Difference between revisions of "KTurtle/C3/Programming-Concepts/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 8: Line 8:
 
|-
 
|-
 
||00.03
 
||00.03
||'''KTurtle''' এ  '''Programming concepts''' এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
||'''KTurtle''' এ  '''Programming concepts''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
Line 28: Line 28:
 
|-
 
|-
 
||00.22
 
||00.22
||'''line''' কে কমেন্ট করা।
+
||'''line''' কমেন্ট করা।
  
 
|-
 
|-
 
|| 00.24  
 
|| 00.24  
||এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ '''11.10''' এবং KTurtle সংস্করণ '''0.8.1''' বিটা ব্যবহার করছি।
+
||টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ '''11.10''' এবং KTurtle সংস্করণ '''0.8.1''' বিটা ব্যবহার করছি।
 
|-
 
|-
 
||00.37
 
||00.37
Line 64: Line 64:
 
|-
 
|-
 
||01.29
 
||01.29
||'''"$ "''' চিহ্ন হল ভ্যারিয়েবলের ধারক।
+
||'''"$ "''' চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার।
  
 
|-
 
|-
Line 75: Line 75:
 
|-
 
|-
 
||01.45
 
||01.45
||'''"#"'''(hash) চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
+
||'''"#"'''(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
  
 
|-
 
|-
Line 85: Line 85:
 
|-
 
|-
 
||02.02
 
||02.02
||'''Dash home >> Media Apps''' এ টিপুন।  
+
||'''Dash home''' তারপর  '''Media Apps''' এ টিপুন।  
  
 
|-
 
|-
Line 98: Line 98:
 
|-
 
|-
 
||02.24
 
||02.24
||'''terminal''' খুলতে একসাথে '''CTRL+ALT+T''' টিপুন।
+
||'''terminal''' খুলতে '''CTRL+ALT+T''' একসাথে টিপুন।
 
|-
 
|-
 
||02.30
 
||02.30
Line 110: Line 110:
 
|-
 
|-
 
||02.55
 
||02.55
||'''#program to find square of a number'''. এন্টার টিপুন।
+
||'''#program to find square of a number'''. '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
Line 117: Line 117:
 
|-
 
|-
 
||03.19
 
||03.19
||এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, এন্টার টিপুন।
+
||এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
Line 125: Line 125:
 
|-
 
|-
 
||03.30
 
||03.30
||'''"reset"''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে। এন্টার টিপুন।
+
||'''"reset"''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে। '''Enter''' টিপুন।
 
|-
 
|-
 
||03.38
 
||03.38
Line 135: Line 135:
 
|-
 
|-
 
||04.03
 
||04.03
||'''“ask”''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। এন্টার টিপুন।
+
||'''“ask”''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। '''Enter''' টিপুন।
 
|-
 
|-
 
||04.11
 
||04.11
Line 142: Line 142:
 
|-
 
|-
 
||04.17
 
||04.17
||'''fontsize''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
+
||এটি ফন্টের আকার নির্ধারিত করে।
 
|-
 
|-
 
||04.20
 
||04.20
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
+
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
 
|-
 
|-
 
|04.27
 
|04.27
Line 152: Line 152:
 
|-
 
|-
 
||04.36
 
||04.36
||'''print $i*$i''' সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে. এন্টার টিপুন।
+
||'''print $i*$i''' সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
Line 160: Line 160:
 
|-
 
|-
 
||04.48
 
||04.48
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
+
||এটি ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
|-
 
||04.53
 
||04.53
Line 186: Line 186:
 
|-
 
|-
 
||05.17
 
||05.17
||আমি কোড '''slow''' গতিতে রান করি। আমি কোড '''slow''' গতিতে রান করি।
+
||আমি '''slow''' গতিতে কোড রান করব।
 
|-
 
|-
 
||05.21
 
||05.21
Line 232: Line 232:
 
|-
 
|-
 
||06.37
 
||06.37
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
+
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
 
|-
 
|-
 
||06.43
 
||06.43
Line 245: Line 245:
 
|-
 
|-
 
||07.00
 
||07.00
||'''i''' এর জন্য ''''5'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||'''i''' এর জন্য ''''5'''' লিখে '''OK''' টিপুন।
 
|-
 
|-
 
||07.05
 
||07.05
Line 251: Line 251:
 
|-
 
|-
 
||07.18
 
||07.18
||এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট '''“sqrt”''' ফাংশন ব্যবহার করুন।
+
||এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন '''“sqrt”''' ব্যবহার করুন।
 
|-
 
|-
 
||07.27
 
||07.27
||আমি '''text''' এডিটর থেকে কোড কপি করে '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
+
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করে '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
  
 
|-
 
|-
Line 262: Line 262:
 
|-
 
|-
 
||07.43
 
||07.43
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে।
+
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
|-
 
||07.49
 
||07.49
Line 287: Line 287:
 
|-
 
|-
 
||08.24
 
||08.24
||এখন প্রোগ্রাম রান করি।
+
||প্রোগ্রাম রান করি।
 
|-
 
|-
 
||08.28
 
||08.28
||'''i''' এর জন্য ''''169'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||'''i''' এর জন্য ''''169'''' লিখুন '''OK''' টিপুন।
 
|-
 
|-
 
||08.34
 
||08.34
Line 300: Line 300:
 
|-
 
|-
 
||08.42
 
||08.42
||'''i''' এর জন্য ''''-169'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||'''i''' এর জন্য ''''-169'''' লিখে '''OK''' টিপুন।
 
|-
 
|-
 
||08.49
 
||08.49
Line 319: Line 319:
 
|-
 
|-
 
||09.25
 
||09.25
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে।
+
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
|-
 
||09.31
 
||09.31
Line 328: Line 328:
 
|-
 
|-
 
||09.38
 
||09.38
||লক্ষ্য করুন যে, এটি সিঙ্গেল লাইন কমেন্ট।
+
||এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট।
 
|-
 
|-
 
||09.42
 
||09.42
Line 352: Line 352:
 
|-
 
|-
 
||10.23
 
||10.23
||প্রোগ্রাম রান করি।
+
||এখন প্রোগ্রাম রান করি।
  
 
|-
 
|-
 
||10.27
 
||10.27
||'''i''' এর জন্য ''''343'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||এখন '''i''' এর জন্য ''''343'''' লিখে '''OK''' টিপুন।
 
|-
 
|-
 
||10.34
 
||10.34
||'''343''' এর ঘনমূল '''7''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
+
||'''343''' এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
|-
 
||10.40
 
||10.40
Line 371: Line 371:
 
|-
 
|-
 
||10.49
 
||10.49
||প্রোগ্রামিং এর ধারণা(কনসেপ্ট),
+
||প্রোগ্রামিং কনসেপ্টস,
  
 
|-
 
|-
Line 389: Line 389:
 
|-
 
|-
 
||11.08
 
||11.08
||সংখ্যার ঘন,
+
||সংখ্যার ঘন এবং
  
 
|-
 
|-
Line 400: Line 400:
 
|-
 
|-
 
||11.19
 
||11.19
||এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
+
||এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
  
 
|-
 
|-
 
||11.22
 
||11.22
||যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
+
||ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন।
 
|-
 
|-
 
||11.27
 
||11.27
Line 411: Line 411:
 
|-
 
|-
 
||11.29
 
||11.29
||কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।  
+
||কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।  
  
 
|-
 
|-
 
||11.32
 
||11.32
||যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
+
||অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
  
 
|-
 
|-
Line 432: Line 432:
 
|-
 
|-
 
||11.59
 
||11.59
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
+
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Revision as of 19:47, 31 May 2014

Visual Cue Narration
00.01 নমস্কার বন্ধুগণ।
00.03 KTurtleProgramming concepts এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.08 এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
00.12 KTurtle এ প্রোগ্রাম লেখা
00.15 এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।
00.18 ক্যানভাসে প্রিন্ট করতে print কমান্ডের ব্যবহার।
00.22 line কমেন্ট করা।
00.24 টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ 11.10 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00.37 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00.43 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
00.49 এগোনোর আগে আমি KTurtle সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
00.55 ক্যানভাসে প্রদর্শিত "Turtle" কে "sprite" বলা হয়।
01.00 "Sprite" একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.
01.10 "spritehide" কমান্ড Turtle কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
01.15 এটি লুকোনো থাকলে "spriteshow" কমান্ড Turtle কে প্রদর্শন করে।
01.21 "clear" কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।
01.27 KTurtle এ,
01.29 "$ " চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার।
01.34 "*"(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
01.41 "^"(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।
01.45 "#"(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
01.50 "sqrt" হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
01.58 একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন।
02.02 Dash home তারপর Media Apps এ টিপুন।
02.07 Type এ, Education এবং KTurtle চয়ন করুন।
02.13 KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02.20 আমরা terminal ব্যবহার করেও KTurtle খুলতে পারি।
02.24 terminal খুলতে CTRL+ALT+T একসাথে টিপুন।
02.30 KTurtle লিখুন এবং enter টিপুন, KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02.41 এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
02.46 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
02.55 #program to find square of a number. Enter টিপুন।
03.15 "#" চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
03.19 এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, Enter টিপুন।
03.29 reset
03.30 "reset" কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। Enter টিপুন।
03.38 $i= ask ডবল উদ্ধৃতিতে enter a number for i and click OK.
03.58 "$i" হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
04.03 “ask” কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। Enter টিপুন।
04.11 “fontsize” স্পেস 28.
04.17 এটি ফন্টের আকার নির্ধারিত করে।
04.20 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
04.27 print $i*$i
04.36 print $i*$i সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। Enter টিপুন।
04.45 spritehide
04.48 এটি ক্যানভাস থেকে Turtle লুকোয়।
04.53 এখন প্রোগ্রাম রান করি।
04.56 এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে Run বোতামে টিপুন।
05.03 এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।
05.07 Full speed(no highlighting and inspector)
05.10 Full speed,

slow,

slower,

slowest এবং

step-by-step.

05.17 আমি slow গতিতে কোড রান করব।
05.21 "input bar" প্রদর্শিত হয়।
05.23 i এর জন্য 15 লিখুন এবং OK টিপুন।
05.29 '15' এর বর্গ = '225' ক্যানভাসে প্রদর্শিত হয়।
05.35 এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার nth ঘাত নিরূপন করা শিখি।
05.42 এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
05.46 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
05.56 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
06.03 প্রোগ্রাম টেক্সটে জুম করি।
06.07 কোড ব্যাখ্যা করি।
06.09 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
06.13 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
06.18 $i এবং $n হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
06.25 ask কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
06.31 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
06.37 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
06.43 print ($i^$n) সংখ্যার nth ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
06.52 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
06.57 প্রোগ্রাম রান করি।
07.00 i এর জন্য '5' লিখে OK টিপুন।
07.05 n এর জন্য '4' লিখুন এবং OK টিপুন। 5^4=625 ক্যানভাসে প্রদর্শিত হয়।
07.18 এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন “sqrt” ব্যবহার করুন।
07.27 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব।
07.35 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
07.43 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
07.49 কোড ব্যাখ্যা করি।
07.52 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
07.57 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
08.02 $i হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
08.07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
08.12 print sqrt $i সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
08.19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
08.24 প্রোগ্রাম রান করি।
08.28 i এর জন্য '169' লিখুন OK টিপুন।
08.34 169 এর বর্গমূল 13 ক্যানভাসে প্রদর্শিত হয়।
08.39 আবার রান করি।
08.42 i এর জন্য '-169' লিখে OK টিপুন।
08.49 যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল 'nan' অর্থাত not a number.
08.56 কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
09.02 এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
09.08 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
09.19 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
09.25 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
09.31 কোড ব্যাখ্যা করি।
09.35 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
09.38 এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট।
09.42 প্রতিটি কমেন্ট # চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
09.48 “reset” কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
09.53 $i এবং $C হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
09.59 $C=($i)^(1/3) সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
10.07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
10.13 print $C সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
10.19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
10.23 এখন প্রোগ্রাম রান করি।
10.27 এখন i এর জন্য '343' লিখে OK টিপুন।
10.34 343 এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়।
10.40 এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
10.43 সংক্ষিপ্তকরণ করি।
10.46 এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
10.49 প্রোগ্রামিং কনসেপ্টস,
10.52 sqrt ফাংশনের ব্যবহার,
10.55 print কমান্ডের ব্যবহার,
10.57 KTurtle এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
11.02 নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
11.08 সংখ্যার ঘন এবং
11.11 সংখ্যার nth root নির্ণয় করুন।
11.15 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
11.19 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
11.22 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন।
11.27 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
11.29 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
11.32 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
11.35 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
11.44 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
11.48 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
11.55 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
11.59 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta, Pratik kamble