Difference between revisions of "Ruby/C2/Variables-in-Ruby/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with '{| border=1 || '''Time''' || '''Narration''' |- | 00:02 | '''Ruby''' তে ভ্যারিয়েবলসের কথ্য টিউটোরিয়ালে আ…')
 
 
(3 intermediate revisions by the same user not shown)
Line 5: Line 5:
 
|-
 
|-
 
|  00:02
 
|  00:02
|   '''Ruby''' তে ভ্যারিয়েবলসের কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
| '''Ruby''' তে '''Variables''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
 
|  00:06
 
|  00:06
| এই টিউটোরিয়ালে আমরা শিখব,
+
| এই টিউটোরিয়ালে আমরা শিখব
  
 
|-
 
|-
 
|  00:09
 
|  00:09
| ভ্যারিয়েবলস কি ?
+
| ভ্যারিয়েবলস কি ? '''Ruby''' তে সক্রিয় টাইপিং।
 
+
|-
+
|  00:10
+
'''Ruby''' তে সক্রিয় টাইপিং।
+
  
 
|-
 
|-
Line 28: Line 24:
 
|-
 
|-
 
|  00:18   
 
|  00:18   
|  ভ্যারিয়েবলের স্কোপ কি ?
+
|  ভ্যারিয়েবলের স্কোপ কি?
  
 
|-
 
|-
Line 36: Line 32:
 
|-
 
|-
 
|  00:23
 
|  00:23
|  এখানে উবুন্টু লিনাক্স সংস্করণ '''12.04''' এবং '''Ruby 1.9.3'''  ব্যবহার করছি।
+
|  এখানে উবুন্টু লিনাক্স '''12.04''' এবং '''Ruby 1.9.3'''  ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
|  00:32
 
|  00:32
|  টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
+
|  টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে জানতে হবে।
 
+
  
 
|-
 
|-
 
|  00:38
 
|  00:38
 
| '''irb''' সম্পর্কে জানতে হবে।
 
| '''irb''' সম্পর্কে জানতে হবে।
 
  
 
|-
 
|-
 
|  00:41
 
|  00:41
 
| না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান।
 
| না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান।
 
  
 
|-
 
|-
 
|  00:47
 
|  00:47
|  এখন আমি ব্যাখ্যা করব যে ভ্যারিয়েবল কি?
+
|  এখন দেখি যে ভ্যারিয়েবল কি?
  
 
|-
 
|-
 
|  00:50
 
|  00:50
ভ্যারিয়েবল ভ্যালু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
+
এটি ভ্যালু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-
 
|  00:54
 
|  00:54
ভ্যারিয়েবল একটি রেফারেন্স, যা নির্দিষ্ট করতে পারি।
+
এটি একটি রেফারেন্স, যা নির্দিষ্ট করতে পারি।
  
 
|-
 
|-
Line 71: Line 64:
 
|-
 
|-
 
| 01:04
 
| 01:04
ভ্যারিয়েবলের নাম অর্থপূর্ণ হতে হবে।
+
এখানে নাম অর্থপূর্ণ হতে হবে।
  
 
|-
 
|-
 
|01:07  
 
|01:07  
|  ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়।  Ex : '''first_name'''
+
|  ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়।  উদাহরণস্বরূপ : '''first_name'''
  
 
|-
 
|-
 
|  01:20
 
|  01:20
|   এখন দেখি যে, সক্রিয় টাইপিং কি?
+
| এখন সক্রিয় টাইপিং দেখি।
  
 
|-
 
|-
Line 91: Line 84:
 
|  01:34
 
|  01:34
 
|  '''Ruby''' ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে।
 
|  '''Ruby''' ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে।
 
 
  
 
|-
 
|-
 
|  01:39
 
|  01:39
|  এখন দেখি যে, '''Ruby''' তে ভ্যারিয়েবল নির্ধারিত করা দেখি।
+
|  এখন এখানে, '''Ruby''' তে ভ্যারিয়েবল নির্ধারিত করা দেখি।
  
 
|-
 
|-
 
|  01:45
 
|  01:45
 
|  '''Ctrl, Alt''', এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল খুলুন।
 
|  '''Ctrl, Alt''', এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল খুলুন।
 
  
 
|-
 
|-
 
|  01:51  
 
|  01:51  
| আপনার স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়।
+
| স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
 
| 01:55
 
| 01:55
| এখন '''irb''' লিখুন।
+
| '''irb''' লিখুন।
  
 
|-
 
|-
Line 121: Line 111:
 
|-
 
|-
 
|  02:09
 
|  02:09
|  এখানে একটি ভ্যারিয়েবল '''var1''' ঘোষিত করে তার মান '''10''' নির্ধারিত করেছি।
+
|  এখানে একটি ভ্যারিয়েবল '''var1''' ঘোষিত করে এর মান '''10''' নির্ধারিত করেছি।
  
 
|-
 
|-
 
| 02:15
 
| 02:15
 
|  এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন।
 
|  এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন।
 
  
 
|-
 
|-
Line 134: Line 123:
 
|-
 
|-
 
|  02:37
 
|  02:37
| আমরা আউটপুট '''true''' পাবো।
+
| আউটপুট '''true''' পাবো।
  
 
|-
 
|-
Line 142: Line 131:
 
|-
 
|-
 
|  02:44
 
|  02:44
| এতে একটি নতুন মান নির্ধারিত করি।
+
| এতে নতুন ভ্যালু নির্ধারিত করি।
  
 
|-
 
|-
 
|  02:47
 
|  02:47
| এটি, '''var 1''' কে '''string''' ভ্যালু নির্ধারিত করে করুন।
+
| এটি, '''var 1''' কে '''string''' নির্ধারিত করে করুন।
  
 
|-
 
|-
 
|  02:53
 
|  02:53
|   লিখুন '''var1''' = ডবল উদ্ধৃতিতে '''hello''' এবং এন্টার টিপুন।
+
| লিখুন '''var1''' = ডবল উদ্ধৃতিতে '''hello''' এবং এন্টার টিপুন।
  
 
|-
 
|-
Line 157: Line 146:
 
|-
 
|-
 
|  03:06
 
|  03:06
| লিখুন '''var1 dot class'''.
+
| লিখুন '''var1''' ডট '''class'''.
 
+
  
 
|-
 
|-
Line 166: Line 154:
 
|-
 
|-
 
|  03:20
 
|  03:20
| আমরা আউটপুট '''string''' পাই।
+
| আউটপুট '''string''' পাই।
  
 
|-
 
|-
Line 193: Line 181:
 
|  03:57
 
|  03:57
 
|  '''to_s''' মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়।  
 
|  '''to_s''' মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়।  
 
  
 
|-
 
|-
Line 205: Line 192:
 
|-
 
|-
 
| 04:12
 
| 04:12
|  এটি অনুশীলন করুন।
+
|  এটি অনুশীলন করি।
  
 
|-
 
|-
Line 214: Line 201:
 
|  04:21
 
|  04:21
 
| irb কনসোল মুছে ফেলতে '''Ctrl + L''' টিপুন।
 
| irb কনসোল মুছে ফেলতে '''Ctrl + L''' টিপুন।
 
  
 
|-
 
|-
Line 222: Line 208:
 
|-
 
|-
 
|  04:32
 
|  04:32
|  এখানে আমরা একটি ভ্যারিয়েবল '''y''' ঘোষিত করে তার ভ্যালু '''20''' নির্ধারিত করেছি।
+
|  এখানে একটি ভ্যারিয়েবল '''y''' ঘোষিত করে তার ভ্যালু '''20''' নির্ধারিত করেছি।
  
 
|-
 
|-
 
|  04:39
 
|  04:39
| এখানে আমরা '''to_f''' মেথড ব্যবহার করে '''y''' কে ফ্লোটিং পয়েন্ট ভ্যালুতে বদলাবো।
+
| এখানে '''to_f''' মেথড ব্যবহার করে '''y''' কে ফ্লোটিং পয়েন্ট ভ্যালুতে বদলাবো।
  
 
|-
 
|-
 
|  04:47
 
|  04:47
|  লিখুন '''y dot to_f''' এবং এন্টার টিপুন।
+
|  লিখুন '''y''' ডট '''to_f''' এবং এন্টার টিপুন।
  
 
|-
 
|-
Line 237: Line 223:
 
|-
 
|-
 
|  04:57
 
|  04:57
|  লিখুন '''y dot to_s''' এবং এন্টার টিপুন।
+
|  লিখুন '''y''' ডট '''to_s''' এবং এন্টার টিপুন।
  
 
|-
 
|-
 
| 05:06
 
| 05:06
| আমরা ডাবল উদ্ধৃতিতে আউটপুট '''20''' পাই।
+
| ডাবল উদ্ধৃতিতে আউটপুট '''20''' পাই।
  
 
|-
 
|-
Line 253: Line 239:
 
|-
 
|-
 
|  05:22
 
|  05:22
|  লিখুন প্রথম বন্ধনী '''2''' বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন।
+
|  লিখুন প্রথম বন্ধনীতে '''2''' বন্ধনী বন্ধ করে এন্টার টিপুন।
  
 
|-
 
|-
Line 261: Line 247:
 
|-
 
|-
 
| 05:33
 
| 05:33
|  একইভাবে আপনি ভ্যারিয়েবল '''y''' কে '''octal''' এবং '''hexadesimal''' ফর্মেও বদলাতে পারেন।  
+
|  একইভাবে '''y''' কে '''octal''' এবং '''hexadesimal''' ফর্মেও বদলাতে পারেন।  
  
 
|-
 
|-
Line 273: Line 259:
 
|-
 
|-
 
|  05:47
 
|  05:47
|  এখন আমরা শিখব যে ভ্যারিয়েবল স্কোপ কি।
+
|  এখন দেখি যে ভ্যারিয়েবল স্কোপ কি।
 
+
  
 
|-
 
|-
 
|  05:51
 
|  05:51
| এটি বলে যে, ভ্যারিয়েবলকে প্রোগ্রামে কোথায় এক্সেস করতে পারি।
+
| এটি প্রোগ্রামে ভ্যারিয়েবল এক্সেস করার জায়গা বলে।
 
+
  
 
|-
 
|-
 
|  05:56
 
|  05:56
| '''Ruby''' এর চার রকম ভ্যারিয়েবল স্কোপ রয়েছে:
+
| '''Ruby''' তে চার ধরনের ভ্যারিয়েবল স্কোপ রয়েছে
  
 
|-
 
|-
 
|  06:00
 
|  06:00
| লোকাল (Local)
+
| লোকাল (Local), গ্লোবাল (Global), ইনস্ট্যান্স (Instance) এবং
 
+
|-
+
|  06:01
+
|গ্লোবাল (Global)
+
 
+
|-
+
|  06:02
+
| ইনস্ট্যান্স (Instance) এবং
+
  
 
|-
 
|-
Line 304: Line 280:
 
|  06:06
 
|  06:06
 
|  প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে।  
 
|  প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে।  
 
 
  
 
|-
 
|-
Line 313: Line 287:
 
|-
 
|-
 
| 06:18  
 
| 06:18  
| ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল ভ্যারিয়েবল বোঝায়।
+
| ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল ভ্যারিয়েবলকে বোঝায়।
  
 
|-
 
|-
Line 325: Line 299:
 
|  06:33
 
|  06:33
 
| বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়।
 
| বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়।
 
  
 
|-
 
|-
 
| 06:37
 
| 06:37
| এই সম্পর্কে বিস্তারিতভাবে পরের টিউটোরিয়ালে শিখব।
+
| বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
  
 
|-
 
|-
 
| 06:42
 
| 06:42
|  আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে,
+
|  আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে
  
 
|-
 
|-
 
| 06:48
 
| 06:48
| এই টিউটোরিয়াল শিখেছি:
+
| এখানে শিখেছি
  
 
|-
 
|-
 
|  06:51
 
|  06:51
|  একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন '''var 1 = 10'''.
+
|  একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন '''var 1 = 10'''
 
|-
 
|-
 
|  06:56
 
|  06:56
Line 351: Line 324:
 
|-
 
|-
 
|  07:06
 
|  07:06
| নির্দেশিত কাজ রূপে,
+
| নির্দেশিত কাজ রূপে
  
 
|-
 
|-
 
|  07:08
 
|  07:08
| একটি ভ্যারিয়েবল ঘোষিত করুন এবং এটি '''octal''' এবং '''hexadecimal''' ফর্মে বদলান।
+
| একটি ভ্যারিয়েবল ঘোষিত করে এটি '''octal''' এবং '''hexadecimal''' ফর্মে বদলান।
  
 
|-
 
|-
 
|  07:14
 
|  07:14
 
|  এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
 
|  এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
 
  
 
|-
 
|-
Line 372: Line 344:
 
|-
 
|-
 
|  07:24
 
|  07:24
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
+
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-
 
|  07:27
 
|  07:27
| টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
+
| কর্মশালার আয়োজন করে।
  
 
|-
 
|-
Line 400: Line 372:
 
|-
 
|-
 
|  07:57
 
|  07:57
| আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।
+
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।

Latest revision as of 12:29, 23 February 2017

Time Narration
00:02 Ruby তে Variables এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এই টিউটোরিয়ালে আমরা শিখব
00:09 ভ্যারিয়েবলস কি ? Ruby তে সক্রিয় টাইপিং।
00:13 ভ্যারিয়েবল ঘোষিত করা।
00:15 ভ্যারিয়েবলের ধরন বদলানো।
00:18 ভ্যারিয়েবলের স্কোপ কি?
00:20 ভ্যারিয়েবলের ধরন।
00:23 এখানে উবুন্টু লিনাক্স 12.04 এবং Ruby 1.9.3 ব্যবহার করছি।
00:32 টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে জানতে হবে।
00:38 irb সম্পর্কে জানতে হবে।
00:41 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান।
00:47 এখন দেখি যে ভ্যারিয়েবল কি?
00:50 এটি ভ্যালু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
00:54 এটি একটি রেফারেন্স, যা নির্দিষ্ট করতে পারি।
00:58 লক্ষ্য করুন যে, Ruby হল কেস সেন্সিটিভ।
01:04 এখানে নাম অর্থপূর্ণ হতে হবে।
01:07 ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়। উদাহরণস্বরূপ : first_name
01:20 এখন সক্রিয় টাইপিং দেখি।
01:23 Ruby একটি সক্রিয় ধরনের ভাষা।
01:27 এর মানে আপনাকে ভ্যারিয়েবল তৈরির সময় ডেটাটাইপ বলার প্রয়োজন নেই।
01:34 Ruby ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে।
01:39 এখন এখানে, Ruby তে ভ্যারিয়েবল নির্ধারিত করা দেখি।
01:45 Ctrl, Alt, এবং T কী একসাথে টিপে টার্মিনাল খুলুন।
01:51 স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়।
01:55 irb লিখুন।
01:57 ইন্টারেক্টিভ Ruby আরম্ভ করতে এন্টার টিপুন।
02:02 এখন লিখুন var1 = 10 এবং এন্টার টিপুন।
02:09 এখানে একটি ভ্যারিয়েবল var1 ঘোষিত করে এর মান 10 নির্ধারিত করেছি।
02:15 এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন।
02:21 এখন লিখুন var1 dot kind_(underscore) of (?)question mark Integer এবং এন্টার টিপুন।
02:37 আউটপুট true পাবো।
02:39 Ruby তে ভ্যারিয়েবলের ধরন সক্রিয়তা দ্বারা বদলাতে পারি।
02:44 এতে নতুন ভ্যালু নির্ধারিত করি।
02:47 এটি, var 1 কে string নির্ধারিত করে করুন।
02:53 লিখুন var1 = ডবল উদ্ধৃতিতে hello এবং এন্টার টিপুন।
03:02 নির্ধারিত ভ্যারিয়েবলের ধরন যাচাই করুন।
03:06 লিখুন var1 ডট class.
03:12 ক্লাস মেথড বলে যে, এই ভ্যারিয়েবল কোন ক্লাসের। এখন এন্টার টিপুন।
03:20 আউটপুট string পাই।
03:23 Ruby স্বয়ংক্রিয়ভাবে ভ্যারিয়েবলের ধরণ ইন্টিজার থেকে স্ট্রিং এ বদলেছে।
03:29 এখন আমরা শিখব যে ভ্যারিয়েবল ভিন্ন প্রকারে কিভাবে বদলাবো?
03:35 স্লাইডে ফিরে আসুন।
03:38 Ruby ভ্যারিয়েবল ক্লাসে তার ভ্যালু ভিন্ন প্রকারে বদলানোর পদ্ধতি রয়েছে।
03:45 to_i মেথড ভ্যারিয়েবলকে ইন্টিজারে বদলাতে ব্যবহৃত হয়।
03:51 to _f মেথড ভ্যারিয়েবলকে ফ্লোটিং পয়েন্টে বদলাতে ব্যবহৃত হয়।
03:57 to_s মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়।
04:03 to_s মেথড নম্বর বেসকে আর্গুমেন্ট রূপে নেয়।
04:08 রূপান্তর এই নম্বর বেসের উপর নির্ভর করে।
04:12 এটি অনুশীলন করি।
04:15 টার্মিনালে যান, প্রথমে টার্মিনাল মুছে ফেলুন।
04:21 irb কনসোল মুছে ফেলতে Ctrl + L টিপুন।
04:25 এখন লিখুন y = 20 এবং এন্টার টিপুন।
04:32 এখানে একটি ভ্যারিয়েবল y ঘোষিত করে তার ভ্যালু 20 নির্ধারিত করেছি।
04:39 এখানে to_f মেথড ব্যবহার করে y কে ফ্লোটিং পয়েন্ট ভ্যালুতে বদলাবো।
04:47 লিখুন y ডট to_f এবং এন্টার টিপুন।
04:55 আমরা ফ্লোটের মত ভ্যালু পাই।
04:57 লিখুন y ডট to_s এবং এন্টার টিপুন।
05:06 ডাবল উদ্ধৃতিতে আউটপুট 20 পাই।
05:10 ভ্যারিয়েবল y কে বাইনারি ফর্মে বদলাতে to_s মেথডে নম্বর বেস 2 দিন।
05:18 পূর্বের কমান্ডে যেতে আপ অ্যারো কী টিপুন।
05:22 লিখুন প্রথম বন্ধনীতে 2 বন্ধনী বন্ধ করে এন্টার টিপুন।
05:29 আমরা বাইনারি ফর্মে আউটপুট পাই।
05:33 একইভাবে y কে octal এবং hexadesimal ফর্মেও বদলাতে পারেন।
05:39 নম্বর বেসকে 8 বা 16 এ বদলে
05:44 স্লাইডে ফিরে আসি।
05:47 এখন দেখি যে ভ্যারিয়েবল স্কোপ কি।
05:51 এটি প্রোগ্রামে ভ্যারিয়েবল এক্সেস করার জায়গা বলে।
05:56 Ruby তে চার ধরনের ভ্যারিয়েবল স্কোপ রয়েছে
06:00 লোকাল (Local), গ্লোবাল (Global), ইনস্ট্যান্স (Instance) এবং
06:04 ক্লাস (Class )
06:06 প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে।
06:14 $ গ্লোবাল ভ্যারিয়েবল বোঝায়।
06:18 ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল ভ্যারিয়েবলকে বোঝায়।
06:25 @ ইনস্ট্যান্স ভ্যারিয়েবল বোঝায়।
06:29 দুটি @@ চিহ্ন ক্লাস ভ্যারিয়েবল বোঝায়।
06:33 বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়।
06:37 বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
06:42 আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে
06:48 এখানে শিখেছি
06:51 একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন var 1 = 10
06:56 to_f , to_s মেথড ব্যবহার করে ভ্যারিয়েবলের ধরন বদলানো।
07:04 বিভিন্ন ভ্যারিয়েবল স্কোপ।
07:06 নির্দেশিত কাজ রূপে
07:08 একটি ভ্যারিয়েবল ঘোষিত করে এটি octal এবং hexadecimal ফর্মে বদলান।
07:14 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
07:17 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
07:20 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
07:24 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
07:27 কর্মশালার আয়োজন করে।
07:30 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
07:34 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:41 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
07:45 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
07:51 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
07:57 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta