Difference between revisions of "Scilab/C2/Plotting-2D-graphs/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 141: Line 141:
 
| 02:31
 
| 02:31
  
| | স্টাইল আর্গুমেন্ট হল বৈকল্পিক। এটি প্লটের প্রদর্শন প্রয়োজন অনুযায়ী করতে ব্যবহৃত হয়।
+
| | এটি প্লটের প্রদর্শন প্রয়োজন অনুযায়ী করতে ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-

Revision as of 14:15, 10 June 2016

Time Narration
00:00 Plotting 2D graphs এর স্পোকেন টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:04 ধরুন আপনার কম্পিউটারে Scilab সংস্থাপিত করা হয়েছে, এখানে প্লট নিয়ে আলোচনা করব।
00:10 Scilab বিভিন্ন ধরনের 2D এবং 3D প্লট বানানো এবং কাস্টমাইজ করার অনেক উপায় দেয়।
00:15 অনেক সাধারণ চার্ট যা Scilab এ বানানো যেতে পারে তা নিম্নরূপ: x-y প্লটস, কনট্যুর (contour) প্লটস, 3D প্লটস, হিস্টোগ্রামস, বার চার্টস ইত্যাদি।
00:24 এখন আপনার Scilab কনসোল উইন্ডো খুলুন।
00:28 আমি কমান্ড কাট এবং পেস্ট করতে Plotting.sce ফাইলটি ব্যবহার করব।
00:34 এখন আমি সমান অন্তরালের পয়েন্টের একটি ক্রম তৈরি করি।
00:39 এই লিনস্পেস (linspace) কমান্ড দ্বারা করা যেতে পারে, যা linearly equally spaced vector বানায়।
00:45 উদাহরণস্বরূপ,
00:48 x, 1 থেকে 10 এর মাঝে রৈখিক সমান অন্তরাল যুক্ত 5 পয়েন্টের সাথে একটি রো (row) ভেক্টর।
00:57 একইভাবে y, 1 থেকে 20 এর মাঝে সমান অন্তরাল যুক্ত 5 পয়েন্টের সাথে একটি রো (row) ভেক্টর।
01:08 linspace এর উপর অধিক তথ্য হেল্প ডকুমেন্টেশন থেকে প্রাপ্ত করা যেতে পারে।
01:14 আমরা এখন প্লট ফাংশন ব্যবহার করে আর্গুমেন্ট x এবং y এর সাথে গ্রাফ বানাবো।
01:19 এটি সেরকম যেমন ম্যাটল্যাবে ব্যবহার করেছি।
01:23 প্লট (x,y) x এর সাথে y এর একটি গ্রাফ বানায়, যেমন আপনি দেখেন।
01:31 লক্ষ্য করুন যে গ্রাফিক্স উইন্ডো 0 থেকে লেবেল করা হয়েছে।
01:36 আমরা xset ফাংশন ব্যবহার করে অন্য গ্রাফিক উইন্ডো খুলবে।
01:41 আমি এটি বন্ধ করব।
01:43 xset ফাংশন কাট করুন, Scilab এ পেস্ট করুন, এন্টার টিপুন।
01:50 আপনি গ্রাফিক উইন্ডো সংখ্যা 1 দেখবেন।
01:54 উল্লেখ্য যে এই ফাংশনকে উইন্ডো এবং 1 নামক দুটি আর্গুমেন্ট দেওয়া হয়েছে।
02:03 পরবর্তী গ্রাফ এই উইন্ডোতে বানানো হবে।
02:06 Scilab এর জন্য প্লট 2d, 2d গ্রাফ বানাতে ব্যবহৃত একটি নেটিভ ফাংশন।
02:14 প্লট 2d কমান্ড x এর সাথে y এর গ্রাফ বানায় যেমনকি আপনি দেখেন।
02:26 লক্ষ্য করুন এখানে স্টাইল নামক তৃতীয় আর্গুমেন্ট রয়েছে।
02:31 এটি প্লটের প্রদর্শন প্রয়োজন অনুযায়ী করতে ব্যবহৃত হয়।
02:36 স্টাইলের পসিটিভ ভ্যালুর জন্য বিভিন্ন রঙের সোজা কার্ভ রয়েছে, যেমন আমার ক্ষেত্রে 3 এর জন্য সবুজ রয়েছে।
02:44 স্টাইলের ডিফল্ট ভ্যালু হল 1.
02:46 নেগেটিভ ভ্যালুর জন্য নিজে থেকে গ্রাফ আঁকার চেষ্টা করুন এবং প্রদর্শনে অন্তর দেখুন।
02:51 চতুর্থ আর্গুমেন্ট পাস করে আমরা x এবং y অক্ষের জন্য শুরুর এবং শেষের পয়েন্ট সেট করতে পারি।
02:57 এটিকে rect বলা হয়. যেমনকি আপনি দেখেন,
03:07 আমার কাছে x অক্ষ 1 থেকে শুরু হয়ে 10 পর্যন্ত এবং y অক্ষ 1 থেকে 20 পর্যন্ত রয়েছে।
03:14 rect কমান্ডে আর্গুমেন্ট ক্রম হল xmin, ymin, xmax এবং ymax.
03:24 এখন আমরা টাইটেল, অক্ষ এবং লেজেন্ডস সম্পর্কে শিখি।
03:28 অক্ষ লেবেল করতে এবং প্লটের শিরোনাম দিতে আমরা কমান্ডস টাইটেল, xলেবেল এবং yলেবেল ব্যবহার করতে পারি।
03:38 আমি কমান্ডের এই সেট কাট করব এবং কনসোলে পেস্ট করব। এন্টার টিপুন।
03:45 আপনি দেখবেন যে x- অক্ষকে x, y অক্ষকে y এবং গ্রাফ এর শিরোনাম মাই টাইটেল (My title) লেবেল করা হয়েছে।
03:58 আপনি প্লটের শিরোনাম এবং অক্ষ 3 এর বদলে সিঙ্গল কমান্ডে দিয়ে চান তাহলে
04:04 এর জন্য আমরা সকল 3 আর্গুমেন্টের সাথে xtitle কমান্ড ব্যবহার করতে পারি।
04:11 আমি এই কমান্ড কাট করব এবং scilab এ পেস্ট করব। এন্টার টিপুন।
04:18 এখন আপনি দেখেন যে x অক্ষের লেবেল হল X অক্ষ, Y অক্ষ এবং শিরোনাম হল My title.
04:26 clf () ফাংশন যা আমি এখন লিখছি, গ্রাফিক উইন্ডো খালি করে দেবে যেমনকি আপনি দেখেন।
04:36 একই গ্রাফিক উইন্ডোতে বিভিন্ন গ্রাফ বানাতে এটি দরকারী।
04:41 আমি এই উইন্ডো বন্ধ করব।
04:44 কখনও কখনও আমাদের একই প্লটে ডেটার দুটি সেট তুলনা করা দরকার, যা হল x ডেটার একটি সেট এবং y ডেটার দুটি সেট।
04:51 এখন এর জন্য একটি উদাহরণ দেখি, আমি নীচে যাবো।
04:56 linspace কমান্ড ব্যবহার করে আমরা রো ভেক্টরে x অক্ষের পয়েন্ট পরিভাষিত করব।
05:03 একটি ফাংশন পরিভাষিত করি।
05:05 y1 = x স্কোয়ার।
05:07 x এর সাথে y1 প্লট করুন।
05:10 আরেকটি ফাংশন y2 = 2x স্কোয়ার পরিভাষিত করুন।
05:15 x এর সাথে y2 প্লট করুন।
05:17 আমরা আমাদের গ্রাফকে লেবেল এবং শিরোনামও দেবো।
05:22 লক্ষ্য করুন যে কার্ভের প্রদর্শন বদলাতে আমার প্লট ফাংশনকে অতিরিক্ত কমান্ড 0 - (জিরো মাইনাস) এবং + - (প্লাস মাইনাস) দিয়েছি।
05:33 এই আর্গুমেন্ট প্লট2d ফাংশনের অংশ নয়।
05:37 এটি শুধু প্লট ফাংশনের সাথে ব্যবহার করা যেতে পারে।
05:41 আমি এই কমান্ডের সেট কপি করব এবং Scilab কনসোলে পেস্ট করব।
05:49 আপনি গ্রাফ দেখেন।
05:51 এটি জানতে এটি বেশ সহায়ক হবে না কি যে কোন কার্ভ কোন ফাংশনের সাথে যুক্ত?
05:56 এটি লেজেন্ড (legend) কমান্ড ব্যবহার করে পাওয়া যেতে পারে, যেমন আপনি দেখেন।
06:08 0 - কার্ভ ফাংশন y1=x স্কোয়ার প্রদর্শন করে এবং + - ফাংশন y2=2*x^2 (y2=2x স্কোয়ার ) প্রদর্শন করে।
06:19 আমি এই গ্রাফিক উইন্ডোটি বন্ধ করব।
06:22 এখন আমরা প্লট2d ডেমোস (demos) এবং সাবপ্লট (subplot) ফাংশন সম্পর্কে আলোচনা করব।
06:28 Scilab তার সকল মেন ফাংশনের জন্য ডেমোস প্রদান করে।
06:31 প্লট2d এর ডেমোসকে ডেমন্সট্রেশন ট্যাব থেকে দেখা যেতে পারে।
06:39 গ্রাফিক্স এ টিপুন, 2d_3d প্লটে টিপুন এবং প্রদত্ত বিভিন্ন ডেমোস থেকে ডেমো (demo) নির্বাচন করুন।
06:51 আমি প্লট2d তে টিপব।
06:54 আপনি ডেমো গ্রাফ দেখবেন।
06:55 এখানে view code বোতামে টিপেও এই গ্রাফের জন্য কোড দেখা যেতে পারে।
07:02 এই লিঙ্কটি Mac OS এ খোলে না কিন্তু এটি উইন্ডোজ এবং লিনাক্সে কাজ করে।
07:07 তবুও Mac এ কোড ডিরেক্টরির মাধ্যমে দেখা যেতে পারে।
07:12 এখন টার্মিনালে যাই।
07:15 বর্তমানে আমি Scilab 5.2 এর ডেমোস ডিরেক্টরিতে রয়েছি যেমনকি এখানে দেখেন।
07:21 এই ডিরেক্টরির সম্পূর্ণ পাথ এখানে দেখানো হয়েছে।
07:27 আমি উপলব্ধ ডেমোসের তালিকা দেখতে ls লিখব। যেমন আপনি এখানে দেখেন।
07:36 তারপর আমরা 2d_3d_প্লটস ডিরেক্টরী চয়ন করব এবং এন্টার টিপব।
07:46 sce ফাইল্সে উপলব্ধ বিভিন্ন ডেমো কোড দেখতে আবার ls লিখুন।
07:55 আমরা ডেমোর জন্য কোড দেখবো যা আমরা আগেই দেখেছি।
08:00 লিখুন more plot2d.demo(ডেমো).sce এবং এন্টার টিপুন।
08:11 এখানে আপনি প্লট2d ফাংশনের ডেমো গ্রাফের জন্য কোড দেখেবন।
08:18 আমি টার্মিনাল বন্ধ করব।
08:21 আমি ডেমো গ্রাফ এবং ডেমো উইন্ডোটি বন্ধ করব।
08:26 একইভাবে আপনি অন্যান্য ডেমোস সম্পূর্ণ দেখতে পারেন এবং Scilab যাচাই করতে পারেন।
08:29 এখন আমরা subplot ফাংশন সম্পর্কে আলোচনা করি।
08:33 সাবপ্লট () ফাংশন গ্রাফিক্স উইন্ডোকে সাব-উইন্ডোসের একটি ম্যাট্রিক্সে বিভাজিত করে।
08:37 এই ফাংশন বুঝতে আমরা Scilab এ 2D গ্রাফ বানাতে ডেমোস ব্যবহার করব।
08:43 উদাহরণস্বরূপ, আপনার কনসোলে লিখুন প্লট2d এবং এই ফাংশনের জন্য ডেমো প্লট দেখুন।
08:58 আমি এই উইন্ডোটি বন্ধ করব।
09:00 সাবপ্লট কমান্ড, গ্রাফিক্স উইন্ডোকে সাবপ্লট কমান্ডে প্রথম দুটি আর্গুমেন্ট দ্বারা প্রদর্শিত সাব-উইন্ডোসের 2 বাই 2 ম্যাট্রিক্সে বিভাজিত করে।
09:10 তৃতীয় আর্গুমেন্ট সেই বর্তমান উইন্ডো দেখায় যাতে সেই প্লট বানানো হবে।
09:15 এই সম্পূর্ণ কমান্ডের সেট scilab কনসোলে কপি করে আমি এটি নিস্পাদিত করব।
09:24 আপনি একটিই প্লট উইন্ডোতে 4টি প্লট দেখতে পারেন।
09:28 প্রাপ্ত প্লট আপনার কম্পিউটারে ইমেজ হিসাবে সংরক্ষণ করা যেতে পারে।
09:32 গ্রাফিক উইন্ডোতে (graphic window) টিপুন, ফাইল মেনুতে (File menu) যান। এক্সপোর্ট টু (export to) চয়ন করুন।
09:39 আপনার প্লটকে উপযুক্ত শিরোনাম দিন।
09:50 আপনার ফাইল সংরক্ষণ করতে একটি নিয়ত ফোল্ডার চয়ন করুন।
09:54 ফাইল ফরম্যাট চয়ন করুন যাতে আপনি আপনার ইমেজ দেখতে চান।
09:59 আমি JPEG ফরম্যাট চয়ন করব এবং Save এ টিপব।
10:05 ইমেজ খুলতে ডিরেক্টরি থেকে ব্রাউস করুন এবং এবং নিশ্চিত করুন যে এটি সংরক্ষণ করা হয়েছে কি নয়।
10:11 এটি Scilab এ প্লটিং এর এই টিউটোরিয়ালের শেষে আনে।
10:15 Scilab এ অনেক অন্যান্য ফাংশন রয়েছে যা অন্য টিউটোরিয়ালে বলা হবে।
10:20 Scilab এর লিঙ্ক দেখি।
10:22 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ যা ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
10:29 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
10:32 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta