Difference between revisions of "C-and-C++/C2/Tokens/Bengali"
From Script | Spoken-Tutorial
(Created page with '{| border=1 || '''Time''' || '''Narration''' |- | 00.01 | C এবং C ++ এ টোকেনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের …') |
|||
(8 intermediate revisions by 2 users not shown) | |||
Line 3: | Line 3: | ||
|| '''Narration''' | || '''Narration''' | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:01 |
− | | C এবং C ++ এ | + | | '''C''' এবং '''C ++''' এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
|- | |- | ||
− | |00 | + | |00:06 |
| এই টিউটোরিয়ালে আমরা শিখব, | | এই টিউটোরিয়ালে আমরা শিখব, | ||
|- | |- | ||
− | |00 | + | |00:09 |
− | | | + | |টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে। |
|- | |- | ||
− | |00 | + | |00:12 |
− | | আমরা এটি | + | | আমরা এটি উদাহরণের সাহায্যে করব। |
|- | |- | ||
− | |00 | + | |00:15 |
| আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব। | | আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব। | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:20 |
− | | | + | | টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10''' |
+ | |||
|- | |- | ||
− | |00 | + | |00:26 |
− | | | + | |'''gcc''' ও '''g ++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি। |
|- | |- | ||
− | |00 | + | |00:33 |
− | | | + | | এখন ভূমিকা দিয়ে শুরু করি। |
|- | |- | ||
− | |00 | + | |00:36 |
− | | | + | | টোকন হল '''Data types''', '''Variables''', '''Constants''' এবং '''Identifiers''' এর জন্য জেনেরিক শব্দ। |
|- | |- | ||
− | |00 | + | |00:46 |
− | | আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু | + | | আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি। |
|- | |- | ||
− | |00 | + | |00:49 |
| আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি। | | আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি। | ||
|- | |- | ||
− | |00 | + | |00:53 |
− | | চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c. | + | | চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম '''tokens.c'''. |
|- | |- | ||
− | |01 | + | |01:04 |
| এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব। | | এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব। | ||
|- | |- | ||
− | |01 | + | |01:09 |
− | |এখন কোড ব্যাখ্যা করি। এটি আমাদের হেডার ফাইল। | + | |এখন কোড ব্যাখ্যা করি। |
+ | |- | ||
+ | |01:12 | ||
+ | |এটি আমাদের হেডার ফাইল। | ||
|- | |- | ||
− | |01 | + | |01:16 |
| এটি আমাদের মেন ফাংশন। | | এটি আমাদের মেন ফাংশন। | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:20 |
− | |এখানে, int একটি keyword. | + | |এখানে, '''int''' একটি '''keyword'''. |
|- | |- | ||
− | |01 | + | |01:22 |
− | |কম্পাইলার কীওয়ার্ডস এর | + | |কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে। |
|- | |- | ||
− | | 01 | + | | 01:26 |
− | | a একটি ইন্টিজার ভ্যারিয়েবল। | + | | '''a''' একটি ইন্টিজার ভ্যারিয়েবল। |
|- | |- | ||
− | | 01 | + | | 01:28 |
− | | | আমরা এর মান 2 নির্ধারিত করেছি। | + | | | আমরা এর মান '''2''' নির্ধারিত করেছি। |
|- | |- | ||
− | |01 | + | |01:32 |
− | | একে ইনিসিয়েলাইজেসন | + | | একে ইনিসিয়েলাইজেসন বলে। |
|- | |- | ||
− | | 01 | + | | 01:35 |
|ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়। | |ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়। | ||
|- | |- | ||
− | |01 | + | |01:43 |
− | |এখানে b একটি ধ্রুবক। | + | |এখানে '''b''' একটি ধ্রুবক। |
|- | |- | ||
− | | 01 | + | | 01:46 |
− | | আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি। | + | | আমরা '''b''' এর মান '''4''' নির্ধারিত করে তা আরম্ভ করেছি। |
|- | |- | ||
− | |01 | + | |01:53 |
− | | const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে। | + | | '''const''' কীওয়ার্ড '''read only''' ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে। |
|- | |- | ||
− | |01 | + | |01:58 |
| কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই। | | কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই। | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:06 |
− | | Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না। | + | | '''Keywords''' এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না। |
|- | |- | ||
− | |02 | + | |02:11 |
− | | Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না। | + | | '''Keywords''' ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না। |
|- | |- | ||
− | |02 | + | |02:15 |
− | | C তে 32 টি কীওয়ার্ড আছে। | + | | C তে '''32''' টি কীওয়ার্ড আছে। |
|- | |- | ||
− | |02 | + | |02:18 |
− | | কিছু নাম হল, auto, break, case, char | + | | কিছু নাম হল, '''auto, break, case, char, enum extern''' ইত্যাদি। |
|- | |- | ||
− | | 02 | + | | 02:28 |
− | |ধ্রুবকের নির্দিষ্ট মান | + | |ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
− | + | ||
|- | |- | ||
− | |02 | + | |02:33 |
− | | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক। | + | | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। |
− | + | |- | |
− | + | |02:38 | |
+ | |ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক। | ||
|- | |- | ||
− | |02 | + | |02:45 |
| এখন প্রোগ্রামে ফিরে আসি। | | এখন প্রোগ্রামে ফিরে আসি। | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:47 |
− | |এখানে, float হল | + | |এখানে, '''float''' হল ভ্যারিয়েবল '''c''' এর ডেটার ধরন। |
|- | |- | ||
− | |02 | + | |02:52 |
− | | আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি। | + | | আমরা এর মান '''1.5''' নির্ধারিত করেছি। |
|- | |- | ||
− | |02 | + | |02:56 |
| ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট। | | ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট। | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:04 |
− | | এখানে, d একটি ভ্যারিয়েবল। | + | | এখানে, '''d''' একটি ভ্যারিয়েবল। |
|- | |- | ||
− | |03 | + | |03:07 |
− | | Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে | + | | '''Char''' এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি '''character''' এর সাথে কাজ করছি। |
|- | |- | ||
− | |03 | + | |03:12 |
− | |পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে। | + | |পরিণামস্বরূপ, '''d''' একটি '''character''' ভ্যারিয়েবল যা '''A''' এর মান সংরক্ষিত করছে। |
|- | |- | ||
− | | 03 | + | | 03:20 |
− | | এটি দেখা সহজ যে int, double, float | + | | এটি দেখা সহজ যে '''int, double, float''' '''char''' হল ডেটার ধরন। |
|- | |- | ||
− | |03 | + | |03:30 |
− | | a, c এবং d হল ভ্যারিয়েবল। | + | | '''a, c''' এবং '''d''' হল ভ্যারিয়েবল। |
|- | |- | ||
− | |03 | + | |03:35 |
− | | | + | | স্লাইডে ফিরে যাই। |
|- | |- | ||
− | | 03 | + | | 03:37 |
− | |আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক | + | |আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব। |
|- | |- | ||
− | |03 | + | |03:48 |
− | |ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু | + | |ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি। |
|- | |- | ||
− | |03 | + | |03:50 |
|এটি int হিসাবে ঘোষিত হয়েছে। | |এটি int হিসাবে ঘোষিত হয়েছে। | ||
|- | |- | ||
− | |03 | + | |03:53 |
− | | আমরা | + | | আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে '''%d''' ব্যবহার করব। |
|- | |- | ||
− | | 04 | + | | 04:01 |
− | | একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব। | + | | একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং '''%f''' ব্যবহার করব। |
|- | |- | ||
− | |04 | + | |04:09 |
− | |ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব। | + | |ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং '''%c''' ব্যবহার করব। |
|- | |- | ||
− | |04 | + | |04:15 |
− | | এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং % | + | | এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং '''%lf''' ব্যবহার করব। |
|- | |- | ||
− | |04 | + | |04:24 |
| এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব। | | এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব। | ||
|- | |- | ||
− | |04 | + | |04:29 |
− | | Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767 | + | | '''Integer''' ডেটা টাইপের সীমা হল '''-32,768 to 32,767''' |
|- | |- | ||
− | |04 | + | |04:34 |
− | | Floating Point এর সীমা হল 3.4E +/-38 | + | | '''Floating Point''' এর সীমা হল '''3.4E +/-38 |
− | + | ''' | |
|- | |- | ||
− | |04 | + | |04:39 |
− | | Character এর সীমা হল -128 to 127 | + | | '''Character''' এর সীমা হল '''-128 to 127''' |
|- | |- | ||
− | |04 | + | |04:42 |
− | | এবং Double এর সীমা হল 1.7E +/-308 | + | | এবং '''Double''' এর সীমা হল''' 1.7E +/-308 |
− | + | ''' | |
|- | |- | ||
− | | 04 | + | | 04:47 |
|ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়। | |ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়। | ||
|- | |- | ||
− | |04 | + | |04:56 |
| এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো। | | এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো। | ||
|- | |- | ||
− | |05 | + | |05:00 |
|ভ্যারিয়েবল একটি ডেটার নাম। | |ভ্যারিয়েবল একটি ডেটার নাম। | ||
|- | |- | ||
− | |05 | + | |05:02 |
|এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। | |এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। | ||
|- | |- | ||
− | |05 | + | |05:06 |
− | |প্রোগ্রাম | + | |প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে। |
|- | |- | ||
− | |05 | + | |05:10 |
− | | Variable | + | | '''Variable''' ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক। |
|- | |- | ||
− | |05 | + | |05:14 |
− | | আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত। | + | | আমাদের '''variables''' এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত। |
|- | |- | ||
− | |05 | + | |05:18 |
− | | উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি। | + | | উদাহরণস্বরূপ '''john, marks, sum''' ইত্যাদি। |
|- | |- | ||
− | |05 | + | |05:24 |
|এখন প্রোগ্রামে ফিরে আসি। | |এখন প্রোগ্রামে ফিরে আসি। | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:27 |
− | | এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম। | + | | এখানে, এই ফাংশনের জন্য '''printf''' হল '''identifier''' এর নাম। |
|- | |- | ||
− | | 05 | + | | 05:32 |
− | | |স্লাইডে ফিরে আসি। Identifier সম্পর্কে জানা যাক। | + | | |স্লাইডে ফিরে আসি। |
+ | |- | ||
+ | | 05:35 | ||
+ | |'''Identifier''' সম্পর্কে জানা যাক। | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:38 |
− | | | + | | এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম। |
|- | |- | ||
− | |05 | + | |05:41 |
− | | একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত। | + | | একটি '''identifier''' অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত। |
|- | |- | ||
− | |05 | + | |05:46 |
| উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে। | | উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে। | ||
|- | |- | ||
− | |05 | + | |05:51 |
− | | প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর | + | | প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে। |
|- | |- | ||
− | | 05 | + | | 05:55 |
|এখন প্রোগ্রামে ফিরে আসি। | |এখন প্রোগ্রামে ফিরে আসি। | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:58 |
− | |এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু | + | |এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি। |
|- | |- | ||
− | | 06 | + | | 06:02 |
− | | | + | |এখানে আমরা তাদের প্রিন্ট করি। |
|- | |- | ||
− | | 06 | + | | 06:05 |
+ | |এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট। | ||
+ | |- | ||
+ | | 06:08 | ||
+ | |'''Save''' এ টিপুন। | ||
+ | |- | ||
+ | | 06:10 | ||
| প্রোগ্রাম এক্সিকিউট করি। | | প্রোগ্রাম এক্সিকিউট করি। | ||
|- | |- | ||
− | |06 | + | |06:12 |
− | | আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। | + | | আপনার কীবোর্ড '''Ctrl, Alt''' এবং '''T''' একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। |
|- | |- | ||
− | |06 | + | |06:21 |
− | | কম্পাইল করতে লিখুন gcc tokens.c -o tok. Enter টিপুন। | + | | কম্পাইল করতে লিখুন '''gcc স্পেস tokens.c স্পেস '''-o''' স্পেস tok'''. '''Enter''' টিপুন। |
|- | |- | ||
− | | 06 | + | | 06:30 |
− | | এক্সিকিউট করতে লিখুন ./tok | + | | এক্সিকিউট করতে লিখুন '''./tok''' |
|- | |- | ||
− | | 06 | + | | 06:35 |
| আউটপুট প্রদর্শিত হয়েছে। | | আউটপুট প্রদর্শিত হয়েছে। | ||
|- | |- | ||
− | |06 | + | |06:39 |
| এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে। | | এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে। | ||
|- | |- | ||
− | |06 | + | |06:44 |
| এবং এখানে দুটি মান আছে। | | এবং এখানে দুটি মান আছে। | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:48 |
− | |এখন | + | |এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি। |
|- | |- | ||
− | | 06 | + | | 06:54 |
− | | এর কারণ হল এখানে | + | | এর কারণ হল এখানে '''%.2f''' আছে। |
|- | |- | ||
− | |06 | + | |06:59 |
− | | | + | |এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি। |
− | + | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:04 |
− | | ধরুন | + | | ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই। |
|- | |- | ||
− | | 07 | + | | 07:09 |
− | | %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি। | + | | '''%.2f''' কে '''%.3f''' দ্বারা প্রতিস্থাপিত করি। |
|- | |- | ||
− | |07 | + | |07:16 |
− | | এখন Save এ টিপুন। | + | | এখন '''Save''' এ টিপুন। |
|- | |- | ||
− | |07 | + | |07:19 |
− | | টার্মিনালে ফিরে যাই। আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি। | + | | টার্মিনালে ফিরে যাই। |
+ | |- | ||
+ | |07:22 | ||
+ | |আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি। | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:28 |
− | | | + | |এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি। |
|- | |- | ||
− | |07 | + | |07:33 |
− | | | + | |একই প্রোগ্রাম '''C ++''' এ এক্সিকিউট করব। |
|- | |- | ||
− | |07 | + | |07:36 |
| প্রোগ্রামে ফিরে আসি। | | প্রোগ্রামে ফিরে আসি। | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:40 |
| আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব। | | আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব। | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:42 |
− | | প্রথমে আপনার | + | | প্রথমে আপনার কীবোর্ডে '''Shift, Ctrl''' এবং '''S''' কী একসাথে টিপুন। |
|- | |- | ||
− | | 07 | + | | 07:50 |
− | | | + | | ফাইলটি '''.cpp''' এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। '''save''' এ টিপুন। |
+ | |- | ||
+ | | 07:58 | ||
+ | |হেডার ফাইলটি '''iostream''' হিসাবে পরিবর্তন করি। | ||
|- | |- | ||
− | | | + | | 08:03 |
− | | | + | | এখন '''using''' স্টেটমেন্ট যোগ করুন। |
|- | |- | ||
− | | 08 | + | | 08:08 |
− | | | + | |এবং '''save''' এ টিপুন। |
|- | |- | ||
− | | 08 | + | | 08:11 |
− | | | + | |ko'''printf''' স্টেটমেন্ট '''cout''' স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন। |
|- | |- | ||
− | |08 | + | |08:15 |
− | | যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার | + | | যেহেতু আমরা '''C ++''' এ একটি লাইন প্রিন্ট করতে '''cout''' ফাংশন ব্যবহার করছি। |
|- | |- | ||
− | | 08 | + | | 08:21 |
− | | Search for and replace text বিকল্পে টিপুন। | + | | '''Search for and replace text''' বিকল্পে টিপুন। |
|- | |- | ||
− | | 08 | + | | 08:27 |
− | | এখানে printf | + | | এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” । |
|- | |- | ||
− | | 08 | + | | 08:33 |
− | | এবং এখানে এই কলামে লিখুন, | + | | এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”. |
|- | |- | ||
− | | 08 | + | | 08:40 |
− | | | + | | এখন '''Replace All''' এ টিপে '''Close''' এ টিপুন। |
|- | |- | ||
− | | 08 | + | | 08:45 |
− | | আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই। | + | | আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং '''/n''' এর প্রয়োজন নেই। |
|- | |- | ||
− | |08 | + | |08:50 |
− | | সেগুলি মুছে ফেলুন। | + | | সেগুলি মুছে ফেলুন। |
|- | |- | ||
− | | 08 | + | | 08:52 |
− | |এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। | + | |এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। |
|- | |- | ||
− | | 09 | + | | 09:01 |
− | |Save এ টিপুন। এখানে ক্লোসিং | + | |'''Save''' এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন। |
|- | |- | ||
− | |09 | + | |09:04 |
| আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। | | আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। | ||
|- | |- | ||
− | |09 | + | |09:09 |
− | | এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন। | + | | এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন। |
|- | |- | ||
− | |09 | + | |09:16 |
+ | |এখন '''save''' এ টিপুন। | ||
+ | |- | ||
+ | |09:20 | ||
|প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। | |প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:24 |
− | |কম্পাইল করতে লিখুন, g++ tokens.cpp -o tok 1 | + | |কম্পাইল করতে লিখুন, '''g++''' স্পেস '''tokens.cpp''' স্পেস '''-o''' স্পেস '''tok 1''' |
|- | |- | ||
− | |09 | + | |09:35 |
− | |এখানে tok 1 আছে | + | |এখানে '''tok 1''' আছে কারণ আমরা '''tokens.c''' ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না। |
|- | |- | ||
− | |09 | + | |09:46 |
− | | | + | |'''Enter''' টিপুন। |
|- | |- | ||
− | |09 | + | |09:48 |
− | | এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন। | + | | এক্সিকিউট করতে লিখুন '''./tok1. Enter''' টিপুন। |
|- | |- | ||
− | | 09 | + | | 09:55 |
| আউটপুট প্রদর্শিত হয়েছে। | | আউটপুট প্রদর্শিত হয়েছে। | ||
|- | |- | ||
− | |09 | + | |09:59 |
− | | এখন কিছু সাধারণ | + | | এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি। |
|- | |- | ||
− | |10 | + | |10:03 |
− | | প্রোগ্রামে ফিরে আসি। ধরুন আমি এখানে b এর নতুন মান 8 | + | | প্রোগ্রামে ফিরে আসি। |
+ | |- | ||
+ | |10:05 | ||
+ | |ধরুন আমি এখানে '''b''' এর জন্য নতুন মান '''8''' নির্ধারিত করব। | ||
|- | |- | ||
− | |10 | + | |10:12 |
− | | এখন Save এ টিপুন। | + | | এখন '''Save''' এ টিপুন। দেখি কি হয়। |
|- | |- | ||
− | | 10 | + | | 10:15 |
− | | টার্মিনালে ফিরে আসি। প্রম্পট মুছে ফেলি। | + | | টার্মিনালে ফিরে আসি। |
+ | |- | ||
+ | | 10:17 | ||
+ | |প্রম্পট মুছে ফেলি। | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:22 |
| এখন আগের মত কম্পাইল করুন। | | এখন আগের মত কম্পাইল করুন। | ||
|- | |- | ||
− | |10 | + | |10:26 |
− | | আমরা tokens. cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি। | + | | আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং '''7''' এ একটি এরর দেখি। |
|- | |- | ||
− | | 10 | + | | 10:32 |
− | | Assignment of read only variable b. | + | | '''Assignment of read only variable b'''. |
|- | |- | ||
− | |10 | + | |10:36 |
|প্রোগ্রামে ফিরে আসি। | |প্রোগ্রামে ফিরে আসি। | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:39 |
− | | এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান | + | | এর কারণ হল '''b''' একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
|- | |- | ||
− | |10 | + | |10:45 |
|তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। | |তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:49 |
| অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি। | | অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি। | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:54 |
− | |এটি | + | |এটি মুছে '''Save''' এ টিপুন। |
|- | |- | ||
− | | 10 | + | | 10:57 |
− | |আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে | + | |আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
|- | |- | ||
− | | 11 | + | | 11:01 |
− | | | + | |আগের মত কম্পাইল করুন। |
+ | |- | ||
+ | | 11:03 | ||
+ | |এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। | ||
|- | |- | ||
− | |11 | + | |11:09 |
− | | এখন | + | | এখন আরেকটি সাধারণ এরর দেখবো। |
|- | |- | ||
− | | 11 | + | | 11:12 |
|প্রোগ্রামে ফিরে আসি। | |প্রোগ্রামে ফিরে আসি। | ||
|- | |- | ||
− | |11 | + | |11:15 |
− | | ধরুন | + | | ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। '''Save''' এ টিপুন। |
|- | |- | ||
− | | 11 | + | | 11:21 |
| এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন। | | এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন। | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:25 |
|আগের মত কম্পাইল করুন। | |আগের মত কম্পাইল করুন। | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:28 |
− | | আমরা tokens. cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি। | + | | আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং '''9''' এ একটি এরর দেখি। |
|- | |- | ||
− | |11 | + | |11:34 |
− | |A | + | |'''A was not declared in the scope''' প্রোগ্রামে ফিরে আসি। |
|- | |- | ||
− | |11 | + | |11:40 |
| এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে। | | এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে। | ||
|- | |- | ||
− | |11 | + | |11:47 |
− | | এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি। | + | | এবং এখানে আমরা '''d''' কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি। |
|- | |- | ||
− | | 11 | + | | 11:53 |
− | | এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন। | + | | এরর স্থির করি। এখানে লাইন নং '''9''' এ একক উদ্ধৃতি লিখুন। |
|- | |- | ||
− | |11 | + | |11:59 |
− | | | + | |'''Save''' এ টিপুন। এক্সিকিউট করুন। |
|- | |- | ||
− | |12 | + | |12:02 |
− | |টার্মিনালে ফিরে | + | |টার্মিনালে ফিরে আসি। |
|- | |- | ||
− | |12 | + | |12:04 |
|পূর্বের মত কম্পাইল করুন। | |পূর্বের মত কম্পাইল করুন। | ||
|- | |- | ||
− | |12 | + | |12:06 |
|পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। | |পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। | ||
|- | |- | ||
− | |12 | + | |12:13 |
− | | | + | |স্লাইডে ফিরে যাই। |
|- | |- | ||
− | |12 | + | |12:15 |
− | | সংক্ষিপ্তকরণ করি। | + | | সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি |
|- | |- | ||
− | |12 | + | |12:18 |
− | | | + | | '''Data types''' যেমন '''int, double, float''' ইত্যাদি। |
|- | |- | ||
− | |12 | + | |12:24 |
− | | | + | | '''Variables''' যেমন '''int a=2'''; |
|- | |- | ||
− | |12 | + | |12:29 |
− | + | | '''Identifiers''' যেমন '''printf()''' এবং | |
− | + | ||
− | + | ||
− | | Identifiers যেমন printf() এবং | + | |
|- | |- | ||
− | |12 | + | |12:34 |
− | | Constant যেমন double const b=4; | + | | '''Constant''' যেমন '''double const b=4'''; |
|- | |- | ||
− | | 12 | + | | 12:40 |
− | |নির্দেশিত কাজ হিসাবে | + | |নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন। |
|- | |- | ||
− | |12 | + | |12:45 |
− | | | + | | ইঙ্গিত: '''Simple Interest = principal * rate * time / 100''' |
|- | |- | ||
− | |12 | + | |12:50 |
− | | | + | |এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, '''http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial''' |
|- | |- | ||
− | |12 | + | |12:54 |
− | | | + | | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
|- | |- | ||
− | |12 | + | |12:56 |
− | | | + | | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
− | + | ||
|- | |- | ||
− | + | | 13:01 | |
− | + | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল | |
− | + | ||
− | | 13 | + | |
− | | | + | |
|- | |- | ||
− | |13 | + | |13:03 |
− | | | + | |টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
|- | |- | ||
− | |13 | + | |13:07 |
− | | | + | | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
|- | |- | ||
− | |13 | + | |13:10 |
− | | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন। | + | | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact @spoken-tutorial.org''' তে ইমেল করুন। |
|- | |- | ||
− | | 13 | + | | 13:19 |
− | | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ | + | | স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ |
|- | |- | ||
− | |13 | + | |13:24 |
− | | এটি ভারত সরকারের ICT, MHRD এর | + | | এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
|- | |- | ||
− | |13 | + | |13:30 |
− | | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro | + | | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। '''http:// spoken- tutorial.org/NMEICT-Intro |
− | + | ''' | |
|- | |- | ||
− | |13 | + | |13:35 |
− | | আমি কৌশিক দত্ত | + | | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
Latest revision as of 11:50, 24 February 2017
Time | Narration |
00:01 | C এবং C ++ এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এই টিউটোরিয়ালে আমরা শিখব, |
00:09 | টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে। |
00:12 | আমরা এটি উদাহরণের সাহায্যে করব। |
00:15 | আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব। |
00:20 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10 |
00:26 | gcc ও g ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি। |
00:33 | এখন ভূমিকা দিয়ে শুরু করি। |
00:36 | টোকন হল Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ। |
00:46 | আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি। |
00:49 | আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি। |
00:53 | চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c. |
01:04 | এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব। |
01:09 | এখন কোড ব্যাখ্যা করি। |
01:12 | এটি আমাদের হেডার ফাইল। |
01:16 | এটি আমাদের মেন ফাংশন। |
01:20 | এখানে, int একটি keyword. |
01:22 | কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে। |
01:26 | a একটি ইন্টিজার ভ্যারিয়েবল। |
01:28 | আমরা এর মান 2 নির্ধারিত করেছি। |
01:32 | একে ইনিসিয়েলাইজেসন বলে। |
01:35 | ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়। |
01:43 | এখানে b একটি ধ্রুবক। |
01:46 | আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি। |
01:53 | const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে। |
01:58 | কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই। |
02:06 | Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না। |
02:11 | Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না। |
02:15 | C তে 32 টি কীওয়ার্ড আছে। |
02:18 | কিছু নাম হল, auto, break, case, char, enum extern ইত্যাদি। |
02:28 | ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
02:33 | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। |
02:38 | ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক। |
02:45 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
02:47 | এখানে, float হল ভ্যারিয়েবল c এর ডেটার ধরন। |
02:52 | আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি। |
02:56 | ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট। |
03:04 | এখানে, d একটি ভ্যারিয়েবল। |
03:07 | Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে কাজ করছি। |
03:12 | পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে। |
03:20 | এটি দেখা সহজ যে int, double, float char হল ডেটার ধরন। |
03:30 | a, c এবং d হল ভ্যারিয়েবল। |
03:35 | স্লাইডে ফিরে যাই। |
03:37 | আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব। |
03:48 | ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি। |
03:50 | এটি int হিসাবে ঘোষিত হয়েছে। |
03:53 | আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব। |
04:01 | একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব। |
04:09 | ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব। |
04:15 | এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %lf ব্যবহার করব। |
04:24 | এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব। |
04:29 | Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767 |
04:34 | Floating Point এর সীমা হল 3.4E +/-38
|
04:39 | Character এর সীমা হল -128 to 127 |
04:42 | এবং Double এর সীমা হল 1.7E +/-308
|
04:47 | ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়। |
04:56 | এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো। |
05:00 | ভ্যারিয়েবল একটি ডেটার নাম। |
05:02 | এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। |
05:06 | প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে। |
05:10 | Variable ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক। |
05:14 | আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত। |
05:18 | উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি। |
05:24 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
05:27 | এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম। |
05:32 | স্লাইডে ফিরে আসি। |
05:35 | Identifier সম্পর্কে জানা যাক। |
05:38 | এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম। |
05:41 | একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত। |
05:46 | উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে। |
05:51 | প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে। |
05:55 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
05:58 | এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি। |
06:02 | এখানে আমরা তাদের প্রিন্ট করি। |
06:05 | এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট। |
06:08 | Save এ টিপুন। |
06:10 | প্রোগ্রাম এক্সিকিউট করি। |
06:12 | আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। |
06:21 | কম্পাইল করতে লিখুন gcc স্পেস tokens.c স্পেস -o স্পেস tok. Enter টিপুন। |
06:30 | এক্সিকিউট করতে লিখুন ./tok |
06:35 | আউটপুট প্রদর্শিত হয়েছে। |
06:39 | এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে। |
06:44 | এবং এখানে দুটি মান আছে। |
06:48 | এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি। |
06:54 | এর কারণ হল এখানে %.2f আছে। |
06:59 | এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি। |
07:04 | ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই। |
07:09 | %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি। |
07:16 | এখন Save এ টিপুন। |
07:19 | টার্মিনালে ফিরে যাই। |
07:22 | আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি। |
07:28 | এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি। |
07:33 | একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব। |
07:36 | প্রোগ্রামে ফিরে আসি। |
07:40 | আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব। |
07:42 | প্রথমে আপনার কীবোর্ডে Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন। |
07:50 | ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন। |
07:58 | হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি। |
08:03 | এখন using স্টেটমেন্ট যোগ করুন। |
08:08 | এবং save এ টিপুন। |
08:11 | koprintf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন। |
08:15 | যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করছি। |
08:21 | Search for and replace text বিকল্পে টিপুন। |
08:27 | এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” । |
08:33 | এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”. |
08:40 | এখন Replace All এ টিপে Close এ টিপুন। |
08:45 | আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই। |
08:50 | সেগুলি মুছে ফেলুন। |
08:52 | এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। |
09:01 | Save এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন। |
09:04 | আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। |
09:09 | এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন। |
09:16 | এখন save এ টিপুন। |
09:20 | প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
09:24 | কম্পাইল করতে লিখুন, g++ স্পেস tokens.cpp স্পেস -o স্পেস tok 1 |
09:35 | এখানে tok 1 আছে কারণ আমরা tokens.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না। |
09:46 | Enter টিপুন। |
09:48 | এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন। |
09:55 | আউটপুট প্রদর্শিত হয়েছে। |
09:59 | এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি। |
10:03 | প্রোগ্রামে ফিরে আসি। |
10:05 | ধরুন আমি এখানে b এর জন্য নতুন মান 8 নির্ধারিত করব। |
10:12 | এখন Save এ টিপুন। দেখি কি হয়। |
10:15 | টার্মিনালে ফিরে আসি। |
10:17 | প্রম্পট মুছে ফেলি। |
10:22 | এখন আগের মত কম্পাইল করুন। |
10:26 | আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি। |
10:32 | Assignment of read only variable b. |
10:36 | প্রোগ্রামে ফিরে আসি। |
10:39 | এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
10:45 | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। |
10:49 | অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি। |
10:54 | এটি মুছে Save এ টিপুন। |
10:57 | আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
11:01 | আগের মত কম্পাইল করুন। |
11:03 | এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। |
11:09 | এখন আরেকটি সাধারণ এরর দেখবো। |
11:12 | প্রোগ্রামে ফিরে আসি। |
11:15 | ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন। |
11:21 | এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন। |
11:25 | আগের মত কম্পাইল করুন। |
11:28 | আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি। |
11:34 | A was not declared in the scope প্রোগ্রামে ফিরে আসি। |
11:40 | এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে। |
11:47 | এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি। |
11:53 | এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন। |
11:59 | Save এ টিপুন। এক্সিকিউট করুন। |
12:02 | টার্মিনালে ফিরে আসি। |
12:04 | পূর্বের মত কম্পাইল করুন। |
12:06 | পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। |
12:13 | স্লাইডে ফিরে যাই। |
12:15 | সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি |
12:18 | Data types যেমন int, double, float ইত্যাদি। |
12:24 | Variables যেমন int a=2; |
12:29 | Identifiers যেমন printf() এবং |
12:34 | Constant যেমন double const b=4; |
12:40 | নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন। |
12:45 | ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100 |
12:50 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial |
12:54 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
12:56 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
13:01 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
13:03 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
13:07 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
13:10 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন। |
13:19 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ |
13:24 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13:30 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
|
13:35 | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |