Difference between revisions of "C-and-C++/C2/Tokens/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 23: | Line 23: | ||
|- | |- | ||
| 00:20 | | 00:20 | ||
− | | টিউটোরিয়ালটি রেকর্ড করতে | + | | টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10''' |
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- | ||
|00:26 | |00:26 | ||
Line 552: | Line 550: | ||
|- | |- | ||
|12:15 | |12:15 | ||
− | | সংক্ষিপ্তকরণ করি। | + | | সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি |
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- | ||
|12:18 | |12:18 | ||
Line 571: | Line 566: | ||
|- | |- | ||
| 12:40 | | 12:40 | ||
− | |নির্দেশিত কাজ হিসাবে | + | |নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন। |
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- |
Latest revision as of 11:50, 24 February 2017
Time | Narration |
00:01 | C এবং C ++ এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এই টিউটোরিয়ালে আমরা শিখব, |
00:09 | টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে। |
00:12 | আমরা এটি উদাহরণের সাহায্যে করব। |
00:15 | আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব। |
00:20 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10 |
00:26 | gcc ও g ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি। |
00:33 | এখন ভূমিকা দিয়ে শুরু করি। |
00:36 | টোকন হল Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ। |
00:46 | আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি। |
00:49 | আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি। |
00:53 | চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c. |
01:04 | এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব। |
01:09 | এখন কোড ব্যাখ্যা করি। |
01:12 | এটি আমাদের হেডার ফাইল। |
01:16 | এটি আমাদের মেন ফাংশন। |
01:20 | এখানে, int একটি keyword. |
01:22 | কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে। |
01:26 | a একটি ইন্টিজার ভ্যারিয়েবল। |
01:28 | আমরা এর মান 2 নির্ধারিত করেছি। |
01:32 | একে ইনিসিয়েলাইজেসন বলে। |
01:35 | ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়। |
01:43 | এখানে b একটি ধ্রুবক। |
01:46 | আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি। |
01:53 | const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে। |
01:58 | কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই। |
02:06 | Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না। |
02:11 | Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না। |
02:15 | C তে 32 টি কীওয়ার্ড আছে। |
02:18 | কিছু নাম হল, auto, break, case, char, enum extern ইত্যাদি। |
02:28 | ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
02:33 | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। |
02:38 | ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক। |
02:45 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
02:47 | এখানে, float হল ভ্যারিয়েবল c এর ডেটার ধরন। |
02:52 | আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি। |
02:56 | ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট। |
03:04 | এখানে, d একটি ভ্যারিয়েবল। |
03:07 | Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে কাজ করছি। |
03:12 | পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে। |
03:20 | এটি দেখা সহজ যে int, double, float char হল ডেটার ধরন। |
03:30 | a, c এবং d হল ভ্যারিয়েবল। |
03:35 | স্লাইডে ফিরে যাই। |
03:37 | আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব। |
03:48 | ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি। |
03:50 | এটি int হিসাবে ঘোষিত হয়েছে। |
03:53 | আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব। |
04:01 | একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব। |
04:09 | ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব। |
04:15 | এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %lf ব্যবহার করব। |
04:24 | এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব। |
04:29 | Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767 |
04:34 | Floating Point এর সীমা হল 3.4E +/-38
|
04:39 | Character এর সীমা হল -128 to 127 |
04:42 | এবং Double এর সীমা হল 1.7E +/-308
|
04:47 | ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়। |
04:56 | এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো। |
05:00 | ভ্যারিয়েবল একটি ডেটার নাম। |
05:02 | এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। |
05:06 | প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে। |
05:10 | Variable ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক। |
05:14 | আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত। |
05:18 | উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি। |
05:24 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
05:27 | এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম। |
05:32 | স্লাইডে ফিরে আসি। |
05:35 | Identifier সম্পর্কে জানা যাক। |
05:38 | এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম। |
05:41 | একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত। |
05:46 | উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে। |
05:51 | প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে। |
05:55 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
05:58 | এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি। |
06:02 | এখানে আমরা তাদের প্রিন্ট করি। |
06:05 | এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট। |
06:08 | Save এ টিপুন। |
06:10 | প্রোগ্রাম এক্সিকিউট করি। |
06:12 | আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। |
06:21 | কম্পাইল করতে লিখুন gcc স্পেস tokens.c স্পেস -o স্পেস tok. Enter টিপুন। |
06:30 | এক্সিকিউট করতে লিখুন ./tok |
06:35 | আউটপুট প্রদর্শিত হয়েছে। |
06:39 | এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে। |
06:44 | এবং এখানে দুটি মান আছে। |
06:48 | এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি। |
06:54 | এর কারণ হল এখানে %.2f আছে। |
06:59 | এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি। |
07:04 | ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই। |
07:09 | %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি। |
07:16 | এখন Save এ টিপুন। |
07:19 | টার্মিনালে ফিরে যাই। |
07:22 | আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি। |
07:28 | এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি। |
07:33 | একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব। |
07:36 | প্রোগ্রামে ফিরে আসি। |
07:40 | আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব। |
07:42 | প্রথমে আপনার কীবোর্ডে Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন। |
07:50 | ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন। |
07:58 | হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি। |
08:03 | এখন using স্টেটমেন্ট যোগ করুন। |
08:08 | এবং save এ টিপুন। |
08:11 | koprintf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন। |
08:15 | যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করছি। |
08:21 | Search for and replace text বিকল্পে টিপুন। |
08:27 | এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” । |
08:33 | এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”. |
08:40 | এখন Replace All এ টিপে Close এ টিপুন। |
08:45 | আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই। |
08:50 | সেগুলি মুছে ফেলুন। |
08:52 | এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। |
09:01 | Save এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন। |
09:04 | আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। |
09:09 | এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন। |
09:16 | এখন save এ টিপুন। |
09:20 | প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
09:24 | কম্পাইল করতে লিখুন, g++ স্পেস tokens.cpp স্পেস -o স্পেস tok 1 |
09:35 | এখানে tok 1 আছে কারণ আমরা tokens.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না। |
09:46 | Enter টিপুন। |
09:48 | এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন। |
09:55 | আউটপুট প্রদর্শিত হয়েছে। |
09:59 | এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি। |
10:03 | প্রোগ্রামে ফিরে আসি। |
10:05 | ধরুন আমি এখানে b এর জন্য নতুন মান 8 নির্ধারিত করব। |
10:12 | এখন Save এ টিপুন। দেখি কি হয়। |
10:15 | টার্মিনালে ফিরে আসি। |
10:17 | প্রম্পট মুছে ফেলি। |
10:22 | এখন আগের মত কম্পাইল করুন। |
10:26 | আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি। |
10:32 | Assignment of read only variable b. |
10:36 | প্রোগ্রামে ফিরে আসি। |
10:39 | এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
10:45 | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। |
10:49 | অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি। |
10:54 | এটি মুছে Save এ টিপুন। |
10:57 | আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
11:01 | আগের মত কম্পাইল করুন। |
11:03 | এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। |
11:09 | এখন আরেকটি সাধারণ এরর দেখবো। |
11:12 | প্রোগ্রামে ফিরে আসি। |
11:15 | ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন। |
11:21 | এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন। |
11:25 | আগের মত কম্পাইল করুন। |
11:28 | আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি। |
11:34 | A was not declared in the scope প্রোগ্রামে ফিরে আসি। |
11:40 | এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে। |
11:47 | এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি। |
11:53 | এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন। |
11:59 | Save এ টিপুন। এক্সিকিউট করুন। |
12:02 | টার্মিনালে ফিরে আসি। |
12:04 | পূর্বের মত কম্পাইল করুন। |
12:06 | পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। |
12:13 | স্লাইডে ফিরে যাই। |
12:15 | সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে আমরা শিখেছি |
12:18 | Data types যেমন int, double, float ইত্যাদি। |
12:24 | Variables যেমন int a=2; |
12:29 | Identifiers যেমন printf() এবং |
12:34 | Constant যেমন double const b=4; |
12:40 | নির্দেশিত কাজ হিসাবে সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন। |
12:45 | ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100 |
12:50 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial |
12:54 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
12:56 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
13:01 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
13:03 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
13:07 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
13:10 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন। |
13:19 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ |
13:24 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13:30 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
|
13:35 | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |