Difference between revisions of "Java/C2/For-Loop/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 222: | Line 222: | ||
|- | |- | ||
| 06:28 | | 06:28 | ||
− | | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। | + | | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
− | + | ||
− | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। | + |
Revision as of 11:38, 20 May 2014
Time' | Narration |
00:02 | জাভাতে for loop এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:07 | এই টিউটোরিয়ালে, জাভাতে for loop এর ব্যবহার সম্পর্কে শিখবেন। |
00:12 | এই টিউটোরিয়ালের জন্য
|
00:24 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে, রিলেশনাল অপারেটর এবং ইফ স্টেটমেন্ট সম্পর্কে জ্ঞান থাকতে হবে। |
00:32 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন। |
00:40 | এখানে for লুপের সিনট্যাক্স রয়েছে। |
00:44 | এটি ইনিসিয়েলাইজেসন, লুপ কন্ডিশন এবং ইনক্রিমেন্ট দ্বারা গঠিত। |
00:51 | তারপর এর for ব্লক রয়েছে, যা লুপ কন্ডিশন true হওয়া পর্যন্ত এক্সিকিউট হয়। |
01:00 | এখন, Eclipse এ একটি উদাহরণ চেষ্টা করা যাক। |
01:04 | তাই Eclipse এ যান। |
01:07 | আমাদের কাছে ইতিমধ্যে ForLoopDemo নামক ক্লাস রয়েছে। |
01:12 | এখন মেন মেথডের মধ্যে for লুপ যোগ করা যাক। |
01:17 | তাই মেন মেথডের মধ্যে, লিখুন int i সেমিকোলন। |
01:24 | তারপর for, প্রথম বন্ধনীতে i = 0 ; i < 10 ; i = i + 1 |
01:45 | এই স্টেটমেন্ট নির্ধারিত করে যে লুপ কিভাবে এগোতে যাচ্ছে। |
01:53 | i = 0 হল লুপের প্রাথমিক কন্ডিশন। |
01:58 | এই কন্ডিশন ভ্যারিয়েবল ইনিসিয়েলাইজ করার অনুমতি দেয়। |
02:05 | i < 10 হল লুপ রানিং কন্ডিশন। |
02:09 | কন্ডিশন true হলে for ব্লক এক্সিকিউট করা হবে। |
02:14 | অন্যথায় এটি উপেক্ষা করা হবে। |
02:17 | এর মানে এই যে i 10 এর চেয়ে বড় বা সমান হলে, ব্লক এক্সিকিউট করা হয় না। |
02:25 | তারপর i= i+1 বলে যে লুপ ভ্যারিয়েবল কিভাবে পরিবর্তন হতে যাচ্ছে। |
02:32 | এখানে i এর মান 0 দ্বারা শুরু হয়। |
02:35 | 10 হওয়া পর্যন্ত এটি প্রতিটি লুপের পুনরাবৃত্তির জন্য 1 দ্বারা বৃদ্ধি হয়। |
02:42 | এখন i এর সাথে কিছু করা যাক। |
02:46 | তাই ওপেন এবং ক্লোস কোঁকড়া বন্ধনী। |
02:49 | কোঁকড়া বন্ধনীতে System dot out dot println বন্ধনীতে i * i. |
03:06 | এটি 0 থেকে 9 পর্যন্ত প্রতিটি সংখ্যার বর্গ প্রদর্শন করবে। |
03:11 | এখন আউটপুট দেখি। |
03:13 | প্রোগ্রাম সংরক্ষণ করে রান করি। |
03:17 | যেমনকি আমরা দেখতে পারি, লুপ 0 থেকে 9 পর্যন্ত রান করে। |
03:23 | প্রতিটি পুনরাবৃত্তিতে সংখ্যার বর্গ প্রিন্ট করা হয়েছে। |
03:28 | এখন 3 অথবা 5 এর গুণিতক সকল দুই অঙ্কের সংখ্যা প্রিন্ট করা যাক। |
03:37 | তাই, i এর মান 10 থেকে 99 এর মধ্যে থাকা উচিত। |
03:42 | সুতরাং i = 0 কে i = 10 এ পরিবর্তন করুন, |
03:48 | এবং i < 10 কে i < 100 এ। |
03:54 | তারপর কোঁকড়া বন্ধনীতে এটি 3 বা 5 এর গুণিতক হলেই সংখ্যা প্রিন্ট করা হবে। |
04:03 | তাই লিখুন, |
04:04 | if বন্ধনীর মধ্যে i mod 3 == 0 বা বন্ধনীতে i mod 5 == 0. |
04:32 | এই স্টেটমেন্ট যাচাই করে যে i 3 অথবা 5 দ্বারা বিভাজ্য কিনা। |
04:38 | এরপর, কোঁকড়া বন্ধনীতে আমরা i এর মান প্রিন্ট করি। |
04:50 | আউটপুট দেখি। |
04:52 | তাই প্রোগ্রাম সংরক্ষণ করে রান করি। |
04:56 | আমরা দেখতে পারি যে সংখ্যা 3 অথবা 5 এর গুণিতক। এইভাবে আমরা জাভাতে for লুপ ব্যবহার করি। |
05:11 | আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
05:14 | এই টিউটোরিয়ালে, আমরা জাভাতে for লুপের ব্যবহার সম্পর্কে শিখেছি। |
05:20 | নির্দেশিত কাজ হিসাবে, আর্মস্ট্রং সংখ্যা নামক তিন ডিজিট সংখ্যা, যদি এটি তার সংখ্যার ঘনক্ষেত্রের যোগফলের সমান হয়। |
05:29 | উদাহরণস্বরূপ, 153 equal to 1 cube plus 5 cube plus 3 cube. |
05:36 | এরকম সকল 3 অঙ্কের সংখ্যা নির্ণয় করুন। |
05:40 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প সম্পর্কে অধিক জানতে, |
05:42 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, spoken-tutorial.org/what is a spoken-tutorial |
05:49 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। ভাল ব্যান্ডউইডথ না থাকলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন। |
05:56 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে। |
06:01 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
06:04 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
06:10 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
06:20 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken HYPHEN tutorial DOT org SLASH NMEICT HYPHEN Intro. |
06:28 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |