Difference between revisions of "Ruby/C3/Object-Oriented-Concept-in-Ruby/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 9: | Line 9: | ||
|- | |- | ||
| 00:06 | | 00:06 | ||
− | | | + | | এখানে শিখব - |
|- | |- | ||
Line 21: | Line 21: | ||
|- | |- | ||
| 00:10 | | 00:10 | ||
− | | | + | | '''methods''' সংজ্ঞায়িত করার বিভিন্ন উপায়। |
|- | |- | ||
| 00:13 | | 00:13 | ||
− | |এখানে | + | |এখানে |
|- | |- | ||
| 00:14 | | 00:14 | ||
− | | উবুন্টু | + | | উবুন্টু সংস্করণ '''12.04''' এবং |
|- | |- | ||
Line 37: | Line 37: | ||
|- | |- | ||
| 00:19 | | 00:19 | ||
− | | | + | | লিনাক্স কমান্ড, টার্মিনাল এবং টেক্সট এডিটর ব্যবহার সম্পর্কে জানতে হবে। |
|- | |- | ||
Line 49: | Line 49: | ||
|- | |- | ||
| 00:33 | | 00:33 | ||
− | | | + | | এই ডিরেক্টরিতে যাই। |
|- | |- | ||
Line 61: | Line 61: | ||
|- | |- | ||
| 00:44 | | 00:44 | ||
− | | | + | | এখানে ভ্যালু থেকে '''string''' বা নম্বর পর্যন্ত, সবই অবজেক্ট। |
|- | |- | ||
| 00:49 | | 00:49 | ||
− | | | + | | '''Class''' হল সম্বন্ধিত '''data''' বা '''functions''' এর সংগ্রহ। |
|- | |- | ||
| 00:53 | | 00:53 | ||
− | |এটি সংগঠিত ডেটা | + | |এটি সংগঠিত ডেটা রাখে। |
|- | |- | ||
| 00:56 | | 00:56 | ||
− | | | + | | '''Object''' হল '''Class''' এর ইনস্ট্যান্স। |
|- | |- | ||
Line 89: | Line 89: | ||
|- | |- | ||
| 01:11 | | 01:11 | ||
− | |এখন '''Class''' একটি উদাহরণ দেখি। | + | |এখন '''Class''' এর একটি উদাহরণ দেখি। |
|- | |- | ||
| 01:14 | | 01:14 | ||
− | |''' | + | | ক্লাস '''Product''' |
|- | |- | ||
Line 105: | Line 105: | ||
|- | |- | ||
| 01:20 | | 01:20 | ||
− | | '''Class''' এর নাম বড়হাতের অক্ষর দ্বারা শুরু | + | | '''Class''' এর নাম বড়হাতের অক্ষর দ্বারা শুরু হয়। |
|- | |- | ||
Line 125: | Line 125: | ||
|- | |- | ||
| 01:34 | | 01:34 | ||
− | | | + | | এর পরের ক্ষেত্রে আন্ডারস্কোর ব্যবহার করব। |
|- | |- | ||
| 01:37 | | 01:37 | ||
Line 136: | Line 136: | ||
|- | |- | ||
| 01:45 | | 01:45 | ||
− | | '''gedit''' এ | + | | '''gedit''' এ নতুন ফাইল তৈরি করে |
|- | |- | ||
Line 152: | Line 152: | ||
|- | |- | ||
| 02:02 | | 02:02 | ||
− | | | + | | '''Order''' নামক '''Class''' সংজ্ঞায়িত করেছি। |
|- | |- | ||
Line 160: | Line 160: | ||
|- | |- | ||
| 02:11 | | 02:11 | ||
− | | | + | | '''instance''' ভ্যারিয়েবল, '''myinstance''' সংজ্ঞায়িত করেছি |
|- | |- | ||
| 02:15 | | 02:15 | ||
− | |এবং এতে | + | |এবং এতে ভ্যালু নির্ধারিত করেছি। |
|- | |- | ||
| 02:18 | | 02:18 | ||
− | | | + | | '''Class''' ভ্যারিয়েবল '''myclassvar''' ও সংজ্ঞায়িত করে |
|- | |- | ||
| 02:21 | | 02:21 | ||
− | | | + | | এতে ভ্যালু নির্ধারিত করেছি। |
|- | |- | ||
| 02:24 | | 02:24 | ||
− | |এখন, '''Class''' ব্যবহার করতে কিছু কোড যোগ করি। | + | |এখন, '''Class''' ব্যবহার করতে এখানে কিছু কোড যোগ করি। |
|- | |- | ||
Line 184: | Line 184: | ||
|- | |- | ||
| 02:36 | | 02:36 | ||
− | | এই লাইনের পূর্বে, | + | | এই লাইনের পূর্বে, নতুন লাইনের জন্য '''puts''' কিছু অক্ষর এবং স্ল্যাশ '''n''' যোগ করুন। |
|- | |- | ||
| 02:43 | | 02:43 | ||
− | | | + | | এটি কপি পেস্ট করে জুড়িত লাইনের নীচে এটি যোগ করে এটি সংরক্ষণ করুন। |
|- | |- | ||
| 02:51 | | 02:51 | ||
− | | | + | | কোড এক্সিকিউট করি। |
|- | |- | ||
Line 220: | Line 220: | ||
|- | |- | ||
| 03:21 | | 03:21 | ||
− | | এখন টার্মিনালে | + | | এখন টার্মিনালে গিয়ে আগের মতই ফাইল এক্সিকিউট করুন। |
|- | |- | ||
Line 227: | Line 227: | ||
|- | |- | ||
| 03:32 | | 03:32 | ||
− | | এখন | + | | এখন '''Class''' লিখতে সক্ষম। |
|- | |- | ||
Line 235: | Line 235: | ||
|- | |- | ||
| 03:40 | | 03:40 | ||
− | | | + | | এটি হল ক্লাসের ইনস্ট্যান্স। |
|- | |- | ||
| 03:43 | | 03:43 | ||
− | | | + | | এর মানে এটি '''Class''' থেকে তৈরী হয়। |
|- | |- | ||
Line 247: | Line 247: | ||
|- | |- | ||
| 03:52 | | 03:52 | ||
− | | | + | | অবজেক্ট ঘোষিত করতে |
|- | |- | ||
| 03:54 | | 03:54 | ||
− | | | + | | নতুন কীওয়ার্ড ব্যবহার করে '''Class''' এবং '''Object''' ঘোষিত করি। |
|- | |- | ||
| 03:58 | | 03:58 | ||
− | | | + | | '''Product''' ক্লাসের অবজেক্ট তৈরী করছি। |
|- | |- | ||
Line 267: | Line 267: | ||
|- | |- | ||
| 04:09 | | 04:09 | ||
− | | | + | | একে অবজেক্টের প্রারম্ভিকরণ বলে। |
|- | |- | ||
| 04:12 | | 04:12 | ||
− | |এটি অবজেক্ট '''Product''' এর ধরন। | + | |এটি হল অবজেক্ট '''Product''' এর ধরন। |
|- | |- | ||
Line 283: | Line 283: | ||
|- | |- | ||
| 04:26 | | 04:26 | ||
− | | '''Object''' এ '''new''' কল করতে | + | | '''Object''' এ '''new''' কল করতে এই মেথড ব্যবহার করি। |
|- | |- | ||
Line 295: | Line 295: | ||
|- | |- | ||
| 04:43 | | 04:43 | ||
− | |একটি উদাহরণ দেখি। | + | | এখন একটি উদাহরণ দেখি। |
|- | |- | ||
| 04:46 | | 04:46 | ||
− | |'''gedit''' এ | + | |'''gedit''' এ নতুন ফাইল তৈরি করুন |
|- | |- | ||
| 04:50 | | 04:50 | ||
− | | | + | | এটিকে '''object''' আন্ডারস্কোর '''initialize''' ডট '''rb''' নাম দিন। |
− | + | ||
|- | |- | ||
| 04:55 | | 04:55 | ||
− | | | + | | এখানে '''object initialization''' কোডের একটি কার্যকর উদাহরণ রয়েছে। |
|- | |- | ||
| 05:00 | | 05:00 | ||
− | | | + | | মাঝে টিউটোরিয়াল থামিয়ে কোড লিখুন। |
|- | |- | ||
| 05:04 | | 05:04 | ||
− | | | + | | '''Order''' নামক '''Class''' সংজ্ঞায়িত করেছি। |
|- | |- | ||
| 05:08 | | 05:08 | ||
− | | | + | | এখন আর্গুমেন্ট ছাড়া '''initialize''' মেথড সংজ্ঞায়িত করেছি। |
|- | |- | ||
| 05:13 | | 05:13 | ||
− | | | + | | '''puts''' মেথড সংজ্ঞায়িত করেছি, প্রদর্শিত ম্যাসেজ হল, '''I have created an object'''. |
|- | |- | ||
| 05:20 | | 05:20 | ||
− | |এরপর, | + | |এরপর,'''Order''' ডট '''new''' সংজ্ঞায়িত করেছি। |
|- | |- | ||
Line 347: | Line 346: | ||
|- | |- | ||
|05:39 | |05:39 | ||
− | | | + | | প্রদর্শিত ম্যাসেজ হল '''I have created an object'''. |
|- | |- | ||
| 05:43 | | 05:43 | ||
− | | এখন '''gedit''' এ ফিরে | + | | এখন '''gedit''' এ ফিরে গিয়ে মেথডে আর্গুমেন্ট যোগ করুন। |
|- | |- | ||
Line 371: | Line 370: | ||
|- | |- | ||
| 06:04 | | 06:04 | ||
− | |এখানে | + | |এখানে '''new''' মেথডে আর্গুমেন্ট দিয়েছি। |
|- | |- | ||
| 06:08 | | 06:08 | ||
− | | এই আর্গুমেন্ট, '''initialize''' মেথডে পাস করা | + | | এই আর্গুমেন্ট, '''initialize''' মেথডে পাস করা হয়েছে। |
|- | |- | ||
Line 387: | Line 386: | ||
|- | |- | ||
| 06:20 | | 06:20 | ||
− | | | + | | আউটপুট দেখুন। |
|- | |- | ||
| 06:22 | | 06:22 | ||
− | | | + | | রিন্ট করা ম্যাসেজ হল, '''“I have created an object”''' দেখবেন। |
|- | |- | ||
| 06:29 | | 06:29 | ||
− | | এখন, আপনি | + | | এখন, আপনি অবজেক্ট প্রারম্ভিকরণ বুঝেছেন। |
|- | |- | ||
| 06:33 | | 06:33 | ||
− | | | + | | '''Ruby''' তে '''methods''' হল ফাংশন যা '''Class''' প্রদর্শন করে। |
|- | |- | ||
Line 411: | Line 410: | ||
|- | |- | ||
| 06:48 | | 06:48 | ||
− | |কিছু ক্যারেক্টার, যা মেথডের নামের সাথে সংলগ্ন | + | |কিছু ক্যারেক্টার, যা মেথডের নামের সাথে সংলগ্ন থাকে তা হল: |
|- | |- | ||
Line 431: | Line 430: | ||
|- | |- | ||
| 07:05 | | 07:05 | ||
− | | | + | | '''gedit''' এ নতুন ফাইল তৈরী করে |
|- | |- | ||
| 07:09 | | 07:09 | ||
− | | | + | | এর নাম দিন '''class''' আন্ডারস্কোর '''methods''' ডট '''rb'''. |
|- | |- | ||
Line 443: | Line 442: | ||
|- | |- | ||
| 07:17 | | 07:17 | ||
− | |টিউটোরিয়ালটি | + | |টিউটোরিয়ালটি থামিয়ে কোড লিখুন। |
|- | |- | ||
| 07:21 | | 07:21 | ||
− | | | + | | '''Animal''' ক্লাসের পর |
|- | |- | ||
| 07:23 | | 07:23 | ||
− | | | + | | দুটি মেথড রয়েছে, '''breathe''' এবং '''walk'''. |
|- | |- | ||
| 07:28 | | 07:28 | ||
− | | | + | | এটি '''def''' এবং '''end''' কীওয়ার্ডের সাথে সংজ্ঞায়িত হয়েছে। |
|- | |- | ||
| 07:32 | | 07:32 | ||
− | |তারপর | + | |তারপর অবজেক্ট '''Animal''' আরম্ভ করেছি। |
|- | |- | ||
| 07:36 | | 07:36 | ||
− | | | + | | ছোট হাতের অক্ষর '''a''' এর সাথে '''animal''' নিযুক্ত করেছি। |
|- | |- | ||
Line 475: | Line 474: | ||
|- | |- | ||
| 07:51 | | 07:51 | ||
− | | | + | | টার্মিনালে গিয়ে লিখুন, |
|- | |- | ||
Line 487: | Line 486: | ||
|- | |- | ||
| 08:00 | | 08:00 | ||
− | |এখানে | + | |এখানে |
|- | |- | ||
Line 503: | Line 502: | ||
|- | |- | ||
| 08:05 | | 08:05 | ||
− | | | + | | কারণ আমরা দুটি মেথড '''breathe''' এবং '''walk''' ব্যবহার করেছি। |
|- | |- | ||
| 08:10 | | 08:10 | ||
− | | | + | | এই মেথডে সংজ্ঞায়িত '''puts''' স্টেটমেন্ট ফলাফল দেয়। |
|- | |- | ||
| 08:16 | | 08:16 | ||
− | | | + | | এখন '''question''' মার্ক দ্বারা মেথড তৈরী করা দেখি। |
|- | |- | ||
| 08:21 | | 08:21 | ||
− | |'''gedit''' এ | + | |'''gedit''' এ নতুন ফাইল তৈরি করে |
|- | |- | ||
| 08:25 | | 08:25 | ||
− | | | + | | এর নাম দিন '''class''' আন্ডারস্কোর '''methods''' আন্ডারস্কোর '''with''' আন্ডারস্কোর '''trailing''' আন্ডারস্কোর '''characters''' ডট '''rb'''. |
|- | |- | ||
| 08:35 | | 08:35 | ||
− | | | + | | '''question''' মার্ক কোড সহ '''Class''' মেথডের কার্যকর উদাহরণ রয়েছে। |
|- | |- | ||
| 08:40 | | 08:40 | ||
− | |টিউটোরিয়ালটি সম্পূর্ণ বুঝতে এটি মাঝে থামিয়ে কোড | + | |টিউটোরিয়ালটি সম্পূর্ণ বুঝতে এটি মাঝে থামিয়ে কোড দেখুন। |
|- | |- | ||
| 08:45 | | 08:45 | ||
− | | | + | | আমি আগের মত একই '''Class''' নিয়েছি। |
|- | |- | ||
| 08:48 | | 08:48 | ||
− | |এখানে '''breathe''' মেথডের | + | |এখানে '''breathe''' মেথডের '''question mark (?)''' রয়েছে যা |
|- | |- | ||
| 08:52 | | 08:52 | ||
− | | | + | | '''boolean''' ভ্যালু ফেরৎ দিতে উপযোগী। |
|- | |- | ||
| 08:55 | | 08:55 | ||
− | |এটি '''Ruby''' | + | | এটি হল '''Ruby''' তে নেমিং কনভেন্সন (naming convention) ভিত্তিক। |
|- | |- | ||
Line 559: | Line 558: | ||
|- | |- | ||
| 09:22 | | 09:22 | ||
− | | | + | | প্রদর্শিত আউটপুট হল '''true'''. |
|- | |- | ||
| 09:26 | | 09:26 | ||
− | |এরপর, | + | |এরপর, আরেকটি মেথড '''walk''' পরিভাষিত করি। |
|- | |- | ||
Line 575: | Line 574: | ||
|- | |- | ||
| 09:41 | | 09:41 | ||
− | |তারপর | + | |তারপর মেথড এক্সিকিউট করি। |
|- | |- | ||
| 09:44 | | 09:44 | ||
− | | | + | |টার্মিনালে লিখুন, |
|- | |- | ||
Line 591: | Line 590: | ||
|- | |- | ||
| 09:56 | | 09:56 | ||
− | |এটি | + | | এটি '''undefined method''' এরর দেয়। |
|- | |- | ||
| 09:59 | | 09:59 | ||
− | | | + | | কারণ '''equal to''' চিন্হের ভিন্ন অর্থ রয়েছে। |
|- | |- | ||
| 10:03 | | 10:03 | ||
− | |এটি | + | |এটি মেথডের ভ্যালু নির্ধারিত করতে ব্যবহৃত হয়। |
|- | |- | ||
| 10:08 | | 10:08 | ||
− | | | + | | এখন মেথড একটু অন্য ভাবে ব্যবহার করি। |
|- | |- | ||
Line 619: | Line 618: | ||
|- | |- | ||
| 10:27 | | 10:27 | ||
− | | | + | | '''hops''' শব্দটি প্রিন্ট হয়েছে। |
|- | |- | ||
Line 647: | Line 646: | ||
|- | |- | ||
| 10:52 | | 10:52 | ||
− | | | + | | এখন |
|- | |- | ||
| 10:54 | | 10:54 | ||
− | | | + | | ক্লাস '''Product''' পরিভাষিত করুন। |
|- | |- | ||
| 10:56 | | 10:56 | ||
− | |'''"myvar"''' | + | |'''"myvar"''' এবং তার জন্য নির্ধারিত ভ্যালু প্রাপ্ত করতে মেথড পরিভাষিত করুন। |
|- | |- | ||
| 11:01 | | 11:01 | ||
− | | | + | | '''=''' চিহ্ন ব্যবহার করে মেথড পরিভাষিত করুন। |
|- | |- | ||
|11:05 | |11:05 | ||
− | |ক্লাসের অবজেক্ট | + | | ক্লাসের অবজেক্ট প্রদর্শন করে উপরোক্ত দুটি মেথড ব্যবহার করে ভ্যালুস নির্ধারিত এবং প্রাপ্ত করা। |
|- | |- | ||
Line 707: | Line 706: | ||
|- | |- | ||
| 11:56 | | 11:56 | ||
− | | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ। | + | | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহণের জন্য ধন্যবাদ। |
Revision as of 03:27, 19 December 2014
Time | Narration |
00:01 | Ruby তে Object Oriented Concept এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এখানে শিখব - |
00:08 | ক্লাসেস, |
00:09 | অবজেক্ট তৈরী করা। |
00:10 | methods সংজ্ঞায়িত করার বিভিন্ন উপায়। |
00:13 | এখানে |
00:14 | উবুন্টু সংস্করণ 12.04 এবং |
00:16 | রুবি 1.9.3 ব্যবহার করছি। |
00:19 | লিনাক্স কমান্ড, টার্মিনাল এবং টেক্সট এডিটর ব্যবহার সম্পর্কে জানতে হবে। |
00:24 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইটে যান। |
00:28 | শুরু করার পূর্বে, ttt ডিরেক্টরি তৈরী করা নিশ্চিত করুন। |
00:33 | এই ডিরেক্টরিতে যাই। |
00:35 | ruby হাইফেন tutorial এবং classes ডিরেক্টরি তে। |
00:41 | Ruby একটি object oriented ভাষা। |
00:44 | এখানে ভ্যালু থেকে string বা নম্বর পর্যন্ত, সবই অবজেক্ট। |
00:49 | Class হল সম্বন্ধিত data বা functions এর সংগ্রহ। |
00:53 | এটি সংগঠিত ডেটা রাখে। |
00:56 | Object হল Class এর ইনস্ট্যান্স। |
01:00 | একটি Class এর সংজ্ঞা কীওয়ার্ড Class এর সাথে শুরু হয়। |
01:05 | এরপর Class এর নাম আসে। |
01:08 | এটি end এর সাথে সীমাঙ্কিত হয়। |
01:11 | এখন Class এর একটি উদাহরণ দেখি। |
01:14 | ক্লাস Product |
01:16 | ruby code |
01:17 | end |
01:20 | Class এর নাম বড়হাতের অক্ষর দ্বারা শুরু হয়। |
01:24 | নাম, যাতে একাধিক শব্দ রয়েছে, ক্যামেল কেসে (camel case) হতে হবে। |
01:28 | উদাহরণস্বরূপ, |
01:30 | UserInformation |
01:32 | ProductInformation |
01:34 | এর পরের ক্ষেত্রে আন্ডারস্কোর ব্যবহার করব। |
01:37 | user underscore information |
01:40 | product underscore information |
01:45 | gedit এ নতুন ফাইল তৈরি করে |
01:48 | এটিকে class_definition.rb নাম দিন। |
01:52 | এখানে Classes বাস্তবায়ন করার কার্যকর উদাহরণ রয়েছে। |
01:57 | টিউটোরিয়ালটি সম্পূর্ণ বুঝতে এটি মাঝে থামিয়ে কোড লিখুন। |
02:02 | Order নামক Class সংজ্ঞায়িত করেছি। |
02:05 | এখন, কিছু ভ্যারিয়েবল যুক্ত করে Class কার্যকর করি। |
02:11 | instance ভ্যারিয়েবল, myinstance সংজ্ঞায়িত করেছি |
02:15 | এবং এতে ভ্যালু নির্ধারিত করেছি। |
02:18 | Class ভ্যারিয়েবল myclassvar ও সংজ্ঞায়িত করে |
02:21 | এতে ভ্যালু নির্ধারিত করেছি। |
02:24 | এখন, Class ব্যবহার করতে এখানে কিছু কোড যোগ করি। |
02:30 | লিখুন, puts Order ডট instance আন্ডারস্কোর variables. |
02:36 | এই লাইনের পূর্বে, নতুন লাইনের জন্য puts কিছু অক্ষর এবং স্ল্যাশ n যোগ করুন। |
02:43 | এটি কপি পেস্ট করে জুড়িত লাইনের নীচে এটি যোগ করে এটি সংরক্ষণ করুন। |
02:51 | কোড এক্সিকিউট করি। |
02:53 | টার্মিনালে গিয়ে লিখুন, |
02:56 | ruby স্পেস class আন্ডারস্কোর definition ডট rb |
03:02 | এবং আউটপুট দেখুন। |
03:05 | আপনি, সংজ্ঞায়িত instance ভ্যারিয়েবল দেখবেন। |
03:09 | এখন লিখুন puts Order ডট class আন্ডারস্কোর variables. |
03:15 | এই সীমাঙ্কন, লাইনের একেবারে নীচে কপি-পেস্ট করে সংরক্ষণ করুন। |
03:21 | এখন টার্মিনালে গিয়ে আগের মতই ফাইল এক্সিকিউট করুন। |
03:26 | আপনি পরিভাষিত, Class ভ্যারিয়েবল দেখবেন, যা প্রদর্শিত হয়। |
03:32 | এখন Class লিখতে সক্ষম। |
03:35 | এরপর, দেখি যে অবজেক্ট কি? |
03:40 | এটি হল ক্লাসের ইনস্ট্যান্স। |
03:43 | এর মানে এটি Class থেকে তৈরী হয়। |
03:46 | Object, Class এ সংজ্ঞায়িত বৈশিষ্ট্য এবং মেথড থাকবে। |
03:52 | অবজেক্ট ঘোষিত করতে |
03:54 | নতুন কীওয়ার্ড ব্যবহার করে Class এবং Object ঘোষিত করি। |
03:58 | Product ক্লাসের অবজেক্ট তৈরী করছি। |
04:02 | এখানে অবজেক্ট তৈরী হয়েছে। |
04:05 | product = Product.new |
04:09 | একে অবজেক্টের প্রারম্ভিকরণ বলে। |
04:12 | এটি হল অবজেক্ট Product এর ধরন। |
04:16 | এখন দেখি যে initialize মেথড কি? |
04:20 | initialize মেথড, Object তৈরীর সময় কল করা হয়। |
04:26 | Object এ new কল করতে এই মেথড ব্যবহার করি। |
04:31 | initialize মেথডের কাছে প্যারামিটারের তালিকা হতে পারে। |
04:37 | অন্যান্য Ruby মেথডের মত, এটি "def" কীওয়ার্ড এর পর আসে। |
04:43 | এখন একটি উদাহরণ দেখি। |
04:46 | gedit এ নতুন ফাইল তৈরি করুন |
04:50 | এটিকে object আন্ডারস্কোর initialize ডট rb নাম দিন। |
04:55 | এখানে object initialization কোডের একটি কার্যকর উদাহরণ রয়েছে। |
05:00 | মাঝে টিউটোরিয়াল থামিয়ে কোড লিখুন। |
05:04 | Order নামক Class সংজ্ঞায়িত করেছি। |
05:08 | এখন আর্গুমেন্ট ছাড়া initialize মেথড সংজ্ঞায়িত করেছি। |
05:13 | puts মেথড সংজ্ঞায়িত করেছি, প্রদর্শিত ম্যাসেজ হল, I have created an object. |
05:20 | এরপর,Order ডট new সংজ্ঞায়িত করেছি। |
05:24 | এটি initialize মেথড কল করবে। |
05:27 | এখন টার্মিনালে গিয়ে লিখুন, |
05:31 | ruby স্পেস object আন্ডারস্কোর initialize ডট rb |
05:36 | এবং আউটপুট দেখুন। |
05:39 | প্রদর্শিত ম্যাসেজ হল I have created an object. |
05:43 | এখন gedit এ ফিরে গিয়ে মেথডে আর্গুমেন্ট যোগ করুন। |
05:48 | এখন puts এ পরিবর্তন করি। |
05:51 | এটির পাস করা আর্গুমেন্টের ভ্যালু প্রদর্শন করা উচিত। |
05:55 | এরপর লিখুন, |
05:56 | Order dot new(“I have created an object”). |
06:04 | এখানে new মেথডে আর্গুমেন্ট দিয়েছি। |
06:08 | এই আর্গুমেন্ট, initialize মেথডে পাস করা হয়েছে। |
06:13 | এখন টার্মিনালে গিয়ে লিখুন, |
06:16 | ruby স্পেস object আন্ডারস্কোর initialize ডট rb |
06:20 | আউটপুট দেখুন। |
06:22 | রিন্ট করা ম্যাসেজ হল, “I have created an object” দেখবেন। |
06:29 | এখন, আপনি অবজেক্ট প্রারম্ভিকরণ বুঝেছেন। |
06:33 | Ruby তে methods হল ফাংশন যা Class প্রদর্শন করে। |
06:39 | Class এ প্রতিটি মেথড def এবং end ব্লকের মধ্যে সংজ্ঞায়িত হয়। |
06:45 | multiword মেথড নেম, আন্ডারস্কোর দ্বারা পৃথক হয়েছে। |
06:48 | কিছু ক্যারেক্টার, যা মেথডের নামের সাথে সংলগ্ন থাকে তা হল: |
06:54 | ? (question-mark) |
06:56 | = (equal to) |
06:58 | প্রতিটি ক্যারেক্টার মেথডে কিছু অর্থ যোগ করে। |
07:02 | এখন কিছু উদাহরণ দেখি। |
07:05 | gedit এ নতুন ফাইল তৈরী করে |
07:09 | এর নাম দিন class আন্ডারস্কোর methods ডট rb. |
07:14 | এখানে Class মেথড কোডের কার্যকর উদাহরণ রয়েছে। |
07:17 | টিউটোরিয়ালটি থামিয়ে কোড লিখুন। |
07:21 | Animal ক্লাসের পর |
07:23 | দুটি মেথড রয়েছে, breathe এবং walk. |
07:28 | এটি def এবং end কীওয়ার্ডের সাথে সংজ্ঞায়িত হয়েছে। |
07:32 | তারপর অবজেক্ট Animal আরম্ভ করেছি। |
07:36 | ছোট হাতের অক্ষর a এর সাথে animal নিযুক্ত করেছি। |
07:40 | তারপর আমি ক্রমানুসারে breathe এবং walk মেথড ব্যবহার করেছি। |
07:48 | এখন প্রোগ্রাম এক্সিকিউট করুন। |
07:51 | টার্মিনালে গিয়ে লিখুন, |
07:53 | ruby স্পেস class আন্ডারস্কোর methods ডট rb |
07:58 | এবং আউটপুট দেখুন। |
08:00 | এখানে |
08:02 | “ I breathe” |
08:03 | “ I walk” |
08:04 | প্রিন্ট হয়েছে। |
08:05 | কারণ আমরা দুটি মেথড breathe এবং walk ব্যবহার করেছি। |
08:10 | এই মেথডে সংজ্ঞায়িত puts স্টেটমেন্ট ফলাফল দেয়। |
08:16 | এখন question মার্ক দ্বারা মেথড তৈরী করা দেখি। |
08:21 | gedit এ নতুন ফাইল তৈরি করে |
08:25 | এর নাম দিন class আন্ডারস্কোর methods আন্ডারস্কোর with আন্ডারস্কোর trailing আন্ডারস্কোর characters ডট rb. |
08:35 | question মার্ক কোড সহ Class মেথডের কার্যকর উদাহরণ রয়েছে। |
08:40 | টিউটোরিয়ালটি সম্পূর্ণ বুঝতে এটি মাঝে থামিয়ে কোড দেখুন। |
08:45 | আমি আগের মত একই Class নিয়েছি। |
08:48 | এখানে breathe মেথডের question mark (?) রয়েছে যা |
08:52 | boolean ভ্যালু ফেরৎ দিতে উপযোগী। |
08:55 | এটি হল Ruby তে নেমিং কনভেন্সন (naming convention) ভিত্তিক। |
09:00 | animal ডট breathe question-mark ঘোষিত করে মেথড উপযোগিত হয়েছে। |
09:06 | এখন টার্মিনাল খুলে লিখুন, |
09:09 | ruby স্পেস class আন্ডারস্কোর methods আন্ডারস্কোর with আন্ডারস্কোর trailing আন্ডারস্কোর characters ডট rb এবং আউটপুট দেখুন। |
09:22 | প্রদর্শিত আউটপুট হল true. |
09:26 | এরপর, আরেকটি মেথড walk পরিভাষিত করি। |
09:30 | এর পাশে একটি চিহ্ন যোগ করুন equal to =(value) |
09:36 | animal ডট walk, কল করে এটি ব্যবহার করুন। |
09:41 | তারপর মেথড এক্সিকিউট করি। |
09:44 | টার্মিনালে লিখুন, |
09:45 | ruby class আন্ডারস্কোর methods আন্ডারস্কোর with আন্ডারস্কোর trailing আন্ডারস্কোর characters ডট rb |
09:52 | এবং আউটপুট দেখুন। |
09:56 | এটি undefined method এরর দেয়। |
09:59 | কারণ equal to চিন্হের ভিন্ন অর্থ রয়েছে। |
10:03 | এটি মেথডের ভ্যালু নির্ধারিত করতে ব্যবহৃত হয়। |
10:08 | এখন মেথড একটু অন্য ভাবে ব্যবহার করি। |
10:13 | লিখুন puts animal ডট walk = “hops” |
10:17 | এখন আরেক বার চেষ্টা করি। |
10:20 | টার্মিনালে গিয়ে আগেকার মতই কমান্ড রান করুন এবং আউটপুট দেখুন। |
10:27 | hops শব্দটি প্রিন্ট হয়েছে। |
10:30 | এটি প্রদর্শন করে যে মেথডের পরে equal to চিন্হের অর্থ নির্দেশিত কাজ। |
10:36 | এখন আপনাকে আপনার মেথড লিখতে সক্ষম হতে হবে। |
10:42 | এই টিউটোরিয়ালে আমরা শিখেছি - |
10:44 | Classes ঘোষিত করা, |
10:46 | Class এর অবজেক্ট তৈরী করা। |
10:48 | Ruby তে methods সংজ্ঞায়িত করার বিভিন্ন উপায়। |
10:52 | এখন |
10:54 | ক্লাস Product পরিভাষিত করুন। |
10:56 | "myvar" এবং তার জন্য নির্ধারিত ভ্যালু প্রাপ্ত করতে মেথড পরিভাষিত করুন। |
11:01 | = চিহ্ন ব্যবহার করে মেথড পরিভাষিত করুন। |
11:05 | ক্লাসের অবজেক্ট প্রদর্শন করে উপরোক্ত দুটি মেথড ব্যবহার করে ভ্যালুস নির্ধারিত এবং প্রাপ্ত করা। |
11:12 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
11:14 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
11:18 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
11:22 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
11:24 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
11:27 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
11:30 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
11:36 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
11:39 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত। |
11:46 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro |
11:56 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহণের জন্য ধন্যবাদ। |