Difference between revisions of "UCSF-Chimera/C4/Animation/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with "{| border=1 ! <center>Time</center> ! <center>Narration</center> |- | 00:01 |Chimera Interface দ্বারা Animation এর এই টিউটোরিয়ালে...")
 
 
Line 1: Line 1:
 
{| border=1
 
{| border=1
! <center>Time</center>
+
| <center>Time</center>
! <center>Narration</center>
+
| <center>Narration</center>
  
 
|-
 
|-
 
| 00:01
 
| 00:01
|Chimera Interface দ্বারা Animation এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
| Chimera Interface দ্বারা Animation এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
| 00:06
+
|00:06
|এখানে আমরা শিখব ডিসপ্লেকে পরমাণুতে বদলাতে কমান্ড লেখা।
+
| এখানে আমরা শিখব: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা,
  
 
|-
 
|-
| 00:12
+
|00:12
|   ribbons দেখা এবং লুকোনো।
+
| অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো,
 +
|-
 +
|00:15
 +
| টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা,
  
 
|-
 
|-
| 00:14
+
|00:17
| amino acid residues এর রঙ বদলানো।
+
| ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা।
  
 
|-
 
|-
| 00:18
+
|00:22
| এক এক residues লেবেল করা।
+
| টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান।
  
 
|-
 
|-
| 00:21
+
|00:33
solvent অণু সরানো এবং ইমেজ বিভিন্ন ফাইল ফরম্যাটে সংরক্ষণ করা।
+
টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04, Chimera সংস্করণ 1.10.2, মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ।
 +
|-
 +
|00:50
 +
|  এখানে আমি Chimera উইন্ডো খুলেছি।
  
 
|-
 
|-
| 00:28
+
|00:53
|টিউটোরিয়ালটি অনুসরণ করতে স্নাতক স্তরের Biochemistry সম্পর্কে জানতে হবে।
+
| command টেক্সট বাক্সে লিখুন: Open 1MBO. এন্টার টিপুন।
  
 
|-
 
|-
| 00:34
+
|01:00
| Structural Biology এবং Chimera interface এর সাথে পরিচিত হতে হবে।
+
| প্যানেলে হেমোগ্লোবিনের একটি কাঠামো খোলে।
  
 
|-
 
|-
| 00:40
+
|01:04
| প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইটে যান।
+
| জলের অণু মুছে ফেলতে লিখুন delete solvent. এন্টার টিপুন।
  
 
|-
 
|-
| 00:44
+
|01:10
|টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি উবুন্টু OS সংস্করণ 14.04 chimera সংস্করণ 1.10.2.
+
| এখন অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো দেখি।
  
 
|-
 
|-
| 00:53
+
| 01:15
| Mozilla Firefox ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ।
+
| Chimera দৃশ্যের রয়েছে - মডেলের স্থাপনা এবং ক্লিপিং প্লেন, প্রদর্শন শৈলী এবং মডেলের রঙ, আণবিক পৃষ্ঠতল, ইলেক্ট্রন ঘনত্ব মানচিত্র এবং ইলেকট্রস্ট্যাটিক পোটেনশিয়াল মানচিত্র।
  
 
|-
 
|-
| 01:00
+
|01:33
| Chimera উইন্ডো খুলতে Chimera আইকনে ডাবল ক্লিক করুন।
+
| একটি দৃশ্যের থাকতে পারে- 2D লেবেল, অক্ষ, সমতল এবং কেন্দ্রীয় উপস্থাপনা, CAST-P পকেট প্রদর্শন, প্যারামিটার যেমন ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব।
  
 
|-
 
|-
| 01:06
+
|01:49
|graphics window খুলতে lightning bolt আইকনে ক্লিক করুন।
+
| প্যানেলে ফিরে যান।
  
 
|-
 
|-
| 01:10
+
|01:51
|এখানে আমি দেখাবো যে কাঠামোতে পরিবর্তন আনতে commands কিভাবে প্রয়োগ করে।
+
|অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানোর আগে, ব্যাকগ্রাউন্ডের লাইট নিয়ন্ত্রণ করা শিখি।
  
 
|-
 
|-
| 01:16
+
|01:59
| Favorites মেনু ব্যবহার করে Command Line খুলুন।
+
| Tools মেনুতে ক্লিক করুন, Viewing Controls এ স্ক্রোল করুন। সাব মেনু থেকে, Effects চয়ন করুন।
 +
 
 
|-
 
|-
| 01:20
+
| 02:08
|Chimera উইন্ডোর নীচের অংশে একটি command text box দেখায়।
+
|Viewing ডায়ালগ বাক্স খোলে।
  
 
|-
 
|-
| 01:25
+
| 02:11
|menus ব্যবহার করে কাজগুলি commands দ্বারা সম্পন্ন করা যায়।
+
| Effects বিভাগে, depth cueing এ ক্লিক করুন।
 +
|-
 +
|02:16
 +
|এটি ফ্রন্ট-টু-ব্যাক শেডিং বোঝায়।
  
 
|-
 
|-
| 01:31
+
|02:20
|Chimera Commands সম্পর্কে।
+
| color well এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 01:34
+
| 02:22
|Chimera commands, Command line এ প্রবিষ্ট করা হয়।
+
|color well থেকে শেডিং এর জন্য একটি রঙ বেছে নিন।
  
 
|-
 
|-
| 01:38
+
| 02:26
|semicolon সেপারেটর দ্বারা একাধিক commands একই লাইনে মিলিত হতে পারে।
+
|color editor বন্ধ করুন।
  
 
|-
 
|-
| 01:43
+
| 02:29
|command নিষ্পাদিত করতে Enter কী টিপুন।
+
| আউটলাইন দেখতে Silhouettes এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 01:47
+
|02:33
|পূর্ববর্তী commands command History থেকে অ্যাক্সেস করা যায়।
+
|আপনি Width ফীল্ড দ্বারা Silhouettes এর প্রস্থ বৃদ্ধি বা হ্রাস করতে পারেন।
 +
|-
 +
|02:39
 +
|  color well ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 01:51
+
|02:41
|commands সম্পর্কে আরো তথ্য প্রদত্ত লিঙ্কে দেওয়া হয়েছে।
+
|কলর এডিটর থেকে একটি রঙ বেছে নিন।
  
 
|-
 
|-
| 01:56
+
|02:45
|Chimera উইন্ডোতে ফিরে আসুন। একটি কমান্ড লিখে leucine zipper এর একটি মডেল খুলি।
+
|color editor বন্ধ করুন।
  
 
|-
 
|-
| 02:03
+
|02:47
|command একটি command শব্দ দিয়ে শুরু হয়।
+
| এখন Viewing ডায়ালগ বাক্সে Lighting বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 02:06
+
|02:51
|command line টেক্সট বাক্সে open space 1zik লিখুন।
+
|এখানে, আমরা প্রয়োজন অনুযায়ী লাইটের প্যারামিটার বদলাতে পারি।
  
 
|-
 
|-
| 02:13
+
|02:57
|আপনার একটি কার্যকর ইন্টারনেট সংযোগ প্রয়োজন।
+
| Shininess বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 02:17
+
|03:00
|command নিষ্পাদিত করতে Enter টিপুন।
+
|সেখানে দুটি বিকল্প Intensity এবং Shininess রয়েছে।
  
 
|-
 
|-
| 02:20
+
|03:04
|কাঠামো পর্দায় দেখায়।
+
|Intensity চয়ন করুন।
  
 
|-
 
|-
| 02:23
+
|03:07
|ribbons ডিসপ্লেকে atoms এ বদলাতে command line text box এ লিখুন: The command word display এবং এন্টার টিপুন।
+
|mode বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 02:34
+
|03:10
|এখন atoms display তে protein এর কাঠামো রয়েছে।
+
| ডিফল্টরূপে, দুই-পয়েন্ট লাইট চয়নিত।
  
 
|-
 
|-
| 02:38
+
|03:14
|এই কাঠামো আংশিকভাবে ribbons হিসাবে দেখায়।
+
|আরো উজ্জ্বলতার জন্য এটি তিন-পয়েন্টে বদলান।
  
 
|-
 
|-
| 02:42
+
|03:18
|ribbons লুকোতে লিখুন wave symbol যা tilda নামেও পরিচিত, তারপর command শব্দ ribbon লিখুন।
+
| উজ্জ্বলতা এবং কনট্রাস্ট সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন।
  
 
|-
 
|-
| 02:51
+
| 03:23
|tilda সহ কমান্ড রিভার্স ফাংশন নির্দেশ করে।
+
| আবার, Intensity বোতামে ক্লিক করুন, Shininess চয়ন করুন।
  
 
|-
 
|-
| 02:55
+
|03:28
|এখানে, এরপর ribbon keyword দ্বারা tilda চিহ্ন ribbons লুকোয়। এন্টার টিপুন।
+
|তীক্ষ্ণতা এবং প্রতিফলন সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন।
  
 
|-
 
|-
|03:03
+
|03:33
| আমরা atoms, bonds, surfaces ইত্যাদি রঙ্গিন করতে color command ব্যবহার করতে পারি।
+
| Save এ ক্লিক করুন, তারপর Close এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 03:10
+
|03:37
|উদাহরণস্বরূপ, সকল leucines এর রঙ বদলাতে লিখুন:
+
| প্যানেলে কাঠামোটি ঘোরান।
  
Color space yellow space colon এবং তারপর amino acid এর জন্য তিনটি অক্ষরের ছোট রূপ।
+
|-
 +
|03:40
 +
|শেডিং এবং Silhouettes দেখুন।
  
 
|-
 
|-
| 03:24
+
|03:43
| leucine এর জন্য, আমি লিখব leu.
+
|এখন অ্যানিমেশনের জন্য কিছু দৃশ্য বানাই।
  
 
|-
 
|-
| 03:28
+
|03:47
|এখানে color yellow argument সহ command word রয়েছে এবং লক্ষ্য হল কাঠামোর সকল leucines.
+
| Tools মেনুতে ক্লিক করুন, Utilities বিকল্পে স্ক্রোল করুন।
 +
|-
 +
|03:52
 +
|সাব-মেনু থেকে Animation এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 03:37
+
|03:55
|আপনি লক্ষ্য নির্দিষ্ট না করলে সম্পূর্ণ কাঠামো হলুদ রঙের হবে। এন্টার টিপুন।
+
| Animation ডায়লগ বাক্স খোলে।
  
 
|-
 
|-
| 03:45
+
|03:58
|panel টি দেখুন। সকল leucines এখন হলুদ রঙে রয়েছে।
+
| Animation ডায়লগ বাক্সে Scenes, Actions এবং Timeline বিভাগ রয়েছে।
  
 
|-
 
|-
| 03:51
+
|04:06
| আমরা একটি বিশেষ স্থানের amino acid কে বিশেষ রঙ দ্বারা রঙ করতে পারি।
+
| Scenes বিভাগে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 03:56
+
|04:11
|উদাহরণস্বরূপ histidine এর রঙ বদলাতে, যা chain B তে স্থান 18 এ উপস্থিত, লিখুন color space red space colon18.B এবং এন্টার টিপুন।
+
|এটি দৃশ্য হিসাবে প্যানেলে বর্তমান ইমেজ সংরক্ষণ করে।
  
 
|-
 
|-
| 04:13
+
|04:15
|প্যানেলটি দেখুন। histidine এখন লাল হয়ে গেছে।
+
|এটি Scenes বিভাগে দৃশ্যের একটি থাম্বনেল চিত্রও উৎপন্ন করে।
  
 
|-
 
|-
| 04:19
+
|04:21
| সম্পূর্ণ কাঠামোর ডিসপ্লে CPK spacefill এ বদলাতে, rep লিখুন।
+
| এই ইমেজ অ্যানিমেশনের প্রথম দৃশ্য।
  
 
|-
 
|-
| 04:26
+
|04:25
|rep কীওয়ার্ড represent এর সংক্ষিপ্ত রূপ। rep space sphere; এন্টার টিপুন।
+
| থাম্বনেল ইমেজে ডান ক্লিক করুন, বিকল্পের সাথে একটি কনটেক্সট মেনু খোলে- টাইমলাইনে যুক্ত করা, বৈশিষ্ট্য, মোছা ইত্যাদি।
  
 
|-
 
|-
| 04:37
+
|04:39
|প্যানেলটি দেখুন।
+
| আরেকটি দৃশ্য বানাতে প্যানেলে প্রোটিন কাঠামোর প্রদর্শন সংশোধন করুন।
  
 
|-
 
|-
| 04:39
+
|04:45
|কাঠামো stick ডিসপ্লেতে ফিরিয়ে আনতে, আবার লিখুন rep space stick এবং এন্টার টিপুন।
+
| Presets মেনু দ্বারা, ডিসপ্লে Interactive 1 এ বদলান।
  
 
|-
 
|-
| 04:50
+
|04:50
|solvent অণুর কাঠামো লুকোতে লিখুন del (মুছে ফেলতে), space solvent. এন্টার টিপুন।
+
| Select মেনু থেকে ligand চয়ন করুন।
  
 
|-
 
|-
| 05:02
+
|04:54
|চয়নের জন্য residues সক্রিয় করতে, select command শব্দ চয়ন করুন।
+
| Actions মেনু থেকে, Sphere চয়ন করুন। এই ligand কে CPK display তে বদলাবে।
  
 
|-
 
|-
| 05:08
+
|05:03
|command line টেক্সট বাক্সে লিখুন, select space colon তারপর রেসিডিউ এর সংখ্যা এবং chain.
+
|চয়ন মুছে ফেলুন।
  
 
|-
 
|-
| 05:18
+
|05:06
| উদাহরণস্বরূপ chain B এর স্থানে 28 এ উপস্থিত  lysine সক্রিয় করতে লিখুন select space colon তারপর 28 dot B. এন্টার টিপুন।
+
|Animation ডায়ালগ বাক্সে, scenes অংশ থেকে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 05:34
+
|05:12
|এখন চয়নিত residue এর label দেখাতে লিখুন rlabel space sel. এন্টার টিপুন।
+
|এই প্যানেলে scene 2 হিসাবে ইমেজ জুড়বে।
  
 
|-
 
|-
| 05:44
+
|05:16
|প্যানেলটি দেখুন। চয়নিত residue এর residue label প্রদর্শিত হয়।
+
| scene 3 এর জন্য 3 কাঠামোর স্থিত হেলিসের জন্য অক্ষ যোগ করুন।
  
 
|-
 
|-
| 05:51
+
|05:22
|পূর্বে চয়নিত residue অচয়নিত করতে, select command পেতে আপ অ্যারো কী টিপুন।
+
| Tools মেনুতে ক্লিক করুন। Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন।
 +
|-
 +
|05:28
 +
|সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 05:59
+
|05:32
|command এর প্রারম্ভে tilda চিহ্ন লিখুন। এন্টার টিপুন।
+
| Structure measurement ডায়লগ বাক্সে Define Axes এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 06:05
+
|05 :37
|Help menu তে keywords এবং command index এর একটি তালিকা উপলব্ধ।
+
|Define Axes ডায়ালগ বাক্সে, Each helix রেডিও বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 06:09
+
|05:43
|Help menu তে ক্লিক করুন, স্নীচে ক্রোল করুন এবং  Commands index এ ক্লিক করুন।
+
| OK তে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 06:16
+
|05:47
| commands লিখতে keywords এর সূচী সহ একটি web-page খোলে।
+
| এই ইমেজটি scene 3 হিসাবে জুড়ুন।
  
 
|-
 
|-
| 06:22
+
|05:50
|Chimera উইন্ডোতে ফিরে আসুন।
+
|Animation ডায়লগ বাক্সে প্লাস আইকনে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 06:25
+
|05:55
|আপনি ব্যাকগ্রাউন্ডের রঙ কালো থেকে নীলে বদলাতে চাইলে লিখুন: background space solid space blue. এন্টার টিপুন।
+
| এখন, অক্ষ মুছে দিন।
 +
 
 
|-
 
|-
| 06:38
+
| 05:58
|প্যানেল এখন নীল রঙে রয়েছে।
+
|Structure measurement ডায়লগ বাক্সে, সকল সারি চয়ন করুন।
  
 
|-
 
|-
| 06:41
+
|06:02
|Command এর হিস্ট্রি দেখতে, Command line এর ডান পাশে স্থিত কালো ত্রিভুজে ক্লিক করুন।
+
|Delete বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 06:48
+
|06:05
|Command history পূর্বে ব্যবহৃত কমান্ড তালিকাভুক্ত করে।
+
|Structure measurement ডায়লগ বাক্স বন্ধ করুন।
  
 
|-
 
|-
| 06:53
+
|06:08
|Commands, Command এ ক্লিক করে আবার নিষ্পাদিত করা যায়।
+
| scene 4 এর জন্য, Select মেনু দ্বারা main চয়ন করুন।
  
 
|-
 
|-
| 06:57
+
|06:15
|Command line লুকোতে, ড্রপ ডাউন মেনুতে Hide command line বিকল্পে ক্লিক করুন।
+
|Actions মেনু দ্বারা পৃষ্ঠ প্রদর্শন করুন।
  
 
|-
 
|-
| 07:03
+
|06:17
|আপনার নির্মিত কাঠামো save করার অনেক বিকল্প রয়েছে। File menu খুলুন।
+
| আবার Select মেনু থেকে main চয়ন করুন।
  
 
|-
 
|-
| 07:09
+
|06:21
|আপনি এটি করতে পারেন: Restore a Session, Save a Session
+
|Actions মেনু দ্বারা পৃষ্ঠের রঙ হলুদে বদলান।
  
 
|-
 
|-
| 07:14
+
|06:26
|ইমেজ JPEG বা PNG ফরম্যাটে সংরক্ষণ করুন।
+
|Ligand চয়ন করুন এবং ligand এর রঙ নীলে বদলান।
  
 
|-
 
|-
| 07:19
+
|06:32
|ইমেজ PDB বা Mol2 ফাইল হিসাবে সংরক্ষণ করুন, দৃশ্য Export করুন ইত্যাদি।
+
|চয়ন মুছে ফেলুন।
  
 
|-
 
|-
| 07:27
+
|06:35
|প্রদর্শন করতে, ইমেজে JPEG ফরম্যাটে সংরক্ষণ করি।
+
| Animation ডায়ালগ বাক্সে এই দৃশ্য scene 4 হিসাবে যোগ করুন।
  
 
|-
 
|-
|07:33
+
|06:40
|Save image বিকল্পে ক্লিক করুন। একটি Save image ডায়লগ বাক্স খোলে।
+
|সাবস্ট্রট পকেট আরো স্পষ্টভাবে দেখাতে, পৃষ্ঠটি স্বচ্ছ করুন।
  
 
|-
 
|-
| 07:40
+
|06:46
|ফাইলের স্থান হিসাবে ডেস্কটপ চয়ন করুন।
+
|Actions মেনুতে ক্লিক করুন, পৃষ্ঠায় স্ক্রোল করুন।
  
 
|-
 
|-
| 07:44
+
|06:50
| File name কে 1zik লিখুন। File name কে JPEG হিসাবে লিখুন।
+
|সাব-মেনু থেকে transparency চয়ন করুন। 50% এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| 07:52
+
|06:58
|আপনার প্রয়োজন অনুযায়ী ইমেজের আকার নিশ্চিত করুন।
+
| Scenes বিভাগে এই দৃশ্যটি 5 তম দৃশ্য হিসাবে যোগ করুন।
  
 
|-
 
|-
| 07:56
+
|07:03
|প্রদর্শন করতে, আমি প্রস্থ হিসাবে 800 এবং উচ্চতা হিসাবে 600 লিখব।
+
| আপনি Scenes বিভাগ থেকে একটি দৃশ্য মুছতে চাইলে
  
 
|-
 
|-
| 08:05
+
|07:07
|Save বোতামে ক্লিক করুন। ইমেজ ডেস্কটপে 1zik.jpg হিসাবে সংরক্ষণ হয়।
+
|thumbnail ইমেজে ডান ক্লিক করুন, Delete বিকল্প চয়ন করুন।
  
 
|-
 
|-
| 08:15
+
|07:13
|সংক্ষিপ্তকরণ করি যে এখানে আমরা শিখেছি।
+
|একটি দৃশ্য জুড়তে, প্লাস আইকনে ক্লিক করুন।
  
 
|-
 
|-
|08:17
+
|07:18
|এখানে আমরা কমান্ড লিখেছি,  display কে atoms এ বদলানো।
+
| মাউস বোতাম দ্বারা ড্র্যাগ এবং ড্রপ মেথডের মাধ্যমে Timeline বিভাগে দৃশ্য সন্নিবেশ করুন।
  
 
|-
 
|-
| 08:22
+
|07:25
| ribbons দেখানো এবং লুকোনো।
+
|thumbnail ইমেজে ক্লিক করুন, ড্রেগ করে ইমেজ টাইমলাইনে রাখুন।
  
 
|-
 
|-
| 08:25
+
|07:32
| amino acid residues এর রঙ বদলানো।
+
|মাউস বোতাম ছেড়ে দিন।
  
 
|-
 
|-
| 08:28
+
|07:34
|আলাদা আলাদা residues লেবেল করা.
+
| বিকল্পরূপে, আমরা thumbnail এ ডান ক্লিক করতে পারি।
  
 
|-
 
|-
| 08:31
+
|07:38
|solvent molecules মুছে ফেলা। ইমেজ ভিন্ন ভিন্ন ফাইল ফরম্যাটে সংরক্ষণ করা।
+
|context মেনু থেকে add to timeline বিকল্প চয়ন করুন।
 +
 
 
|-
 
|-
|08:38
+
|07:43
|অনুশীলনী হিসাবে Human oxy-hemoglobin (PDB code: 2dn1) এর কাঠামো লোড করতে কম্যান্ড লিখুন।
+
| সকল দৃশ্য একটি ক্রমে টাইমলাইনে যোগ করুন।
  
 
|-
 
|-
| 08:48
+
|07:47
| ডিসপ্লে atoms এ বদলান এবং ribbons লুকোন।
+
| Actions বিভাগে, দুটি বিকল্প রয়েছে;
  
 
|-
 
|-
| 08:52
+
|07:51
| সকল histidine residues কে সবুজ রঙ করুন।
+
|Rock-দোদুল্য গতির জন্য। Roll- নিরন্তর গতি জন্য।
  
 
|-
 
|-
| 08:56
+
|07:57
|solvent molecules সরান এবং ইমেজ JPEG ফরম্যাটে সংরক্ষণ করুন।
+
| Roll চয়ন করুন।
  
 
|-
 
|-
| 09:03
+
|07:59
|আপনার সম্পন্ন কাজ নিম্নরূপ হওয়া উচিত।
+
|এখন আমরা অ্যানিমেশন রেকর্ড করতে প্রস্তুত।
  
 
|-
 
|-
| 09:12
+
|08:03
|নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়।
+
| Record বোতামে ক্লিক করুন।
  
এটি ডাউনলোড করে দেখুন।
 
 
|-
 
|-
| 09:19
+
|08:06
|স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
+
|Record animation ডায়লগ বাক্স খোলে।
  
অধিক জানতে আমাদের লিখুন।
+
|-
 +
|08:13
 +
| ফাইলটি সংরক্ষণ করতে Desktop চয়ন করব। File name টেক্সট বাক্সে ফাইলের নাম দিন।
 +
 
 +
|-
 +
|08:17
 +
| ফাইলের নাম লিখুন Animation হাইফেন 1.
 +
 
 +
|-
 +
|08:21
 +
|ফাইল টাইপ .ogv বা পছন্দের কোনো মুভি ফরম্যাট চয়ন করুন।
 +
 
 +
|-
 +
|08:28
 +
|  অ্যানিমেশন রেকর্ডিং শুরু করতে Record বোতামে ক্লিক করুন।
 +
 
 +
|-
 +
|08:33
 +
|ইমেজের শৃঙ্খলা ডেস্কটপে মুভি ফাইলে এনকোড করা হবে।
 +
 
 +
|-
 +
|08:42
 +
| আপনি রেকর্ডিং প্রক্রিয়া বাতিল করতে চাইলে- Animation ডায়ালগ বাক্সে আবার Record বোতামে ক্লিক করুন।
 +
 
 +
|-
 +
|08:49
 +
| রেকর্ডিং প্রক্রিয়া সম্পন্ন করতে কিছু সময় লাগবে।
 +
 
 +
|-
 +
|08:54
 +
|ফাইলটি ডেস্কটপে Animation হাইফেন 1 হিসাবে সংরক্ষণ করা হবে।
 +
 
 +
|-
 +
|09:01
 +
| অ্যানিমেশন দেখতে .ogv ফাইলে ডাবল ক্লিক করুন।
 +
 
 +
|-
 +
|09:14
 +
| সংক্ষিপ্তকরণ করি। এখানে আমরা শিখেছি: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো,
 +
 
 +
|-
 +
|09:23
 +
| টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা।
 +
|-
 +
|09:30
 +
| অনুশীলনী হিসাবে, Chymotrypsin (PDB code: 7GCH) এর মডেল খুলুন।
 +
 
 +
|-
 +
|09:35
 +
|ব্যাকগ্রাউন্ড এবং লাইটের প্রভাব সামঞ্জস্য করুন।
 +
 
 +
|-
 +
|09:38
 +
|প্রোটিন পৃষ্ঠের ligand দেখতে স্বচ্ছতা সামঞ্জস্য করুন।
 +
 
 +
|-
 +
|09:43
 +
| কয়েকটি দৃশ্য এবং এনিমেশন মুভি বানান।
 +
 
 +
|-
 +
|09:47
 +
| নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন।
  
 
|-
 
|-
|09:29
+
|09:55
|স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত।
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন।
  
 
|-
 
|-
| 09:35
+
|10:03
|এই মিশনের সম্পর্কে আরো তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত।
  
 
|-
 
|-
| 09:40
+
|10:09
|আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।
+
| আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।
  
 
|}
 
|}

Latest revision as of 16:24, 31 October 2018

Time
Narration
00:01 Chimera Interface দ্বারা Animation এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে আমরা শিখব: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা,
00:12 অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো,
00:15 টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা,
00:17 ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা।
00:22 টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান।
00:33 টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04, Chimera সংস্করণ 1.10.2, মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ।
00:50 এখানে আমি Chimera উইন্ডো খুলেছি।
00:53 command টেক্সট বাক্সে লিখুন: Open 1MBO. এন্টার টিপুন।
01:00 প্যানেলে হেমোগ্লোবিনের একটি কাঠামো খোলে।
01:04 জলের অণু মুছে ফেলতে লিখুন delete solvent. এন্টার টিপুন।
01:10 এখন অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো দেখি।
01:15 Chimera দৃশ্যের রয়েছে - মডেলের স্থাপনা এবং ক্লিপিং প্লেন, প্রদর্শন শৈলী এবং মডেলের রঙ, আণবিক পৃষ্ঠতল, ইলেক্ট্রন ঘনত্ব মানচিত্র এবং ইলেকট্রস্ট্যাটিক পোটেনশিয়াল মানচিত্র।
01:33 একটি দৃশ্যের থাকতে পারে- 2D লেবেল, অক্ষ, সমতল এবং কেন্দ্রীয় উপস্থাপনা, CAST-P পকেট প্রদর্শন, প্যারামিটার যেমন ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব।
01:49 প্যানেলে ফিরে যান।
01:51 অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানোর আগে, ব্যাকগ্রাউন্ডের লাইট নিয়ন্ত্রণ করা শিখি।
01:59 Tools মেনুতে ক্লিক করুন, Viewing Controls এ স্ক্রোল করুন। সাব মেনু থেকে, Effects চয়ন করুন।
02:08 Viewing ডায়ালগ বাক্স খোলে।
02:11 Effects বিভাগে, depth cueing এ ক্লিক করুন।
02:16 এটি ফ্রন্ট-টু-ব্যাক শেডিং বোঝায়।
02:20 color well এ ক্লিক করুন।
02:22 color well থেকে শেডিং এর জন্য একটি রঙ বেছে নিন।
02:26 color editor বন্ধ করুন।
02:29 আউটলাইন দেখতে Silhouettes এ ক্লিক করুন।
02:33 আপনি Width ফীল্ড দ্বারা Silhouettes এর প্রস্থ বৃদ্ধি বা হ্রাস করতে পারেন।
02:39 color well এ ক্লিক করুন।
02:41 কলর এডিটর থেকে একটি রঙ বেছে নিন।
02:45 color editor বন্ধ করুন।
02:47 এখন Viewing ডায়ালগ বাক্সে Lighting বোতামে ক্লিক করুন।
02:51 এখানে, আমরা প্রয়োজন অনুযায়ী লাইটের প্যারামিটার বদলাতে পারি।
02:57 Shininess বোতামে ক্লিক করুন।
03:00 সেখানে দুটি বিকল্প Intensity এবং Shininess রয়েছে।
03:04 Intensity চয়ন করুন।
03:07 mode বোতামে ক্লিক করুন।
03:10 ডিফল্টরূপে, দুই-পয়েন্ট লাইট চয়নিত।
03:14 আরো উজ্জ্বলতার জন্য এটি তিন-পয়েন্টে বদলান।
03:18 উজ্জ্বলতা এবং কনট্রাস্ট সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন।
03:23 আবার, Intensity বোতামে ক্লিক করুন, Shininess চয়ন করুন।
03:28 তীক্ষ্ণতা এবং প্রতিফলন সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন।
03:33 Save এ ক্লিক করুন, তারপর Close এ ক্লিক করুন।
03:37 প্যানেলে কাঠামোটি ঘোরান।
03:40 শেডিং এবং Silhouettes দেখুন।
03:43 এখন অ্যানিমেশনের জন্য কিছু দৃশ্য বানাই।
03:47 Tools মেনুতে ক্লিক করুন, Utilities বিকল্পে স্ক্রোল করুন।
03:52 সাব-মেনু থেকে Animation এ ক্লিক করুন।
03:55 Animation ডায়লগ বাক্স খোলে।
03:58 Animation ডায়লগ বাক্সে Scenes, Actions এবং Timeline বিভাগ রয়েছে।
04:06 Scenes বিভাগে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন।
04:11 এটি দৃশ্য হিসাবে প্যানেলে বর্তমান ইমেজ সংরক্ষণ করে।
04:15 এটি Scenes বিভাগে দৃশ্যের একটি থাম্বনেল চিত্রও উৎপন্ন করে।
04:21 এই ইমেজ অ্যানিমেশনের প্রথম দৃশ্য।
04:25 থাম্বনেল ইমেজে ডান ক্লিক করুন, বিকল্পের সাথে একটি কনটেক্সট মেনু খোলে- টাইমলাইনে যুক্ত করা, বৈশিষ্ট্য, মোছা ইত্যাদি।
04:39 আরেকটি দৃশ্য বানাতে প্যানেলে প্রোটিন কাঠামোর প্রদর্শন সংশোধন করুন।
04:45 Presets মেনু দ্বারা, ডিসপ্লে Interactive 1 এ বদলান।
04:50 Select মেনু থেকে ligand চয়ন করুন।
04:54 Actions মেনু থেকে, Sphere চয়ন করুন। এই ligand কে CPK display তে বদলাবে।
05:03 চয়ন মুছে ফেলুন।
05:06 Animation ডায়ালগ বাক্সে, scenes অংশ থেকে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন।
05:12 এই প্যানেলে scene 2 হিসাবে ইমেজ জুড়বে।
05:16 scene 3 এর জন্য 3 কাঠামোর স্থিত হেলিসের জন্য অক্ষ যোগ করুন।
05:22 Tools মেনুতে ক্লিক করুন। Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন।
05:28 সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন।
05:32 Structure measurement ডায়লগ বাক্সে Define Axes এ ক্লিক করুন।
05 :37 Define Axes ডায়ালগ বাক্সে, Each helix রেডিও বোতামে ক্লিক করুন।
05:43 OK তে ক্লিক করুন।
05:47 এই ইমেজটি scene 3 হিসাবে জুড়ুন।
05:50 Animation ডায়লগ বাক্সে প্লাস আইকনে ক্লিক করুন।
05:55 এখন, অক্ষ মুছে দিন।
05:58 Structure measurement ডায়লগ বাক্সে, সকল সারি চয়ন করুন।
06:02 Delete বোতামে ক্লিক করুন।
06:05 Structure measurement ডায়লগ বাক্স বন্ধ করুন।
06:08 scene 4 এর জন্য, Select মেনু দ্বারা main চয়ন করুন।
06:15 Actions মেনু দ্বারা পৃষ্ঠ প্রদর্শন করুন।
06:17 আবার Select মেনু থেকে main চয়ন করুন।
06:21 Actions মেনু দ্বারা পৃষ্ঠের রঙ হলুদে বদলান।
06:26 Ligand চয়ন করুন এবং ligand এর রঙ নীলে বদলান।
06:32 চয়ন মুছে ফেলুন।
06:35 Animation ডায়ালগ বাক্সে এই দৃশ্য scene 4 হিসাবে যোগ করুন।
06:40 সাবস্ট্রট পকেট আরো স্পষ্টভাবে দেখাতে, পৃষ্ঠটি স্বচ্ছ করুন।
06:46 Actions মেনুতে ক্লিক করুন, পৃষ্ঠায় স্ক্রোল করুন।
06:50 সাব-মেনু থেকে transparency চয়ন করুন। 50% এ ক্লিক করুন।
06:58 Scenes বিভাগে এই দৃশ্যটি 5 তম দৃশ্য হিসাবে যোগ করুন।
07:03 আপনি Scenes বিভাগ থেকে একটি দৃশ্য মুছতে চাইলে
07:07 thumbnail ইমেজে ডান ক্লিক করুন, Delete বিকল্প চয়ন করুন।
07:13 একটি দৃশ্য জুড়তে, প্লাস আইকনে ক্লিক করুন।
07:18 মাউস বোতাম দ্বারা ড্র্যাগ এবং ড্রপ মেথডের মাধ্যমে Timeline বিভাগে দৃশ্য সন্নিবেশ করুন।
07:25 thumbnail ইমেজে ক্লিক করুন, ড্রেগ করে ইমেজ টাইমলাইনে রাখুন।
07:32 মাউস বোতাম ছেড়ে দিন।
07:34 বিকল্পরূপে, আমরা thumbnail এ ডান ক্লিক করতে পারি।
07:38 context মেনু থেকে add to timeline বিকল্প চয়ন করুন।
07:43 সকল দৃশ্য একটি ক্রমে টাইমলাইনে যোগ করুন।
07:47 Actions বিভাগে, দুটি বিকল্প রয়েছে;
07:51 Rock-দোদুল্য গতির জন্য। Roll- নিরন্তর গতি জন্য।
07:57 Roll চয়ন করুন।
07:59 এখন আমরা অ্যানিমেশন রেকর্ড করতে প্রস্তুত।
08:03 Record বোতামে ক্লিক করুন।
08:06 Record animation ডায়লগ বাক্স খোলে।
08:13 ফাইলটি সংরক্ষণ করতে Desktop চয়ন করব। File name টেক্সট বাক্সে ফাইলের নাম দিন।
08:17 ফাইলের নাম লিখুন Animation হাইফেন 1.
08:21 ফাইল টাইপ .ogv বা পছন্দের কোনো মুভি ফরম্যাট চয়ন করুন।
08:28 অ্যানিমেশন রেকর্ডিং শুরু করতে Record বোতামে ক্লিক করুন।
08:33 ইমেজের শৃঙ্খলা ডেস্কটপে মুভি ফাইলে এনকোড করা হবে।
08:42 আপনি রেকর্ডিং প্রক্রিয়া বাতিল করতে চাইলে- Animation ডায়ালগ বাক্সে আবার Record বোতামে ক্লিক করুন।
08:49 রেকর্ডিং প্রক্রিয়া সম্পন্ন করতে কিছু সময় লাগবে।
08:54 ফাইলটি ডেস্কটপে Animation হাইফেন 1 হিসাবে সংরক্ষণ করা হবে।
09:01 অ্যানিমেশন দেখতে .ogv ফাইলে ডাবল ক্লিক করুন।
09:14 সংক্ষিপ্তকরণ করি। এখানে আমরা শিখেছি: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো,
09:23 টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা।
09:30 অনুশীলনী হিসাবে, Chymotrypsin (PDB code: 7GCH) এর মডেল খুলুন।
09:35 ব্যাকগ্রাউন্ড এবং লাইটের প্রভাব সামঞ্জস্য করুন।
09:38 প্রোটিন পৃষ্ঠের ligand দেখতে স্বচ্ছতা সামঞ্জস্য করুন।
09:43 কয়েকটি দৃশ্য এবং এনিমেশন মুভি বানান।
09:47 নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন।
09:55 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন।
10:03 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত।
10:09 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta