Difference between revisions of "OpenFOAM/C3/Creating-a-sphere-in-GMSH/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with "{|Border=1 | '''Time''' | '''Narration''' |- |00:01 | Creating a sphere in GMSH এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |- |...")
 
 
Line 50: Line 50:
 
|-
 
|-
 
| 01:48
 
| 01:48
| শেষে, আমি চাপের অন্তিম পয়েন্ট হিসাবে উপরের দিকের একটি পয়েন্ট চয়ন চয়ন করব।
+
| আমি চাপের অন্তিম পয়েন্ট হিসাবে উপরের দিকের একটি পয়েন্ট চয়ন চয়ন করব।
  
 
|-
 
|-

Latest revision as of 15:27, 25 September 2017

Time Narration
00:01 Creating a sphere in GMSH এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে একটি বৃত্তাকার চাপ বানানো, ruled surfaces বানানো এবং .geo এক্সটেনশন সহ ফাইল দ্বারা মৌলিক ম্যানিপুলেশন করা শিখব।
00:17 টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি:

উবুন্টু লিনাক্স অপারেটিং সিস্টেম 14.04, GMSH সংস্করণ 2.8.5.

00:27 পূর্ব-আবশ্যকতা অনুযায়ী, ইউসারের পয়েন্ট বানানোর মৌলিক জ্ঞান থাকতে হবে। না হলে, এই ওয়েবসাইটে OpenFOAM শৃঙ্খলায় GMSH স্পোকেন টিউটোরিয়ালগুলি দেখুন।
00:38 এখন শুরু করি।

গোলকের উত্স (0,0,0) তে রয়েছে এবং গোলকের অন্যান্য বিন্দু প্রদর্শনের মত হয়েছে।

00:48 এখন টার্মিনাল থেকে GMSH খুলুন। টার্মিনাল খুলতে Ctrl + Alt + T কী টিপুন।

এখন, লিখুন: gmsh space sphere1.geo এবং এন্টার টিপুন। GMSH খুলে গেছে।

01:09 আমি ইতিমধ্যে এখানে প্রদর্শনের মত গোলকের জন্য 7 টি পয়েন্ট বানিয়েছি। গোলকের পয়েন্ট বানাতে, পূর্বের টিউটোরিয়ালটি পড়ুন।
01:19 এখন একটি বৃত্তাকার চাপ বানানোর উপায় দেখাবো। GMSH এ, বৃত্তাকার চাপ যথাযথভাবে pi এর চেয়ে কম হয়।
01:27 চাপ বানাতে, বাম দিকের মেনুতে Circle arc বিকল্প চয়ন করুন।
01:32 এখন চাপের শুরুর পয়েন্ট হিসাবে একেবারে ডান দিকের পয়েন্ট চয়ন করব। তারপর, এখানে এই পয়েন্ট সেন্টার পয়েন্ট হিসাবে চয়ন করুন। মনে রাখবেন, এটি স্থানাঙ্ক (0,0,0) সহ পয়েন্ট।
01:48 আমি চাপের অন্তিম পয়েন্ট হিসাবে উপরের দিকের একটি পয়েন্ট চয়ন চয়ন করব।
01:54 সকল চাপ তৈরী না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। সকল আর্কের জন্য একই সেন্টার পয়েন্ট রাখুন।
02:02 বক্রাকার সার্ফেস বানাতে, বামদিকের মেনু থেকে Ruled surface বিকল্প চয়ন করুন। যেমনকি দেখানো হয়েছে সার্ফেসের জন্য সীমানার প্রান্ত চয়ন করুন।
02:20 লক্ষ্য করুন চয়নিত প্রান্তগুলি এখন লাল রঙের। এই চয়ন নিষ্পাদিত করতে কীবোর্ডে E টিপুন।
02:29 আপনি দেখতে পারেন যে সার্ফেস তৈরী হয়েছে। এখানে এটি ডটেড লাইন দ্বারা দেখানো হয়েছে।
02:37 প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন এবং গোলকের সকল 8 টি সার্ফেস বানান। শেষে আপনার গোলকটি এইরকম হওয়া উচিত।
02:46 এখন, হোম ফোল্ডারে যান। gedit Text Editor ব্যবহার করে sphere1.geo ফাইলটি খুঁজুন এবং খুলুন।
02:54 আমাদের নির্মিত জ্যামিতিক সত্তাগুলির সাথে সম্পর্কিত তথ্য এখানে সংরক্ষণ করা হয়েছে।
03:00 GMSH এ, সাধারণ সিনট্যাক্স হল:

Geometrical entity, বন্ধনীতে identification number, যা একটি এক্সপ্রেশনের সমান।

03:11 এখানে পয়েন্টের জন্য এক্সপ্রেশন হল:

Point, বন্ধনীতে identification number, যা সাধারণত 1 থেকে শুরু হওয়া পরবর্তী ইন্টিজার, যা বন্ধনীতে থাকা X, Y, Z স্থানাঙ্ক এবং mesh element size এর ভ্যালুর সমান।

03:30 এই ভ্যালু পছন্দসই mesh element size. mesh এলিমেন্টের সাইজ প্রাথমিক mesh এ এই ভ্যালুগুলি লিনিয়ার ইন্টারপোলেট দ্বারা গণনা করা হবে।
03:41 এখন গোলকের পয়েন্টের সংখ্যাসূচক ভ্যালু ভ্যারিয়েবল s দ্বারা প্রতিস্থাপন করি।
03:49 শুরুতে লিখুন s = 0.1, এই গোলকের mesh element size এর ভ্যালু নির্দিষ্ট করতে।
04:01 boundary layer ক্যাপচার করতে, গোলকের কাছে mesh শোধন করব। তাই এই লাইন ব্যবহার করব:

Mesh.CharacteristicLengthFromCurvature = 0.05;

04:15 সিনট্যাক্স Mesh.CharacteristicLengthFromCurvature, geometrical entities এর curvature এর ভিত্তিতে mesh সঙ্গতিপূর্ণ করবে।
04:25 ভলিউম বানাতে, আমাদের সকল সীমাবদ্ধ সার্ফেস প্রয়োজন। এইজন্য, ফাইলের শেষে লিখুন:

Surface Loop() তারপর আইডেন্টিটি যেখানে বন্ধনীতে পরবর্তী ইন্টিজার, যা বন্ধনীতে গোলকের সকল সার্ফেসের আইডেন্টিটির সমান।

04:48 এখানে, আইডেন্টিটিস হল 14, 16, 18, 20, 22, 24, 26 এবং 28.
05:05 এখন, sphere1.geo ফাইলটি সংরক্ষণ করে বন্ধ করুন।
05:10 GMSH ইন্টারফেসে যাই। বামদিকের মেনুতে, Physical groups তারপর Add এবং তারপর Surface এ ক্লিক করুন। গোলকের সকল সার্ফেস চয়ন করুন।
05:26 এই চয়ন নিষ্পাদন করতে কীবোর্ডে E টিপুন।
05:30 এখন, আবার টেক্সট এডিটরে sphere1.geo ফাইল খুলুন। ঠিক নীচে, লক্ষ্য করুন কোডের একটি নতুন লাইন জোড়া হয়েছে।
05:42 এই সংখ্যা উদ্ধৃতিতে থাকা sphere দ্বারা প্রতিস্থাপন করুন। এটি post processing বা অন্য কিছু করার সময় গোলকের সীমান্ত সহজে সনাক্ত করতে সাহায্য করবে।
05:54 ফাইল সংরক্ষণ করে বন্ধ করুন। এখানে টিউটোরিয়ালটি সমাপ্ত হয়. সংক্ষেপে,
06:01 এখানে আমরা শিখেছি বক্রাকার লাইন এবং সার্ফেস বানানো, .geo এক্সটেনশন সহ ফাইল দ্বারা মৌলিক ম্যানিপুলেশন করা।
06:13 অনুশীলনী হিসাবে, বড় ব্যাসার্ধ সহ একটি গোলক বানান।
06:17 OpenFOAM শৃঙ্খলা FOSSEE প্রকল্প, আইআইটি বোম্বে দ্বারা নির্মিত।
06:21 FOSSEE অর্থাৎ Free and Open Source Software for Education. এই প্রকল্প বিনামূল্য এবং ওপেন সোর্স সফ্টওয়্যার টুলের ব্যবহার প্রচার করে। আরো বিস্তারিত জানতে দেখুন: http://fossee.in/
06:33 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন।
06:40 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন।
06:49 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।। এই মিশন সম্পর্কে আরো তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি।
07:03 অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta