Difference between revisions of "C-and-C++/C4/Function-Call/Bengali"
From Script | Spoken-Tutorial
(3 intermediate revisions by 3 users not shown) | |||
Line 1: | Line 1: | ||
{| border=1 | {| border=1 | ||
− | || ''Time''' | + | || '''Time''' |
|| '''Narration''' | || '''Narration''' | ||
|- | |- | ||
Line 11: | Line 11: | ||
|- | |- | ||
| 00:13 | | 00:13 | ||
− | |'''call by value'''. | + | |'''call by value'''. '''call by reference'''. |
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- | ||
Line 65: | Line 61: | ||
|- | |- | ||
| 01:13 | | 01:13 | ||
− | |এই প্রোগ্রামে একটি সংখ্যার কিউব(ঘনফল)নিরূপণ করব। | + | |এই প্রোগ্রামে একটি সংখ্যার কিউব(ঘনফল)নিরূপণ করব। কোড ব্যাখ্যা করি। |
|- | |- | ||
Line 91: | Line 87: | ||
|- | |- | ||
| 01:45 | | 01:45 | ||
− | |এবং '''n''' এর মান | + | |এবং '''n''' এর মান ও '''n''' এর ঘনফল প্রিন্ট করি। |
|- | |- | ||
Line 198: | Line 194: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:59 |
| প্রথমে আমরা সোয়াপিং এর পূর্বের মান প্রিন্ট করি। | | প্রথমে আমরা সোয়াপিং এর পূর্বের মান প্রিন্ট করি। | ||
Line 227: | Line 223: | ||
|- | |- | ||
| 04:29 | | 04:29 | ||
− | | | + | |লিখুন '''./ref (ডট স্লেস ref). Enter''' টিপুন। |
|- | |- | ||
Line 247: | Line 243: | ||
|- | |- | ||
| 04:53 | | 04:53 | ||
− | |আমার কাছে কোড | + | |আমার কাছে কোড রয়েছে, চলুন এটি দেখি। |
|- | |- | ||
Line 255: | Line 251: | ||
|- | |- | ||
| 05:01 | | 05:01 | ||
− | |লক্ষ্য করুন | + | |লক্ষ্য করুন আমাদের ফাইলের নাম হল '''callbyref.cpp''' |
|- | |- | ||
Line 346: | Line 342: | ||
|- | |- | ||
| 06:37 | | 06:37 | ||
− | | নির্দেশিত কাজ হিসাবে | + | | নির্দেশিত কাজ হিসাবে '''C ++''' এ '''call by value''' ব্যবহার করে সংখ্যার ঘনফল নিরুপন করতে |
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- | ||
| 06:42 | | 06:42 |
Latest revision as of 12:36, 24 February 2017
Time | Narration |
00:01 | C এবং C ++ এ Function calls এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:07 | এই টিউটোরিয়ালে Function calls এর ধরণ সম্পর্কে শিখব যেমন |
00:13 | call by value. call by reference. |
00:16 | এটি একটি উদাহরণের সাহায্যে করব। |
00:19 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু অপারেটিং সিস্টেম 11.10 এবং |
00:26 | gcc ও g ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি। |
00:31 | ফাংশন call by value এর ভূমিকা দিয়ে শুরু করি। |
00:35 | এটি ফাংশনে আর্গুমেন্ট পাস করার একটি পদ্ধতি। |
00:40 | ভ্যালু দ্বারা ভ্যারিয়েবল পাস করলে এটি ভ্যারিয়েবলের একটি কপি তৈরী করে। |
00:45 | ফাংশনে পাস করার পূর্বে, |
00:48 | ফাংশনের ভিতরে আর্গুমেন্টে করা পরিবর্তন ফাংশনে একইরকম থাকবে। |
00:54 | এটি ফাংশনের বাইরে প্রভাবিত হবে না। |
00:58 | ফাংশন call by value এতে একটি প্রোগ্রাম দেখি। |
01:02 | আমি ইতিমধ্যে এডিটরে প্রোগ্রাম লিখেছি। আমি শুধু এটি খুলবো। |
01:08 | এখানে আমাদের ফাইলের নাম হল callbyval.c. |
01:13 | এই প্রোগ্রামে একটি সংখ্যার কিউব(ঘনফল)নিরূপণ করব। কোড ব্যাখ্যা করি। |
01:19 | এটি হেডার ফাইল। |
01:21 | এখানে int x নামক আর্গুমেন্টের সাথে কিউব ফাংশন রয়েছে। |
01:27 | এখানে আমরা x এর ঘনফল নিরূপণ করি এবং x এর মান রিটার্ন করি। |
01:33 | এটি আমাদের মেন ফাংশন। |
01:36 | এখানে আমরা n এর মান 8 দেই। n একটি ইন্টিজার ভ্যারিয়েবল। |
01:43 | তারপর ফাংশন cube কল করি। |
01:45 | এবং n এর মান ও n এর ঘনফল প্রিন্ট করি। |
01:49 | এবং এটি রিটার্ন স্টেটমেন্ট। |
01:52 | প্রোগ্রাম এক্সিকিউট করি। |
01:54 | আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। |
02:02 | কম্পাইল করতে লিখুন, gcc স্পেস callbyval.c স্পেস হাইফেন o স্পেস val. Enter টিপুন। |
02:12 | লিখুন ./val (ডট স্লেস val). Enter টিপুন। |
02:16 | এখানে প্রদর্শিত আউটপুট হল Cube of 8 is 512 |
02:23 | এখন ফাংশন call by reference দেখব। |
02:26 | এখন স্লাইডে ফিরে আসি। |
02:29 | এটি ফাংশনে আর্গুমেন্ট পাস করার আরেকটি পদ্ধতি। |
02:33 | এই পদ্ধতি ভ্যালু এর মধ্যে আর্গুমেন্টের এড্রেস কপি করে। |
02:39 | ফাংশনের ভিতরে আর্গুমেন্টে করা পরিবর্তন তাদের বাইরে প্রভাবিত করতে পারে। |
02:45 | এখানে আর্গুমেন্টকে পয়েন্টার টাইপ হিসাবে ঘোষিত করতে হবে। |
02:50 | ফাংশন call by reference এর একটি উদাহরণ দেখি। |
02:54 | লক্ষ্য করুন আমাদের ফাইলের নাম হল callbyref.c. |
02:59 | এটি হেডার ফাইল stdio.h |
03:03 | তারপর swap ফাংশন রয়েছে। |
03:06 | এই ফাংশন ভ্যারিয়েবলের মান অদলবদল করবে। |
03:10 | a এর মান b তে এবং বিপরীতক্রমে সংরক্ষিত হবে । |
03:15 | আপনি দেখতে পারেন যে ফাংশনে পাস করা আর্গুমেন্ট পয়েন্টার টাইপ। |
03:21 | এখানে ইন্টিজার ভ্যারিয়েবল t ঘোষিত করেছি। |
03:25 | প্রথমে a এর মান t তে সংরক্ষিত হয়েছে। |
03:28 | তারপর b এর মান a তে সংরক্ষিত হয়েছে। |
03:32 | এবং তারপর t এর মান b তে সংরক্ষিত হয়েছে। |
03:37 | এইভাবে মান অদলবদল হয়েছে। |
03:40 | এটি মেন ফাংশন। |
03:42 | এখানে আমরা i এবং j নামক দুটি ইন্টিজার ভ্যারিয়েবল ঘোষিত করেছি। |
03:49 | তারপর আমরা ইউসার ইনপুট রূপে i এবং j এর মান নেই। |
03:53 | Ampersand i এবং Ampersand j, i এবং j এর মেমরি এড্রেস দেবে। |
03:59 | প্রথমে আমরা সোয়াপিং এর পূর্বের মান প্রিন্ট করি। |
04:04 | তারপর swap ফাংশন লিখি। |
04:06 | এবং তারপর সোয়াপিং এর পরের মান প্রিন্ট করি। |
04:10 | এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট। |
04:13 | এখন প্রোগ্রাম এক্সিকিউট করি। |
04:16 | টার্মিনালে ফিরে আসি। |
04:19 | কম্পাইল করতে লিখুন, gcc স্পেস callbyref ডট c স্পেস হাইফেন o স্পেস ref. Enter টিপুন। |
04:29 | লিখুন ./ref (ডট স্লেস ref). Enter টিপুন। |
04:33 | আমরা দেখি enter the values, আমি 6 এবং 4 লিখব। |
04:40 | প্রদর্শিত আউটপুট হল before swapping 6 and 4 |
04:44 | এবং After swapping 4 and 6 |
04:48 | এখন একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করা দেখি। |
04:53 | আমার কাছে কোড রয়েছে, চলুন এটি দেখি। |
04:57 | এটি দ্বিতীয় প্রোগ্রাম ফাংশন callbyreference |
05:01 | লক্ষ্য করুন আমাদের ফাইলের নাম হল callbyref.cpp |
05:06 | এখন কোড দেখি। |
05:08 | এটি আমাদের হেডার ফাইল iostream |
05:12 | এখানে std namespace ব্যবহার করছি। |
05:16 | C ++ এ ফাংশন বিবৃতি একই। |
05:19 | এখানে আমরা ampersand x এবং ampersand y হিসাবে আর্গুমেন্ট পাস করি। |
05:25 | এটি x এবং y এর মেমরি এড্রেস দেবে। |
05:29 | তারপর মান অদলবদল করি। |
05:32 | বাকি কোড আমাদের C কোডের অনুরূপ। |
05:36 | printf স্টেটমেন্ট cout দ্বারা এবং scanf স্টেটমেন্ট cin দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। |
05:44 | প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
05:48 | কম্পাইল করতে লিখুন, g++ স্পেস callbyref.cpp স্পেস হাইফেন o স্পেস ref1. Enter টিপুন। |
06:00 | লিখুন ./ref1(ডট স্লেস ref1). Enter টিপুন। |
06:05 | এখানে এটি প্রদর্শিত হয় |
06:07 | Enter values of a and b |
06:10 | আমি 4 এবং 3 হিসাবে লিখব। |
06:13 | প্রদর্শিত আউটপুট হল |
06:15 | Before swapping a and b 4 and 3 |
06:19 | After swapping a and b 3 and 4 |
06:23 | আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
06:26 | স্লাইডে ফিরে আসি। |
06:30 | সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে শিখেছি, |
06:32 | ফাংশন call by value |
06:34 | এবং ফাংশন call by reference. |
06:37 | নির্দেশিত কাজ হিসাবে C ++ এ call by value ব্যবহার করে সংখ্যার ঘনফল নিরুপন করতে |
06:42 | একইরকম একটি প্রোগ্রাম লিখুন। |
06:46 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial |
06:49 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
06:52 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন। |
06:56 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
06:58 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
07:01 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
07:05 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
07:11 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ |
07:15 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত। |
07:23 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro |
07:27 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
07:31 | ধন্যবাদ। |