Difference between revisions of "Advanced-Cpp/C2/Classes-And-Objects/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with "{| border = 1 |'''Time''' |'''Narration''' |- | 00:01 | C++ এ Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগ...")
 
 
(3 intermediate revisions by the same user not shown)
Line 6: Line 6:
 
|-
 
|-
 
| 00:01
 
| 00:01
|  C++ এ Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
'''C++''' '''Classes''' এবং '''Objects''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
 
| 00:07
 
| 00:07
| এই টিউটোরিয়ালে আমরা শিখব:
+
| এই টিউটোরিয়ালে শিখব
  
 
|-
 
|-
Line 18: Line 18:
 
|-
 
|-
 
| 00:11
 
| 00:11
| '''Objects.'''
+
| '''Objects''', '''Encapsulation''' এবং
 
+
|-
+
| 00:12
+
| '''Encapsulation.''' এবং
+
  
 
|-
 
|-
Line 30: Line 26:
 
|-
 
|-
 
| 00:16
 
| 00:16
| আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
+
| এটি একটি উদাহরণের সাহায্যে করব।
  
 
|-
 
|-
 
| 00:20
 
| 00:20
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি
+
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে
  
 
|-
 
|-
 
| 00:23
 
| 00:23
|উবুন্টু OS সংস্করণ 11.10,
+
|উবুন্টু '''OS''' সংস্করণ '''11.10'''
  
 
|-
 
|-
 
| 00:28
 
| 00:28
|g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
+
|'''g++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
|  00:32
 
|  00:32
| আমারা Class এর ভূমিকা দিয়ে শুরু করি।
+
| '''Class''' এর ভূমিকা দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
 
| 00:36
 
| 00:36
|Class, একটি কীওয়ার্ড class ব্যবহার করে তৈরী করা হয়েছে।
+
| এটি কীওয়ার্ড '''class''' ব্যবহার করে তৈরী করা হয়েছে।
  
 
|-
 
|-
 
| 00:39
 
| 00:39
|এখানে ডেটা এবং ফাংশন থাকে।
+
| এখানে ডেটা এবং ফাংশন থাকে।
  
 
|-
 
|-
 
| 00:42
 
| 00:42
| Class কোড এবং ডেটা সংযোগ করে।
+
| এটি কোড এবং ডেটা সংযোগ করে।
  
 
|-
 
|-
 
| 00:45
 
| 00:45
| Class এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
+
| '''Class''' এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
  
 
|-
 
|-
 
| 00:51
 
| 00:51
|  এখন Objects এ যাই।
+
|  এখন '''Objects''' এ যাই।
  
 
|-
 
|-
 
| 00:53
 
| 00:53
|Objects হল ভ্যারিয়েবল।
+
|'''Objects''' হল ভ্যারিয়েবল।
  
 
|-
 
|-
Line 78: Line 74:
 
|-
 
|-
 
| 00:58
 
| 00:58
| তাদের প্রতিটির বৈশিষ্ট্য এবং আচরণ রয়েছে।
+
| তাদের প্রতিটির বৈশিষ্ট্য রয়েছে।
  
 
|-
 
|-
 
| 01:01
 
| 01:01
|Properties, ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
+
|'''Properties''', ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
 
    
 
    
 
|-
 
|-
 
| 01:06
 
| 01:06
|Behavior মেম্বার ফাংশন methods এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
+
|'''Behavior''' মেম্বার ফাংশন '''methods''' এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
  
 
|-
 
|-
 
| 01:10
 
| 01:10
| এখন আমরা ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
+
| এখন ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
  
 
|-
 
|-
 
| 01:14
 
| 01:14
|এখানে, Class একটি কীওয়ার্ড যা ক্লাস সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
+
| '''Class''' একটি কীওয়ার্ড যা সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
  
 
|-
 
|-
 
| 01:18
 
| 01:18
|Class-name হল ক্লাসের নাম।
+
|'''Class-name''' হল ক্লাসের নাম।
  
 
|-
 
|-
 
|01:21
 
|01:21
|Public, private এবং protected হল অ্যাক্সেস স্পেসিফায়ার
+
|'''Public, private''' এবং '''protected''' হল অ্যাক্সেস স্পেসিফায়ার
  
 
|-
 
|-
 
| 01:26
 
| 01:26
|এবং এখানে আমরা public, private এবং protected হিসাবে Data members এবং Member functions সংজ্ঞায়িত করেছি।
+
| এখানে '''Data members''' এবং '''Member functions''' সংজ্ঞায়িত করেছি যা হল '''public, private''' এবং '''protected'''
  
 
|-
 
|-
 
| 01:34
 
| 01:34
|এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
+
|এইভাবে ক্লাস বন্ধ করি।
  
 
|-
 
|-
 
|  01:37
 
|  01:37
|  এখন একটি উদাহরণ দেখি।
+
|  এখন উদাহরণ দেখি।
  
 
|-
 
|-
 
|  01:39
 
|  01:39
|আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
+
|আমি ইতিমধ্যে কোড লিখেছি।
  
 
|-
 
|-
Line 126: Line 122:
 
|-
 
|-
 
| 01:44
 
| 01:44
| উল্লেখ্য যে আমাদের ফাইলের নাম class হাইফেন obj ডট cpp.
+
| আমাদের ফাইলের নাম '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp'''
  
 
|-
 
|-
 
| 01:50
 
| 01:50
| এই উদাহরণে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
+
| এখানে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
  
 
|-
 
|-
 
|  01:56
 
|  01:56
| এখন আমি কোড ব্যাখ্যা করি।
+
| কোড ব্যাখ্যা করি।
  
 
|-
 
|-
 
|  01:58
 
|  01:58
এটি iostream হিসাবে আমাদের হেডার ফাইল।
+
'''iostream''' হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
  
 
|-
 
|-
 
|  02:02  
 
|  02:02  
এখানে আমরা std namespace ব্যবহার করছি।
+
|  আমরা '''std namespace''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
| 02:06
 
| 02:06
|  এটি হল square নামক ক্লাসের জন্য ঘোষণীকরণ।
+
|  এটি '''square''' ক্লাসের জন্য ঘোষণাকরণ।
  
 
|-
 
|-
 
| 02:10
 
| 02:10
|এখানে আমি কোনো অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
+
|এখানে অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
  
 
|-
 
|-
 
| 02:14
 
| 02:14
|সুতরাং ডিফল্টরূপে এটি Private
+
| ডিফল্টরূপে এটি '''Private'''
  
 
|-
 
|-
 
| 02:17
 
| 02:17
|অতএব x ভ্যারিয়েবল হল square ক্লাসের private সদস্য।
+
| '''x''' হল '''square''' ক্লাসের '''private''' সদস্য।
  
 
|-
 
|-
 
| 02:22  
 
| 02:22  
| এটি হল public স্পেসিফায়ার।
+
| এটি হল '''public''' স্পেসিফায়ার।
 
   
 
   
 
|-
 
|-
 
|02:25
 
|02:25
|Function area একটি পাবলিক ফাংশন।
+
|'''area''' ফাংশন হল একটি পাবলিক ফাংশন।
  
 
|-
 
|-
 
| 02:28
 
| 02:28
|এবং এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
+
| এইভাবে ক্লাস বন্ধ করি।
  
 
|-
 
|-
 
|02:31
 
|02:31
|এখন অ্যাক্সেস স্পেসিফায়ার সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
+
| এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
  
 
|-
 
|-
 
| 02:36
 
| 02:36
| Public স্পেসিফায়ার।
+
| '''Public''' স্পেসিফায়ার।
  
 
|-
 
|-
 
|  02:39
 
|  02:39
|Public স্পেসিফায়ার ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
+
| এটি ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
  
 
|-
 
|-
 
| 02:44
 
| 02:44
| Public মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
+
| '''Public''' মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
  
 
|-
 
|-
 
| 02:49  
 
| 02:49  
| Private স্পেসিফায়ার।
+
| '''Private''' স্পেসিফায়ার।
  
 
|-
 
|-
 
| 02:51
 
| 02:51
|Private হিসাবে ঘোষিত সদস্য  ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
+
|'''Private''' হিসাবে ঘোষিত সদস্য  ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
  
 
|-
 
|-
 
| 02:57
 
| 02:57
|Private সদস্য শুধুমাত্র  ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যেতে পারে।
+
|'''Private''' সদস্য শুধুমাত্র  ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যাবে।
  
 
|-
 
|-
 
| 03:03
 
| 03:03
|  Protected স্পেসিফায়ার।
+
'''Protected''' স্পেসিফায়ার।
  
 
|-
 
|-
 
| 03:05
 
| 03:05
|Protected মেম্বার  ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
+
|'''Protected''' মেম্বার  ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
  
 
|-
 
|-
 
| 03:10
 
| 03:10
|তারা ডিরাইভ ক্লাস দ্বারা ব্যবহার করা যাবে।
+
| এইজন্য ডিরাইভ ক্লাস ব্যবহার করতে হবে।
  
 
|-
 
|-
Line 218: Line 214:
 
|-
 
|-
 
| 03:16
 
| 03:16
| এখানে এই স্টেটমেন্টে Class এর নাম রয়েছে।
+
| এখানে স্টেটমেন্টে '''Class''' এর নাম  
  
 
|-
 
|-
 
| 03:21
 
| 03:21
|স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম।
+
| স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম রয়েছে।
  
 
|-
 
|-
 
| 03:25
 
| 03:25
|আমাদের এই অপারেটর ব্যবহার করা আবশ্যক।
+
|এটি দরকারী।
  
 
|-
 
|-
 
| 03:27
 
| 03:27
| এটি উল্লেখ করে যে ফাংশন এরিয়া একটি গ্লোবাল ফাংশন নয়।
+
| কারণ এই অপারেটর বলে যে '''area''' গ্লোবাল ফাংশন নয়।
  
 
|-
 
|-
 
| 03:33
 
| 03:33
| এটি square ক্লাসের মেম্বার ফাংশন।
+
| এটি '''square''' ক্লাসের মেম্বার ফাংশন।
  
 
|-
 
|-
 
| 03:36
 
| 03:36
| এখানে আমরা একটি আর্গুমেন্ট int a হিসাবে পাস করেছি।
+
| একটি আর্গুমেন্ট '''int a''' হিসাবে পাস করেছি।
  
 
|-
 
|-
 
| 03:40
 
| 03:40
| এখন স্কোপ রেজল্যুশন অপারেটর সম্পর্কে আরো জানতে স্লাইডে ফিরে যাই।
+
| এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
  
 
|-
 
|-
Line 250: Line 246:
 
|-
 
|-
 
| 03:49
 
| 03:49
|একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর :: ব্যবহার করি।
+
|একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে স্কোপ রেজল্যুশন অপারেটর '''::''' ব্যবহার করি।
  
 
|-
 
|-
 
| 03:56
 
| 03:56
|ধরুন লোকাল ভ্যারিয়েবল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
+
|ধরুন লোকাল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
  
 
|-
 
|-
 
| 04:01
 
| 04:01
|লোকাল ভ্যারিয়েবলের অধিক প্রাধান্য পায়।
+
|লোকাল ভ্যারিয়েবল অধিক প্রাধান্য পায়।
  
 
|-
 
|-
 
| 04:05
 
| 04:05
|আমরা :: (স্কোপ রেজল্যুশন অপারেটর) ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
+
|এখন এই অপারেটর ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
  
 
|-
 
|-
Line 270: Line 266:
 
|-
 
|-
 
| 04:12
 
| 04:12
|  এখানে a এর মান x এ সংরক্ষিত হয়েছে।
+
|  এখানে '''a''' এর মান '''x''' এ সংরক্ষিত হয়েছে।
  
 
|-
 
|-
 
| 04:17
 
| 04:17
তারপর আমরা বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
+
|  বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
  
 
|-
 
|-
 
| 04:20
 
| 04:20
| এখানে x একটি private সদস্য।
+
| '''x''' হল '''private''' সদস্য।
  
 
|-
 
|-
 
| 04:22
 
| 04:22
|private প্যারামিটার অ্যাক্সেস করতে আমরা পাবলিক মেম্বর a ব্যবহার করেছি।
+
|'''private''' প্যারামিটার অ্যাক্সেস করতে পাবলিক মেম্বর '''a''' ব্যবহার করেছি।
  
 
|-
 
|-
 
| 04:27
 
| 04:27
|private মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
+
|'''private''' মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
  
 
|-
 
|-
Line 294: Line 290:
 
|-
 
|-
 
| 04:33
 
| 04:33
| এখানে, sqr হল square  ক্লাসের অবজেক্ট।
+
| '''sqr''' হল '''square''' ক্লাসের অবজেক্ট।
  
 
|-
 
|-
 
| 04:37
 
| 04:37
| এইভাবে আমরা অবজেক্ট নির্মাণ করি।
+
| এইভাবে অবজেক্ট নির্মাণ করি।
  
 
|-
 
|-
Line 306: Line 302:
 
|-
 
|-
 
| 04:43
 
| 04:43
|  এখানে আমরা sqr অবজেক্ট এবং . (ডট) অপারেটর ব্যবহার করে area ফাংশন কল করেছি।
+
|  এখানে '''sqr''' এবং '''.''' (ডট) অপারেটর ব্যবহার করে '''area''' ফাংশন কল করেছি।
  
 
|-
 
|-
 
| 04:50
 
| 04:50
|তারপর আমরা আর্গুমেন্ট হিসাবে 4 পাস করি।
+
| আর্গুমেন্ট হিসাবে '''4''' পাস করি।
  
 
|-
 
|-
 
| 04:53
 
| 04:53
|আমরা x এর মান 4 সেট করি।
+
| '''x''' এর মান '''4''' সেট করি।
  
 
|-
 
|-
 
| 04:57
 
| 04:57
| এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
+
| এটি রিটার্ন স্টেটমেন্ট।
  
 
|-
 
|-
 
| 04:59
 
| 04:59
| এখন Save এ টিপুন।
+
| এখন '''Save''' এ টিপুন। প্রোগ্রাম এক্সিকিউট করি।
 
+
|-
+
|  05:00
+
| এখন প্রোগ্রাম এক্সিকিউট করি।
+
  
 
|-
 
|-
 
|  05:03
 
|  05:03
| আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
+
| কীবোর্ডে '''Ctrl, Alt''' এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
  
 
|-
 
|-
 
| 05:11
 
| 05:11
| কম্পাইল করতে লিখুন g++ স্পেস class হাইফেন obj ডট cpp স্পেস হাইফেন o স্পেস class
+
| লিখুন '''g++''' স্পেস '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp''' স্পেস '''-o''' স্পেস '''class'''
  
 
|-
 
|-
 
| 05:20
 
| 05:20
|Enter টিপুন।
+
|'''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
 
| 05:22
 
| 05:22
|লিখুন ./ class (ডট স্ল্যাশ ক্লাস)
+
|লিখুন '''./ class''' (ডট স্ল্যাশ ক্লাস)
  
 
|-
 
|-
 
| 05:24
 
| 05:24
|Enter টিপুন।
+
|'''Enter''' টিপুন। আউটপুট হল
 
+
|-
+
|05:25
+
| প্রদর্শিত আউটপুট হল:
+
  
 
|-
 
|-
Line 358: Line 346:
 
|-
 
|-
 
| 05:30
 
| 05:30
| আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
+
| এখন আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
  
 
|-
 
|-
 
| 05:35
 
| 05:35
এখন পর্যন্ত আমরা দেখেছি:
+
এই পর্যন্ত দেখেছি
  
 
|-
 
|-
Line 370: Line 358:
 
|-
 
|-
 
| 05:41
 
| 05:41
|Class একটি একক ইউনিট।
+
|'''Class''' হল একক ইউনিট।
  
 
|-
 
|-
 
| 05:44
 
| 05:44
|যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ হয়েছে।
+
|যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ থাকে।
  
 
|-
 
|-
 
| 05:49
 
| 05:49
|এই প্রক্রিয়াকে Encapsulation বলা হয়।
+
|এই পদ্ধতিকে '''Encapsulation''' বলে।
  
 
|-
 
|-
 
| 05:53
 
| 05:53
|তারপর আমরা private এবং public সদস্যের সাথে ক্লাস দেখেছি।
+
|তারপর আমরা '''private''' এবং '''public''' সদস্যের সাথে ক্লাস দেখেছি।
  
 
|-
 
|-
 
| 05:59
 
| 05:59
|Private ডেটা লুকানো রয়েছে।
+
|'''Private''' ডেটা লুকানো রয়েছে।
  
 
|-
 
|-
Line 394: Line 382:
 
|-
 
|-
 
| 06:05
 
| 06:05
|এই প্রক্রিয়াকে Data abstraction বলা হয়।
+
|এই প্রক্রিয়াকে '''Data abstraction''' বলে।
  
 
|-
 
|-
Line 402: Line 390:
 
|-
 
|-
 
| 06:14
 
| 06:14
| আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
+
| টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
  
 
|-
 
|-
 
| 06:17
 
| 06:17
|আমাদের স্লাইডে ফিরে যাই।
+
| স্লাইডে ফিরে যাই।
  
 
|-
 
|-
 
| 06:19
 
| 06:19
| সংক্ষিপ্তকরণ করি।
+
| সংক্ষেপে, এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
 
+
|-
+
| 06:20
+
|এই টিউটোরিয়ালে আমরা শিখেছি:
+
  
 
|-
 
|-
 
| 06:23
 
| 06:23
|Encapsulation
+
|'''Encapsulation''', '''Data Abstraction'''
 
+
|-
+
| 06:24
+
|Data Abstraction
+
  
 
|-
 
|-
 
| 06:25
 
| 06:25
|Private মেম্বর
+
|'''Private''' মেম্বর
  
 
|-
 
|-
 
| 06:27
 
| 06:27
| int x;
+
| '''int x'''
  
 
|-
 
|-
 
| 06:29
 
| 06:29
|Public ফাংশন
+
|'''Public''' ফাংশন, '''int area(int)'''
 
+
|-
+
| 06:30
+
| int area(int);
+
  
 
|-
 
|-
 
| 06:32
 
| 06:32
|'''Classes'''
+
|'''Classes'''ক্লাস '''Square'''
 
+
|-
+
| 06:33
+
|Square ক্লাস
+
  
 
|-
 
|-
 
| 06:35
 
| 06:35
|Object তৈরী করা
+
|'''Object''' তৈরী করা
  
 
|-
 
|-
 
| 06:37
 
| 06:37
|'''square sqr;'''
+
|'''square sqr'''
  
 
|-
 
|-
 
| 06:39
 
| 06:39
|sqr ডট area অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
+
|'''sqr''' ডট '''area''' অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
  
 
|-
 
|-
 
| 06:43
 
| 06:43
|  এখন
+
|  এখন প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
 
+
|-
+
| 06:44
+
| একটি প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
+
  
 
|-
 
|-
Line 482: Line 450:
 
|-
 
|-
 
| 07:00
 
| 07:00
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
+
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-
 
| 07:02
 
| 07:02
| টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
+
| কর্মশালার আয়োজন করে।
  
 
|-
 
|-
Line 494: Line 462:
 
|-
 
|-
 
| 07:09
 
| 07:09
|বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
+
|বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
  
 
|-
 
|-
 
| 07:16
 
| 07:16
|  স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
+
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ।
  
 
|-
 
|-
 
| 07:20
 
| 07:20
|এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
+
|এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
  
 
|-
 
|-
 
| 07:26
 
| 07:26
|এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
+
|এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
  
 
|-
 
|-
 
|07:31
 
|07:31
| আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।
+
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Latest revision as of 15:09, 23 February 2017

Time Narration
00:01 C++Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে শিখব
00:09 Classes.
00:11 Objects, Encapsulation এবং
00:14 Data abstraction.
00:16 এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে
00:23 উবুন্টু OS সংস্করণ 11.10
00:28 g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:32 Class এর ভূমিকা দিয়ে শুরু করি।
00:36 এটি কীওয়ার্ড class ব্যবহার করে তৈরী করা হয়েছে।
00:39 এখানে ডেটা এবং ফাংশন থাকে।
00:42 এটি কোড এবং ডেটা সংযোগ করে।
00:45 Class এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
00:51 এখন Objects এ যাই।
00:53 Objects হল ভ্যারিয়েবল।
00:55 তারা হল ক্লাসের একটি কপি।
00:58 তাদের প্রতিটির বৈশিষ্ট্য রয়েছে।
01:01 Properties, ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
01:06 Behavior মেম্বার ফাংশন methods এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
01:10 এখন ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
01:14 Class একটি কীওয়ার্ড যা সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
01:18 Class-name হল ক্লাসের নাম।
01:21 Public, private এবং protected হল অ্যাক্সেস স্পেসিফায়ার
01:26 এখানে Data members এবং Member functions সংজ্ঞায়িত করেছি যা হল public, private এবং protected
01:34 এইভাবে ক্লাস বন্ধ করি।
01:37 এখন উদাহরণ দেখি।
01:39 আমি ইতিমধ্যে কোড লিখেছি।
01:42 আমি এটি খুলবো।
01:44 আমাদের ফাইলের নাম class হাইফেন obj ডট cpp
01:50 এখানে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
01:56 কোড ব্যাখ্যা করি।
01:58 iostream হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
02:02 আমরা std namespace ব্যবহার করছি।
02:06 এটি square ক্লাসের জন্য ঘোষণাকরণ।
02:10 এখানে অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
02:14 ডিফল্টরূপে এটি Private
02:17 x হল square ক্লাসের private সদস্য।
02:22 এটি হল public স্পেসিফায়ার।
02:25 area ফাংশন হল একটি পাবলিক ফাংশন।
02:28 এইভাবে ক্লাস বন্ধ করি।
02:31 এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
02:36 Public স্পেসিফায়ার।
02:39 এটি ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
02:44 Public মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
02:49 Private স্পেসিফায়ার।
02:51 Private হিসাবে ঘোষিত সদস্য ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
02:57 Private সদস্য শুধুমাত্র ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যাবে।
03:03 Protected স্পেসিফায়ার।
03:05 Protected মেম্বার ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
03:10 এইজন্য ডিরাইভ ক্লাস ব্যবহার করতে হবে।
03:13 এখন প্রোগ্রামে ফিরে যাই।
03:16 এখানে এ স্টেটমেন্টে Class এর নাম
03:21 স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম রয়েছে।
03:25 এটি দরকারী।
03:27 কারণ এই অপারেটর বলে যে area গ্লোবাল ফাংশন নয়।
03:33 এটি square ক্লাসের মেম্বার ফাংশন।
03:36 একটি আর্গুমেন্ট int a হিসাবে পাস করেছি।
03:40 এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
03:46 এটি লুকানো ডেটা অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়েছে।
03:49 একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে স্কোপ রেজল্যুশন অপারেটর :: ব্যবহার করি।
03:56 ধরুন লোকাল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
04:01 লোকাল ভ্যারিয়েবল অধিক প্রাধান্য পায়।
04:05 এখন এই অপারেটর ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
04:10 এখন প্রোগ্রামে ফিরে যাই।
04:12 এখানে a এর মান x এ সংরক্ষিত হয়েছে।
04:17 বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
04:20 x হল private সদস্য।
04:22 private প্যারামিটার অ্যাক্সেস করতে পাবলিক মেম্বর a ব্যবহার করেছি।
04:27 private মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
04:30 এটি আমাদের মেন ফাংশন।
04:33 sqr হল square ক্লাসের অবজেক্ট।
04:37 এইভাবে অবজেক্ট নির্মাণ করি।
04:40 ক্লাসের নাম তারপর অবজেক্টের নাম।
04:43 এখানে sqr এবং . (ডট) অপারেটর ব্যবহার করে area ফাংশন কল করেছি।
04:50 আর্গুমেন্ট হিসাবে 4 পাস করি।
04:53 x এর মান 4 সেট করি।
04:57 এটি রিটার্ন স্টেটমেন্ট।
04:59 এখন Save এ টিপুন। প্রোগ্রাম এক্সিকিউট করি।
05:03 কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
05:11 লিখুন g++ স্পেস class হাইফেন obj ডট cpp স্পেস -o স্পেস class
05:20 Enter টিপুন।
05:22 লিখুন ./ class (ডট স্ল্যাশ ক্লাস)
05:24 Enter টিপুন। আউটপুট হল
05:28 Area of the square is 16
05:30 এখন আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
05:35 এই পর্যন্ত দেখেছি
05:37 ক্লাসে একসাথে সম্মিলিত ডেটা এবং ফাংশন।
05:41 Class হল একক ইউনিট।
05:44 যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ থাকে।
05:49 এই পদ্ধতিকে Encapsulation বলে।
05:53 তারপর আমরা private এবং public সদস্যের সাথে ক্লাস দেখেছি।
05:59 Private ডেটা লুকানো রয়েছে।
06:02 এটি ক্লাসের বাইরে অ্যাক্সেস করা যাবে না।
06:05 এই প্রক্রিয়াকে Data abstraction বলে।
06:09 ইন্টারফেস দেখা যায় কিন্তু রূপায়ণ লুকোনো রয়েছে।
06:14 টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
06:17 স্লাইডে ফিরে যাই।
06:19 সংক্ষেপে, এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
06:23 Encapsulation, Data Abstraction
06:25 Private মেম্বর
06:27 int x
06:29 Public ফাংশন, int area(int)
06:32 Classes, ক্লাস Square
06:35 Object তৈরী করা
06:37 square sqr
06:39 sqr ডট area অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
06:43 এখন প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
06:49 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
06:52 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
06:55 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
07:00 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
07:02 কর্মশালার আয়োজন করে।
07:05 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
07:09 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:16 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
07:20 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
07:26 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
07:31 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Kaushik Datta