Difference between revisions of "Advanced-Cpp/C2/Classes-And-Objects/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with "{| border = 1 |'''Time''' |'''Narration''' |- | 00:01 | C++ এ Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগ...")
 
Line 6: Line 6:
 
|-
 
|-
 
| 00:01
 
| 00:01
|  C++ এ Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
'''C++''' '''Classes''' এবং '''Objects''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
Line 38: Line 38:
 
|-
 
|-
 
| 00:23
 
| 00:23
|উবুন্টু OS সংস্করণ 11.10,
+
|উবুন্টু '''OS''' সংস্করণ '''11.10''',
  
 
|-
 
|-
 
| 00:28
 
| 00:28
|g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
+
|'''g++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
|  00:32
 
|  00:32
| আমারা Class এর ভূমিকা দিয়ে শুরু করি।
+
| আমারা '''Class''' এর ভূমিকা দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
 
| 00:36
 
| 00:36
|Class, একটি কীওয়ার্ড class ব্যবহার করে তৈরী করা হয়েছে।
+
|'''Class''', একটি কীওয়ার্ড '''class''' ব্যবহার করে তৈরী করা হয়েছে।
  
 
|-
 
|-
Line 58: Line 58:
 
|-
 
|-
 
| 00:42
 
| 00:42
| Class কোড এবং ডেটা সংযোগ করে।
+
| '''Class''' কোড এবং ডেটা সংযোগ করে।
  
 
|-
 
|-
 
| 00:45
 
| 00:45
| Class এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
+
| '''Class''' এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
  
 
|-
 
|-
 
| 00:51
 
| 00:51
|  এখন Objects এ যাই।
+
|  এখন '''Objects''' এ যাই।
  
 
|-
 
|-
 
| 00:53
 
| 00:53
|Objects হল ভ্যারিয়েবল।
+
|'''Objects''' হল ভ্যারিয়েবল।
  
 
|-
 
|-
Line 82: Line 82:
 
|-
 
|-
 
| 01:01
 
| 01:01
|Properties, ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
+
|'''Properties''', ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
 
    
 
    
 
|-
 
|-
 
| 01:06
 
| 01:06
|Behavior মেম্বার ফাংশন methods এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
+
|'''Behavior''' মেম্বার ফাংশন '''methods''' এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
  
 
|-
 
|-
Line 94: Line 94:
 
|-
 
|-
 
| 01:14
 
| 01:14
|এখানে, Class একটি কীওয়ার্ড যা ক্লাস সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
+
|এখানে, '''Class''' একটি কীওয়ার্ড যা ক্লাস সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
  
 
|-
 
|-
 
| 01:18
 
| 01:18
|Class-name হল ক্লাসের নাম।
+
|'''Class-name''' হল ক্লাসের নাম।
  
 
|-
 
|-
 
|01:21
 
|01:21
|Public, private এবং protected হল অ্যাক্সেস স্পেসিফায়ার
+
|'''Public, private''' এবং '''protected''' হল অ্যাক্সেস স্পেসিফায়ার
  
 
|-
 
|-
 
| 01:26
 
| 01:26
|এবং এখানে আমরা public, private এবং protected হিসাবে Data members এবং Member functions সংজ্ঞায়িত করেছি।
+
|এবং এখানে আমরা '''public, private''' এবং '''protected''' হিসাবে '''Data members''' এবং '''Member functions''' সংজ্ঞায়িত করেছি।
  
 
|-
 
|-
Line 126: Line 126:
 
|-
 
|-
 
| 01:44
 
| 01:44
| উল্লেখ্য যে আমাদের ফাইলের নাম class হাইফেন obj ডট cpp.
+
| উল্লেখ্য যে আমাদের ফাইলের নাম '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp'''.
  
 
|-
 
|-
Line 138: Line 138:
 
|-
 
|-
 
|  01:58
 
|  01:58
|  এটি iostream হিসাবে আমাদের হেডার ফাইল।
+
|  এটি '''iostream''' হিসাবে আমাদের হেডার ফাইল।
  
 
|-
 
|-
 
|  02:02  
 
|  02:02  
|  এখানে আমরা std namespace ব্যবহার করছি।
+
|  এখানে আমরা '''std namespace''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
| 02:06
 
| 02:06
|  এটি হল square নামক ক্লাসের জন্য ঘোষণীকরণ।
+
|  এটি হল '''square''' নামক ক্লাসের জন্য ঘোষণীকরণ।
  
 
|-
 
|-
Line 154: Line 154:
 
|-
 
|-
 
| 02:14
 
| 02:14
|সুতরাং ডিফল্টরূপে এটি Private
+
|সুতরাং ডিফল্টরূপে এটি '''Private'''
  
 
|-
 
|-
 
| 02:17
 
| 02:17
|অতএব x ভ্যারিয়েবল হল square ক্লাসের private সদস্য।
+
|অতএব '''x''' ভ্যারিয়েবল হল '''square''' ক্লাসের '''private''' সদস্য।
  
 
|-
 
|-
 
| 02:22  
 
| 02:22  
| এটি হল public স্পেসিফায়ার।
+
| এটি হল '''public''' স্পেসিফায়ার।
 
   
 
   
 
|-
 
|-
 
|02:25
 
|02:25
|Function area একটি পাবলিক ফাংশন।
+
|'''Function area''' একটি পাবলিক ফাংশন।
  
 
|-
 
|-
Line 178: Line 178:
 
|-
 
|-
 
| 02:36
 
| 02:36
| Public স্পেসিফায়ার।
+
| '''Public''' স্পেসিফায়ার।
  
 
|-
 
|-
 
|  02:39
 
|  02:39
|Public স্পেসিফায়ার ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
+
|'''Public''' স্পেসিফায়ার ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
  
 
|-
 
|-
 
| 02:44
 
| 02:44
| Public মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
+
| '''Public''' মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
  
 
|-
 
|-
 
| 02:49  
 
| 02:49  
| Private স্পেসিফায়ার।
+
| '''Private''' স্পেসিফায়ার।
  
 
|-
 
|-
 
| 02:51
 
| 02:51
|Private হিসাবে ঘোষিত সদস্য  ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
+
|'''Private''' হিসাবে ঘোষিত সদস্য  ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
  
 
|-
 
|-
 
| 02:57
 
| 02:57
|Private সদস্য শুধুমাত্র  ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যেতে পারে।
+
|'''Private''' সদস্য শুধুমাত্র  ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যেতে পারে।
  
 
|-
 
|-
 
| 03:03
 
| 03:03
|  Protected স্পেসিফায়ার।
+
'''Protected''' স্পেসিফায়ার।
  
 
|-
 
|-
 
| 03:05
 
| 03:05
|Protected মেম্বার  ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
+
|'''Protected''' মেম্বার  ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
  
 
|-
 
|-
Line 218: Line 218:
 
|-
 
|-
 
| 03:16
 
| 03:16
| এখানে এই স্টেটমেন্টে Class এর নাম রয়েছে।
+
| এখানে এই স্টেটমেন্টে '''Class''' এর নাম রয়েছে।
  
 
|-
 
|-
Line 234: Line 234:
 
|-
 
|-
 
| 03:33
 
| 03:33
| এটি square ক্লাসের মেম্বার ফাংশন।
+
| এটি '''square''' ক্লাসের মেম্বার ফাংশন।
  
 
|-
 
|-
 
| 03:36
 
| 03:36
| এখানে আমরা একটি আর্গুমেন্ট int a হিসাবে পাস করেছি।
+
| এখানে আমরা একটি আর্গুমেন্ট '''int a''' হিসাবে পাস করেছি।
  
 
|-
 
|-
Line 250: Line 250:
 
|-
 
|-
 
| 03:49
 
| 03:49
|একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর :: ব্যবহার করি।
+
|একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর '''::''' ব্যবহার করি।
  
 
|-
 
|-
Line 262: Line 262:
 
|-
 
|-
 
| 04:05
 
| 04:05
|আমরা :: (স্কোপ রেজল্যুশন অপারেটর) ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
+
|আমরা '''::''' (স্কোপ রেজল্যুশন অপারেটর) ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
  
 
|-
 
|-
Line 270: Line 270:
 
|-
 
|-
 
| 04:12
 
| 04:12
|  এখানে a এর মান x এ সংরক্ষিত হয়েছে।
+
|  এখানে '''a''' এর মান '''x''' এ সংরক্ষিত হয়েছে।
  
 
|-
 
|-
Line 278: Line 278:
 
|-
 
|-
 
| 04:20
 
| 04:20
| এখানে x একটি private সদস্য।
+
| এখানে '''x''' একটি '''private''' সদস্য।
  
 
|-
 
|-
 
| 04:22
 
| 04:22
|private প্যারামিটার অ্যাক্সেস করতে আমরা পাবলিক মেম্বর a ব্যবহার করেছি।
+
|'''private''' প্যারামিটার অ্যাক্সেস করতে আমরা পাবলিক মেম্বর '''a''' ব্যবহার করেছি।
  
 
|-
 
|-
 
| 04:27
 
| 04:27
|private মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
+
|'''private''' মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
  
 
|-
 
|-
Line 294: Line 294:
 
|-
 
|-
 
| 04:33
 
| 04:33
| এখানে, sqr হল square  ক্লাসের অবজেক্ট।
+
| এখানে, '''sqr''' হল '''square''' ক্লাসের অবজেক্ট।
  
 
|-
 
|-
Line 306: Line 306:
 
|-
 
|-
 
| 04:43
 
| 04:43
|  এখানে আমরা sqr অবজেক্ট এবং . (ডট) অপারেটর ব্যবহার করে area ফাংশন কল করেছি।
+
|  এখানে আমরা '''sqr''' অবজেক্ট এবং '''.''' (ডট) অপারেটর ব্যবহার করে '''area''' ফাংশন কল করেছি।
  
 
|-
 
|-
 
| 04:50
 
| 04:50
|তারপর আমরা আর্গুমেন্ট হিসাবে 4 পাস করি।
+
|তারপর আমরা আর্গুমেন্ট হিসাবে '''4''' পাস করি।
  
 
|-
 
|-
 
| 04:53
 
| 04:53
|আমরা x এর মান 4 সেট করি।
+
|আমরা '''x''' এর মান '''4''' সেট করি।
  
 
|-
 
|-
Line 322: Line 322:
 
|-
 
|-
 
| 04:59
 
| 04:59
| এখন Save এ টিপুন।
+
| এখন '''Save''' এ টিপুন।
  
 
|-
 
|-
Line 330: Line 330:
 
|-
 
|-
 
|  05:03
 
|  05:03
| আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
+
| আপনার কীবোর্ডে '''Ctrl, Alt''' এবং '''T''' কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
  
 
|-
 
|-
 
| 05:11
 
| 05:11
| কম্পাইল করতে লিখুন g++ স্পেস class হাইফেন obj ডট cpp স্পেস হাইফেন o স্পেস class
+
| কম্পাইল করতে লিখুন '''g++''' স্পেস '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp''' স্পেস '''-o''' স্পেস '''class'''
  
 
|-
 
|-
 
| 05:20
 
| 05:20
|Enter টিপুন।
+
|'''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
 
| 05:22
 
| 05:22
|লিখুন ./ class (ডট স্ল্যাশ ক্লাস)
+
|লিখুন '''./ class''' (ডট স্ল্যাশ ক্লাস)
  
 
|-
 
|-
 
| 05:24
 
| 05:24
|Enter টিপুন।
+
|'''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
Line 370: Line 370:
 
|-
 
|-
 
| 05:41
 
| 05:41
|Class একটি একক ইউনিট।
+
|'''Class''' একটি একক ইউনিট।
  
 
|-
 
|-
Line 378: Line 378:
 
|-
 
|-
 
| 05:49
 
| 05:49
|এই প্রক্রিয়াকে Encapsulation বলা হয়।
+
|এই প্রক্রিয়াকে '''Encapsulation''' বলা হয়।
  
 
|-
 
|-
 
| 05:53
 
| 05:53
|তারপর আমরা private এবং public সদস্যের সাথে ক্লাস দেখেছি।
+
|তারপর আমরা '''private''' এবং '''public''' সদস্যের সাথে ক্লাস দেখেছি।
  
 
|-
 
|-
 
| 05:59
 
| 05:59
|Private ডেটা লুকানো রয়েছে।
+
|'''Private''' ডেটা লুকানো রয়েছে।
  
 
|-
 
|-
Line 394: Line 394:
 
|-
 
|-
 
| 06:05
 
| 06:05
|এই প্রক্রিয়াকে Data abstraction বলা হয়।
+
|এই প্রক্রিয়াকে '''Data abstraction''' বলা হয়।
  
 
|-
 
|-
Line 418: Line 418:
 
|-
 
|-
 
| 06:23
 
| 06:23
|Encapsulation
+
|'''Encapsulation'''
  
 
|-
 
|-
 
| 06:24
 
| 06:24
|Data Abstraction
+
|'''Data Abstraction'''
  
 
|-
 
|-
 
| 06:25
 
| 06:25
|Private মেম্বর
+
|'''Private''' মেম্বর
  
 
|-
 
|-
 
| 06:27
 
| 06:27
| int x;
+
| '''int x''';
  
 
|-
 
|-
 
| 06:29
 
| 06:29
|Public ফাংশন
+
|'''Public''' ফাংশন
  
 
|-
 
|-
 
| 06:30
 
| 06:30
| int area(int);
+
| '''int area(int)''';
  
 
|-
 
|-
Line 446: Line 446:
 
|-
 
|-
 
| 06:33
 
| 06:33
|Square ক্লাস
+
|'''Square''' ক্লাস
  
 
|-
 
|-
 
| 06:35
 
| 06:35
|Object তৈরী করা
+
|'''Object''' তৈরী করা
  
 
|-
 
|-
Line 458: Line 458:
 
|-
 
|-
 
| 06:39
 
| 06:39
|sqr ডট area অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
+
|'''sqr''' ডট '''area''' অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
  
 
|-
 
|-
Line 494: Line 494:
 
|-
 
|-
 
| 07:09
 
| 07:09
|বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
+
|বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
  
 
|-
 
|-
 
| 07:16
 
| 07:16
|  স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
+
|  স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ।
  
 
|-
 
|-
 
| 07:20
 
| 07:20
|এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
+
|এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
  
 
|-
 
|-

Revision as of 10:28, 1 December 2014

Time Narration
00:01 C++Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00:09 Classes.
00:11 Objects.
00:12 Encapsulation. এবং
00:14 Data abstraction.
00:16 আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি
00:23 উবুন্টু OS সংস্করণ 11.10,
00:28 g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:32 আমারা Class এর ভূমিকা দিয়ে শুরু করি।
00:36 Class, একটি কীওয়ার্ড class ব্যবহার করে তৈরী করা হয়েছে।
00:39 এখানে ডেটা এবং ফাংশন থাকে।
00:42 Class কোড এবং ডেটা সংযোগ করে।
00:45 Class এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
00:51 এখন Objects এ যাই।
00:53 Objects হল ভ্যারিয়েবল।
00:55 তারা হল ক্লাসের একটি কপি।
00:58 তাদের প্রতিটির বৈশিষ্ট্য এবং আচরণ রয়েছে।
01:01 Properties, ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
01:06 Behavior মেম্বার ফাংশন methods এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
01:10 এখন আমরা ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
01:14 এখানে, Class একটি কীওয়ার্ড যা ক্লাস সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
01:18 Class-name হল ক্লাসের নাম।
01:21 Public, private এবং protected হল অ্যাক্সেস স্পেসিফায়ার
01:26 এবং এখানে আমরা public, private এবং protected হিসাবে Data members এবং Member functions সংজ্ঞায়িত করেছি।
01:34 এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
01:37 এখন একটি উদাহরণ দেখি।
01:39 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
01:42 আমি এটি খুলবো।
01:44 উল্লেখ্য যে আমাদের ফাইলের নাম class হাইফেন obj ডট cpp.
01:50 এই উদাহরণে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
01:56 এখন আমি কোড ব্যাখ্যা করি।
01:58 এটি iostream হিসাবে আমাদের হেডার ফাইল।
02:02 এখানে আমরা std namespace ব্যবহার করছি।
02:06 এটি হল square নামক ক্লাসের জন্য ঘোষণীকরণ।
02:10 এখানে আমি কোনো অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
02:14 সুতরাং ডিফল্টরূপে এটি Private
02:17 অতএব x ভ্যারিয়েবল হল square ক্লাসের private সদস্য।
02:22 এটি হল public স্পেসিফায়ার।
02:25 Function area একটি পাবলিক ফাংশন।
02:28 এবং এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
02:31 এখন অ্যাক্সেস স্পেসিফায়ার সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
02:36 Public স্পেসিফায়ার।
02:39 Public স্পেসিফায়ার ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
02:44 Public মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
02:49 Private স্পেসিফায়ার।
02:51 Private হিসাবে ঘোষিত সদস্য ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
02:57 Private সদস্য শুধুমাত্র ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যেতে পারে।
03:03 Protected স্পেসিফায়ার।
03:05 Protected মেম্বার ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
03:10 তারা ডিরাইভ ক্লাস দ্বারা ব্যবহার করা যাবে।
03:13 এখন প্রোগ্রামে ফিরে যাই।
03:16 এখানে এই স্টেটমেন্টে Class এর নাম রয়েছে।
03:21 স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম।
03:25 আমাদের এই অপারেটর ব্যবহার করা আবশ্যক।
03:27 এটি উল্লেখ করে যে ফাংশন এরিয়া একটি গ্লোবাল ফাংশন নয়।
03:33 এটি square ক্লাসের মেম্বার ফাংশন।
03:36 এখানে আমরা একটি আর্গুমেন্ট int a হিসাবে পাস করেছি।
03:40 এখন স্কোপ রেজল্যুশন অপারেটর সম্পর্কে আরো জানতে স্লাইডে ফিরে যাই।
03:46 এটি লুকানো ডেটা অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়েছে।
03:49 একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর :: ব্যবহার করি।
03:56 ধরুন লোকাল ভ্যারিয়েবল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
04:01 লোকাল ভ্যারিয়েবলের অধিক প্রাধান্য পায়।
04:05 আমরা :: (স্কোপ রেজল্যুশন অপারেটর) ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
04:10 এখন প্রোগ্রামে ফিরে যাই।
04:12 এখানে a এর মান x এ সংরক্ষিত হয়েছে।
04:17 তারপর আমরা বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
04:20 এখানে x একটি private সদস্য।
04:22 private প্যারামিটার অ্যাক্সেস করতে আমরা পাবলিক মেম্বর a ব্যবহার করেছি।
04:27 private মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
04:30 এটি আমাদের মেন ফাংশন।
04:33 এখানে, sqr হল square ক্লাসের অবজেক্ট।
04:37 এইভাবে আমরা অবজেক্ট নির্মাণ করি।
04:40 ক্লাসের নাম তারপর অবজেক্টের নাম।
04:43 এখানে আমরা sqr অবজেক্ট এবং . (ডট) অপারেটর ব্যবহার করে area ফাংশন কল করেছি।
04:50 তারপর আমরা আর্গুমেন্ট হিসাবে 4 পাস করি।
04:53 আমরা x এর মান 4 সেট করি।
04:57 এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
04:59 এখন Save এ টিপুন।
05:00 এখন প্রোগ্রাম এক্সিকিউট করি।
05:03 আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
05:11 কম্পাইল করতে লিখুন g++ স্পেস class হাইফেন obj ডট cpp স্পেস -o স্পেস class
05:20 Enter টিপুন।
05:22 লিখুন ./ class (ডট স্ল্যাশ ক্লাস)
05:24 Enter টিপুন।
05:25 প্রদর্শিত আউটপুট হল:
05:28 Area of the square is 16
05:30 আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
05:35 এখন পর্যন্ত আমরা দেখেছি:
05:37 ক্লাসে একসাথে সম্মিলিত ডেটা এবং ফাংশন।
05:41 Class একটি একক ইউনিট।
05:44 যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ হয়েছে।
05:49 এই প্রক্রিয়াকে Encapsulation বলা হয়।
05:53 তারপর আমরা private এবং public সদস্যের সাথে ক্লাস দেখেছি।
05:59 Private ডেটা লুকানো রয়েছে।
06:02 এটি ক্লাসের বাইরে অ্যাক্সেস করা যাবে না।
06:05 এই প্রক্রিয়াকে Data abstraction বলা হয়।
06:09 ইন্টারফেস দেখা যায় কিন্তু রূপায়ণ লুকোনো রয়েছে।
06:14 আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
06:17 আমাদের স্লাইডে ফিরে যাই।
06:19 সংক্ষিপ্তকরণ করি।
06:20 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি:
06:23 Encapsulation
06:24 Data Abstraction
06:25 Private মেম্বর
06:27 int x;
06:29 Public ফাংশন
06:30 int area(int);
06:32 Classes
06:33 Square ক্লাস
06:35 Object তৈরী করা
06:37 square sqr;
06:39 sqr ডট area অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
06:43 এখন
06:44 একটি প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
06:49 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
06:52 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
06:55 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
07:00 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
07:02 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
07:05 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
07:09 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:16 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
07:20 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
07:26 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
07:31 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta