Difference between revisions of "KTurtle/C3/Programming-Concepts/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 1: | Line 1: | ||
{|border =1 | {|border =1 | ||
− | |Time | + | |'''Time''' |
− | |Narration | + | |'''Narration''' |
|- | |- | ||
||00:01 | ||00:01 |
Revision as of 15:38, 15 July 2014
Time | Narration |
00:01 | নমস্কার বন্ধুগণ। |
00:03 | KTurtle এ Programming concepts এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:08 | এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে, |
00:12 | KTurtle এ প্রোগ্রাম লেখা |
00:15 | এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার। |
00:18 | ক্যানভাসে প্রিন্ট করতে print কমান্ডের ব্যবহার। |
00:22 | line কমেন্ট করা। |
00:24 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ 11.10 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি। |
00:37 | আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে। |
00:43 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org |
00:49 | এগোনোর আগে আমি KTurtle সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব। |
00:55 | ক্যানভাসে প্রদর্শিত "Turtle" কে "sprite" বলা হয়। |
01:00 | "Sprite" একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite. |
01:10 | "spritehide" কমান্ড Turtle কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে। |
01:15 | এটি লুকোনো থাকলে "spriteshow" কমান্ড Turtle কে প্রদর্শন করে। |
01:21 | "clear" কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে। |
01:27 | KTurtle এ, |
01:29 | "$ " চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার। |
01:34 | "*"(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়। |
01:41 | "^"(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে। |
01:45 | "#"(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে। |
01:50 | "sqrt" হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন। |
01:58 | একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন। |
02:02 | Dash home তারপর Media Apps এ টিপুন। |
02:07 | Type এ, Education এবং KTurtle চয়ন করুন। |
02:13 | KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়। |
02:20 | আমরা terminal ব্যবহার করেও KTurtle খুলতে পারি। |
02:24 | terminal খুলতে CTRL+ALT+T একসাথে টিপুন। |
02:30 | KTurtle লিখুন এবং enter টিপুন, KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়। |
02:41 | এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি। |
02:46 | আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে। |
02:55 | #program to find square of a number. Enter টিপুন। |
03:15 | "#" চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে। |
03:19 | এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, Enter টিপুন। |
03:29 | reset |
03:30 | "reset" কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। Enter টিপুন। |
03:38 | $i= ask ডবল উদ্ধৃতিতে enter a number for i and click OK. |
03:58 | "$i" হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
04:03 | “ask” কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। Enter টিপুন। |
04:11 | “fontsize” স্পেস 28. |
04:17 | এটি ফন্টের আকার নির্ধারিত করে। |
04:20 | fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে। |
04:27 | print $i*$i |
04:36 | print $i*$i সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। Enter টিপুন। |
04:45 | spritehide |
04:48 | এটি ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
04:53 | এখন প্রোগ্রাম রান করি। |
04:56 | এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে Run বোতামে টিপুন। |
05:03 | এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে। |
05:07 | Full speed(no highlighting and inspector) |
05:10 | Full speed,
slow, slower, slowest এবং step-by-step. |
05:17 | আমি slow গতিতে কোড রান করব। |
05:21 | "input bar" প্রদর্শিত হয়। |
05:23 | i এর জন্য 15 লিখুন এবং OK টিপুন। |
05:29 | '15' এর বর্গ = '225' ক্যানভাসে প্রদর্শিত হয়। |
05:35 | এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার nth ঘাত নিরূপন করা শিখি। |
05:42 | এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে। |
05:46 | আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব। |
05:56 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন। |
06:03 | প্রোগ্রাম টেক্সটে জুম করি। |
06:07 | কোড ব্যাখ্যা করি। |
06:09 | # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে। |
06:13 | reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। |
06:18 | $i এবং $n হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
06:25 | ask কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। |
06:31 | fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে। |
06:37 | fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে। |
06:43 | print ($i^$n) সংখ্যার nth ঘাত নিরূপন এবং প্রিন্ট করে। |
06:52 | spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
06:57 | প্রোগ্রাম রান করি। |
07:00 | i এর জন্য '5' লিখে OK টিপুন। |
07:05 | n এর জন্য '4' লিখুন এবং OK টিপুন। 5^4=625 ক্যানভাসে প্রদর্শিত হয়। |
07:18 | এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন “sqrt” ব্যবহার করুন। |
07:27 | আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব। |
07:35 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন। |
07:43 | আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে। |
07:49 | কোড ব্যাখ্যা করি। |
07:52 | # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে। |
07:57 | reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। |
08:02 | $i হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
08:07 | fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে। |
08:12 | print sqrt $i সংখ্যার বর্গমূল প্রিন্ট করে। |
08:19 | spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
08:24 | প্রোগ্রাম রান করি। |
08:28 | i এর জন্য '169' লিখুন OK টিপুন। |
08:34 | 169 এর বর্গমূল 13 ক্যানভাসে প্রদর্শিত হয়। |
08:39 | আবার রান করি। |
08:42 | i এর জন্য '-169' লিখে OK টিপুন। |
08:49 | যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল 'nan' অর্থাত not a number. |
08:56 | কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়। |
09:02 | এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি। |
09:08 | আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব। |
09:19 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন। |
09:25 | আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে। |
09:31 | কোড ব্যাখ্যা করি। |
09:35 | # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে। |
09:38 | এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট। |
09:42 | প্রতিটি কমেন্ট # চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক। |
09:48 | “reset” কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। |
09:53 | $i এবং $C হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল। |
09:59 | $C=($i)^(1/3) সংখ্যার ঘনমূল নির্ণয় করে। |
10:07 | fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে। |
10:13 | print $C সংখ্যার ঘনমূল প্রিন্ট করে। |
10:19 | spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়। |
10:23 | এখন প্রোগ্রাম রান করি। |
10:27 | এখন i এর জন্য '343' লিখে OK টিপুন। |
10:34 | 343 এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়। |
10:40 | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
10:43 | সংক্ষিপ্তকরণ করি। |
10:46 | এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি: |
10:49 | প্রোগ্রামিং কনসেপ্টস, |
10:52 | sqrt ফাংশনের ব্যবহার, |
10:55 | print কমান্ডের ব্যবহার, |
10:57 | KTurtle এডিটর এবং ক্যানভাসের ব্যবহার। |
11:02 | নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে |
11:08 | সংখ্যার ঘন এবং |
11:11 | সংখ্যার nth root নির্ণয় করুন। |
11:15 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial |
11:19 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
11:22 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন। |
11:27 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
11:29 | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
11:32 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
11:35 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
11:44 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ, |
11:48 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
11:55 | এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro |
11:59 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |