাম এক্সিকিউট করি। |
03:36 | টার্মিনালে যান এবং লিখুন: perl scalarRef ডট pl এবং এন্টার টিপুন। |
03:43 | আউটপুট প্রদর্শনের মত দেখায়। |
03:46 | প্রথম লাইন মেমরি এড্রেস দেখায় যেখানে ভ্যালু 10 সংরক্ষণ করা হয়। |
03:51 | দ্বিতীয় লাইন প্রকৃত ভ্যালু 10 রিটার্ন করে। |
03:55 | Ref() ফাংশন আউটপুটে SCALAR রিটার্ন করে। |
03:59 | এখন বুঝি যে একটি স্যাম্পল প্রোগ্রাম ব্যবহার করে রেফারেন্স এবং ডি-রেফারেন্স অ্যারে কিভাবে বানায়। |
04:07 | আমার কাছে ইতিমধ্যে স্যাম্পল প্রোগ্রাম রয়েছে। আমি এটি gedit টেক্সট এডিটরে খুলি। |
04:13 | টার্মিনালে লিখুন: gedit arrayRef ডট pl ampersand এবং এন্টার টিপুন। |
04:20 | arrayRef ডট pl ফাইলে স্ক্রিনে প্রদর্শনের মত নিম্ন কোড লিখুন। |
04:26 | এখন কোড ব্যাখ্যা করি। |
04:28 | এখানে প্রথম লাইনে @color নামে একটি অ্যারে ঘোষিত করেছি এবং এটিকে তিনটি ভ্যালু দ্বারা ইনিসিয়েলাইজ করেছি। |
04:35 | এটি ব্যাকস্ল্যাশ @color দ্বারা রেফারেন্স করা হয় যা অ্যারে নেম এবং $colorRef কে নির্ধারিত করা হয়। |
04:42 | প্রিন্ট স্টেটমেন্ট রেফারেন্স এবং ডি-রেফারেন্স ভ্যালু প্রিন্ট করবে। |
04:47 | এখন ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন। |
04:51 | প্রোগ্রাম এক্সিকিউট করি। |
04:53 | টার্মিনালে ফিরে যান এবং লিখুন: perl arrayRef ডট pl এবং এন্টার টিপুন। |
05:00 | আউটপুট এখানে প্রদর্শনের মত দেখায়। |
05:04 | প্রথম লাইন ভ্যারিয়েবলের মেমরি অ্যাড্রেসের আউটপুট দেখায় যা রেফারেন্সের মত বানানো হয়। |
05:10 | দ্বিতীয় লাইন প্রকৃত ভ্যালু দেখায় যা ডি-রেফারেন্স করা হয়। |
05:16 | এরপর দেখব যে একটি অ্যারের জন্য ডাইরেক্ট রেফারেন্স কিভাবে ঘোষিত করে। |
05:21 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
05:24 | আমি একটি অ্যারের direct reference দেখাতে বিদ্যমান প্রোগ্রাম বদলে দিয়েছি। |
05:29 | আপনি প্রদর্শনের মত বর্গাকার বন্ধনী [] ব্যবহার করে একটি অ্যারের জন্য direct reference বানাতে পারেন। |
05:35 | ডি-রেফারেন্স করতে অ্যাৱো অপারেটর > ব্যবহার করুন। |
05:39 | print স্টেটমেন্ট আউটপুট হিসাবে Green প্রিন্ট করবে। |
05:43 | এখানে প্রিন্ট স্টেটমেন্ট ইনডেক্স অফ [1] এর ভ্যালু নেয় যা আমাদের প্রোগ্রামে Green. |
05:50 | ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন। |
05:54 | টার্মিনালে ফিরে গিয়ে লিখুন: perl arrayRef ডট pl এবং এক্সিকিউট করতে এন্টার টিপুন। |
06:03 | আমি একটি উদাহরণ দেখাবো যে একই কোড ফাইলে direct hash reference কিভাবে ব্যবহার করে। এখন gedit এ যান। |
06:11 | এখানে দেখানো কোঁকড়া বন্ধনী {} ব্যবহার করে হ্যাশে direct reference বানাতে পারেন। |
06:18 | এটি ডি-রেফারেন্স করতে অ্যারো অপারেটর ব্যবহার করুন। Name হল হ্যাশ কী। |
06:24 | কোডের এই ব্লক এক্সিকিউট করলে উভয় প্রিন্ট স্টেটমেন্ট আউটপুটে হিসাবে Sunil প্রিন্ট করবে। |
06:31 | এরপর দেখবো যে স্যাম্পল প্রোগ্রামের সাথে অ্যারে রেফারেন্সে এলিমেন্ট কিভাবে যোগ করে, মোছে, অ্যাক্সেস করে। |
06:39 | আমার কাছে ইতিমধ্যে একটি স্যাম্পল প্রোগ্রাম রয়েছে। এটি gedit টেক্সট এডিটরে খুলি। |
06:45 | টার্মিনাল খুলে লিখুন: gedit arrayRefadd ডট pl ampersand এবং এন্টার টিপুন। |
06:54 | arrayRefadd.pl ফাইল এখন gedit এ খোলে। ফাইলে এখানে প্রদর্শনের মত কোড লিখুন। |
07:02 | প্রথম লাইন অ্যারে ইনিসিয়েলাইজ করে। |
07:06 | আমরা backslash @numarray থেকে সাথে অ্যারে রেফারেন্স করেছি এবং $ref এ নির্ধারিত করেছি। |
07:13 | এখন দেখবো যে অ্যারে রেফারেন্স থেকে একটি নির্দিষ্ট এলিমেন্ট কিভাবে অ্যাক্সেস করে। |
07:19 | আমাদের একটি নির্দিষ্ট ভ্যালু অ্যাক্সেস করতে বর্গাকার বন্ধনীতে [ ] অ্যারে ইনডেক্স এবং এটি ডি-রেফারেন্স করতে অ্যারো অপারেটর -> প্রয়োগ করা প্রয়োজন। |
07:28 | প্রিন্ট স্টেটমেন্ট ইনডেক্স অফ জিরো [0] এর ভ্যালু প্রিন্ট করবে। |
07:32 | Push() ফাংশন অ্যারে রেফারেন্সের অন্তিম স্থানে এলিমেন্ট জোড়ে। আমাদের ক্ষেত্রে বিদ্যমান অ্যারে 1, 2, 3, 4 এর শেষে 5, 6, 7 জোড়া হয়। |
07:47 | এই প্রিন্ট স্টেটমেন্ট অ্যারে রেফারেন্স জোড়ার পর আউটপুট দেখায়। |
07:53 | Pop() ফাংশন অ্যারে রেফারেন্সের শেষের স্থান থেকে এলিমেন্ট সরায়। |
07:58 | আমাদের উদাহরণে 7 বিদ্যমান অ্যারে রেফারেন্স থেকে সরানো হবে। |
08:03 | প্রিন্ট স্টেটমেন্ট অ্যারে রেফারেন্স থেকে মুছে ফেলার পর আউটপুট দেখায়। |
08:08 | ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন। |
08:11 | প্রোগ্রাম এক্সিকিউট করি। |
08:14 | টার্মিনালে যান এবং লিখুন: perl arrayRefadd ডট pl এবং এন্টার টিপুন। |
08:22 | আউটপুট এখানে প্রদর্শনের মত দেখায়। |
08:26 | এখন হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট জুড়তে, সরাতে এবং এক্সেস করতে আরেকটি স্যাম্পল প্রোগ্রাম দেখি। |
08:34 | টার্মিনালে লিখুন: gedit hashRefadd ডট pl ampersand এবং এন্টার টিপুন। |
08:42 | এটি gedit এ hashRefadd.pl ফাইল খুলবে। |
08:47 | এখন স্যাম্পল প্রোগ্রাম ব্যাখ্যা করি। |
08:50 | আমি direct hash reference ঘোষিত করেছি যা স্কেলার ভ্যারিয়েবল $weektemp এ সংরক্ষণ করা যেতে পারে। |
08:57 | হ্যাশ রেফারেন্স দেখাতে কোঁকড়া বন্ধনী এবং ডি-রেফারেন্সের জন্য অ্যারো অপারেটর প্রয়োগ করেছি। |
09:04 | এই কোড সোমবার থেকে শুক্রবারের তাপমাত্রার ভ্যালু সংরক্ষণ করে। |
09:09 | আমি হ্যাশ কীস থেকে লুপ করতে keys বিল্ট ইন ফাংশন ব্যবহার করছি। |
09:15 | প্রিন্ট স্টেটমেন্ট হ্যাশের প্রতিটি এলিমেন্ট প্রিন্ট করবে। |
09:19 | আমি এখানে প্রদর্শনের মত এলিমেন্টের নির্দিষ্ট ভ্যালু অ্যাক্সেস করতে পারি। |
09:25 | প্রিন্ট স্টেটমেন্ট সোমবারের তাপমাত্রা প্রিন্ট করবে। |
09:29 | এখন ফাইলটি সংরক্ষণ করুন। |
09:32 | টার্মিনালে গিয়ে লিখুন: perl hashRefadd ডট pl এবং আউটপুট দেখতে এন্টার টিপুন। |
09:41 | হ্যাশ কীস এবং হ্যাশ ভ্যালু রেন্ডম ক্রমে সংরক্ষণ করা হয়। |
09:46 | প্রদর্শিত আউটপুট সেই ক্রমের সম্বন্ধিত হয় না যেভাবে সেটি জুড়ে ছিলাম। |
09:52 | এর সাথেই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। এখন সারাংশিত করি। |
09:57 | এই টিউটোরিয়ালে উদাহরণের মাধ্যমে নিম্ন শিখেছি
Scalar References Array References Hash References Dereferences এবং অ্যারে/হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট কিভাবে জোড়ে, মোছে এবং এক্সেস করে। |
10:14 | এখানে একটি অনুশীলনী রয়েছে। hashRefadd dot pl ফাইলে weektemp হ্যাশে নতুন কীস Saturday এবং Sunday জুড়ুন। |
10:24 | শেষে Saturday কী মুছুন। |
10:27 | হ্যাশ weektemp প্রিন্ট করুন। |
10:30 | প্রোগ্রাম সংরক্ষণ এবং এক্সিকিউট করে ফলাফল যাচাই করুন। |
10:35 | নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারাংশিত করে। ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
10:42 | আমরা কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। বিস্তারিত তথ্যের জন্য আমাদের লিখুন। |
10:51 | স্পোকেন টিউটোরিয়াল প্রজেক্ট ভারত সরকারের MHRD এর NMEICT দ্বারা সমর্থিত। এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। |
11:02 | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। ধন্যবাদ। |