Scilab/C4/User-Defined-Input-and-Output/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 11:40, 31 May 2016 by Satarupadutta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time Narration
00:01 Scilab ব্যবহার করে File handling এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে আমরা শিখব:
00:08 ইনপুট ফাংশন।
00:10 আউটপুট ফরম্যাট করা।
00:12 ফাংশন সংরক্ষণ করা।
00:14 ফাংশন লোড করা।
00:16 প্রদর্শন করতে আমি সংস্থাপিত Scilab সংস্করণ 5.3.3 এর সাথে উবুন্টু লিনাক্স 12.04 অপারেটিং সিস্টেম ব্যবহার করছি।
00:26 আপনার Scilab এর মৌলিক জ্ঞান থাকা উচিত।
00:29 না হলে Scilab এর প্রাসঙ্গিক স্পোকেন টিউটোরিয়ালের জন্য spoken hyphen tutorial dot org পরিদর্শন করুন।
00:37 input() ফাংশন ইউসারের থেকে ইনপুট নিতে ব্যবহৃত হয়।
00:42 এটি ইউসার ইনপুটের জন্য টেক্সট স্ট্রিং এ একটি প্রম্পট প্রদান করে।
00:47 এটি কীবোর্ড থেকে ইনপুটের জন্য অপেক্ষা করে।
00:51 যদি প্রম্পটে ক্যারেজ রিটার্ন ছাড়া কিছু প্রবিষ্ট না করা হয় তাহলে ইনপুট ফাংশন একটি খালি ম্যাট্রিক্স ফেরৎ দেয়।
00:59 ইনপুট ফাংশন দুইভাবে লেখা যেতে পারে:
01:03 প্রথম, x= input বন্ধনীতে message to display
01:09 দ্বিতীয়, x= input বন্ধনীতে (message to display, strings).
01:17 দ্বিতীয় উদাহরণে, দ্বিতীয় আর্গুমেন্ট হল স্ট্রিং।
01:22 তাই আউটপুট একট ক্যারেক্টার স্ট্রিং যা কীবোর্ড ব্যবহার করে প্রবিষ্ট করা একটি এক্সপ্রেশন।
01:29 Scilab কনসোল উইন্ডো খুলুন এবং লিখুন,
01:33 x ইস ইকুয়াল টু input বন্ধনীতে ডাবল উদ্ধৃতিতে Enter your age ডাবল উদ্ধৃতি বন্ধ করুন বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন।
01:49 লিখুন 25 এবং এন্টার টিপুন।
01:53 এখন লিখুন y ইস ইকুয়াল টু input বন্ধনীতে ডাবল উদ্ধৃতিতে Enter your age ডাবল উদ্ধৃতি বন্ধ করুন কমা আবার ডাবল উদ্ধৃতিতে লিখুন string বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন।
02:14 লিখুন 25 এবং এন্টার টিপুন।
02:18 আমরা দেখতে পাই যে, উভয় ক্ষেত্রেই ইনপুট যা আমরা কীবোর্ড থেকে প্রবিষ্ট করেছি সেই সংখ্যা 25 ছিল।
02:25 এখন ভ্যারিয়েবল x এবং y এর ধরন যাচাই করি।
02:30 এখন clc কমান্ড ব্যবহার করে কনসোল পরিষ্কার করি।
02:34 আমরা এটি দ্বিতীয় উদাহরণে দেওয়া আর্গুমেন্ট string ব্যবহার করে এবং গুরুত্বকে যাচাই করতে করছি।
02:42 ভ্যারিয়েবলের ধরন যাচাই করতে এখন লিখি:
02:45 --> typeof বন্ধনীতে x এবং এন্টার টিপুন।
02:51 একইভাবে, typeof(y) এবং এন্টার টিপুন।
02:57 আপনি নিজে থেকে দেখতে পারেন যে x এ সংরক্ষিত প্রথম উত্তর কনস্ট্যান্ট টাইপের হোক এবং
03:04 কমান্ডে সম্মিলিত আর্গুমেন্ট স্ট্রিং এর সাথে y তে সংরক্ষিত দ্বিতীয় উত্তর হল স্ট্রিং টাইপের।
03:12 এখন দেখি যে কনসোলে প্রদর্শিত আউটপুট কিভাবে ফরম্যাট করে।
03:17 এটি mprintf() ফাংশন ব্যবহার করা যেতে পারে।
03:22 mprintf () ফাংশন Scilab কনসোলে ডেটা লেখে, ফরম্যাট করে এবং রূপান্তর করে।
03:28 এটি printf () ফাংশনের C-কোডেড সংস্করণের জন্য একটি ইন্টারফেস।
03:34 এখন এর জন্য একটি উদাহরণ দেখি। কনসোল খুলি।
03:38 লিখুন --> mprintf বন্ধনীতে উদ্ধৃতিতে লিখুন At iteration পার্সেন্ট i কমা Result is কোলন স্ল্যাশ n alpha is equal to পার্সেন্ট f কমা 33 কমা 0.535 বন্ধনী বন্ধ করুন।
04:12 এখানে পার্সেন্ট i (%i) এর স্থানে 33 দেখাবে এবং ফ্লোযের মত পার্সেন্ট f (%f) এর স্থানে পয়েন্ট 535 (0.535) দেখাবে। এন্টার টিপুন।
04:26 এটি আউটপুট দেবে At iteration 33, Result is alpha is: equal to 0.535000.
04:39 কনসোল পরিস্কার করুন। এখন অন্য একটি উদাহরণ দেখি।
04:44 mprintf বন্ধনী খুলুন উদ্ধৃতিতে Value of x is equal to পার্সেন্টেজ d is taken as a CONSTANT কমা while value of y is equal to পার্সেন্ট s is taken as a STRING উদ্ধৃতি বন্ধ করুন কমা x কমা y বন্ধনী বন্ধ করুন।
05:19 উপরোক্ত উদাহরণে পার্সেন্টেজ d (%d) ভ্যারিয়েবল x এ সংরক্ষিত কনস্ট্যান্ট ডেটা সন্নিবেশ করতে ব্যবহৃত হয় এবং
05:28 পার্সেন্টেজ s (%s) ভ্যারিয়েবল y তে সংরক্ষিত স্ট্রিং ডেটা প্রবিষ্ট করতে ব্যবহৃত হয়. এন্টার টিপুন, আপনি আউটপুট দেখেন।
05:38 এখন save এবং load কমান্ডের ব্যবহার নিয়ে আলোচনা করি।
05:43 গণণার মাঝে Scilab থেকে প্রস্থান করতে এবং
05:47 পরে অবিরত রাখতে লিখুন save thissession.
05:52 এটি thissession নামক ফাইলে সকল ভ্যারিয়েবলের বর্তমান ভ্যালু সংরক্ষণ করবে।
05:58 এই ফাইলটি এডিট করা যাবে না।
06:01 এটি বাইনারি ফরম্যাটে রয়েছে।
06:04 আপনি পরের বার Scilab শুরু করলে লিখুন load thissession
06:08 এবং সেই গনণা সেখান থেকে আবার শুরু করতে পারেন যেখানে আপনি ছেড়েছেন।
06:13 save এবং load ফাংশন এর উদ্দেশ্য হল:
06:16 save() কমান্ড বাইনারি ফাইলে Scilab এর সকল বর্তমান ভ্যারিয়েবল সংরক্ষণ করে।
06:22 ভ্যারিয়েবল একটি গ্রাফিক হ্যান্ডেল হলে save ফাংশন সকল সংশ্লিষ্ট graphics_entities পরিভাষা সংরক্ষণ করে।
06:31 ফাইল নয়তো তার পাথ বা তার পূর্বে প্রদত্ত ডিসক্রিপটার দ্বারা দেওয়া যেতে পারে।
06:37 save বন্ধনীতে (filename), ফাইলনেম দ্বারা সংজ্ঞায়িত সকল বর্তমান ভ্যারিয়েবলকে ফাইলে সংরক্ষণ করে।
06:45 save বন্ধনীতে fd, ডিসক্রিপটার fd দ্বারা সংজ্ঞায়িত সকল বর্তমান ভ্যারিয়েবলকে ফাইলে সংরক্ষণ করে।
06:53 save(filename,x,y) বা save(fd,x,y) শুধুমাত্র নামাঙ্কিত ভ্যারিয়েবল x এবং y সংরক্ষণ করে।
07:02 এখন save এবং load কমান্ডের ব্যবহার স্পষ্ট করতে একটি উদাহরণ দেখি।
07:07 কনসোলে ফিরে যাই। এখন দুটি ম্যাট্রাইসেস ধরুন a এবং b সংজ্ঞায়িত করি।
07:14 --> a = eye অফ (2,2) এবং এন্টার টিপুন।
07:22 লিখুন b=ones অফ (a) এবং এন্টার টিপুন।
07:28 clc কমান্ড ব্যবহার করে কনসোল পরিস্কার করুন। এখন লিখুন:
07:34 save স্পেস matrix ড্যাশ a ড্যাশ b.
07:42 অথবা এটি নিম্ন রূপেও লেখা যেতে পারে:
07:46 save বন্ধনীতে উদ্ধৃতিতে matrix ড্যাশ a ড্যাশ b ডট dat উদ্ধৃতি বন্ধ করুন কমা a কমা b বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন।
08:03 এটি বর্তমান কার্যকর ডিরেক্টরিতে বাইনারি ফাইল matrix dash a dash b dot dat (matrix-a-b.dat) এ ভ্যারিয়েবলের ভ্যালু সংরক্ষণ করে।
08:12 আপনি এই বাইনারি ফাইলের অস্তিত্ব যাচাই করতে এই বর্তমান কার্যকর ডিরেক্টরি ব্রাউজ করতে পারেন।
08:17 আপনি এটি এখানে দেখতে পারেন। আমি ফাইল ব্রাউজার বন্ধ করব।
08:22 এখন ফাইলটি আবার ভ্যারিয়েবলে লোড করি।
08:26 এর আগে এখন আমরা ভ্যারিয়েবল a এবং b মুছে দেই।
08:29 লিখুন clear a স্পেস b এবং এন্টার টিপুন।
08:34 আপনি আবার যাচাই করেন যে এই ভ্যারিয়েবল বাস্তবে মুছে গেছে কি নয়।
08:39 -> a
08:40 b
08:41 এখন load কমান্ড ব্যবহার করে বাইনারি ফাইল থেকে এই ভ্যারিয়েবল a এবং b তে ভ্যালুস আবার লোড করি।
08:49 লিখুন: load বন্ধনীতে উদ্ধৃতিতে matrix ড্যাশ a ড্যাশ b ডট dat উদ্ধৃতি বন্ধ করুন কমা উদ্ধৃতিতে a কমা উদ্ধৃতিতে b বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন।
09:08 এখন ভ্যারিয়েবল a এবং b তে ভ্যালু যাচাই। কনসোল মুছে দিন।
09:14 লিখুন -->a এবং -->b
09:18 আপনি দেখতে পারেন যে ভ্যারিয়েবলে ভ্যালু পুনরায় লোড করা হয়।
09:23 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি -
09:24 input কমান্ড ব্যবহার করে ইনপুট ফাংশন।
09:28 mprintf কমান্ড ব্যবহার করে আউটপুট ফরম্যাট করা।
09:31 save ফাংশন।
09:33 load ফাংশন।
09:35 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
09:38 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
09:41 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
09:46 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
09:48 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
09:51 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
09:54 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
10:01 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
10:05 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
10:12 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
10:23 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি।
10:26 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta