Difference between revisions of "Ruby/C2/Ruby-Methods/Bengali"
From Script | Spoken-Tutorial
(2 intermediate revisions by the same user not shown) | |||
Line 7: | Line 7: | ||
|- | |- | ||
| 00:01 | | 00:01 | ||
− | | '''Ruby''' | + | | '''Ruby''' '''Methods''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
|- | |- | ||
| 00:05 | | 00:05 | ||
− | | এই টিউটোরিয়ালে আমরা শিখব | + | | এই টিউটোরিয়ালে আমরা শিখব |
|- | |- | ||
Line 78: | Line 78: | ||
|- | |- | ||
| 01:19 | | 01:19 | ||
− | | মেথডের অপর সিনট্যাক্স হল | + | | মেথডের অপর সিনট্যাক্স হল |
|- | |- | ||
Line 134: | Line 134: | ||
|- | |- | ||
| 02:13 | | 02:13 | ||
− | | | + | | ভ্যারিয়েবলের নামের আগে '''dollar''' ($) চিহ্ন দিন। |
|- | |- | ||
| 02:17 | | 02:17 | ||
Line 188: | Line 188: | ||
|- | |- | ||
| 03:25 | | 03:25 | ||
− | | | + | | এন্ড (end) মেথডের সমাপ্তি বোঝায়। |
|- | |- | ||
| 03:28 | | 03:28 | ||
− | | | + | | এখানে দুই ধরনের মেথড রয়েছে। |
|- | |- | ||
| 03:31 | | 03:31 | ||
Line 238: | Line 238: | ||
|- | |- | ||
| 04:26 | | 04:26 | ||
− | | | + | | আবার লিখুন '''ruby''' স্পেস '''method''' হাইফেন '''without''' হাইফেন '''argument''' ডট '''rb''' এবং এন্টার টিপুন। |
|- | |- | ||
Line 250: | Line 250: | ||
|- | |- | ||
| 04:48 | | 04:48 | ||
− | | আউটপুট হল - '''sum of two numbers 5 & 4 is 9''' | + | | আউটপুট হল - '''sum of two numbers 5 & 4 is 9''' |
|- | |- | ||
Line 269: | Line 269: | ||
|- | |- | ||
| 05:15 | | 05:15 | ||
− | | | + | | এখন প্রোগ্রাম দেখি। |
|- | |- | ||
Line 357: | Line 357: | ||
|- | |- | ||
| 06:46 | | 06:46 | ||
− | | আমরা আউটপুট পাই। | + | | আমরা আউটপুট পাই। '''Sum of two numbers 8 and 9 is 17.''' |
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- | ||
Line 399: | Line 395: | ||
|- | |- | ||
| 07:27 | | 07:27 | ||
− | | | + | | আউটপুট হল |
|- | |- | ||
Line 426: | Line 422: | ||
|- | |- | ||
| 07:55 | | 07:55 | ||
− | |সংক্ষেপে | + | |সংক্ষেপে |
|- | |- | ||
| 07:57 | | 07:57 | ||
− | |এই টিউটোরিয়ালে শিখেছি | + | |এই টিউটোরিয়ালে শিখেছি |
|- | |- | ||
Line 438: | Line 434: | ||
|- | |- | ||
| 08:01 | | 08:01 | ||
− | | আর্গুমেন্ট ছাড়া মেথড | + | | আর্গুমেন্ট ছাড়া মেথড |
|- | |- | ||
| 08:04 | | 08:04 | ||
− | | | + | |এবং আর্গুমেন্ট সহ মেথডের জন্য সিনট্যাক্স। |
− | এবং আর্গুমেন্ট সহ মেথডের জন্য সিনট্যাক্স। | + | |
|- | |- | ||
Line 451: | Line 446: | ||
|- | |- | ||
| 08:08 | | 08:08 | ||
− | | এখন | + | | এখন |
|- | |- | ||
Line 479: | Line 474: | ||
|- | |- | ||
| 08:28 | | 08:28 | ||
− | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল | + | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
|- | |- |
Latest revision as of 12:33, 23 February 2017
Time | Narration |
00:01 | Ruby Methods এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:05 | এই টিউটোরিয়ালে আমরা শিখব |
00:07 | মেথড কি? |
00:09 | মেথডের সিনট্যাক্স এবং |
00:11 | আমরা কিছু উদাহরণ দেখব। |
00:13 | এখানে উবুন্টু লিনাক্স সংস্করণ 12.04 Ruby 1.9.3 ব্যবহার করছি। |
00:21 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল এবং টেক্সট এডিটর সম্পর্কে জানতে হবে। |
00:28 | মেথডসের ভূমিকা দিয়ে শুরু করি। |
00:31 | মেথড একটি পৃথক প্রোগ্রাম যা বিশেষ কাজ এক্সিকিউট করে। |
00:37 | Ruby মেথড অন্যান্য প্রোগ্রামিং ভাষার ফাংশনের অনুরূপ। |
00:42 | মেথডের নাম ছোট হাতের অক্ষরে শুরু হয়। |
00:45 | মেথড তার কল করার পূর্বেই সংজ্ঞায়িত করা উচিত। |
00:49 | এখন মেথডের সিনট্যাক্স দেখি। |
00:52 | এটি সংজ্ঞায়িত করতে কীওয়ার্ড def এর পর মেথডের নাম লিখুন। |
00:57 | আর্গুমেন্ট, প্রদত্ত ভ্যালু নির্দিষ্ট করে। |
01:02 | Ruby Code সেকশন, তৈরী করা মেথডের অংশ উল্লেখ করে। |
01:09 | মেথডের অংশ উপর থেকে এই সংজ্ঞা এবং নীচে থেকে end ওয়ার্ড দ্বারা পৃথক করা হয়। |
01:16 | একে আর্গুমেন্ট সহ মেথড বলে। |
01:19 | মেথডের অপর সিনট্যাক্স হল |
01:23 | def কীওয়ার্ড এর পর মেথডের নাম এবং খালি আর্গুমেন্টের তালিকা। |
01:28 | Ruby Code সেকশন, মেথডের অংশ উল্লেখ করে |
01:32 | এবং end ওয়ার্ড, যা মেথডের সমাপ্তি চিন্হিত করে। |
01:36 | একে আর্গুমেন্ট ছাড়া মেথড বলে। |
01:39 | এখন মেথডের ব্যবহার করা দেখি। |
01:42 | আমি gedit টেক্সট এডিটরে একটি প্রোগ্রাম লিখেছি। |
01:46 | এখন এটি খুলি। |
01:48 | আমাদের ফাইলের নাম method হাইফেন without হাইফেন argument ডট rb. |
01:55 | ফাইলটি ruby program ফোল্ডারে সংরক্ষণ করেছি। |
01:59 | মেথড ব্যবহার করে দুটি সংখ্যার যোগফল গণনা করব। |
02:03 | এখন প্রোগ্রাম দেখি। |
02:05 | আমরা গ্লোবাল ভ্যারিয়েবল a ঘোষিত করে |
02:08 | এর মান 5 নির্ধারিত করে এটি আরম্ভ করব। |
02:13 | ভ্যারিয়েবলের নামের আগে dollar ($) চিহ্ন দিন। |
02:17 | গ্লোবাল ভ্যারিয়েবল, ঘোষণার স্থান ছাড়া কোথা থেকেও প্রাপ্ত করতে পারেন। |
02:25 | এখানে আমরা কোনো আর্গুমেন্ট ছাড়া একটি মেথড add ঘোষিত করেছি। |
02:31 | এখানে আমরা ইউসারকে দ্বিতীয় ভ্যালু লিখতে বলি। |
02:35 | ইউসার ভ্যালু লিখবে। |
02:38 | গেট্স মেথড (gets method) স্ট্রিং ফরম্যাটে কনসোল থেকে ইনপুট প্রাপ্ত করে। |
02:44 | to_i মেথড ব্যবহার করে এটি ইন্টিজারে বদলানো জরুরী। |
02:50 | বদলানো ভ্যালু লোকাল ভ্যারিয়েবল b তে সংরক্ষিত হয়েছে। |
02:56 | এটি শুধুমাত্র সেই মেথডে উপলব্ধ, যেখানে ঘোষিত হয়েছে। |
03:01 | এখানে আমরা গ্লোবাল ভ্যারিয়েবল a এবং ভ্যারিয়েবল b এর ভ্যালু যোগ করি। |
03:07 | ফলাফল ভ্যারিয়েবল sum এ সংরক্ষিত হয়। |
03:10 | এখন sum প্রিন্ট করি। |
03:13 | এটি স্ট্রিং এ ভ্যারিয়েবল লেখার উপায় প্রদর্শন করে। |
03:18 | এখানে sum এর বিষয়বস্তু স্ট্রিং হিসেবে থাকে এবং বাইরের স্ট্রিং এ জায়গা নেয়। |
03:25 | এন্ড (end) মেথডের সমাপ্তি বোঝায়। |
03:28 | এখানে দুই ধরনের মেথড রয়েছে। |
03:31 | ইউসার ডিফাইন্ড (user-defined) মেথড, যা আমাদের add মেথড। |
03:35 | প্রী-ডিফাইন্ড (Pre-defined) মেথড যা হল print, gets এবং to_i মেথড। |
03:42 | এখানে আমরা add মেথড কল করি। |
03:45 | addition অপারেশন সম্পন্ন হলে ফলাফল প্রিন্ট করা হবে। |
03:50 | এখন save বোতামে টিপুন। |
03:53 | এই প্রোগ্রাম পূর্বে উল্লেখ করা ruby program ফোল্ডারে সংরক্ষিত হবে। |
03:59 | এখন প্রোগ্রাম এক্সিকিউট করি। |
04:02 | Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল খুলুন। |
04:07 | স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়। |
04:11 | প্রোগ্রাম এক্সিকিউট করতে, ruby program এ যেতে হবে। |
04:16 | লিখুন cd স্পেস Desktop/rubyprogram এবং এন্টার টিপুন। |
04:26 | আবার লিখুন ruby স্পেস method হাইফেন without হাইফেন argument ডট rb এবং এন্টার টিপুন। |
04:40 | Enter the second number প্রদর্শিত হয়। |
04:44 | আমি ভ্যালু 4 লিখে এন্টার টিপব। |
04:48 | আউটপুট হল - sum of two numbers 5 & 4 is 9 |
04:53 | এখন আর্গুমেন্টের সাথে মেথডের একটি উদাহরণ দেখি। |
04:58 | gedit এ লেখা এই প্রোগ্রাম এখন লিখুন। |
05:03 | আমাদের ফাইলের নাম method হাইফেন with হাইফেন argument ডট rb. |
05:10 | এই ফাইলও rubyprogram ফোল্ডারে সংরক্ষণ করেছি। |
05:15 | এখন প্রোগ্রাম দেখি। |
05:18 | এখানে আমরা add নামক মেথড ঘোষিত করেছি। a, b হল add মেথডের আর্গুমেন্ট। |
05:26 | a এবং b যুক্ত হয়েছে। |
05:29 | sum, কল করা মেথডে ফিরে যায় এবং |
05:31 | এন্ড (end) মেথডের সমাপ্তি বোঝায়। |
05:35 | ইউসারকে ইনপুটের জন্য জিজ্ঞাসা করলে |
05:38 | ইউসার, a এবং b এর ভ্যালু লিখবে। |
05:41 | ভ্যালু যথাক্রমে a এবং b তে সংরক্ষণ করা হবে। |
05:46 | এখানে add মেথড কল করি। |
05:49 | আমরা আর্গুমেন্টে a এবং b রাখি। |
05:52 | addition অপারেশন হওয়ার পর add মেথডের ফলাফল c তে সংরক্ষিত করা হবে। |
05:59 | এখানে sum, c তে সংরক্ষিত হয়েছে। |
06:03 | কোড এক্সিকিউট করতে টার্মিনালে যান। |
06:07 | প্রথমে টার্মিনাল মুছুন। লিখুন clear এবং এন্টার টিপুন। |
06:14 | আমরা rubyprogram এ রয়েছি। |
06:17 | পূর্ববর্তী কমান্ড পেতে দুইবার আপ অ্যারো কী টিপুন। |
06:22 | এখন method হাইফেন without হাইফেন argument ডট rb কে method হাইফেন with হাইফেন argument ডট rb দ্বারা বদলান। |
06:32 | এবং এন্টার টিপুন। |
06:35 | Enter the values of a and b প্রদর্শিত হয়। |
06:38 | আমি 8 এবং 9 লিখব। |
06:41 | 8 লিখে এন্টার টিপুন। |
06:43 | 9 লিখে এন্টার টিপুন। |
06:46 | আমরা আউটপুট পাই। Sum of two numbers 8 and 9 is 17. |
06:52 | এখন Ruby মেথডের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য দেখব। |
06:56 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
06:59 | return কীওয়ার্ড মুছুন। |
07:02 | save বোতামে টিপুন। |
07:05 | কোড এক্সিকিউট করতে টার্মিনালে যান। |
07:09 | পূর্ববর্তী কমান্ডে যেতে আপ অ্যারো কী টিপে এন্টার টিপুন। |
07:14 | Enter the values of a and b প্রদর্শিত হয়। |
07:18 | আমি 10 এবং 15 লিখব। |
07:21 | 10 লিখে এন্টার টিপুন, 15 লিখে এন্টার টিপুন। |
07:27 | আউটপুট হল |
07:29 | Sum of two numbers 10 and 15 is 25. |
07:33 | return কীওয়ার্ড মুছে ফেলার পড়েও, প্রোগ্রাম কোনো এরর ছাড়া এক্সিকিউট হয়েছে। |
07:40 | Ruby নিজে থেকে মেথডে সংসাধিত ভ্যালু ফেরত দেয়। |
07:46 | মেথডে return কীওয়ার্ড হল ঐচ্ছিক। |
07:50 | এখন টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
07:53 | স্লাইডে যাই। |
07:55 | সংক্ষেপে |
07:57 | এই টিউটোরিয়ালে শিখেছি |
07:59 | মেথড সম্পর্কে। |
08:01 | আর্গুমেন্ট ছাড়া মেথড |
08:04 | এবং আর্গুমেন্ট সহ মেথডের জন্য সিনট্যাক্স। |
08:06 | মেথড থেকে ভ্যালু ফেরত দেওয়া। |
08:08 | এখন |
08:10 | মেথড ব্যবহার করে |
08:13 | ইউসার থেকে ইনপুট নিয়ে |
08:14 | বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরুপণ করতে প্রোগ্রাম লিখুন। |
08:17 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
08:20 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
08:23 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
08:28 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
08:30 | কর্মশালার আয়োজন করে। |
08:33 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
08:36 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
08:44 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
08:49 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত। |
08:55 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। |
09:00 | আমি কৌশিক দত্ত |
09:04 | এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |