Difference between revisions of "KTurtle/C3/Special-Commands-in-KTurtle/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 352: | Line 352: | ||
||এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি: | ||এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি: | ||
− | ''' | + | '''learn''' কমান্ড এবং |
− | ''' | + | '''random''' কমান্ড। |
|- | |- | ||
||09:30 | ||09:30 |
Revision as of 12:15, 27 February 2017
Time | Narration |
00:01 | নমস্কার বন্ধুগণ। KTurtle এ Special Commands এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:08 | এই টিউটোরিয়ালে, আমরা শিখব:
learn কমান্ড এবং random কমান্ড। |
00:15 | এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি। |
00:28 | আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে। |
00:33 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org |
00:39 | একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন। |
00:42 | Dash home এ টিপুন। |
00:44 | সার্চ বারে, KTurtle লিখুন। |
00:47 | KTurtle আইকনে টিপুন। |
00:50 | প্রথমে “learn” কমান্ড দেখি। |
00:53 | learn একটি বিশেষ কমান্ড, যার ব্যবহার নিজের কমান্ড তৈরী করতে করা হয়। |
01:01 | 'learn' কমান্ড ইনপুট নিয়ে আউটপুট দেয়। |
01:05 | এখন দেখি যে, একটি নতুন কমান্ড কিভাবে তৈরি করা হয়। |
01:10 | স্পষ্ট দেখার জন্য আমি প্রোগ্রাম টেক্সট জুম করি। |
01:14 | বর্গক্ষেত্র তৈরী করতে editor এ কোড লিখুন। |
01:19 | repeat 4 কোঁকড়া বন্ধনীতে
{ forward 10 turnleft 90 } |
01:31 | এখানে সংখ্যা 10 বর্গক্ষেত্রের চারপাশের দৈর্ঘ্য নির্দিষ্ট করে। |
01:37 | এখন learn কমান্ড ব্যবহার করে বর্গক্ষেত্র তৈরী করতে জড়িত, কমান্ড সম্পর্কে শিখি। |
01:45 | আমরা বর্গক্ষেত্র তৈরী করার কমান্ডের এই সেটের নাম square রাখব। |
01:50 | যে কমান্ড শিখব তার নামের পর 'learn' কমান্ড রয়েছে, এই ক্ষেত্রে এটি হল square. |
01:59 | নিম্নলিখিত কোড লিখুন। |
02:02 | learn space square space $x |
02:10 | কোঁকড়া বন্ধনী যোগ করুন। |
02:13 | 10 কে $x দ্বারা প্রতিস্থাপন করুন। |
02:19 | সংজ্ঞায়িত করা নতুন কমান্ড হল square. |
02:23 |
বর্গক্ষেত্রের আকার সেট করতে square একটি ইনপুট আর্গুমেন্ট $x নেয়। |
02:31 | লক্ষ্য করুন, যে যখন আপনি এই কোড রান করেন, square কোন আউটপুট দেয় না। |
02:37 | learn কমান্ড square কে শেখাচ্ছে, যার পরে ব্যবহার করা হবে। |
02:43 | square কমান্ড এখন কোডের অন্যত্র একটি সাধারণ কমান্ডের মত ব্যবহার করা যেতে পারে। |
02:51 | এখানে আরো কয়েকটি লাইন জুড়ি। |
02:54 | লিখুন,
go 200,200 square 100 |
03:04 | Turtle, square 100 কমান্ড ব্যবহার করে 100 ডাইমেনশনের একটি বর্গক্ষেত্র আঁকে। |
03:11 | কোড রান করুন। |
03:13 | Turtle ক্যানভাসে বর্গক্ষেত্র আঁকে। |
03:17 | এখন 100, 50 দ্বারা প্রতিস্থাপন করুন। |
03:22 | আবার রান করুন। |
03:23 | Turtle আবার 50 ডাইমেনশনের অন্য বর্গক্ষেত্র আঁকে। |
03:28 | দয়া করে লক্ষ্য করুন, যে এই কমান্ডের ব্যবহার শুধুমাত্র এই প্রোগ্রামের মধ্যেই করা যেতে পারে। |
03:35 | আমি editor থেকে বর্তমান কোড মুছে ফেলবো। |
03:38 | ক্যানভাস পরিষ্কার করতে “clear” কমান্ড লিখুন এবং রান করুন। |
03:44 | এরপর আমরা “random” কমান্ড সম্পর্কে শিখব। |
03:48 | random কমান্ড ইনপুট নেয় এবং আউটপুট দেয়। |
03:52 | random কমান্ডের জন্য সিনট্যাক্স হল “random X,Y”. |
03:57 | যেখানে X এবং Y হল দুটি ইনপুট। |
04:01 | X সর্বনিম্ন আউটপুট এবং Y সর্বোচ্চ আউটপুট নির্ধারিত করে। |
04:07 | আউটপুট হল এলোমেলোভাবে X এবং Y এর মধ্যে নির্বাচিত সংখ্যা। |
04:13 | অ্যাপ্লিকেশনে ব্যবহারের জন্য “random” কমান্ড রাখুন। |
04:18 | এখানে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে। |
04:22 | আমি কোড ব্যাখ্যা করব। |
04:24 | "reset" কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। |
04:29 | এখানে, কমান্ড random 1,20 এলোমেলো সংখ্যা চয়ন করে যা 1 এর সমান বা অধিক এবং 20 এর সমান বা কম এবং তা ভ্যারিয়েবল x এর জন্য নির্ধারিত। |
04:44 | repeat কমান্ড এবং কোঁকড়া বন্ধনীর মধ্যে কমান্ড একটি বৃত্ত আঁকে। |
04:51 | আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব। |
04:58 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন। |
05:03 | প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন। |
05:08 | যখন আমরা কোড রান করি, |
05:10 | Turtle ক্যানভাসে 1 এবং 20 এর মধ্যে ব্যাসার্ধের সাথে একটি বৃত্ত আঁকে। |
05:16 | এই কোড কয়েক বার নিষ্পাদিত করি। |
05:20 | আপনি দেখতে পারেন যে প্রতিবার বিভিন্ন আকারের বৃত্ত তৈরী হয়েছে। |
05:26 | প্রতিবার যখন আপনি কোড নিষ্পাদিত করেন, ক্যানভাসে ভিন্ন ব্যাসার্ধের সাথে একটি বৃত্ত তৈরী হয়। |
05:33 | এখন উদাহরণে উভয় learn এবং random কমান্ড ব্যবহার করি। |
05:39 | আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে ফেলবো। clear কমান্ড লিখব এবং ক্যানভাস পরিষ্কার করতে RUN করব। |
05:48 | আমার কাছে ইতিমধ্যে টেক্সট এডিটরে একটি প্রোগ্রাম রয়েছে। |
05:52 | আমি এখন কোড ব্যাখ্যা করব। |
05:55 | “reset” কমান্ড Turtle কে তার ডিফল্ট স্থানে সেট করে। |
06:00 | canvassize 300,300 প্রতিটি ক্যানভাসের প্রস্থ এবং উচ্চতা 300 pixels এ নির্ধারিত করে। |
06:09 | $R, $G, এবং $B হল তিনটি ভ্যারিয়েবল, যেখানে আমি 0 এবং 255 এর মধ্যে এলোমেলো মান নির্দিষ্ট করছি। |
06:19 | canvascolor $R,$G, এবং $B কমান্ডে, |
06:23 | পূর্ববর্তী ধাপে লাল-সবুজ-নীল সমন্বয়কে নির্দিষ্ট করা ভ্যারিয়েবল R, G, এবং B দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছে। |
06:34 | এই কমান্ড নিষ্পাদিত করা হলে, ক্যানভাসের রঙ এলোমেলোভাবে সেট করা হয়। |
06:41 | $red, $blue, $green হল ভ্যারিয়েবলের আরেকটি সেট। |
06:45 | যেখানে রেন্ডম মান 0 এবং 255 এর মধ্যে এলোমেলোভাবে নির্ধারিত করা হয়েছে। |
06:53 | pencolor $red, $blue এবং $green লাল-নীল-সবুজ সমন্বয়ের মান ভ্যারিয়েবল দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। |
07:02 | $red, $green এবং $blue যেখানে রেন্ডম মান পূর্ববর্তী ধাপে নির্দিষ্ট করেছি। |
07:10 | এই কমান্ড নিষ্পাদিত করা হলে, পেনের রঙ ও এলোমেলোভাবে সেট করা হয়। |
07:18 | penwidth 2 পেনের প্রস্থ 2 pixels নির্ধারিত করে। |
07:25 | এরপর আমি বৃত্ত আঁকা শিখতে কোড লিখেছি। |
07:30 | এখানে $x বৃত্তের আকার প্রতিনিধিত্ব করে। |
07:35 | repeat কমান্ডের পর কোঁকড়া বন্ধনীতে কোড বৃত্ত আঁকে। |
07:43 | কমান্ডের পরবর্তী সেট go কমান্ডের পর circle কমান্ড সেট রয়েছে যা নির্দিষ্ট আকারের সাথে বৃত্ত আঁকে। |
07:54 | উদাহরণস্বরূপ: আকার 5 এর সাথে বৃত্ত আকার 5 এর একটি বৃত্ত আঁকে। |
08:01 | এটি go কমান্ডে X এবং Y স্থানে উল্লিখিত স্থানাঙ্ক এ হয়। |
08:09 | প্রতিটি বৃত্তের জন্য, আমি ক্যানভাসে বিভিন্ন স্থান নির্দিষ্ট করেছি। |
08:16 | আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব। |
08:23 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন। |
08:29 | প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন। |
08:33 | আমি 'Fullspeed' এ এই কোড নিষ্পাদিত করব। |
08:37 | আপনি 'Run' বিকল্পে উল্লিখিত যেকোনো গতিতে এই কোড নিষ্পাদিত করতে পারেন। |
08:43 | আমি এই কোড কয়েক বার রান করব। |
08:46 | আপনি pen color এবং canvas color এর এলোমেলোভাবে সেট করা মানে পার্থক্য দেখতে পারেন। |
08:54 | প্রত্যেক নিষ্পাদনে পেন এবং ক্যানভাসের রঙ এ হওয়া পরিবর্তন লক্ষ্য করুন। |
09:01 | আপনি যতবার চান, ততবার কোড নিষ্পাদিত করতে পারেন এবং পেন ও ক্যানভাসের এলোমেলোভাবে সেট করা মানের পরিবর্তন নোট করতে পারেন। |
09:15 | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
09:20 | সংক্ষিপ্তকরণ করি। |
09:22 | এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
learn কমান্ড এবং random কমান্ড। |
09:30 | নির্দেশিত কাজ হিসাবে, |
09:32 | learn কমান্ড ব্যবহার করে
পঞ্চকোণ (pentagon) বর্গক্ষেত্র (square) আয়তক্ষেত্র (rectangle) আপনার ক্যানভাসের চারপাশে ষষ্ঠকোণ (hexagon) এবং |
09:45 | ক্যানভাসের কেন্দ্রে একটি বৃত্ত আঁকুন। |
09:49 | “random” কমান্ড ব্যবহার করে বিভিন্ন রঙ তৈরি করুন এবং |
09:55 | আপনার জ্যামিতিক আকার এবং ক্যানভাস কাস্টমাইজ করুন। |
10:00 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial |
10:04 | এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
10:08 | যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন। |
10:13 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
10:15 | কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
10:19 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়। |
10:22 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
10:29 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ, |
10:33 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
10:40 | এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro |
10:46 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
10:50 | এই টিউটোরিয়ালে অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |