Difference between revisions of "KTurtle/C3/Programming-Concepts/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Blanked the page)
Line 1: Line 1:
{|border =1
 
!Visual Cue
 
!Narration
 
|-
 
||00.01
 
||নমস্কার বন্ধুগণ।
 
 
 
|-
 
||00.03
 
||'''KTurtle''' এ  '''Programming concepts''' এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
 
  
|-
 
||00.08
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
 
 
|-
 
||00.12
 
||'''KTurtle''' এ প্রোগ্রাম লেখা
 
 
|-
 
||00.15
 
||এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।
 
 
|-
 
||00.18
 
||ক্যানভাসে প্রিন্ট করতে '''print''' কমান্ডের ব্যবহার।
 
 
|-
 
||00.22
 
||'''line''' কে কমেন্ট করা।
 
 
|-
 
|| 00.24
 
||এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ '''11.10''' এবং KTurtle সংস্করণ '''0.8.1''' বিটা ব্যবহার করছি।
 
|-
 
||00.37
 
||আমরা ধরে নেই যে আপনার '''KTurtle''' সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
 
 
|-
 
||00.43
 
||না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
 
|-
 
||00.49
 
||এগোনোর আগে আমি '''KTurtle''' সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
 
|-
 
||00.55
 
||ক্যানভাসে প্রদর্শিত '''"Turtle"''' কে '''"sprite"''' বলা হয়।
 
|-
 
||01.00
 
||'''"Sprite"''' একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.
 
|-
 
||01.10
 
||'''"spritehide"''' কমান্ড '''Turtle''' কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
 
|-
 
||01.15
 
||এটি লুকোনো থাকলে '''"spriteshow"''' কমান্ড '''Turtle''' কে প্রদর্শন করে।
 
 
|-
 
||01.21
 
||'''"clear"''' কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।
 
|-
 
||01.27
 
||'''KTurtle''' এ,
 
|-
 
||01.29
 
||'''"$ "''' চিহ্ন হল ভ্যারিয়েবলের ধারক।
 
 
|-
 
||01.34
 
||'''"*"'''(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
 
|-
 
||01.41
 
||'''"^"'''(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।
 
 
|-
 
||01.45
 
||'''"#"'''(hash) চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
 
 
|-
 
||01.50
 
||'''"sqrt"''' হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
 
|-
 
||01.58
 
||একটি নতুন '''KTurtle''' এপ্লিকেশন খুলুন।
 
|-
 
||02.02
 
||'''Dash home >> Media Apps''' এ টিপুন।
 
 
|-
 
||02.07
 
||'''Type''' এ, '''Education''' এবং '''KTurtle''' চয়ন করুন।
 
|-
 
||02.13
 
||'''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
 
|-
 
||02.20
 
||আমরা '''terminal''' ব্যবহার করেও '''KTurtle''' খুলতে পারি।
 
|-
 
||02.24
 
||'''terminal''' খুলতে একসাথে '''CTRL+ALT+T''' টিপুন।
 
|-
 
||02.30
 
||'''KTurtle''' লিখুন এবং '''enter''' টিপুন, '''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
 
|-
 
||02.41
 
||এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
 
|-
 
||02.46
 
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
||02.55
 
||'''#program to find square of a number'''. এন্টার টিপুন।
 
 
|-
 
||03.15
 
||'''"#"''' চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
 
|-
 
||03.19
 
||এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, এন্টার টিপুন।
 
 
|-
 
||03.29
 
||'''reset'''
 
 
|-
 
||03.30
 
||'''"reset"''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে। এন্টার টিপুন।
 
|-
 
||03.38
 
||'''$i= ask''' ডবল উদ্ধৃতিতে '''enter a number for i and click OK'''.
 
 
|-
 
||03.58
 
||'''"$i"''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
||04.03
 
||'''“ask”''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। এন্টার টিপুন।
 
|-
 
||04.11
 
||'''“fontsize”''' স্পেস '''28'''.
 
 
|-
 
||04.17
 
||'''fontsize''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 
|-
 
||04.20
 
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
 
|-
 
|04.27
 
||'''print $i*$i''' 
 
 
|-
 
||04.36
 
||'''print $i*$i''' সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে. এন্টার টিপুন।
 
 
|-
 
||04.45
 
||'''spritehide'''
 
 
|-
 
||04.48
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
||04.53
 
||এখন প্রোগ্রাম রান করি।
 
|-
 
||04.56
 
||এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে '''Run''' বোতামে টিপুন।
 
|-
 
||05.03
 
||এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।
 
|-
 
||05.07
 
||'''Full speed(no highlighting and inspector)'''
 
|-
 
||05.10
 
||'''Full speed''',
 
 
'''slow''',
 
 
'''slower''',
 
 
'''slowest''' এবং
 
 
'''step-by-step'''.
 
|-
 
||05.17
 
||আমি কোড '''slow''' গতিতে রান করি। আমি কোড '''slow''' গতিতে রান করি।
 
|-
 
||05.21
 
||'''"input bar"''' প্রদর্শিত হয়।
 
|-
 
||05.23
 
||i এর জন্য '''15''' লিখুন এবং '''OK''' টিপুন।
 
|-
 
||05.29
 
||''''15'''' এর বর্গ  = ''''225'''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
||05.35
 
||এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার '''nth''' ঘাত নিরূপন করা শিখি।
 
|-
 
||05.42
 
||এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
 
|-
 
|05.46
 
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
 
 
|-
 
||05.56
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
|-
 
|| 06.03
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি।
 
|-
 
||06.07
 
||কোড ব্যাখ্যা করি।
 
|-
 
|06.09
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
||06.13
 
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
||06.18
 
||'''$i''' এবং '''$n''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
||06.25
 
||'''ask''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
 
|-
 
||06.31
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 
|-
 
||06.37
 
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
 
|-
 
||06.43
 
||'''print ($i^$n)''' সংখ্যার '''nth''' ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
 
|-
 
||06.52
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
||06.57
 
||প্রোগ্রাম রান করি।
 
 
|-
 
||07.00
 
||'''i''' এর জন্য ''''5'''' লিখুন এবং '''OK''' টিপুন।
 
|-
 
||07.05
 
||'''n''' এর জন্য ''''4'''' লিখুন এবং '''OK''' টিপুন। '''5^4=625''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
||07.18
 
||এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট '''“sqrt”''' ফাংশন ব্যবহার করুন।
 
|-
 
||07.27
 
||আমি '''text''' এডিটর থেকে কোড কপি করে '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
 
 
|-
 
||07.35
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
 
|-
 
||07.43
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
||07.49
 
||কোড ব্যাখ্যা করি।
 
 
|-
 
|| 07.52
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
||07.57
 
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
||08.02
 
||'''$i''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
||08.07
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 
|-
 
||08.12
 
||'''print sqrt $i''' সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
 
|-
 
||08.19
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
||08.24
 
||এখন প্রোগ্রাম রান করি।
 
|-
 
||08.28
 
||'''i''' এর জন্য ''''169'''' লিখুন এবং '''OK''' টিপুন।
 
|-
 
||08.34
 
||'''169''' এর বর্গমূল '''13''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
 
|-
 
||08.39
 
||আবার রান করি।
 
|-
 
||08.42
 
||'''i''' এর জন্য ''''-169'''' লিখুন এবং '''OK''' টিপুন।
 
|-
 
||08.49
 
||যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল ''''nan'''' অর্থাত '''not a number'''.
 
|-
 
||08.56
 
||কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
 
|-
 
||09.02
 
|| এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
 
|-
 
||09.08
 
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
 
 
|-
 
||09.19
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
|-
 
||09.25
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
||09.31
 
||কোড ব্যাখ্যা করি।
 
|-
 
||09.35
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
||09.38
 
||লক্ষ্য করুন যে, এটি সিঙ্গেল লাইন কমেন্ট।
 
|-
 
||09.42
 
||প্রতিটি কমেন্ট '''#''' চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
 
|-
 
||09.48
 
||'''“reset”''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
||09.53
 
||'''$i''' এবং '''$C''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
||09.59
 
||'''$C=($i)^(1/3)''' সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
 
|-
 
||10.07
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 
|-
 
||10.13
 
||'''print $C''' সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
 
|-
 
||10.19
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
||10.23
 
||প্রোগ্রাম রান করি।
 
 
|-
 
||10.27
 
||'''i''' এর জন্য ''''343'''' লিখুন এবং '''OK''' টিপুন।
 
|-
 
||10.34
 
||'''343''' এর ঘনমূল '''7''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
||10.40
 
||এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
 
|-
 
||10.43
 
||সংক্ষিপ্তকরণ করি।
 
|-
 
||10.46
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
 
|-
 
||10.49
 
||প্রোগ্রামিং এর ধারণা(কনসেপ্ট),
 
 
|-
 
||10.52
 
|| '''sqrt''' ফাংশনের ব্যবহার,
 
 
|-
 
||10.55
 
|| '''print''' কমান্ডের ব্যবহার,
 
 
|-
 
||10.57
 
||'''KTurtle''' এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
 
|-
 
||11.02
 
||নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
 
|-
 
||11.08
 
||সংখ্যার ঘন,
 
 
|-
 
||11.11
 
|| সংখ্যার '''nth root''' নির্ণয় করুন।
 
|-
 
||11.15
 
||এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
 
 
|-
 
||11.19
 
||এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
 
 
|-
 
||11.22
 
||যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
 
|-
 
||11.27
 
||স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
 
 
|-
 
||11.29
 
||কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
 
 
|-
 
||11.32
 
||যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
 
 
|-
 
||11.35
 
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 
|-
 
||11.44
 
||স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ,
 
 
|-
 
||11.48
 
||এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।
 
|-
 
||11.55
 
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
 
|-
 
||11.59
 
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
 

Revision as of 09:49, 27 May 2014

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta, Pratik kamble