Difference between revisions of "Ruby/C2/Variables-in-Ruby/Bengali"
From Script | Spoken-Tutorial
(Created page with '{| border=1 || '''Time''' || '''Narration''' |- | 00:02 | '''Ruby''' তে ভ্যারিয়েবলসের কথ্য টিউটোরিয়ালে আ…') |
|||
(3 intermediate revisions by the same user not shown) | |||
Line 5: | Line 5: | ||
|- | |- | ||
| 00:02 | | 00:02 | ||
− | | | + | | '''Ruby''' তে '''Variables''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
|- | |- | ||
| 00:06 | | 00:06 | ||
− | | এই টিউটোরিয়ালে আমরা শিখব | + | | এই টিউটোরিয়ালে আমরা শিখব |
|- | |- | ||
| 00:09 | | 00:09 | ||
− | | ভ্যারিয়েবলস কি ? | + | | ভ্যারিয়েবলস কি ? '''Ruby''' তে সক্রিয় টাইপিং। |
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- | ||
Line 28: | Line 24: | ||
|- | |- | ||
| 00:18 | | 00:18 | ||
− | | ভ্যারিয়েবলের স্কোপ কি ? | + | | ভ্যারিয়েবলের স্কোপ কি? |
|- | |- | ||
Line 36: | Line 32: | ||
|- | |- | ||
| 00:23 | | 00:23 | ||
− | | এখানে উবুন্টু লিনাক্স | + | | এখানে উবুন্টু লিনাক্স '''12.04''' এবং '''Ruby 1.9.3''' ব্যবহার করছি। |
|- | |- | ||
| 00:32 | | 00:32 | ||
− | | টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে | + | | টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে জানতে হবে। |
− | + | ||
|- | |- | ||
| 00:38 | | 00:38 | ||
| '''irb''' সম্পর্কে জানতে হবে। | | '''irb''' সম্পর্কে জানতে হবে। | ||
− | |||
|- | |- | ||
| 00:41 | | 00:41 | ||
| না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান। | | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান। | ||
− | |||
|- | |- | ||
| 00:47 | | 00:47 | ||
− | | এখন | + | | এখন দেখি যে ভ্যারিয়েবল কি? |
|- | |- | ||
| 00:50 | | 00:50 | ||
− | | | + | | এটি ভ্যালু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। |
|- | |- | ||
| 00:54 | | 00:54 | ||
− | | | + | | এটি একটি রেফারেন্স, যা নির্দিষ্ট করতে পারি। |
|- | |- | ||
Line 71: | Line 64: | ||
|- | |- | ||
| 01:04 | | 01:04 | ||
− | | | + | | এখানে নাম অর্থপূর্ণ হতে হবে। |
|- | |- | ||
|01:07 | |01:07 | ||
− | | ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়। | + | | ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়। উদাহরণস্বরূপ : '''first_name''' |
|- | |- | ||
| 01:20 | | 01:20 | ||
− | | | + | | এখন সক্রিয় টাইপিং দেখি। |
|- | |- | ||
Line 91: | Line 84: | ||
| 01:34 | | 01:34 | ||
| '''Ruby''' ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে। | | '''Ruby''' ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে। | ||
− | |||
− | |||
|- | |- | ||
| 01:39 | | 01:39 | ||
− | | এখন | + | | এখন এখানে, '''Ruby''' তে ভ্যারিয়েবল নির্ধারিত করা দেখি। |
|- | |- | ||
| 01:45 | | 01:45 | ||
| '''Ctrl, Alt''', এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল খুলুন। | | '''Ctrl, Alt''', এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল খুলুন। | ||
− | |||
|- | |- | ||
| 01:51 | | 01:51 | ||
− | | | + | | স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়। |
|- | |- | ||
| 01:55 | | 01:55 | ||
− | | | + | | '''irb''' লিখুন। |
|- | |- | ||
Line 121: | Line 111: | ||
|- | |- | ||
| 02:09 | | 02:09 | ||
− | | এখানে একটি ভ্যারিয়েবল '''var1''' ঘোষিত করে | + | | এখানে একটি ভ্যারিয়েবল '''var1''' ঘোষিত করে এর মান '''10''' নির্ধারিত করেছি। |
|- | |- | ||
| 02:15 | | 02:15 | ||
| এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন। | | এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন। | ||
− | |||
|- | |- | ||
Line 134: | Line 123: | ||
|- | |- | ||
| 02:37 | | 02:37 | ||
− | | | + | | আউটপুট '''true''' পাবো। |
|- | |- | ||
Line 142: | Line 131: | ||
|- | |- | ||
| 02:44 | | 02:44 | ||
− | | এতে | + | | এতে নতুন ভ্যালু নির্ধারিত করি। |
|- | |- | ||
| 02:47 | | 02:47 | ||
− | | এটি, '''var 1''' কে '''string''' | + | | এটি, '''var 1''' কে '''string''' নির্ধারিত করে করুন। |
|- | |- | ||
| 02:53 | | 02:53 | ||
− | | | + | | লিখুন '''var1''' = ডবল উদ্ধৃতিতে '''hello''' এবং এন্টার টিপুন। |
|- | |- | ||
Line 157: | Line 146: | ||
|- | |- | ||
| 03:06 | | 03:06 | ||
− | | লিখুন '''var1 | + | | লিখুন '''var1''' ডট '''class'''. |
− | + | ||
|- | |- | ||
Line 166: | Line 154: | ||
|- | |- | ||
| 03:20 | | 03:20 | ||
− | | | + | | আউটপুট '''string''' পাই। |
|- | |- | ||
Line 193: | Line 181: | ||
| 03:57 | | 03:57 | ||
| '''to_s''' মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়। | | '''to_s''' মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়। | ||
− | |||
|- | |- | ||
Line 205: | Line 192: | ||
|- | |- | ||
| 04:12 | | 04:12 | ||
− | | এটি অনুশীলন | + | | এটি অনুশীলন করি। |
|- | |- | ||
Line 214: | Line 201: | ||
| 04:21 | | 04:21 | ||
| irb কনসোল মুছে ফেলতে '''Ctrl + L''' টিপুন। | | irb কনসোল মুছে ফেলতে '''Ctrl + L''' টিপুন। | ||
− | |||
|- | |- | ||
Line 222: | Line 208: | ||
|- | |- | ||
| 04:32 | | 04:32 | ||
− | | এখানে | + | | এখানে একটি ভ্যারিয়েবল '''y''' ঘোষিত করে তার ভ্যালু '''20''' নির্ধারিত করেছি। |
|- | |- | ||
| 04:39 | | 04:39 | ||
− | | এখানে | + | | এখানে '''to_f''' মেথড ব্যবহার করে '''y''' কে ফ্লোটিং পয়েন্ট ভ্যালুতে বদলাবো। |
|- | |- | ||
| 04:47 | | 04:47 | ||
− | | লিখুন '''y | + | | লিখুন '''y''' ডট '''to_f''' এবং এন্টার টিপুন। |
|- | |- | ||
Line 237: | Line 223: | ||
|- | |- | ||
| 04:57 | | 04:57 | ||
− | | লিখুন '''y | + | | লিখুন '''y''' ডট '''to_s''' এবং এন্টার টিপুন। |
|- | |- | ||
| 05:06 | | 05:06 | ||
− | | | + | | ডাবল উদ্ধৃতিতে আউটপুট '''20''' পাই। |
|- | |- | ||
Line 253: | Line 239: | ||
|- | |- | ||
| 05:22 | | 05:22 | ||
− | | লিখুন প্রথম | + | | লিখুন প্রথম বন্ধনীতে '''2''' বন্ধনী বন্ধ করে এন্টার টিপুন। |
|- | |- | ||
Line 261: | Line 247: | ||
|- | |- | ||
| 05:33 | | 05:33 | ||
− | | একইভাবে | + | | একইভাবে '''y''' কে '''octal''' এবং '''hexadesimal''' ফর্মেও বদলাতে পারেন। |
|- | |- | ||
Line 273: | Line 259: | ||
|- | |- | ||
| 05:47 | | 05:47 | ||
− | | এখন | + | | এখন দেখি যে ভ্যারিয়েবল স্কোপ কি। |
− | + | ||
|- | |- | ||
| 05:51 | | 05:51 | ||
− | | এটি | + | | এটি প্রোগ্রামে ভ্যারিয়েবল এক্সেস করার জায়গা বলে। |
− | + | ||
|- | |- | ||
| 05:56 | | 05:56 | ||
− | | '''Ruby''' | + | | '''Ruby''' তে চার ধরনের ভ্যারিয়েবল স্কোপ রয়েছে |
|- | |- | ||
| 06:00 | | 06:00 | ||
− | | লোকাল (Local) | + | | লোকাল (Local), গ্লোবাল (Global), ইনস্ট্যান্স (Instance) এবং |
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
− | + | ||
|- | |- | ||
Line 304: | Line 280: | ||
| 06:06 | | 06:06 | ||
| প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে। | | প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে। | ||
− | |||
− | |||
|- | |- | ||
Line 313: | Line 287: | ||
|- | |- | ||
| 06:18 | | 06:18 | ||
− | | ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল | + | | ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল ভ্যারিয়েবলকে বোঝায়। |
|- | |- | ||
Line 325: | Line 299: | ||
| 06:33 | | 06:33 | ||
| বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়। | | বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়। | ||
− | |||
|- | |- | ||
| 06:37 | | 06:37 | ||
− | | | + | | বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেখব। |
|- | |- | ||
| 06:42 | | 06:42 | ||
− | | আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে | + | | আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে |
|- | |- | ||
| 06:48 | | 06:48 | ||
− | | | + | | এখানে শিখেছি |
|- | |- | ||
| 06:51 | | 06:51 | ||
− | | একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন '''var 1 = 10''' | + | | একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন '''var 1 = 10''' |
|- | |- | ||
| 06:56 | | 06:56 | ||
Line 351: | Line 324: | ||
|- | |- | ||
| 07:06 | | 07:06 | ||
− | | নির্দেশিত কাজ রূপে | + | | নির্দেশিত কাজ রূপে |
|- | |- | ||
| 07:08 | | 07:08 | ||
− | | একটি ভ্যারিয়েবল ঘোষিত | + | | একটি ভ্যারিয়েবল ঘোষিত করে এটি '''octal''' এবং '''hexadecimal''' ফর্মে বদলান। |
|- | |- | ||
| 07:14 | | 07:14 | ||
| এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। | | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। | ||
− | |||
|- | |- | ||
Line 372: | Line 344: | ||
|- | |- | ||
| 07:24 | | 07:24 | ||
− | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল | + | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
|- | |- | ||
| 07:27 | | 07:27 | ||
− | | | + | | কর্মশালার আয়োজন করে। |
|- | |- | ||
Line 400: | Line 372: | ||
|- | |- | ||
| 07:57 | | 07:57 | ||
− | | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ। | + | | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ। |
Latest revision as of 12:29, 23 February 2017
Time | Narration |
00:02 | Ruby তে Variables এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এই টিউটোরিয়ালে আমরা শিখব |
00:09 | ভ্যারিয়েবলস কি ? Ruby তে সক্রিয় টাইপিং। |
00:13 | ভ্যারিয়েবল ঘোষিত করা। |
00:15 | ভ্যারিয়েবলের ধরন বদলানো। |
00:18 | ভ্যারিয়েবলের স্কোপ কি? |
00:20 | ভ্যারিয়েবলের ধরন। |
00:23 | এখানে উবুন্টু লিনাক্স 12.04 এবং Ruby 1.9.3 ব্যবহার করছি। |
00:32 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে জানতে হবে। |
00:38 | irb সম্পর্কে জানতে হবে। |
00:41 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান। |
00:47 | এখন দেখি যে ভ্যারিয়েবল কি? |
00:50 | এটি ভ্যালু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। |
00:54 | এটি একটি রেফারেন্স, যা নির্দিষ্ট করতে পারি। |
00:58 | লক্ষ্য করুন যে, Ruby হল কেস সেন্সিটিভ। |
01:04 | এখানে নাম অর্থপূর্ণ হতে হবে। |
01:07 | ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়। উদাহরণস্বরূপ : first_name |
01:20 | এখন সক্রিয় টাইপিং দেখি। |
01:23 | Ruby একটি সক্রিয় ধরনের ভাষা। |
01:27 | এর মানে আপনাকে ভ্যারিয়েবল তৈরির সময় ডেটাটাইপ বলার প্রয়োজন নেই। |
01:34 | Ruby ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে। |
01:39 | এখন এখানে, Ruby তে ভ্যারিয়েবল নির্ধারিত করা দেখি। |
01:45 | Ctrl, Alt, এবং T কী একসাথে টিপে টার্মিনাল খুলুন। |
01:51 | স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়। |
01:55 | irb লিখুন। |
01:57 | ইন্টারেক্টিভ Ruby আরম্ভ করতে এন্টার টিপুন। |
02:02 | এখন লিখুন var1 = 10 এবং এন্টার টিপুন। |
02:09 | এখানে একটি ভ্যারিয়েবল var1 ঘোষিত করে এর মান 10 নির্ধারিত করেছি। |
02:15 | এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন। |
02:21 | এখন লিখুন var1 dot kind_(underscore) of (?)question mark Integer এবং এন্টার টিপুন। |
02:37 | আউটপুট true পাবো। |
02:39 | Ruby তে ভ্যারিয়েবলের ধরন সক্রিয়তা দ্বারা বদলাতে পারি। |
02:44 | এতে নতুন ভ্যালু নির্ধারিত করি। |
02:47 | এটি, var 1 কে string নির্ধারিত করে করুন। |
02:53 | লিখুন var1 = ডবল উদ্ধৃতিতে hello এবং এন্টার টিপুন। |
03:02 | নির্ধারিত ভ্যারিয়েবলের ধরন যাচাই করুন। |
03:06 | লিখুন var1 ডট class. |
03:12 | ক্লাস মেথড বলে যে, এই ভ্যারিয়েবল কোন ক্লাসের। এখন এন্টার টিপুন। |
03:20 | আউটপুট string পাই। |
03:23 | Ruby স্বয়ংক্রিয়ভাবে ভ্যারিয়েবলের ধরণ ইন্টিজার থেকে স্ট্রিং এ বদলেছে। |
03:29 | এখন আমরা শিখব যে ভ্যারিয়েবল ভিন্ন প্রকারে কিভাবে বদলাবো? |
03:35 | স্লাইডে ফিরে আসুন। |
03:38 | Ruby ভ্যারিয়েবল ক্লাসে তার ভ্যালু ভিন্ন প্রকারে বদলানোর পদ্ধতি রয়েছে। |
03:45 | to_i মেথড ভ্যারিয়েবলকে ইন্টিজারে বদলাতে ব্যবহৃত হয়। |
03:51 | to _f মেথড ভ্যারিয়েবলকে ফ্লোটিং পয়েন্টে বদলাতে ব্যবহৃত হয়। |
03:57 | to_s মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়। |
04:03 | to_s মেথড নম্বর বেসকে আর্গুমেন্ট রূপে নেয়। |
04:08 | রূপান্তর এই নম্বর বেসের উপর নির্ভর করে। |
04:12 | এটি অনুশীলন করি। |
04:15 | টার্মিনালে যান, প্রথমে টার্মিনাল মুছে ফেলুন। |
04:21 | irb কনসোল মুছে ফেলতে Ctrl + L টিপুন। |
04:25 | এখন লিখুন y = 20 এবং এন্টার টিপুন। |
04:32 | এখানে একটি ভ্যারিয়েবল y ঘোষিত করে তার ভ্যালু 20 নির্ধারিত করেছি। |
04:39 | এখানে to_f মেথড ব্যবহার করে y কে ফ্লোটিং পয়েন্ট ভ্যালুতে বদলাবো। |
04:47 | লিখুন y ডট to_f এবং এন্টার টিপুন। |
04:55 | আমরা ফ্লোটের মত ভ্যালু পাই। |
04:57 | লিখুন y ডট to_s এবং এন্টার টিপুন। |
05:06 | ডাবল উদ্ধৃতিতে আউটপুট 20 পাই। |
05:10 | ভ্যারিয়েবল y কে বাইনারি ফর্মে বদলাতে to_s মেথডে নম্বর বেস 2 দিন। |
05:18 | পূর্বের কমান্ডে যেতে আপ অ্যারো কী টিপুন। |
05:22 | লিখুন প্রথম বন্ধনীতে 2 বন্ধনী বন্ধ করে এন্টার টিপুন। |
05:29 | আমরা বাইনারি ফর্মে আউটপুট পাই। |
05:33 | একইভাবে y কে octal এবং hexadesimal ফর্মেও বদলাতে পারেন। |
05:39 | নম্বর বেসকে 8 বা 16 এ বদলে |
05:44 | স্লাইডে ফিরে আসি। |
05:47 | এখন দেখি যে ভ্যারিয়েবল স্কোপ কি। |
05:51 | এটি প্রোগ্রামে ভ্যারিয়েবল এক্সেস করার জায়গা বলে। |
05:56 | Ruby তে চার ধরনের ভ্যারিয়েবল স্কোপ রয়েছে |
06:00 | লোকাল (Local), গ্লোবাল (Global), ইনস্ট্যান্স (Instance) এবং |
06:04 | ক্লাস (Class ) |
06:06 | প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে। |
06:14 | $ গ্লোবাল ভ্যারিয়েবল বোঝায়। |
06:18 | ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল ভ্যারিয়েবলকে বোঝায়। |
06:25 | @ ইনস্ট্যান্স ভ্যারিয়েবল বোঝায়। |
06:29 | দুটি @@ চিহ্ন ক্লাস ভ্যারিয়েবল বোঝায়। |
06:33 | বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়। |
06:37 | বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেখব। |
06:42 | আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে |
06:48 | এখানে শিখেছি |
06:51 | একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন var 1 = 10 |
06:56 | to_f , to_s মেথড ব্যবহার করে ভ্যারিয়েবলের ধরন বদলানো। |
07:04 | বিভিন্ন ভ্যারিয়েবল স্কোপ। |
07:06 | নির্দেশিত কাজ রূপে |
07:08 | একটি ভ্যারিয়েবল ঘোষিত করে এটি octal এবং hexadecimal ফর্মে বদলান। |
07:14 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
07:17 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
07:20 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
07:24 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
07:27 | কর্মশালার আয়োজন করে। |
07:30 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
07:34 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
07:41 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
07:45 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
07:51 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। |
07:57 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ। |