Difference between revisions of "Advanced-Cpp/C2/Static-Members/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with " {| border = 1 | '''Time''' | '''Narration''' |- | 00:01 | C++ এ Static Members এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |-...")
 
Line 7: Line 7:
 
|-
 
|-
 
| 00:01
 
| 00:01
| C++ এ Static Members এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
| '''C++''' '''Static Members''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
Line 35: Line 35:
 
|-
 
|-
 
| 00:20
 
| 00:20
| উবুন্টু OS সংস্করণ 11.10,
+
| উবুন্টু '''OS''' সংস্করণ '''11.10''',
  
 
|-
 
|-
 
| 00:24
 
| 00:24
| g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
+
| '''g++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
| 00:29
 
| 00:29
|  এখন Static এর ভূমিকা দিয়ে শুরু করি।
+
|  এখন '''Static''' এর ভূমিকা দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
 
| 00:33
 
| 00:33
| Static ভ্যারিয়েবল প্রথম অবজেক্ট তৈরীর পূর্বে শূন্যতে ইনিসিয়েলাইজ করা হয়েছে।
+
| '''Static''' ভ্যারিয়েবল প্রথম অবজেক্ট তৈরীর পূর্বে শূন্যতে ইনিসিয়েলাইজ করা হয়েছে।
  
 
|-
 
|-
Line 67: Line 67:
 
|-
 
|-
 
| 00:54
 
| 00:54
| Static ফাংশন অবজেক্টের উপর নির্ভর না করে স্বয়ং কল হতে পারে।
+
| '''Static''' ফাংশন অবজেক্টের উপর নির্ভর না করে স্বয়ং কল হতে পারে।
  
 
|-
 
|-
 
| 01.00
 
| 01.00
| Static ফাংশন অ্যাক্সেস করতে আমরা ব্যবহার করি,
+
| '''Static''' ফাংশন অ্যাক্সেস করতে আমরা ব্যবহার করি,
  
 
|-
 
|-
 
| 01.03
 
| 01.03
| classname :: (scope resolution operator) এবং staticfunction();
+
| '''classname :: (scope resolution operator)''' এবং '''staticfunction()''';
  
 
|-
 
|-
Line 87: Line 87:
 
|-
 
|-
 
| 01:17
 
| 01:17
|  দ্রষ্টব্য যে আমাদের ফাইলের নাম static ডট cpp
+
|  দ্রষ্টব্য যে আমাদের ফাইলের নাম '''static''' ডট '''cpp'''
  
 
|-
 
|-
Line 95: Line 95:
 
|-
 
|-
 
|  01:24
 
|  01:24
|iostream হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
+
|'''iostream''' হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
  
 
|-
 
|-
 
|01:27
 
|01:27
| এখানে আমরা std namespace ব্যবহার করেছি।
+
| এখানে আমরা '''std namespace''' ব্যবহার করেছি।
  
 
|-
 
|-
 
|  01:31
 
|  01:31
|  তারপর আমাদের কাছে ক্লাস statex রয়েছে।
+
|  তারপর আমাদের কাছে ক্লাস '''statex''' রয়েছে।
  
 
|-
 
|-
 
| 01:34
 
| 01:34
|  এখানে private হিসাবে ঘোষিত x রূপে একটি নন-স্ট্যাটিক ভ্যারিয়েবল রয়েছে।
+
|  এখানে '''private''' হিসাবে ঘোষিত '''x''' রূপে একটি নন-স্ট্যাটিক ভ্যারিয়েবল রয়েছে।
  
 
|-
 
|-
 
| 01:40
 
| 01:40
| তারপর public হিসাবে ঘোষিত একটি স্ট্যাটিক ভ্যারিয়েবল sum রয়েছে।
+
| তারপর '''public''' হিসাবে ঘোষিত একটি স্ট্যাটিক ভ্যারিয়েবল '''sum''' রয়েছে।
  
 
|-
 
|-
 
|  01:45
 
|  01:45
|  এটি আমাদের কন্সট্রাকটর statex.
+
|  এটি আমাদের কন্সট্রাকটর '''statex'''.
  
 
|-
 
|-
 
| 01:48
 
| 01:48
| এখানে আমরা sum এর মান বৃদ্ধি করেছি।
+
| এখানে আমরা '''sum''' এর মান বৃদ্ধি করেছি।
  
 
|-
 
|-
 
| 01:52
 
| 01:52
| তারপর sum এর মান x এ সংরক্ষিত হয়েছে।
+
| তারপর '''sum''' এর মান '''x''' এ সংরক্ষিত হয়েছে।
  
 
|-
 
|-
 
| 01:55
 
| 01:55
|  এখানে একটি স্ট্যাটিক ফাংশন stat রয়েছে।
+
|  এখানে একটি স্ট্যাটিক ফাংশন '''stat''' রয়েছে।
  
 
|-
 
|-
 
| 01:58
 
| 01:58
| এখানে আমরা sum প্রিন্ট করি।
+
| এখানে আমরা '''sum''' প্রিন্ট করি।
  
 
|-
 
|-
 
| 02:01
 
| 02:01
|তারপর ফাংশন number রয়েছে।
+
|তারপর ফাংশন '''number''' রয়েছে।
  
 
|-
 
|-
 
| 02:04
 
| 02:04
| এখানে আমরা নম্বর x প্রিন্ট করি।
+
| এখানে আমরা নম্বর '''x''' প্রিন্ট করি।
  
 
|-
 
|-
Line 159: Line 159:
 
|-
 
|-
 
| 02:26
 
| 02:26
| স্টোরেজ ভ্যারিয়েবল sum এর জন্য বরাদ্দ করা হয়েছে।
+
| স্টোরেজ ভ্যারিয়েবল '''sum''' এর জন্য বরাদ্দ করা হয়েছে।
  
 
|-
 
|-
 
| 02:31
 
| 02:31
| এটি 0 তে ইনিসিয়েলাইজ করা হয়েছে।
+
| এটি '''0''' তে ইনিসিয়েলাইজ করা হয়েছে।
  
 
|-
 
|-
Line 171: Line 171:
 
|-
 
|-
 
| 02:35
 
| 02:35
|  এখানে আমরা statex ক্লাসের অবজেক্ট তৈরী করি।
+
|  এখানে আমরা '''statex''' ক্লাসের অবজেক্ট তৈরী করি।
  
 
|-
 
|-
 
| 02:39
 
| 02:39
| o1, o2 এবং o3 রূপে।
+
| '''o1, o2''' এবং '''o3''' রূপে।
  
 
|-
 
|-
 
| 02:42
 
| 02:42
|  তারপর o1, o2 এবং o3 অবজেক্ট ব্যবহার number ফাংশন কল করি।
+
|  তারপর '''o1, o2''' এবং '''o3''' অবজেক্ট ব্যবহার '''number''' ফাংশন কল করি।
  
 
|-
 
|-
 
| 02:49
 
| 02:49
| Static ফাংশন stat এখানে অ্যাক্সেস হয়েছে।
+
| '''Static''' ফাংশন '''stat''' এখানে অ্যাক্সেস হয়েছে।
  
 
|-
 
|-
Line 203: Line 203:
 
|-
 
|-
 
| 03:05
 
| 03:05
|  আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
+
|  আপনার কীবোর্ডে '''Ctrl, Alt''' এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
  
 
|-
 
|-
Line 211: Line 211:
 
|-
 
|-
 
| 03:15
 
| 03:15
| g++ স্পেস static ডট cpp স্পেস -o স্পেস stat. Enter টিপুন।
+
| '''g++''' স্পেস '''static''' ডট '''cpp''' স্পেস '''-o''' স্পেস '''stat'''. '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
 
| 03:24
 
| 03:24
|  লিখুন, ডট স্ল্যাশ stat. Enter টিপুন।
+
|  লিখুন, ডট স্ল্যাশ '''stat'''. '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
Line 243: Line 243:
 
|-
 
|-
 
| 03:42
 
| 03:42
| এখানে, নম্বরের প্রথম মান হল 0 অর্থাৎ x হল 0.
+
| এখানে, নম্বরের প্রথম মান হল '''0''' অর্থাৎ '''x''' হল '''0'''.
  
 
|-
 
|-
 
| 03:49
 
| 03:49
| প্রথম অবজেক্ট 0 হিসাবে মান দেয়।
+
| প্রথম অবজেক্ট '''0''' হিসাবে মান দেয়।
  
 
|-
 
|-
 
| 03:53
 
| 03:53
| নম্বরের দ্বিতীয় মান হল 1 অর্থাৎ x হল 1.
+
| নম্বরের দ্বিতীয় মান হল '''1''' অর্থাৎ '''x''' হল '''1'''.
  
 
|-
 
|-
 
| 03:58
 
| 03:58
| দ্বিতীয় অবজেক্ট 1 হিসাবে মান দেয়
+
| দ্বিতীয় অবজেক্ট '''1''' হিসাবে মান দেয়
  
 
|-
 
|-
 
| 04:01
 
| 04:01
| এবং তৃতীয় অবজেক্ট 2 হিসাবে মান দেয়।
+
| এবং তৃতীয় অবজেক্ট '''2''' হিসাবে মান দেয়।
  
 
|-
 
|-
 
| 04:05
 
| 04:05
| তারপর আমরা stat ফাংশন কল করি যা sum এর মান দেয়।
+
| তারপর আমরা '''stat''' ফাংশন কল করি যা '''sum''' এর মান দেয়।
  
 
|-
 
|-
Line 271: Line 271:
 
|-
 
|-
 
| 04:13
 
| 04:13
| এখানে sum এর মান বৃদ্ধি পেয়ে x এ সংরক্ষিত হয়েছে।
+
| এখানে '''sum''' এর মান বৃদ্ধি পেয়ে '''x''' এ সংরক্ষিত হয়েছে।
  
 
|-
 
|-
 
| 04:18
 
| 04:18
| সুতরাং এটি ভ্যালু হিসাবে 3 দেবে।
+
| সুতরাং এটি ভ্যালু হিসাবে '''3''' দেবে।
  
 
|-
 
|-
Line 287: Line 287:
 
|-
 
|-
 
| 04:28
 
| 04:28
| এখন এখানে o4 হিসাবে আরেকটি অবজেক্ট তৈরী করি।
+
| এখন এখানে '''o4''' হিসাবে আরেকটি অবজেক্ট তৈরী করি।
  
 
|-
 
|-
 
| 04:34
 
| 04:34
|  আমি o4 অবজেক্ট ব্যবহার করে number ফাংশন কল করব।
+
|  আমি '''o4''' অবজেক্ট ব্যবহার করে '''number''' ফাংশন কল করব।
 
|-
 
|-
 
| 04:43
 
| 04:43
| Save এ টিপুন।
+
| '''Save''' এ টিপুন।
  
 
|-
 
|-
Line 346: Line 346:
 
|-
 
|-
 
| 05:15
 
| 05:15
| উদাহরণস্বরূপ: static int sum;
+
| উদাহরণস্বরূপ: '''static int sum''';
  
 
|-
 
|-
Line 354: Line 354:
 
|-
 
|-
 
| 05:19
 
| 05:19
| উদাহরণস্বরূপ: static void stat()
+
| উদাহরণস্বরূপ: '''static void stat()'''
  
 
|-
 
|-
Line 398: Line 398:
 
|-
 
|-
 
| 05:51
 
| 05:51
| বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
+
| বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
  
 
|-
 
|-
 
| 05:58
 
| 05:58
|  স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
+
|  স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ।
  
 
|-
 
|-
 
| 06:02
 
| 06:02
| এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
+
| এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
  
 
|-
 
|-

Revision as of 10:43, 1 December 2014


Time Narration
00:01 C++Static Members এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00:09 Static keyoword.
00:10 Static variable
00:12 Static function
00:14 আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00:17 টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি
00:20 উবুন্টু OS সংস্করণ 11.10,
00:24 g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:29 এখন Static এর ভূমিকা দিয়ে শুরু করি।
00:33 Static ভ্যারিয়েবল প্রথম অবজেক্ট তৈরীর পূর্বে শূন্যতে ইনিসিয়েলাইজ করা হয়েছে।
00:39 সম্পূর্ণ প্রোগ্রামের জন্য স্ট্যাটিক ভ্যারিয়েবলের শুধুমাত্র একটি কপি বিদ্যমান।
00:44 সকল অবজেক্ট সেই ভ্যারিয়েবল শেয়ার করবে।
00:47 প্রোগ্রাম শেষ হওয়া পর্যন্ত এটি মেমরিতে থাকবে।
00:52 Static functions
00:54 Static ফাংশন অবজেক্টের উপর নির্ভর না করে স্বয়ং কল হতে পারে।
01.00 Static ফাংশন অ্যাক্সেস করতে আমরা ব্যবহার করি,
01.03 classname :: (scope resolution operator) এবং staticfunction();
01:09 এখন স্ট্যাটিক মেম্বরসের একটি উদাহরণ দেখি।
01:13 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
01:17 দ্রষ্টব্য যে আমাদের ফাইলের নাম static ডট cpp
01:21 এখন আমি কোড ব্যাখ্যা করি।
01:24 iostream হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
01:27 এখানে আমরা std namespace ব্যবহার করেছি।
01:31 তারপর আমাদের কাছে ক্লাস statex রয়েছে।
01:34 এখানে private হিসাবে ঘোষিত x রূপে একটি নন-স্ট্যাটিক ভ্যারিয়েবল রয়েছে।
01:40 তারপর public হিসাবে ঘোষিত একটি স্ট্যাটিক ভ্যারিয়েবল sum রয়েছে।
01:45 এটি আমাদের কন্সট্রাকটর statex.
01:48 এখানে আমরা sum এর মান বৃদ্ধি করেছি।
01:52 তারপর sum এর মান x এ সংরক্ষিত হয়েছে।
01:55 এখানে একটি স্ট্যাটিক ফাংশন stat রয়েছে।
01:58 এখানে আমরা sum প্রিন্ট করি।
02:01 তারপর ফাংশন number রয়েছে।
02:04 এখানে আমরা নম্বর x প্রিন্ট করি।
02:07 ক্লাস এখানে বন্ধ হয়।
02:10 স্ট্যাটিক ভ্যারিয়েবল সর্বত্র ঘোষিত করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর ব্যবহার করি।
02:15 স্ট্যাটিক ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে আমরা লিখি:
02:19 ডেটাটাইপ, ক্লাসের নাম, স্কোপ রেজল্যুশন অপারেটর এবং স্ট্যাটিক ভ্যারিয়েবলের নাম।
02:26 স্টোরেজ ভ্যারিয়েবল sum এর জন্য বরাদ্দ করা হয়েছে।
02:31 এটি 0 তে ইনিসিয়েলাইজ করা হয়েছে।
02:33 এটি আমাদের মেন ফাংশন।
02:35 এখানে আমরা statex ক্লাসের অবজেক্ট তৈরী করি।
02:39 o1, o2 এবং o3 রূপে।
02:42 তারপর o1, o2 এবং o3 অবজেক্ট ব্যবহার number ফাংশন কল করি।
02:49 Static ফাংশন stat এখানে অ্যাক্সেস হয়েছে।
02:52 এখানে ক্লাসের নাম এবং স্কোপ রেজল্যুশন অপারেটর ব্যবহার করেছি।
02:56 আমরা স্ট্যাটিক ভ্যারিয়েবল sum প্রিন্ট করি
03:00 এবং এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
03:03 এখন প্রোগ্রাম এক্সিকিউট করি।
03:05 আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
03:13 কম্পাইল করতে লিখুন,
03:15 g++ স্পেস static ডট cpp স্পেস -o স্পেস stat. Enter টিপুন।
03:24 লিখুন, ডট স্ল্যাশ stat. Enter টিপুন।
03:28 প্রদর্শিত আউটপুট হল,
03:30 Number is: 0, 1, 2
03:33 Result is: 3
03:35 Now static var sum is 3
03:38 এখন আমি আউটপুট ব্যাখ্যা করব।
03:39 উইন্ডোর আকার পরিবর্তন করি।
03:42 এখানে, নম্বরের প্রথম মান হল 0 অর্থাৎ x হল 0.
03:49 প্রথম অবজেক্ট 0 হিসাবে মান দেয়।
03:53 নম্বরের দ্বিতীয় মান হল 1 অর্থাৎ x হল 1.
03:58 দ্বিতীয় অবজেক্ট 1 হিসাবে মান দেয়
04:01 এবং তৃতীয় অবজেক্ট 2 হিসাবে মান দেয়।
04:05 তারপর আমরা stat ফাংশন কল করি যা sum এর মান দেয়।
04:10 Result is sum.
04:13 এখানে sum এর মান বৃদ্ধি পেয়ে x এ সংরক্ষিত হয়েছে।
04:18 সুতরাং এটি ভ্যালু হিসাবে 3 দেবে।
04:22 অর্থাৎ অন্তিম আউটপুট হল:
04:25 Static var sum is 3.
04:28 এখন এখানে o4 হিসাবে আরেকটি অবজেক্ট তৈরী করি।
04:34 আমি o4 অবজেক্ট ব্যবহার করে number ফাংশন কল করব।
04:43 Save এ টিপুন।
04:45 এখন এক্সিকিউট করি।
04:48 আপ অ্যারো কী দুইবার টিপুন।
04:51 আবার আপ অ্যারো কী দুইবার টিপুন।
04:54 আপনি দেখতে পারেন যে Result is 4.
04:57 Now static var sum is 4
05:00 যেহেতু চতুর্থ অবজেক্ট তৈরী হয়েছে।
05:03 আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
05:06 স্লাইডে ফিরে যাই।
05:08 সংক্ষেপে,
05:10 এই টিউটোরিয়ালে শিখেছি:
05:12 static keyword.
05:13 Static variable
05:15 উদাহরণস্বরূপ: static int sum;
05:18 Static function.
05:19 উদাহরণস্বরূপ: static void stat()
05:22 এখন
05:23 একটি ক্লাস তৈরী করুন যা স্ট্যাটিক ভ্যারিয়েবল ঘোষিত করে।
05:26 ভ্যারিয়েবল হ্রাস করে
05:29 এবং মান প্রিন্ট করুন।
05:31 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
05:34 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
05:37 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
05:41 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
05:44 কর্মশালার আয়োজন করে।
05:47 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
05:51 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
05:58 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
06:02 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
06:08 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
06:13 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta