Difference between revisions of "KTurtle/C3/Programming-Concepts/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Blanked the page)
 
(5 intermediate revisions by 3 users not shown)
Line 1: Line 1:
 +
{|border =1
 +
|'''Time'''
 +
|'''Narration'''
 +
|-
 +
||00:01
 +
||নমস্কার বন্ধুগণ।
 +
 
 +
|-
 +
||00:03
 +
||'''KTurtle''' এ  '''Programming concepts''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 +
|-
 +
||00:08
 +
||এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
 +
 +
|-
 +
||00:12
 +
||'''KTurtle''' এ প্রোগ্রাম লেখা
 +
 +
|-
 +
||00:15
 +
||এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।
 +
 +
|-
 +
||00:18
 +
||ক্যানভাসে প্রিন্ট করতে '''print''' কমান্ডের ব্যবহার।
 +
 +
|-
 +
||00:22
 +
||'''line''' কমেন্ট করা।
 +
 +
|-
 +
|| 00:24
 +
||টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ '''11.10''' এবং KTurtle সংস্করণ '''0.8.1''' বিটা ব্যবহার করছি।
 +
|-
 +
||00:37
 +
||আমরা ধরে নেই যে আপনার '''KTurtle''' সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
 +
 +
|-
 +
||00:43
 +
||না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
 +
|-
 +
||00:49
 +
||এগোনোর আগে আমি '''KTurtle''' সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
 +
|-
 +
||00:55
 +
||ক্যানভাসে প্রদর্শিত '''"Turtle"''' কে '''"sprite"''' বলা হয়।
 +
|-
 +
||01:00
 +
||'''"Sprite"''' একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.
 +
|-
 +
||01:10
 +
||'''"spritehide"''' কমান্ড '''Turtle''' কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
 +
|-
 +
||01:15
 +
||এটি লুকোনো থাকলে '''"spriteshow"''' কমান্ড '''Turtle''' কে প্রদর্শন করে।
 +
 +
|-
 +
||01:21
 +
||'''"clear"''' কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।
 +
|-
 +
||01:27
 +
||'''KTurtle''' এ,
 +
|-
 +
||01:29
 +
||'''"$ "''' চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার।
 +
 +
|-
 +
||01:34
 +
||'''"*"'''(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
 +
|-
 +
||01:41
 +
||'''"^"'''(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।
 +
 +
|-
 +
||01:45
 +
||'''"#"'''(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 +
 +
|-
 +
||01:50
 +
||'''"sqrt"''' হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
 +
|-
 +
||01:58
 +
||একটি নতুন '''KTurtle''' এপ্লিকেশন খুলুন।
 +
|-
 +
||02:02
 +
||'''Dash home''' তারপর  '''Media Apps''' এ টিপুন।
 +
 +
|-
 +
||02:07
 +
||'''Type''' এ, '''Education''' এবং '''KTurtle''' চয়ন করুন।
 +
|-
 +
||02:13
 +
||'''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
 +
|-
 +
||02:20
 +
||আমরা '''terminal''' ব্যবহার করেও '''KTurtle''' খুলতে পারি।
 +
|-
 +
||02:24
 +
||'''terminal''' খুলতে '''CTRL+ALT+T''' একসাথে টিপুন।
 +
|-
 +
||02:30
 +
||'''KTurtle''' লিখুন এবং '''enter''' টিপুন, '''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
 +
|-
 +
||02:41
 +
||এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
 +
|-
 +
||02:46
 +
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 +
|-
 +
||02:55
 +
||'''#program to find square of a number'''. '''Enter''' টিপুন।
 +
 +
|-
 +
||03:15
 +
||'''"#"''' চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
 +
|-
 +
||03:19
 +
||এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, '''Enter''' টিপুন।
 +
 +
|-
 +
||03:29
 +
||'''reset'''. '''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে। '''Enter''' টিপুন।
 +
 +
|-
 +
||03:30
 +
||
 +
|-
 +
||03:38
 +
||'''$i= ask''' ডবল উদ্ধৃতিতে '''enter a number for i and click OK'''.
 +
 +
|-
 +
||03:58
 +
||'''"$i"''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 +
|-
 +
||04:03
 +
||'''“ask”''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। '''Enter''' টিপুন।
 +
|-
 +
||04:11
 +
||'''“fontsize”''' স্পেস '''28'''.
 +
 +
|-
 +
||04:17
 +
||এটি ফন্টের আকার নির্ধারিত করে।
 +
|-
 +
||04:20
 +
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
 +
|-
 +
|04:27
 +
||'''print $i*$i''' 
 +
 +
|-
 +
||04:36
 +
||'''print $i*$i''' সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। '''Enter''' টিপুন।
 +
 +
|-
 +
||04:45
 +
||'''spritehide'''
 +
 +
|-
 +
||04:48
 +
||এটি ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 +
|-
 +
||04:53
 +
||এখন প্রোগ্রাম রান করি।
 +
|-
 +
||04:56
 +
||এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে '''Run''' বোতামে টিপুন।
 +
|-
 +
||05:03
 +
||এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।
 +
|-
 +
||05:07
 +
||'''Full speed(no highlighting and inspector)'''
 +
|-
 +
||05:10
 +
||'''Full speed''',
 +
 +
'''slow''',
 +
 +
'''slower''',
 +
 +
'''slowest''' এবং
 +
 +
'''step-by-step'''.
 +
|-
 +
||05:17
 +
||আমি '''slow''' গতিতে কোড রান করব।
 +
|-
 +
||05:21
 +
||'''"input bar"''' প্রদর্শিত হয়।
 +
|-
 +
||05:23
 +
||i এর জন্য '''15''' লিখুন এবং '''OK''' টিপুন।
 +
|-
 +
||05:29
 +
||''''15'''' এর বর্গ  = ''''225'''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 +
|-
 +
||05:35
 +
||এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার '''nth''' ঘাত নিরূপন করা শিখি।
 +
|-
 +
||05:42
 +
||এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
 +
|-
 +
|05:46
 +
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
 +
 +
|-
 +
||05:56
 +
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 +
|-
 +
|| 06:03
 +
||প্রোগ্রাম টেক্সটে জুম করি।
 +
|-
 +
||06:07
 +
||কোড ব্যাখ্যা করি।
 +
|-
 +
|06:09
 +
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 +
|-
 +
||06:13
 +
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 +
|-
 +
||06:18
 +
||'''$i''' এবং '''$n''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 +
|-
 +
||06:25
 +
||'''ask''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
 +
|-
 +
||06:31
 +
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 +
|-
 +
||06:37
 +
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
 +
|-
 +
||06:43
 +
||'''print ($i^$n)''' সংখ্যার '''nth''' ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
 +
|-
 +
||06:52
 +
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 +
|-
 +
||06:57
 +
||প্রোগ্রাম রান করি।
 +
 +
|-
 +
||07:00
 +
||'''i''' এর জন্য ''''5'''' লিখে '''OK''' টিপুন।
 +
|-
 +
||07:05
 +
||'''n''' এর জন্য ''''4'''' লিখুন এবং '''OK''' টিপুন। '''5^4=625''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 +
|-
 +
||07:18
 +
||এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন '''“sqrt”''' ব্যবহার করুন।
 +
|-
 +
||07:27
 +
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করে '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
 +
 +
|-
 +
||07:35
 +
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 +
 +
|-
 +
||07:43
 +
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 +
|-
 +
||07:49
 +
||কোড ব্যাখ্যা করি।
 +
 +
|-
 +
|| 07:52
 +
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 +
|-
 +
||07:57
 +
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 +
|-
 +
||08:02
 +
||'''$i''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 +
|-
 +
||08:07
 +
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 +
|-
 +
||08:12
 +
||'''print sqrt $i''' সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
 +
|-
 +
||08:19
 +
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 +
|-
 +
||08:24
 +
||প্রোগ্রাম রান করি।
 +
|-
 +
||08:28
 +
||'''i''' এর জন্য ''''169'''' লিখুন '''OK''' টিপুন।
 +
|-
 +
||08:34
 +
||'''169''' এর বর্গমূল '''13''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 +
 +
|-
 +
||08:39
 +
||আবার রান করি।
 +
|-
 +
||08:42
 +
||'''i''' এর জন্য ''''-169'''' লিখে '''OK''' টিপুন।
 +
|-
 +
||08:49
 +
||যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল ''''nan'''' অর্থাত '''not a number'''.
 +
|-
 +
||08:56
 +
||কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
 +
|-
 +
||09:02
 +
|| এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
 +
|-
 +
||09:08
 +
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
 +
 +
|-
 +
||09:19
 +
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 +
|-
 +
||09:25
 +
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 +
|-
 +
||09:31
 +
||কোড ব্যাখ্যা করি।
 +
|-
 +
||09:35
 +
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 +
|-
 +
||09:38
 +
||এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট।
 +
|-
 +
||09:42
 +
||প্রতিটি কমেন্ট '''#''' চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
 +
|-
 +
||09:48
 +
||'''“reset”''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 +
|-
 +
||09:53
 +
||'''$i''' এবং '''$C''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 +
|-
 +
||09:59
 +
||'''$C=($i)^(1/3)''' সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
 +
|-
 +
||10:07
 +
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 +
|-
 +
||10:13
 +
||'''print $C''' সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
 +
|-
 +
||10:19
 +
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 +
|-
 +
||10:23
 +
||এখন প্রোগ্রাম রান করি।
 +
 +
|-
 +
||10:27
 +
||এখন '''i''' এর জন্য ''''343'''' লিখে '''OK''' টিপুন।
 +
|-
 +
||10:34
 +
||'''343''' এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়।
 +
|-
 +
||10:40
 +
||এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
 +
|-
 +
||10:43
 +
||সংক্ষিপ্তকরণ করি।
 +
|-
 +
||10:46
 +
||এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
 +
|-
 +
||10:49
 +
||প্রোগ্রামিং কনসেপ্টস,
 +
 +
|-
 +
||10:52
 +
|| '''sqrt''' ফাংশনের ব্যবহার,
 +
 +
|-
 +
||10:55
 +
|| '''print''' কমান্ডের ব্যবহার,
 +
 +
|-
 +
||10:57
 +
||'''KTurtle''' এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
 +
|-
 +
||11:02
 +
||নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
 +
|-
 +
||11:08
 +
||সংখ্যার ঘন এবং
 +
 +
|-
 +
||11:11
 +
|| সংখ্যার '''nth root''' নির্ণয় করুন।
 +
|-
 +
||11:15
 +
||এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
 +
 +
|-
 +
||11:19
 +
||এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
 +
 +
|-
 +
||11:22
 +
||ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন।
 +
|-
 +
||11:27
 +
||স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
 +
 +
|-
 +
||11:29
 +
||কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
 +
 +
|-
 +
||11:32
 +
||অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
 +
 +
|-
 +
||11:35
 +
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 +
|-
 +
||11:44
 +
||স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ,
 +
 +
|-
 +
||11:48
 +
||এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।
 +
|-
 +
||11:55
 +
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
 +
|-
 +
||11:59
 +
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Latest revision as of 12:18, 27 February 2017

Time Narration
00:01 নমস্কার বন্ধুগণ।
00:03 KTurtleProgramming concepts এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:08 এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
00:12 KTurtle এ প্রোগ্রাম লেখা
00:15 এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।
00:18 ক্যানভাসে প্রিন্ট করতে print কমান্ডের ব্যবহার।
00:22 line কমেন্ট করা।
00:24 টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ 11.10 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00:37 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00:43 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
00:49 এগোনোর আগে আমি KTurtle সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
00:55 ক্যানভাসে প্রদর্শিত "Turtle" কে "sprite" বলা হয়।
01:00 "Sprite" একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.
01:10 "spritehide" কমান্ড Turtle কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
01:15 এটি লুকোনো থাকলে "spriteshow" কমান্ড Turtle কে প্রদর্শন করে।
01:21 "clear" কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।
01:27 KTurtle এ,
01:29 "$ " চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার।
01:34 "*"(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
01:41 "^"(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।
01:45 "#"(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
01:50 "sqrt" হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
01:58 একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন।
02:02 Dash home তারপর Media Apps এ টিপুন।
02:07 Type এ, Education এবং KTurtle চয়ন করুন।
02:13 KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02:20 আমরা terminal ব্যবহার করেও KTurtle খুলতে পারি।
02:24 terminal খুলতে CTRL+ALT+T একসাথে টিপুন।
02:30 KTurtle লিখুন এবং enter টিপুন, KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02:41 এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
02:46 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
02:55 #program to find square of a number. Enter টিপুন।
03:15 "#" চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
03:19 এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, Enter টিপুন।
03:29 reset. reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। Enter টিপুন।
03:30
03:38 $i= ask ডবল উদ্ধৃতিতে enter a number for i and click OK.
03:58 "$i" হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
04:03 “ask” কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। Enter টিপুন।
04:11 “fontsize” স্পেস 28.
04:17 এটি ফন্টের আকার নির্ধারিত করে।
04:20 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
04:27 print $i*$i
04:36 print $i*$i সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। Enter টিপুন।
04:45 spritehide
04:48 এটি ক্যানভাস থেকে Turtle লুকোয়।
04:53 এখন প্রোগ্রাম রান করি।
04:56 এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে Run বোতামে টিপুন।
05:03 এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।
05:07 Full speed(no highlighting and inspector)
05:10 Full speed,

slow,

slower,

slowest এবং

step-by-step.

05:17 আমি slow গতিতে কোড রান করব।
05:21 "input bar" প্রদর্শিত হয়।
05:23 i এর জন্য 15 লিখুন এবং OK টিপুন।
05:29 '15' এর বর্গ = '225' ক্যানভাসে প্রদর্শিত হয়।
05:35 এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার nth ঘাত নিরূপন করা শিখি।
05:42 এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
05:46 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
05:56 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
06:03 প্রোগ্রাম টেক্সটে জুম করি।
06:07 কোড ব্যাখ্যা করি।
06:09 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
06:13 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
06:18 $i এবং $n হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
06:25 ask কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
06:31 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
06:37 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
06:43 print ($i^$n) সংখ্যার nth ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
06:52 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
06:57 প্রোগ্রাম রান করি।
07:00 i এর জন্য '5' লিখে OK টিপুন।
07:05 n এর জন্য '4' লিখুন এবং OK টিপুন। 5^4=625 ক্যানভাসে প্রদর্শিত হয়।
07:18 এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন “sqrt” ব্যবহার করুন।
07:27 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব।
07:35 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
07:43 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
07:49 কোড ব্যাখ্যা করি।
07:52 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
07:57 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
08:02 $i হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
08:07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
08:12 print sqrt $i সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
08:19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
08:24 প্রোগ্রাম রান করি।
08:28 i এর জন্য '169' লিখুন OK টিপুন।
08:34 169 এর বর্গমূল 13 ক্যানভাসে প্রদর্শিত হয়।
08:39 আবার রান করি।
08:42 i এর জন্য '-169' লিখে OK টিপুন।
08:49 যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল 'nan' অর্থাত not a number.
08:56 কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
09:02 এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
09:08 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
09:19 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
09:25 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
09:31 কোড ব্যাখ্যা করি।
09:35 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
09:38 এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট।
09:42 প্রতিটি কমেন্ট # চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
09:48 “reset” কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
09:53 $i এবং $C হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
09:59 $C=($i)^(1/3) সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
10:07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
10:13 print $C সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
10:19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
10:23 এখন প্রোগ্রাম রান করি।
10:27 এখন i এর জন্য '343' লিখে OK টিপুন।
10:34 343 এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়।
10:40 এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
10:43 সংক্ষিপ্তকরণ করি।
10:46 এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
10:49 প্রোগ্রামিং কনসেপ্টস,
10:52 sqrt ফাংশনের ব্যবহার,
10:55 print কমান্ডের ব্যবহার,
10:57 KTurtle এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
11:02 নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
11:08 সংখ্যার ঘন এবং
11:11 সংখ্যার nth root নির্ণয় করুন।
11:15 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
11:19 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
11:22 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন।
11:27 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
11:29 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
11:32 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
11:35 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
11:44 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
11:48 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
11:55 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
11:59 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta, Pratik kamble