PERL/C3/Referencing-and-Dereferencing/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 23:59, 21 July 2016 by Satarupadutta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time
Narration
00:01 Perl এ Referencing and Dereferencing এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
  • Scalar References
  • Array References
  • Hash References
  • Dereferences এবং
  • অ্যারে / হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট কিভাবে জোড়ে, এক্সেস করে।
00:22 এই টিউটোরিয়ালের জন্য ব্যবহার করছি:
  • উবুন্টু লিনাক্স 12.04 অপারেটিং সিস্টেম
  • Perl 5.14.2 এবং
  • gedit টেক্সট এডিটর।
00:33 আপনি পছন্দের যে কোনো টেক্সট এডিটর ব্যবহার করতে পারেন।
00:37 আপনার নিম্ন সম্পর্কে কার্যকর জ্ঞান থাকতে হবে:
  • Perl প্রোগ্রামিং
  • Array ফাংশন এবং
  • Hash ফাংশন।
00:43 না হলে এই ওয়েবসাইটে উপলব্ধ প্রাসঙ্গিক Perl টিউটোরিয়াল দেখুন।
00:49 Reference কি?
00:51 Reference, একটি variable, array, hash বা একটি subroutine এর পয়েন্টার বা এড্রেস।
00:58 এটি সরাসরি ডেটা রাখে না।
01:01 Reference একটি সহজ, কম্প্যাক্ট স্কেলার ভ্যালু।
01:05 Reference পার্ল কোডের প্রদর্শন উন্নত করবে যখন বড় ডাটা-স্ট্রাকচার পাস বা রিটার্ন করেন।
01:12 এটি মেমরি সংরক্ষণ করে কারণ এটি একটি ভ্যালু পাস করার বদলে সাবরুটিনে রেফারেন্স পাস করে।
01:18 পার্ল একটি জটিল ডেটা স্ট্রাকচার সহজে পরিচালনা করে।
01:22 দেখো শিখি যে reference কিভাবে বানায়।
01:25 আমরা এর আগে একটি ব্যাকস্ল্যাশ লাগিয়ে যে কোনো ভ্যারিয়েবল, সাবরুটিন বা ভ্যালুর জন্য রেফারেন্স বানাতে পারি।
01:33 একটি স্কেলার ভ্যারিয়েবল, এখানে প্রদর্শনের মত ব্যাকস্ল্যাশ এবং ডলার চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়।
01:39 একটি অ্যারে ভ্যারিয়েবল ব্যাকস্ল্যাশ এবং @ চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়।
01:45 একটি হ্যাশ ভ্যারিয়েবল এখানে উদাহরণে প্রদর্শনের মত ব্যাকস্ল্যাশ এবং পার্সেন্টেজ (%) চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়।
01:53 dereference কি?
01:55 একটি রেফারেন্স ডি-রেফারেন্স হলে প্রকৃত ভ্যালু রিটার্ন হয়।
02:00 Dereference, রেফারেন্স ভ্যারিয়েবলকে কোঁকড়া বন্ধনীতে সংলগ্ন করে করা হয়।
02:06 এবং কোঁকড়া বন্ধনী থেকে প্রথমে সেই রেফারেন্সের ধরন বলার ক্যারেক্টার আসে।
02:12 এখন দেখি যে ভ্যারিয়েবল ডি-রেফারেন্স কিভাবে করে।
02:16 একটি স্কেলার ভ্যারিয়েবল $ চিহ্ন এবং কোঁকড়া বন্ধনী দ্বারা ডি-রেফারেন্স করা হয়।
02:21 একটি অ্যারে ভ্যারিয়েবল @ চিহ্ন এবং কোঁকড়া বন্ধনী দ্বারা ডি-রেফারেন্স করা হয়।
02:27 একটি হ্যাশ ভ্যারিয়েবল % চিহ্ন এবং কোঁকড়া বন্ধনী দ্বারা ডি-রেফারেন্স করা হয়।
02:33 এখন স্কেলার রেফারেন্স এবং ডি-রেফারেন্সের জন্য সহজ প্রোগ্রাম দেখি।
02:38 gedit টেক্সট এডিটরে একটি স্যাম্পল প্রোগ্রাম খুলি।
02:43 টার্মিনাল খুলুন এবং লিখুন: gedit scalarRef ডট pl ampersand এবং এন্টার টিপুন।
02:50 স্ক্রিনে প্রদর্শনের মত নিম্ন কোড লিখুন।
02:55 কোড ব্যাখ্যা করি।
02:57 প্রথম লাইন একটি স্কেলার ভ্যারিয়েবল $a ঘোষিত করে এবং 10 দ্বারা ইনিসিয়েলাইজ করে।
03:03 আগে উল্লেখের মত, স্কেলার ভ্যারিয়েবল ব্যাকস্ল্যাশ এবং ডলার চিহ্ন দ্বারা রেফারেন্স করা হয়।
03:10 এই লাইন ভ্যারিয়েবলের মেমরি অ্যাড্রেস প্রিন্ট করবে যা রেফারেন্সের মত বানানো হয়।
03:16 প্রকৃত ভ্যালু প্রিন্ট করতে ভ্যারিয়েবল কোঁকড়া বন্ধনীর আগে $ চিহ্ন দ্বারা ডি-রেফারেন্স করা হয়।
03:23 এখানে ref() ফাংশন reference type যেমন স্কেলার বা অ্যারে বা হ্যাশ রিটার্ন করবে।
03:30 এখন ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন।
03:34 প্রোগ্রাম এক্সিকিউট করি।
03:36 টার্মিনালে যান এবং লিখুন: perl scalarRef ডট pl এবং এন্টার টিপুন।
03:43 আউটপুট প্রদর্শনের মত দেখায়।
03:46 প্রথম লাইন মেমরি এড্রেস দেখায় যেখানে ভ্যালু 10 সংরক্ষণ করা হয়।
03:51 দ্বিতীয় লাইন প্রকৃত ভ্যালু 10 রিটার্ন করে।
03:55 Ref() ফাংশন আউটপুটে SCALAR রিটার্ন করে।
03:59 এখন বুঝি যে একটি স্যাম্পল প্রোগ্রাম ব্যবহার করে রেফারেন্স এবং ডি-রেফারেন্স অ্যারে কিভাবে বানায়।
04:07 আমার কাছে ইতিমধ্যে স্যাম্পল প্রোগ্রাম রয়েছে। আমি এটি gedit টেক্সট এডিটরে খুলি।
04:13 টার্মিনালে লিখুন: gedit arrayRef ডট pl ampersand এবং এন্টার টিপুন।
04:20 arrayRef ডট pl ফাইলে স্ক্রিনে প্রদর্শনের মত নিম্ন কোড লিখুন।
04:26 এখন কোড ব্যাখ্যা করি।
04:28 এখানে প্রথম লাইনে @color নামে একটি অ্যারে ঘোষিত করেছি এবং এটিকে তিনটি ভ্যালু দ্বারা ইনিসিয়েলাইজ করেছি।
04:35 এটি ব্যাকস্ল্যাশ @color দ্বারা রেফারেন্স করা হয় যা অ্যারে নেম এবং $colorRef কে নির্ধারিত করা হয়।
04:42 প্রিন্ট স্টেটমেন্ট রেফারেন্স এবং ডি-রেফারেন্স ভ্যালু প্রিন্ট করবে।
04:47 এখন ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন।
04:51 প্রোগ্রাম এক্সিকিউট করি।
04:53 টার্মিনালে ফিরে যান এবং লিখুন: perl arrayRef ডট pl এবং এন্টার টিপুন।
05:00 আউটপুট এখানে প্রদর্শনের মত দেখায়।
05:04 প্রথম লাইন ভ্যারিয়েবলের মেমরি অ্যাড্রেসের আউটপুট দেখায় যা রেফারেন্সের মত বানানো হয়।
05:10 দ্বিতীয় লাইন প্রকৃত ভ্যালু দেখায় যা ডি-রেফারেন্স করা হয়।
05:16 এরপর দেখব যে একটি অ্যারের জন্য ডাইরেক্ট রেফারেন্স কিভাবে ঘোষিত করে।
05:21 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05:24 আমি একটি অ্যারের direct reference দেখাতে বিদ্যমান প্রোগ্রাম বদলে দিয়েছি।
05:29 আপনি প্রদর্শনের মত বর্গাকার বন্ধনী [] ব্যবহার করে একটি অ্যারের জন্য direct reference বানাতে পারেন।
05:35 ডি-রেফারেন্স করতে অ্যাৱো অপারেটর > ব্যবহার করুন।
05:39 print স্টেটমেন্ট আউটপুট হিসাবে Green প্রিন্ট করবে।
05:43 এখানে প্রিন্ট স্টেটমেন্ট ইনডেক্স অফ [1] এর ভ্যালু নেয় যা আমাদের প্রোগ্রামে Green.
05:50 ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন।
05:54 টার্মিনালে ফিরে গিয়ে লিখুন: perl arrayRef ডট pl এবং এক্সিকিউট করতে এন্টার টিপুন।
06:03 আমি একটি উদাহরণ দেখাবো যে একই কোড ফাইলে direct hash reference কিভাবে ব্যবহার করে। এখন gedit এ যান।
06:11 এখানে দেখানো কোঁকড়া বন্ধনী {} ব্যবহার করে হ্যাশে direct reference বানাতে পারেন।
06:18 এটি ডি-রেফারেন্স করতে অ্যারো অপারেটর ব্যবহার করুন। Name হল হ্যাশ কী।
06:24 কোডের এই ব্লক এক্সিকিউট করলে উভয় প্রিন্ট স্টেটমেন্ট আউটপুটে হিসাবে Sunil প্রিন্ট করবে।
06:31 এরপর দেখবো যে স্যাম্পল প্রোগ্রামের সাথে অ্যারে রেফারেন্সে এলিমেন্ট কিভাবে যোগ করে, মোছে, অ্যাক্সেস করে।
06:39 আমার কাছে ইতিমধ্যে একটি স্যাম্পল প্রোগ্রাম রয়েছে। এটি gedit টেক্সট এডিটরে খুলি।
06:45 টার্মিনাল খুলে লিখুন: gedit arrayRefadd ডট pl ampersand এবং এন্টার টিপুন।
06:54 arrayRefadd.pl ফাইল এখন gedit এ খোলে। ফাইলে এখানে প্রদর্শনের মত কোড লিখুন।
07:02 প্রথম লাইন অ্যারে ইনিসিয়েলাইজ করে।
07:06 আমরা backslash @numarray থেকে সাথে অ্যারে রেফারেন্স করেছি এবং $ref এ নির্ধারিত করেছি।
07:13 এখন দেখবো যে অ্যারে রেফারেন্স থেকে একটি নির্দিষ্ট এলিমেন্ট কিভাবে অ্যাক্সেস করে।
07:19 আমাদের একটি নির্দিষ্ট ভ্যালু অ্যাক্সেস করতে বর্গাকার বন্ধনীতে [ ] অ্যারে ইনডেক্স এবং এটি ডি-রেফারেন্স করতে অ্যারো অপারেটর -> প্রয়োগ করা প্রয়োজন।
07:28 প্রিন্ট স্টেটমেন্ট ইনডেক্স অফ জিরো [0] এর ভ্যালু প্রিন্ট করবে।
07:32 Push() ফাংশন অ্যারে রেফারেন্সের অন্তিম স্থানে এলিমেন্ট জোড়ে। আমাদের ক্ষেত্রে বিদ্যমান অ্যারে 1, 2, 3, 4 এর শেষে 5, 6, 7 জোড়া হয়।
07:47 এই প্রিন্ট স্টেটমেন্ট অ্যারে রেফারেন্স জোড়ার পর আউটপুট দেখায়।
07:53 Pop() ফাংশন অ্যারে রেফারেন্সের শেষের স্থান থেকে এলিমেন্ট সরায়।
07:58 আমাদের উদাহরণে 7 বিদ্যমান অ্যারে রেফারেন্স থেকে সরানো হবে।
08:03 প্রিন্ট স্টেটমেন্ট অ্যারে রেফারেন্স থেকে মুছে ফেলার পর আউটপুট দেখায়।
08:08 ফাইল সংরক্ষণ করতে Ctrl+S টিপুন।
08:11 প্রোগ্রাম এক্সিকিউট করি।
08:14 টার্মিনালে যান এবং লিখুন: perl arrayRefadd ডট pl এবং এন্টার টিপুন।
08:22 আউটপুট এখানে প্রদর্শনের মত দেখায়।
08:26 এখন হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট জুড়তে, সরাতে এবং এক্সেস করতে আরেকটি স্যাম্পল প্রোগ্রাম দেখি।
08:34 টার্মিনালে লিখুন: gedit hashRefadd ডট pl ampersand এবং এন্টার টিপুন।
08:42 এটি gedit এ hashRefadd.pl ফাইল খুলবে।
08:47 এখন স্যাম্পল প্রোগ্রাম ব্যাখ্যা করি।
08:50 আমি direct hash reference ঘোষিত করেছি যা স্কেলার ভ্যারিয়েবল $weektemp এ সংরক্ষণ করা যেতে পারে।
08:57 হ্যাশ রেফারেন্স দেখাতে কোঁকড়া বন্ধনী এবং ডি-রেফারেন্সের জন্য অ্যারো অপারেটর প্রয়োগ করেছি।
09:04 এই কোড সোমবার থেকে শুক্রবারের তাপমাত্রার ভ্যালু সংরক্ষণ করে।
09:09 আমি হ্যাশ কীস থেকে লুপ করতে keys বিল্ট ইন ফাংশন ব্যবহার করছি।
09:15 প্রিন্ট স্টেটমেন্ট হ্যাশের প্রতিটি এলিমেন্ট প্রিন্ট করবে।
09:19 আমি এখানে প্রদর্শনের মত এলিমেন্টের নির্দিষ্ট ভ্যালু অ্যাক্সেস করতে পারি।
09:25 প্রিন্ট স্টেটমেন্ট সোমবারের তাপমাত্রা প্রিন্ট করবে।
09:29 এখন ফাইলটি সংরক্ষণ করুন।
09:32 টার্মিনালে গিয়ে লিখুন: perl hashRefadd ডট pl এবং আউটপুট দেখতে এন্টার টিপুন।
09:41 হ্যাশ কীস এবং হ্যাশ ভ্যালু রেন্ডম ক্রমে সংরক্ষণ করা হয়।
09:46 প্রদর্শিত আউটপুট সেই ক্রমের সম্বন্ধিত হয় না যেভাবে সেটি জুড়ে ছিলাম।
09:52 এর সাথেই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। এখন সারাংশিত করি।
09:57 এই টিউটোরিয়ালে উদাহরণের মাধ্যমে নিম্ন শিখেছি:
  • Scalar References
  • Array References
  • Hash References
  • Dereferences এবং
  • অ্যারে/হ্যাশ রেফারেন্সের এলিমেন্ট কিভাবে জোড়ে, মোছে এবং এক্সেস করে।
10:14 এখানে একটি অনুশীলনী রয়েছে। hashRefadd dot pl ফাইলে weektemp হ্যাশে নতুন কীস Saturday এবং Sunday জুড়ুন।
10:24 শেষে Saturday কী মুছুন।
10:27 হ্যাশ weektemp প্রিন্ট করুন।
10:30 প্রোগ্রাম সংরক্ষণ এবং এক্সিকিউট করে ফলাফল যাচাই করুন।
10:35 নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারাংশিত করে। ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
10:42 আমরা কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। বিস্তারিত তথ্যের জন্য আমাদের লিখুন।
10:51 স্পোকেন টিউটোরিয়াল প্রজেক্ট ভারত সরকারের MHRD এর NMEICT দ্বারা সমর্থিত। এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
11:02 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta