Difference between revisions of "C-and-C++/C2/Tokens/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 183: | Line 183: | ||
|- | |- | ||
|04.15 | |04.15 | ||
− | | এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং '''% | + | | এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং '''%lf''' ব্যবহার করব। |
|- | |- | ||
|04.24 | |04.24 |
Revision as of 10:01, 28 May 2014
Time | Narration |
00.01 | C এবং C ++ এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00.06 | এই টিউটোরিয়ালে আমরা শিখব, |
00.09 | টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে। |
00.12 | আমরা এটি উদাহরণের সাহায্যে করব। |
00.15 | আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব। |
00.20 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে, |
00.21 | উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10, |
00.26 | gcc ও g ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি। |
00.33 | এখন ভূমিকা দিয়ে শুরু করি। |
00.36 | টোকন হল Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ। |
00.46 | আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি। |
00.49 | আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি। |
00.53 | চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c. |
01.04 | এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব। |
01.09 | এখন কোড ব্যাখ্যা করি। |
01.12 | এটি আমাদের হেডার ফাইল। |
01.16 | এটি আমাদের মেন ফাংশন। |
01.20 | এখানে, int একটি keyword. |
01.22 | কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে। |
01.26 | a একটি ইন্টিজার ভ্যারিয়েবল। |
01.28 | আমরা এর মান 2 নির্ধারিত করেছি। |
01.32 | একে ইনিসিয়েলাইজেসন বলে। |
01.35 | ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়। |
01.43 | এখানে b একটি ধ্রুবক। |
01.46 | আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি। |
01.53 | const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে। |
01.58 | কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই। |
02.06 | Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না। |
02.11 | Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না। |
02.15 | C তে 32 টি কীওয়ার্ড আছে। |
02.18 | কিছু নাম হল, auto, break, case, char, enum extern ইত্যাদি। |
02.28 | ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
02.33 | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। |
02.38 | ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক। |
02.45 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
02.47 | এখানে, float হল ভ্যারিয়েবল c এর ডেটার ধরন। |
02.52 | আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি। |
02.56 | ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট। |
03.04 | এখানে, d একটি ভ্যারিয়েবল। |
03.07 | Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে কাজ করছি। |
03.12 | পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে। |
03.20 | এটি দেখা সহজ যে int, double, float char হল ডেটার ধরন। |
03.30 | a, c এবং d হল ভ্যারিয়েবল। |
03.35 | স্লাইডে ফিরে যাই। |
03.37 | আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব। |
03.48 | ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি। |
03.50 | এটি int হিসাবে ঘোষিত হয়েছে। |
03.53 | আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব। |
04.01 | একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব। |
04.09 | ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব। |
04.15 | এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %lf ব্যবহার করব। |
04.24 | এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব। |
04.29 | Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767 |
04.34 | Floating Point এর সীমা হল 3.4E +/-38
|
04.39 | Character এর সীমা হল -128 to 127 |
04.42 | এবং Double এর সীমা হল 1.7E +/-308
|
04.47 | ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়। |
04.56 | এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো। |
05.00 | ভ্যারিয়েবল একটি ডেটার নাম। |
05.02 | এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। |
05.06 | প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে। |
05.10 | Variable ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক। |
05.14 | আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত। |
05.18 | উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি। |
05.24 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
05.27 | এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম। |
05.32 | স্লাইডে ফিরে আসি। |
05.35 | Identifier সম্পর্কে জানা যাক। |
05.38 | এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম। |
05.41 | একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত। |
05.46 | উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে। |
05.51 | প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে। |
05.55 | এখন প্রোগ্রামে ফিরে আসি। |
05.58 | এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি। |
06.02 | এখানে আমরা তাদের প্রিন্ট করি। |
06.05 | এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট। |
06.08 | Save এ টিপুন। |
06.10 | প্রোগ্রাম এক্সিকিউট করি। |
06.12 | আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন। |
06.21 | কম্পাইল করতে লিখুন gcc স্পেস tokens.c স্পেস -o স্পেস tok. Enter টিপুন। |
06.30 | এক্সিকিউট করতে লিখুন ./tok |
06.35 | আউটপুট প্রদর্শিত হয়েছে। |
06.39 | এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে। |
06.44 | এবং এখানে দুটি মান আছে। |
06.48 | এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি। |
06.54 | এর কারণ হল এখানে %.2f আছে। |
06.59 | এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি। |
07.04 | ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই। |
07.09 | %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি। |
07.16 | এখন Save এ টিপুন। |
07.19 | টার্মিনালে ফিরে যাই। |
07.22 | আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি। |
07.28 | এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি। |
07.33 | একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব। |
07.36 | প্রোগ্রামে ফিরে আসি। |
07.40 | আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব। |
07.42 | প্রথমে আপনার কীবোর্ডে Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন। |
07.50 | ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন। |
07.58 | হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি। |
08.03 | এখন using স্টেটমেন্ট যোগ করুন। |
08.08 | এবং save এ টিপুন। |
08.11 | koprintf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন। |
08.15 | যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করছি। |
08.21 | Search for and replace text বিকল্পে টিপুন। |
08.27 | এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” । |
08.33 | এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”. |
08.40 | এখন Replace All এ টিপে Close এ টিপুন। |
08.45 | আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই। |
08.50 | সেগুলি মুছে ফেলুন। |
08.52 | এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। |
09.01 | Save এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন। |
09.04 | আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন। |
09.09 | এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন। |
09.16 | এখন save এ টিপুন। |
09.20 | প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
09.24 | কম্পাইল করতে লিখুন, g++ স্পেস tokens.cpp স্পেস -o স্পেস tok 1 |
09.35 | এখানে tok 1 আছে কারণ আমরা tokens.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না। |
09.46 | Enter টিপুন। |
09.48 | এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন। |
09.55 | আউটপুট প্রদর্শিত হয়েছে। |
09.59 | এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি। |
10.03 | প্রোগ্রামে ফিরে আসি। |
10.05 | ধরুন আমি এখানে b এর জন্য নতুন মান 8 নির্ধারিত করব। |
10.12 | এখন Save এ টিপুন। দেখি কি হয়। |
10.15 | টার্মিনালে ফিরে আসি। |
10.17 | প্রম্পট মুছে ফেলি। |
10.22 | এখন আগের মত কম্পাইল করুন। |
10.26 | আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি। |
10.32 | Assignment of read only variable b. |
10.36 | প্রোগ্রামে ফিরে আসি। |
10.39 | এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে। |
10.45 | তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। |
10.49 | অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি। |
10.54 | এটি মুছে Save এ টিপুন। |
10.57 | আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি। |
11.01 | আগের মত কম্পাইল করুন। |
11.03 | এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। |
11.09 | এখন আরেকটি সাধারণ এরর দেখবো। |
11.12 | প্রোগ্রামে ফিরে আসি। |
11.15 | ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন। |
11.21 | এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন। |
11.25 | আগের মত কম্পাইল করুন। |
11.28 | আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি। |
11.34 | A was not declared in the scope প্রোগ্রামে ফিরে আসি। |
11.40 | এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে। |
11.47 | এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি। |
11.53 | এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন। |
11.59 | Save এ টিপুন। এক্সিকিউট করুন। |
12.02 | টার্মিনালে ফিরে আসি। |
12.04 | পূর্বের মত কম্পাইল করুন। |
12.06 | পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে। |
12.13 | স্লাইডে ফিরে যাই। |
12.15 | সংক্ষিপ্তকরণ করি। |
12.16 | এই টিউটোরিয়ালে আমরা শিখেছি, |
12.18 | Data types যেমন int, double, float ইত্যাদি। |
12.24 | Variables যেমন int a=2; |
12.29 | Identifiers যেমন printf() এবং |
12.34 | Constant যেমন double const b=4; |
12.40 | নির্দেশিত কাজ হিসাবে, |
12.41 | সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন। |
12.45 | ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100 |
12.50 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial |
12.54 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
12.56 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
13.01 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
13.03 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
13.07 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
13.10 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন। |
13.19 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ |
13.24 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13.30 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
|
13.35 | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |