Difference between revisions of "Blender/C2/Camera-View-Settings/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 494: Line 494:
 
| 08.49
 
| 08.49
  
|শেষটি হল ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করে।
+
|ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরাতে, শেষটি হল ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করা।
|-
+
  
| 08.53
 
  
|ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরাতে,
 
 
|-
 
|-
  

Revision as of 11:07, 6 February 2014

Time' Narration
00.07 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00.11 এই টিউটোরিয়ালটি ন্যাভিগেশন - ক্যামেরা ভিউ সম্পর্কে।
00.16 আমরা ব্লেন্ডার 2.59 এ ক্যামেরা নেভিগেট করা শিখব।
00.21 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00.30 এই টিউটোরিয়ালটি দেখার পর,
00.32 নতুন ক্যামেরা ভিউ পেতে ক্যামেরার অবস্থান পরিবর্তন করা শিখব;
00.38 ক্যামেরা ভিউ কিভাবে রোল করে, প্যান, ডলী এবং ট্রেক করে;
00.43 এবং ফ্লাই মোড ব্যবহার করে নতুন ক্যামেরা ভিউ কিভাবে নির্বাচন করে।
00.50 আমি ধরে নেই, আপনি আগে থেকেই সিস্টেমে ব্লেন্ডার সংস্থাপন করতে জানেন।
00.54 না হলে, ব্লেন্ডার সংস্থাপনের আমাদের আগের টিউটোরিয়ালটি পড়ুন।
01.02 ডিফল্টরূপে, যখন ব্লেন্ডার খোলে, 3D ভিউ User Perspective view তে হয়।
01.11 এখন ক্যামেরা ভিউ তে যাই।
01.15 3D প্যানেলের নীচে বাম কোণায় view tab এ যান।
01.21 মেনু থেকে ক্যামেরায় বাম ক্লিক করুন।
01.25 কীবোর্ড শর্টকাটের জন্য numpad 0 টিপুন।
01.29 আপনি ল্যাপটপ ব্যবহার করে থাকলে আপনার নম্বর কী numpad-এর মত কাজ করা উচিত।
01.36 নামপ্যাড অনুকরণ কিভাবে করে, তা শিখতে ইউসার প্রেফেরেন্সেস-এর উপর টিউটোরিয়াল দেখুন।
01.45 এটি ক্যামেরা ভিউ।
01.49 ডটেড বাক্স সক্রিয় ক্যামেরার ভিউ ফীল্ড।
01.55 এই ডটেড বাক্সের ভিতরে সকল বস্তু প্রস্তুত করা হবে।
02.01 Render সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে শেখানো হবে।
02.05 বর্তমান ভিউ পয়েন্টের সাথে সমান করার জন্য ব্লেন্ডার সক্রিয় ক্যামেরাকে উপযুক্ত স্থান এবং অনুকুল করার অনুমতি দেয়।
02.11 এটি কিভাবে করি দেখা যাক।
02.15 Perspective ভিউতে ফিরে যাওয়ার জন্য numpad zero টিপুন।
02.20 আপনি দেখেন যে ক্যামেরা ভিউ থেকে সুইচ করার জন্য শর্টকাট numpad zero একটি টগল।
02.26 মাউস হুইল বা MMB ধরুন এবং যেখানে আপনি ক্যামেরা রাখতে চান ঐ স্থানে ভিউ ঘোরানোর জন্য মাউস স্থানান্তরিত করুন।
02.36 আমি এই স্থান নির্বাচন করেছি।
02.40 Control, Alt এবং Num Pad zero টিপুন।
02.46 ক্যামেরা নতুন স্থানে চলে আসে।
02.49 3D ভিউ একই সময়ে ক্যামেরা ভিউতে পরিবর্তিত হয়।
02.54 ব্লেন্ডার ক্যামেরায় কিছু ন্যাভিগেশানাল কাজ করারও অনুমতি দেয় যেমন রোলিং, প্যানিং, ট্র্যাকিং ইত্যাদি।
03.03 আমরা এখন এগুলি দেখবো।
03.05 ক্যামেরা নির্বাচনের জন্য ডটেড বাক্সে রাইট ক্লিক করুন।
03.10 এখান থেকে, অন্যান্য বস্তু যেভাবে ব্যবহার করবেন তেমনি ক্যামেরা নিপূণভাবে ব্যবহার করতে পারেন।
03.17 মনে রাখবেন, এই কাজগুলি করার জন্য আপনার ক্যামেরা ভিউতে হওয়া জরুরী।
03.22 প্রথমে আমরা ক্যামেরা ভিউ রোল করা দেখবো।
03.26 বস্তু রোটেশন মোডে আনার জন্য আপনার কীবোর্ডে R টিপুন।
03.32 এখন আপনার মাউস বাম থেকে ডানে এবং উপর ও নীচে করুন।
03.42 ডিফল্টরূপে এটি ক্যামেরাকে এর লোকাল Z-অক্ষতে ঘোরায়, অর্থাত অক্ষের চারপাশে, যা ক্যামেরা ভিউয়ের ভিতরে বা বাইরে আসে।
03.53 ক্রিয়া বাতিলের জন্য স্ক্রিনে রাইট ক্লিক বা কীবোর্ডে Esc টিপুন।
03.58 এটি আপনাকে আপনার আগের ক্যামেরা ভিউতে ফেরত নিয়ে যাবে।
04.04 এখন পরবর্তী ক্রিয়ায় ক্যামেরা ভিউ প্যান হওয়া দেখবো।
04.09 প্যানিং দুই দিকে আছে - বাম থেকে ডানে বা উপর এবং নীচে।
04.15 বস্তু রোটেশন মোডে আনার জন্য R টিপুন। X দুইবার টিপুন।
04.22 প্রথম X, রোটেশনকে গ্লোবাল X-অক্ষে বন্ধ করে।
04.26 দ্বিতীয় X, রোটেশনকে লোকাল X-অক্ষে বন্ধ করে।
04.31 আমরা গ্লোবাল এবং লোকাল পরিবর্তিত অক্ষ সম্পর্কে পরবর্তী টিউটোরিয়ালে বিস্তারিত ভাবে আলোচনা করব।
04.38 এখন মাউস উপরে এবং নীচে ঘোরান।
04.42 ক্যামেরা ভিউ উপরে এবং নীচে ঘোরে।
04.47 এখন, Y দুইবার টিপুন।
04.51 প্রথম Y, রোটেশনকে গ্লোবাল Y-অক্ষে বন্ধ করে।
04.56 দ্বিতীয় Y, রোটেশনকে লোকাল Y-অক্ষে বন্ধ করে।
05.00 এখন মাউস বাম থেকে ডানে ঘোরান।
05.05 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে।
05.12 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
05.16 এখন আমরা ক্যামেরা ডলী করব। এটি করার দুটি উপায় আছে।
05.21 প্রথমে ক্যামেরা ধরার জন্য G টিপুন।
05.25 মাউস হুইল বা MMB ধরে রাখুন এবং মাউসকে উপরে এবং নীচে ঘোরান।
05.43 দ্বিতীয় পথ, আপনি এর লোকাল z-অক্ষের সাথে ক্যামেরা স্থানান্তর করতে পারেন। G টিপুন।
05.53 তারপর ক্যামেরা লোকাল z-অক্ষে বন্ধ করার জন্য z দুইবার টিপুন।
05.59 এখন মাউস উপরে এবং নীচে ঘোরানো একইরকম প্রভাব দেয়।
06.11 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
06.15 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে বা উপর এবং নীচে ট্রেক করার অর্থ হল, এটিকে লোকাল X বা Y অক্ষে ঘোরানো।
06.24 G টিপুন। X দুইবার টিপুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান।
06.35 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ট্রেক হয়।
06.42 এখন Y দুইবার টিপুন এবং মাউস উপর এবং নীচে ঘোরান।
06.48 ক্যামেরা ভিউ উপর এবং নীচে ট্রেক করে।
06.53 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
06.59 ব্লেন্ডার ক্যামেরার জন্য ফ্লাই মোডও প্রদান করে।
07.05 ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন।
07.10 এখন ক্যামেরা ভিউ তিনটি উপায়ে ঘোরাতে পারেন।
07.14 প্রথমটি হল কীবোর্ডে শর্টকাট কী ব্যবহার করে।
07.19 জুম ইন করার জন্য কীবোর্ডে W টিপুন।
07.30 জুম আউট করার জন্য S টিপুন।
07.40 বাম দিকে যাওয়ার জন্য A টিপুন।
07.51 ডান দিকে যাওয়ার জন্য D টিপুন।
08.02 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
08.05 দ্বিতীয়টি হল, ক্যামেরা ভিউ জুম ইন এবং জুম আউট করতে ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করে।
08.13 ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন।
08.18 জুম ইন করার জন্য মাউস হুইল উপরের দিকে স্ক্রল করুন।
08.25 শর্টকাটের জন্য, numpad + টিপুন।
08.30 জুম আউট করার জন্য মাউস হুইল নীচের দিকে স্ক্রল করুন।
08.38 শর্টকাটের জন্য, numpad - টিপুন।
08.43 ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন।
08.49 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরাতে, শেষটি হল ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করা।


08.59 ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন।
09.04 D টিপুন এবং মাউস হুইল উপর এবং নীচে স্ক্রল করুন।
09.13 ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে।
09.28 ক্যামেরা ভিউ বন্ধ করার জন্য স্ক্রিনে বাম ক্লিক করুন।
09.33 এখন এটি আপনার নতুন ক্যামেরা ভিউ।
09.38 এখন আমরা Navigation -Camera View এর টিউটোরিয়ালটি শেষ করি।
09.43 এখন একটি নতুন ফাইলে,
09.45 ক্যামেরার স্থান বদলান এবং ক্যামেরা ভিউ ক্যামেরা রোল, প্যান, ডলী এবং ট্রেক করে।
09.54 নতুন ক্যামেরা ভিউ নির্বাচনের জন্য ফ্লাই মোড ব্যবহার করুন।
10.00 এই প্রকল্পটি ভারত সরকারের MHRD এর "আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন" দ্বারা সমর্থিত।
10.08 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ। oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
10.27 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
10.30 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
10.33 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
10.38 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
10.45 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
10.47 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Ranjana