Difference between revisions of "C-and-C++/C2/Tokens/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
 
(3 intermediate revisions by 2 users not shown)
Line 3: Line 3:
 
|| '''Narration'''
 
|| '''Narration'''
 
|-
 
|-
| 00.01  
+
| 00:01  
| '''C''' এবং '''C ++''' এ টোকেনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
| '''C''' এবং '''C ++''' এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
|00.06
+
|00:06
 
| এই টিউটোরিয়ালে আমরা শিখব,
 
| এই টিউটোরিয়ালে আমরা শিখব,
  
 
|-
 
|-
|00.09
+
|00:09
|টোকেন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
+
|টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
  
 
|-
 
|-
|00.12
+
|00:12
| আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
+
| আমরা এটি উদাহরণের সাহায্যে করব।
 
|-
 
|-
|00.15
+
|00:15
 
| আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব।
 
| আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব।
  
 
|-
 
|-
| 00.20
+
| 00:20
| এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে,
+
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10'''
|-
+
 
|00.21
+
| আমি উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10''',
+
 
|-
 
|-
|00.26
+
|00:26
|'''gcc''' এবং '''g ++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি।
+
|'''gcc''' '''g ++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
|00.33
+
|00:33
| একটি ভূমিকা দিয়ে শুরু করা যাক।
+
| এখন ভূমিকা দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
|00.36
+
|00:36
| টোকেন '''Data types''', '''Variables''', '''Constants''' এবং '''Identifiers''' এর জন্য জেনেরিক শব্দ।
+
| টোকন হল '''Data types''', '''Variables''', '''Constants''' এবং '''Identifiers''' এর জন্য জেনেরিক শব্দ।
  
 
|-
 
|-
|00.46
+
|00:46
| আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করা যাক।
+
| আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি।
 
|-
 
|-
|00.49
+
|00:49
 
| আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
 
| আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
 
|-
 
|-
|00.53
+
|00:53
 
| চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম '''tokens.c'''.
 
| চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম '''tokens.c'''.
 
|-
 
|-
|01.04
+
|01:04
 
| এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব।
 
| এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব।
  
 
|-
 
|-
|01.09
+
|01:09
 
|এখন কোড ব্যাখ্যা করি।  
 
|এখন কোড ব্যাখ্যা করি।  
 
|-
 
|-
|01.12
+
|01:12
 
|এটি আমাদের হেডার ফাইল।
 
|এটি আমাদের হেডার ফাইল।
 
|-
 
|-
|01.16
+
|01:16
 
| এটি আমাদের মেন ফাংশন।
 
| এটি আমাদের মেন ফাংশন।
  
 
|-
 
|-
| 01.20
+
| 01:20
 
|এখানে, '''int''' একটি '''keyword'''.
 
|এখানে, '''int''' একটি '''keyword'''.
  
 
|-
 
|-
|01.22
+
|01:22
|কম্পাইলার কীওয়ার্ডস এর অর্থ জানে।
+
|কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে।
  
 
|-
 
|-
| 01.26
+
| 01:26
 
| '''a''' একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
 
| '''a''' একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
  
 
|-
 
|-
| 01.28
+
| 01:28
 
| | আমরা এর মান '''2''' নির্ধারিত করেছি।
 
| | আমরা এর মান '''2''' নির্ধারিত করেছি।
  
 
|-
 
|-
|01.32
+
|01:32
| একে ইনিসিয়েলাইজেসন বলা হয়।
+
| একে ইনিসিয়েলাইজেসন বলে।
  
 
|-
 
|-
| 01.35
+
| 01:35
 
|ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়।
 
|ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়।
  
 
|-
 
|-
|01.43
+
|01:43
 
|এখানে '''b''' একটি ধ্রুবক।
 
|এখানে '''b''' একটি ধ্রুবক।
 
|-
 
|-
| 01.46
+
| 01:46
| আমরা '''b''' এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
+
| আমরা '''b''' এর মান '''4''' নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
  
 
|-
 
|-
|01.53
+
|01:53
| '''const''' কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
+
| '''const''' কীওয়ার্ড '''read only''' ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
 
|-
 
|-
|01.58
+
|01:58
 
| কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই।
 
| কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই।
  
 
|-
 
|-
| 02.06
+
| 02:06
 
| '''Keywords''' এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না।
 
| '''Keywords''' এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না।
 
|-
 
|-
|02.11
+
|02:11
 
| '''Keywords''' ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
 
| '''Keywords''' ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
  
 
|-
 
|-
|02.15
+
|02:15
 
| C তে '''32''' টি কীওয়ার্ড আছে।
 
| C তে '''32''' টি কীওয়ার্ড আছে।
  
 
|-
 
|-
|02.18
+
|02:18
| কিছু নাম হল, '''auto, break, case, char, const, default, enum extern''' ইত্যাদি।
+
| কিছু নাম হল, '''auto, break, case, char, enum extern''' ইত্যাদি।
 
|-
 
|-
| 02.28
+
| 02:28
|ধ্রুবকের নির্দিষ্ট মান আছে।
+
|ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
 
|-
 
|-
|02.33
+
|02:33
 
| তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।  
 
| তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।  
 
|-
 
|-
|02.38
+
|02:38
 
|ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক।
 
|ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক।
  
 
|-
 
|-
|02.45
+
|02:45
 
| এখন প্রোগ্রামে ফিরে আসি।
 
| এখন প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
| 02.47
+
| 02:47
|এখানে, '''float''' হল variable c এর ডেটার ধরন।
+
|এখানে, '''float''' হল ভ্যারিয়েবল '''c''' এর ডেটার ধরন।
  
 
|-
 
|-
|02.52
+
|02:52
 
| আমরা এর মান '''1.5''' নির্ধারিত করেছি।
 
| আমরা এর মান '''1.5''' নির্ধারিত করেছি।
  
 
|-
 
|-
|02.56
+
|02:56
 
| ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট।
 
| ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট।
 
|-
 
|-
| 03.04
+
| 03:04
 
| এখানে, '''d''' একটি ভ্যারিয়েবল।
 
| এখানে, '''d''' একটি ভ্যারিয়েবল।
  
 
|-
 
|-
|03.07
+
|03:07
| '''Char''' এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি '''character''' এর সাথে ডিল করছি।
+
| '''Char''' এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি '''character''' এর সাথে কাজ করছি।
  
 
|-
 
|-
|03.12
+
|03:12
 
|পরিণামস্বরূপ, '''d''' একটি '''character''' ভ্যারিয়েবল যা '''A''' এর মান সংরক্ষিত করছে।
 
|পরিণামস্বরূপ, '''d''' একটি '''character''' ভ্যারিয়েবল যা '''A''' এর মান সংরক্ষিত করছে।
 
|-
 
|-
| 03.20
+
| 03:20
| এটি দেখা সহজ যে '''int, double, float''' এবং '''char''' হল ডেটার ধরন।
+
| এটি দেখা সহজ যে '''int, double, float''' '''char''' হল ডেটার ধরন।
 
|-
 
|-
|03.30
+
|03:30
 
| '''a, c''' এবং '''d''' হল ভ্যারিয়েবল।
 
| '''a, c''' এবং '''d''' হল ভ্যারিয়েবল।
 
|-
 
|-
|03.35
+
|03:35
| এখন স্লাইডে ফিরে আসি।
+
| স্লাইডে ফিরে যাই।
 
|-
 
|-
| 03.37
+
| 03:37
|আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক জানব।
+
|আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব।
  
 
|-
 
|-
|03.48
+
|03:48
|ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করা যাক।
+
|ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
|03.50
+
|03:50
 
|এটি int হিসাবে ঘোষিত হয়েছে।
 
|এটি int হিসাবে ঘোষিত হয়েছে।
 
|-
 
|-
|03.53
+
|03:53
| আমরা যদি ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাই, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব।
+
| আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে '''%d''' ব্যবহার করব।
  
 
|-
 
|-
| 04.01
+
| 04:01
| একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f  ব্যবহার করব।
+
| একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং '''%f''' ব্যবহার করব।
 
|-
 
|-
|04.09
+
|04:09
|ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব।
+
|ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং '''%c''' ব্যবহার করব।
  
 
|-
 
|-
|04.15
+
|04:15
| এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %If ব্যবহার করব।
+
| এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং '''%lf''' ব্যবহার করব।
 
|-
 
|-
|04.24
+
|04:24
 
| এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব।
 
| এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব।
 
|-
 
|-
|04.29
+
|04:29
 
| '''Integer''' ডেটা টাইপের সীমা হল '''-32,768 to 32,767'''
 
| '''Integer''' ডেটা টাইপের সীমা হল '''-32,768 to 32,767'''
  
 
|-
 
|-
|04.34
+
|04:34
 
| '''Floating Point''' এর সীমা হল '''3.4E +/-38
 
| '''Floating Point''' এর সীমা হল '''3.4E +/-38
 
'''
 
'''
 
|-
 
|-
|04.39
+
|04:39
 
| '''Character''' এর সীমা হল '''-128 to 127'''
 
| '''Character''' এর সীমা হল '''-128 to 127'''
 
|-
 
|-
|04.42
+
|04:42
 
| এবং '''Double''' এর সীমা হল''' 1.7E +/-308
 
| এবং '''Double''' এর সীমা হল''' 1.7E +/-308
 
'''
 
'''
 
|-
 
|-
| 04.47
+
| 04:47
 
|ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়।
 
|ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়।
  
 
|-
 
|-
|04.56
+
|04:56
 
| এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো।
 
| এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো।
 
|-
 
|-
|05.00
+
|05:00
 
|ভ্যারিয়েবল একটি ডেটার নাম।
 
|ভ্যারিয়েবল একটি ডেটার নাম।
  
 
|-
 
|-
|05.02
+
|05:02
 
|এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।
 
|এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।
  
 
|-
 
|-
|05.06
+
|05:06
|প্রোগ্রাম রান করার সময় মান পরিবর্তন হতে পারে।
+
|প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে।
 
|-
 
|-
|05.10
+
|05:10
| '''Variable''' ব্যবহার করার আগে ঘোষিত করা আবশ্যক।
+
| '''Variable''' ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক।
  
 
|-
 
|-
|05.14
+
|05:14
 
| আমাদের '''variables''' এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত।
 
| আমাদের '''variables''' এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত।
 
|-
 
|-
|05.18
+
|05:18
 
| উদাহরণস্বরূপ '''john, marks, sum''' ইত্যাদি।
 
| উদাহরণস্বরূপ '''john, marks, sum''' ইত্যাদি।
  
 
|-
 
|-
|05.24
+
|05:24
 
|এখন প্রোগ্রামে ফিরে আসি।
 
|এখন প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
| 05.27
+
| 05:27
 
| এখানে, এই ফাংশনের জন্য '''printf''' হল '''identifier''' এর নাম।
 
| এখানে, এই ফাংশনের জন্য '''printf''' হল '''identifier''' এর নাম।
  
 
|-
 
|-
| 05.32
+
| 05:32
 
| |স্লাইডে ফিরে আসি।  
 
| |স্লাইডে ফিরে আসি।  
 
|-
 
|-
| 05.35
+
| 05:35
|Identifier সম্পর্কে জানা যাক।
+
|'''Identifier''' সম্পর্কে জানা যাক।
  
 
|-
 
|-
| 05.38
+
| 05:38
| '''Identifier''' হল ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
+
| এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
 
|-
 
|-
|05.41
+
|05:41
 
| একটি '''identifier''' অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত।
 
| একটি '''identifier''' অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত।
  
 
|-
 
|-
|05.46
+
|05:46
 
| উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে।
 
| উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে।
  
 
|-
 
|-
|05.51
+
|05:51
| প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হওয়া আবশ্যক।
+
| প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে।
  
 
|-
 
|-
| 05.55
+
| 05:55
 
|এখন প্রোগ্রামে ফিরে আসি।
 
|এখন প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
| 05.58
+
| 05:58
|এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করেছি।
+
|এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি।
 
|-
 
|-
| 06.02
+
| 06:02
 
|এখানে আমরা তাদের প্রিন্ট করি।
 
|এখানে আমরা তাদের প্রিন্ট করি।
 
|-
 
|-
| 06.05
+
| 06:05
|এবং এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
+
|এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
 
|-
 
|-
| 06.08
+
| 06:08
|এখন '''Save''' এ টিপুন।
+
|'''Save''' এ টিপুন।
 
|-
 
|-
| 06.10
+
| 06:10
 
| প্রোগ্রাম এক্সিকিউট করি।
 
| প্রোগ্রাম এক্সিকিউট করি।
  
 
|-
 
|-
|06.12
+
|06:12
 
| আপনার কীবোর্ড '''Ctrl, Alt''' এবং '''T''' একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
 
| আপনার কীবোর্ড '''Ctrl, Alt''' এবং '''T''' একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
  
 
|-
 
|-
|06.21  
+
|06:21  
| কম্পাইল করতে লিখুন '''gcc tokens.c -o tok'''. '''Enter''' টিপুন।
+
| কম্পাইল করতে লিখুন '''gcc স্পেস tokens.c স্পেস '''-o''' স্পেস tok'''. '''Enter''' টিপুন।
 
|-
 
|-
| 06.30
+
| 06:30
 
| এক্সিকিউট করতে লিখুন '''./tok'''
 
| এক্সিকিউট করতে লিখুন '''./tok'''
  
 
|-
 
|-
| 06.35
+
| 06:35
 
| আউটপুট প্রদর্শিত হয়েছে।
 
| আউটপুট প্রদর্শিত হয়েছে।
 
|-
 
|-
|06.39
+
|06:39
 
| এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে।
 
| এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে।
  
 
|-
 
|-
|06.44
+
|06:44
 
| এবং এখানে দুটি মান আছে।
 
| এবং এখানে দুটি মান আছে।
 
|-
 
|-
| 06.48
+
| 06:48
|এখন দেখা যাক এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
+
|এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
| 06.54
+
| 06:54
| এর কারণ হল এখানে আমাদের কাছে '''%.2f''' আছে।
+
| এর কারণ হল এখানে '''%.2f''' আছে।
  
 
|-
 
|-
|06.59
+
|06:59
|এটি নির্দেশ করে যে আমরা দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
+
|এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
  
 
|-
 
|-
| 07.04
+
| 07:04
|  ধরুন আমি এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
+
|  ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
 
|-
 
|-
| 07.09
+
| 07:09
| %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি।
+
| '''%.2f''' কে '''%.3f''' দ্বারা প্রতিস্থাপিত করি।
  
 
|-
 
|-
|07.16
+
|07:16
 
| এখন '''Save''' এ টিপুন।
 
| এখন '''Save''' এ টিপুন।
  
 
|-
 
|-
|07.19
+
|07:19
 
| টার্মিনালে ফিরে যাই।  
 
| টার্মিনালে ফিরে যাই।  
 
|-
 
|-
|07.22
+
|07:22
 
|আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি।
 
|আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি।
  
 
|-
 
|-
| 07.28
+
| 07:28
|আমরা এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
+
|এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
  
 
|-
 
|-
|07.33
+
|07:33
|এখন একই প্রোগ্রাম '''C ++''' এ এক্সিকিউট করব।
+
|একই প্রোগ্রাম '''C ++''' এ এক্সিকিউট করব।
  
 
|-
 
|-
|07.36
+
|07:36
 
| প্রোগ্রামে ফিরে আসি।
 
| প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
| 07.40
+
| 07:40
 
| আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব।
 
| আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব।
 
|-
 
|-
| 07.42
+
| 07:42
| প্রথমে আপনার কীবোর্ড '''Shift, Ctrl''' এবং '''S''' কী একসাথে টিপুন।
+
| প্রথমে আপনার কীবোর্ডে '''Shift, Ctrl''' এবং '''S''' কী একসাথে টিপুন।
  
 
|-
 
|-
| 07.50
+
| 07:50
| এখন ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। '''save''' এ টিপুন।
+
| ফাইলটি '''.cpp''' এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। '''save''' এ টিপুন।
 
|-
 
|-
| 07.58
+
| 07:58
 
|হেডার ফাইলটি '''iostream''' হিসাবে পরিবর্তন করি।
 
|হেডার ফাইলটি '''iostream''' হিসাবে পরিবর্তন করি।
 
|-
 
|-
| 08.03
+
| 08:03
| এখন '''using''' স্টেটমেন্ট যোগ করুন
+
| এখন '''using''' স্টেটমেন্ট যোগ করুন।
 
|-
 
|-
| 08.08
+
| 08:08
 
|এবং '''save''' এ টিপুন।
 
|এবং '''save''' এ টিপুন।
  
 
|-
 
|-
| 08.11
+
| 08:11
|এখন '''printf''' স্টেটমেন্ট '''cout''' স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
+
|ko'''printf''' স্টেটমেন্ট '''cout''' স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
  
 
|-
 
|-
|08.15
+
|08:15
| যেহেতু আমরা '''C ++''' এ একটি লাইন প্রিন্ট করতে '''cout''' ফাংশন ব্যবহার করি।
+
| যেহেতু আমরা '''C ++''' এ একটি লাইন প্রিন্ট করতে '''cout''' ফাংশন ব্যবহার করছি।
 
|-
 
|-
| 08.21
+
| 08:21
| Search for and replace text বিকল্পে টিপুন।
+
| '''Search for and replace text''' বিকল্পে টিপুন।
  
 
|-
 
|-
| 08.27
+
| 08:27
| এখানে printf opening bracket “(”  লিখুন।
+
| এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” 
 
|-
 
|-
| 08.33
+
| 08:33
| এবং এখানে এই কলামে লিখুন,cout and two opening angle brackets “<<”.  
+
| এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”.  
 
|-
 
|-
| 08.40
+
| 08:40
| এখন '''Replace All''' এ টিপুন এবং '''Close''' এ টিপুন।
+
| এখন '''Replace All''' এ টিপে '''Close''' এ টিপুন।
  
 
|-
 
|-
| 08.45
+
| 08:45
| আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই।
+
| আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং '''/n''' এর প্রয়োজন নেই।
  
 
|-
 
|-
|08.50
+
|08:50
 
| সেগুলি  মুছে ফেলুন।  
 
| সেগুলি  মুছে ফেলুন।  
  
 
|-
 
|-
| 08.52
+
| 08:52
 
|এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
 
|এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
  
 
|-
 
|-
| 09.01
+
| 09:01
|'''Save''' এ টিপুন। এখানে ক্লোসিং ব্রেকেট মুছে ফেলুন।
+
|'''Save''' এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন।
  
 
|-
 
|-
|09.04
+
|09:04
 
| আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
 
| আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
  
 
|-
 
|-
|09.09
+
|09:09
 
| এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন।  
 
| এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন।  
 
|-
 
|-
|09.16
+
|09:16
 
|এখন '''save''' এ টিপুন।
 
|এখন '''save''' এ টিপুন।
 
|-
 
|-
|09.20
+
|09:20
 
|প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
 
|প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
  
 
|-
 
|-
| 09.24
+
| 09:24
|কম্পাইল করতে লিখুন,''' g++ tokens.cpp -o tok 1'''
+
|কম্পাইল করতে লিখুন, '''g++''' স্পেস '''tokens.cpp''' স্পেস '''-o''' স্পেস '''tok 1'''
  
 
|-
 
|-
|09.35
+
|09:35
|এখানে tok 1 আছে কারণ আমরা '''token.c''' ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।  
+
|এখানে '''tok 1''' আছে কারণ আমরা '''tokens.c''' ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।  
  
 
|-
 
|-
|09.46
+
|09:46
|এখন '''Enter''' টিপুন।
+
|'''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
|09.48
+
|09:48
 
| এক্সিকিউট করতে লিখুন '''./tok1. Enter''' টিপুন।
 
| এক্সিকিউট করতে লিখুন '''./tok1. Enter''' টিপুন।
 
|-
 
|-
| 09.55
+
| 09:55
 
| আউটপুট প্রদর্শিত হয়েছে।
 
| আউটপুট প্রদর্শিত হয়েছে।
  
 
|-
 
|-
|09.59
+
|09:59
| এখন কিছু সাধারণ এররের দিকে যাওয়া যাক যা আমরা পেতে পারি।
+
| এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি।
  
 
|-
 
|-
|10.03
+
|10:03
 
| প্রোগ্রামে ফিরে আসি।  
 
| প্রোগ্রামে ফিরে আসি।  
 
|-
 
|-
|10.05
+
|10:05
|ধরুন আমি এখানে b এর নতুন মান 8 নির্ধারিত করব।
+
|ধরুন আমি এখানে '''b''' এর জন্য নতুন মান '''8''' নির্ধারিত করব।
  
 
|-
 
|-
|10.12
+
|10:12
| এখন '''Save''' এ টিপুন। দেখা যাক কি হয়।
+
| এখন '''Save''' এ টিপুন। দেখি কি হয়।
  
 
|-
 
|-
| 10.15
+
| 10:15
 
| টার্মিনালে ফিরে আসি।  
 
| টার্মিনালে ফিরে আসি।  
 
|-
 
|-
| 10.17
+
| 10:17
 
|প্রম্পট মুছে  ফেলি।
 
|প্রম্পট মুছে  ফেলি।
  
 
|-
 
|-
| 10.22
+
| 10:22
 
| এখন আগের মত কম্পাইল করুন।
 
| এখন আগের মত কম্পাইল করুন।
  
 
|-
 
|-
|10.26
+
|10:26
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি।
+
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং '''7''' এ একটি এরর দেখি।
  
 
|-
 
|-
| 10.32
+
| 10:32
| Assignment of read only variable b.
+
| '''Assignment of read only variable b'''.
  
 
|-
 
|-
|10.36
+
|10:36
 
|প্রোগ্রামে ফিরে আসি।
 
|প্রোগ্রামে ফিরে আসি।
 
|-
 
|-
| 10.39
+
| 10:39
| এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান আছে।
+
| এর কারণ হল '''b''' একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
 
|-
 
|-
|10.45
+
|10:45
 
|তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
 
|তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
 
|-
 
|-
| 10.49
+
| 10:49
 
| অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি।
 
| অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি।
  
 
|-
 
|-
| 10.54
+
| 10:54
|এটি মুছুন। '''Save''' এ টিপুন।
+
|এটি মুছে '''Save''' এ টিপুন।
  
 
|-
 
|-
| 10.57
+
| 10:57
|আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
+
|আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
  
 
|-
 
|-
| 11.01
+
| 11:01
|পূর্বের মত কম্পাইল করুন।
+
|আগের মত কম্পাইল করুন।
 
|-
 
|-
| 11.03
+
| 11:03
|পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
+
|এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
 
|-
 
|-
|11.09
+
|11:09
| এখন আমরা আরেকটি সাধারণ এরর দেখবো।
+
| এখন আরেকটি সাধারণ এরর দেখবো।
  
 
|-
 
|-
| 11.12
+
| 11:12
 
|প্রোগ্রামে ফিরে আসি।
 
|প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
|11.15
+
|11:15
| ধরুন আমি এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। '''Save''' এ টিপুন।
+
| ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। '''Save''' এ টিপুন।
  
 
|-
 
|-
| 11.21
+
| 11:21
 
| এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
 
| এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
  
 
|-
 
|-
| 11.25
+
| 11:25
 
|আগের মত কম্পাইল করুন।
 
|আগের মত কম্পাইল করুন।
  
 
|-
 
|-
| 11.28
+
| 11:28
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি।
+
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং '''9''' এ একটি এরর দেখি।
  
 
|-
 
|-
|11.34
+
|11:34
|A স্কোপে ঘোষিত করা হয়নি। প্রোগ্রামে ফিরে আসি।
+
|'''A was not declared in the scope''' প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
|11.40
+
|11:40
 
| এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে।
 
| এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে।
  
 
|-
 
|-
|11.47
+
|11:47
| এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
+
| এবং এখানে আমরা '''d''' কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
  
 
|-
 
|-
| 11.53
+
| 11:53
| এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন।
+
| এরর স্থির করি। এখানে লাইন নং '''9''' এ একক উদ্ধৃতি লিখুন।
  
 
|-
 
|-
|11.59
+
|11:59
|এখন '''Save''' এ টিপুন। এক্সিকিউট করুন।
+
|'''Save''' এ টিপুন। এক্সিকিউট করুন।
 
|-
 
|-
|12.02
+
|12:02
|টার্মিনালে ফিরে আসুন।
+
|টার্মিনালে ফিরে আসি।
 
|-
 
|-
|12.04
+
|12:04
 
|পূর্বের মত কম্পাইল করুন।
 
|পূর্বের মত কম্পাইল করুন।
 
|-
 
|-
|12.06
+
|12:06
 
|পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
 
|পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
 
|-
 
|-
|12.13
+
|12:13
|এখন স্লাইডে ফিরে আসুন।
+
|স্লাইডে ফিরে যাই।
 
|-
 
|-
|12.15
+
|12:15
| সংক্ষিপ্তকরণ করি।
+
| সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
 
|-
 
|-
|12.16
+
|12:18
| এই টিউটোরিয়ালে আমরা শিখেছি,
+
| '''Data types''' যেমন '''int, double, float''' ইত্যাদি।
 
|-
 
|-
|12.18
+
|12:24
| '''Data types''' যেমন int, double, float ইত্যাদি।
+
| '''Variables''' যেমন '''int a=2''';
 
|-
 
|-
|12.24
+
|12:29
| '''Variables''' যেমন int a=2;
+
| '''Identifiers''' যেমন '''printf()''' এবং
|-
+
|12.29
+
| '''Identifiers''' যেমন  printf() এবং
+
 
|-  
 
|-  
|12.34
+
|12:34
| '''Constant''' যেমন double const b=4;
+
| '''Constant''' যেমন '''double const b=4''';
  
 
|-
 
|-
| 12.40
+
| 12:40
|নির্দেশিত কাজ হিসাবে,
+
|নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
  
 
|-
 
|-
|12.41
+
|12:45
| সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
+
| ইঙ্গিত: '''Simple Interest = principal * rate * time / 100'''
  
 
|-
 
|-
|12.45
+
|12:50
| ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100
+
|এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, '''http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial'''
  
 
|-
 
|-
|12.50
+
|12:54
|এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
+
| এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
  
 
|-
 
|-
|12.54
+
|12:56
| এটি কথ্য টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
+
| ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
 
+
|-
+
|12.56
+
| যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।
+
 
|-
 
|-
| 13.01
+
| 13:01
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-
|13.03
+
|13:03
|কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
+
|টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
  
 
|-
 
|-
|13.07
+
|13:07
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেওয়া হয়।
+
| অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
  
 
|-
 
|-
|13.10
+
|13:10
 
| এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact @spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 
| এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact @spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 
|-
 
|-
| 13.19
+
| 13:19
 
| স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ
 
| স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ
 
   
 
   
 
|-
 
|-
|13.24
+
|13:24
| এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।
+
| এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
  
 
|-
 
|-
|13.30
+
|13:30
| এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে  প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
+
| এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে  প্রাপ্তিসাধ্য। '''http:// spoken- tutorial.org/NMEICT-Intro
 
+
'''
 
|-
 
|-
|13.35
+
|13:35
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
+
| আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Latest revision as of 11:50, 24 February 2017

Time Narration
00:01 C এবং C ++ এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এই টিউটোরিয়ালে আমরা শিখব,
00:09 টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
00:12 আমরা এটি উদাহরণের সাহায্যে করব।
00:15 আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10
00:26 gccg ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:33 এখন ভূমিকা দিয়ে শুরু করি।
00:36 টোকন হল Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ।
00:46 আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি।
00:49 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
00:53 চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c.
01:04 এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব।
01:09 এখন কোড ব্যাখ্যা করি।
01:12 এটি আমাদের হেডার ফাইল।
01:16 এটি আমাদের মেন ফাংশন।
01:20 এখানে, int একটি keyword.
01:22 কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে।
01:26 a একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
01:28 আমরা এর মান 2 নির্ধারিত করেছি।
01:32 একে ইনিসিয়েলাইজেসন বলে।
01:35 ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়।
01:43 এখানে b একটি ধ্রুবক।
01:46 আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
01:53 const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
01:58 কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই।
02:06 Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না।
02:11 Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
02:15 C তে 32 টি কীওয়ার্ড আছে।
02:18 কিছু নাম হল, auto, break, case, char, enum extern ইত্যাদি।
02:28 ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
02:33 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
02:38 ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক।
02:45 এখন প্রোগ্রামে ফিরে আসি।
02:47 এখানে, float হল ভ্যারিয়েবল c এর ডেটার ধরন।
02:52 আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি।
02:56 ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট।
03:04 এখানে, d একটি ভ্যারিয়েবল।
03:07 Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে কাজ করছি।
03:12 পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে।
03:20 এটি দেখা সহজ যে int, double, float char হল ডেটার ধরন।
03:30 a, c এবং d হল ভ্যারিয়েবল।
03:35 স্লাইডে ফিরে যাই।
03:37 আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব।
03:48 ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি।
03:50 এটি int হিসাবে ঘোষিত হয়েছে।
03:53 আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব।
04:01 একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব।
04:09 ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব।
04:15 এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %lf ব্যবহার করব।
04:24 এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব।
04:29 Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767
04:34 Floating Point এর সীমা হল 3.4E +/-38

04:39 Character এর সীমা হল -128 to 127
04:42 এবং Double এর সীমা হল 1.7E +/-308

04:47 ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়।
04:56 এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো।
05:00 ভ্যারিয়েবল একটি ডেটার নাম।
05:02 এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।
05:06 প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে।
05:10 Variable ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক।
05:14 আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত।
05:18 উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি।
05:24 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05:27 এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম।
05:32 স্লাইডে ফিরে আসি।
05:35 Identifier সম্পর্কে জানা যাক।
05:38 এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
05:41 একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত।
05:46 উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে।
05:51 প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে।
05:55 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05:58 এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি।
06:02 এখানে আমরা তাদের প্রিন্ট করি।
06:05 এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
06:08 Save এ টিপুন।
06:10 প্রোগ্রাম এক্সিকিউট করি।
06:12 আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
06:21 কম্পাইল করতে লিখুন gcc স্পেস tokens.c স্পেস -o স্পেস tok. Enter টিপুন।
06:30 এক্সিকিউট করতে লিখুন ./tok
06:35 আউটপুট প্রদর্শিত হয়েছে।
06:39 এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে।
06:44 এবং এখানে দুটি মান আছে।
06:48 এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
06:54 এর কারণ হল এখানে %.2f আছে।
06:59 এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
07:04 ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
07:09 %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি।
07:16 এখন Save এ টিপুন।
07:19 টার্মিনালে ফিরে যাই।
07:22 আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি।
07:28 এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
07:33 একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব।
07:36 প্রোগ্রামে ফিরে আসি।
07:40 আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব।
07:42 প্রথমে আপনার কীবোর্ডে Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন।
07:50 ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন।
07:58 হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি।
08:03 এখন using স্টেটমেন্ট যোগ করুন।
08:08 এবং save এ টিপুন।
08:11 koprintf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
08:15 যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করছি।
08:21 Search for and replace text বিকল্পে টিপুন।
08:27 এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” ।
08:33 এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”.
08:40 এখন Replace All এ টিপে Close এ টিপুন।
08:45 আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই।
08:50 সেগুলি মুছে ফেলুন।
08:52 এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09:01 Save এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন।
09:04 আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09:09 এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন।
09:16 এখন save এ টিপুন।
09:20 প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
09:24 কম্পাইল করতে লিখুন, g++ স্পেস tokens.cpp স্পেস -o স্পেস tok 1
09:35 এখানে tok 1 আছে কারণ আমরা tokens.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।
09:46 Enter টিপুন।
09:48 এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন।
09:55 আউটপুট প্রদর্শিত হয়েছে।
09:59 এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি।
10:03 প্রোগ্রামে ফিরে আসি।
10:05 ধরুন আমি এখানে b এর জন্য নতুন মান 8 নির্ধারিত করব।
10:12 এখন Save এ টিপুন। দেখি কি হয়।
10:15 টার্মিনালে ফিরে আসি।
10:17 প্রম্পট মুছে ফেলি।
10:22 এখন আগের মত কম্পাইল করুন।
10:26 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি।
10:32 Assignment of read only variable b.
10:36 প্রোগ্রামে ফিরে আসি।
10:39 এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
10:45 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
10:49 অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি।
10:54 এটি মুছে Save এ টিপুন।
10:57 আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
11:01 আগের মত কম্পাইল করুন।
11:03 এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
11:09 এখন আরেকটি সাধারণ এরর দেখবো।
11:12 প্রোগ্রামে ফিরে আসি।
11:15 ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন।
11:21 এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
11:25 আগের মত কম্পাইল করুন।
11:28 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি।
11:34 A was not declared in the scope প্রোগ্রামে ফিরে আসি।
11:40 এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে।
11:47 এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
11:53 এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন।
11:59 Save এ টিপুন। এক্সিকিউট করুন।
12:02 টার্মিনালে ফিরে আসি।
12:04 পূর্বের মত কম্পাইল করুন।
12:06 পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
12:13 স্লাইডে ফিরে যাই।
12:15 সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
12:18 Data types যেমন int, double, float ইত্যাদি।
12:24 Variables যেমন int a=2;
12:29 Identifiers যেমন printf() এবং
12:34 Constant যেমন double const b=4;
12:40 নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
12:45 ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100
12:50 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
12:54 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
12:56 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
13:01 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
13:03 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13:07 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
13:10 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন।
13:19 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ
13:24 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13:30 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro

13:35 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble