OpenFOAM/C2/Supersonic-flow-over-a-wedge/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 15:06, 9 November 2017 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time Narration
00:01 OpenFOAM দ্বারা Supersonic flow over a wedge এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এখানে আমি দেখাবো: supersonic flow over a wedge এর compressible flow সমস্যা সমাধান করা এবং paraView তে ফলাফল পোস্ট-প্রেসেস করা।
00:18 টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: লিনাক্স অপারেটিং সিস্টেম উবুন্টু সংস্করণ 10.04 OpenFOAM সংস্করণ 2.1.0 ParaView সংস্করণ 3.12.0
00:30 টিউটোরিয়ালটি অনুশীলন করতে, শিক্ষার্থীর Compressible flow এবং Gas Dynamics এর মৌলিক জ্ঞান থাকতে হবে।
00:38 এখন OpenFOAM দ্বারা wedge এ supersonic flow সমাধান করুন এবং paraview দ্বারা নির্মিত shock structure দেখুন।
00:47 এই সমস্যাতে 15 ডিগ্রি semi-angle এর wedge রয়েছে যা অভিন্ন supersonic flow তে রয়েছে।
00:55 ইনলেট ভেলোসিটি হল 5 মিটার পার সেকেন্ডে।
01:00 boundary conditions চিত্রের মত দেখানো হয়েছে।
01:05 এখানে আমি rhoCentralFoam সল্ভার ব্যবহার করছি।
01:10 এটি Density ভিত্তিক compressible flow সল্ভার। এটি Kurganov এবং Tadmor এর central- upwind স্কীম ভিত্তিক।
01:21 কমান্ড টার্মিনাল খুলুন। এটি করতে কীবোর্ডে ctrl +alt+ t কী একসাথে টিপুন।
01:28 কমান্ড টার্মিনালে, wedge এ সুপারসনিক ফ্লো এর জন্য পাথ লিখুন।
01:35 টার্মিনালে লিখুন run এবং এন্টার টিপুন।
01:40 cd space tutorials এবং এন্টার টিপুন। cd space compressible এবং এন্টার টিপুন। cd space rhoCentralFoam এবং এন্টার টিপুন।
02:02 cd space wedge15Ma5
02:13 এটি rhoCentralFoam এ wedge এ সুপারসনিক ফ্লোয়ের ফোল্ডারের নাম এবং এন্টার টিপুন।
02:21 এখন লিখুন ls এবং এন্টার টিপুন।
02:24 আপনি তিনটি ফোল্ডার 0, constant এবং system দেখবেন।
02:29 এখন, blockMeshDict ফাইল খুলুন। এটি করতে,
02:34 লিখুন cd space constant এবং এন্টার টিপুন।
02:41 cd space polyMesh. উল্লেখ্য এখানে M বড়হাতে রয়েছে এবং এন্টার টিপুন।
02:49 এখন লিখুন ls এবং এন্টার টিপুন। আপনি blockMeshDict ফাইল দেখেন।
02:54 blockMeshDict ফাইল দেখতে লিখুন, gedit space blockMeshDict. উল্লেখ্য M এবং D বড়হাতে রয়েছে, এন্টার টিপুন।
03:08 এটি ক্যাপচার এরিয়াতে নিয়ে আসুন, নীচে যান।
03:14 এতে আপনাকে wedge এর স্থানাঙ্ক গণনা করতে হবে।
03:20 এটি সমস্যাতে এটি ইতিমধ্যে গণনা এবং সেট করা হয়েছে।
03:23 বাকি ডেটা একই থাকে।
03:29 boundary patches এ, চিত্রে প্রদর্শনের মত বাউন্ডারী সেট রয়েছে।
03:33 blockMeshDict ফাইল বন্ধ করুন।
03:36 wedge ফোল্ডারে ফিরে যেতে কমান্ড টার্মিনালে দুইবার লিখুন cd space ..(dot dot)
03:45 এখন 0 ফোল্ডার খুলুন।
03:51 এর জন্য লিখুন cd space 0 এবং এন্টার টিপুন।
03:58 লিখুন ls এবং এন্টার টিপুন।
04:02 এটি চাপ, বেগ এবং তাপমাত্রার জন্য প্রাথমিক বাউন্ডারী কন্ডিশন রাখে।
04:10 লিখুন cd space .. (dot dot) এবং এন্টার টিপুন। এখন জিওমেট্রি মেশ করতে হবে।
04:19 এটি করতে কমান্ড টার্মিনালে লিখুন blockMesh এবং এন্টার টিপুন। মেশিং সম্পন্ন হয়েছে।
04:32 এখন জিওমেট্রি দেখতে কমান্ড টার্মিনালে লিখুন paraFoam এবং এন্টার টিপুন। এতে paraview উইন্ডো খুলবে।
04:45 object inspector মেনুর বাম দিকে, APPLY তে ক্লিক করুন।
04:53 এতে সেই জিওমেট্রি দেখতে পারেন যাতে আয়তাকার অংশ upstream থেকে wedge downstream হয়। paraview উইন্ডো বন্ধ করুন।
05:05 এখন, সল্ভার rhoCentralFoam রান করুন।
05:11 এটি করতে কমান্ড টার্মিনালে লিখুন rhoCentralFoam এবং এন্টার টিপুন।
05:20 রান করা iteration টার্মিনাল উইন্ডোতে দেখাবে।
05:24 এটি কনভার্জের পর বা টাইম স্টেপের শেষ পর্যন্ত এটি রান হওয়া থেকে যাবে। এখন, সলভিং পূর্ণ হয়েছে।
05:34 এই ফলাফল দেখতে, আবার প্যারোভিউ উইন্ডো খুলুন।
05:40 কমান্ড টার্মিনালে লিখুন paraFoam এবং এন্টার টিপুন।
05:49 object inspector মেনুর বামদিকে, APPLY তে ক্লিক করুন।
05:56 active variable control মেনুতে উপরে বামদিকে, solid color দেখিয়ে একটি ড্রপ-ডাউন দেখবেন। এতে ক্লিক করুন এবং এটিকে solid color থেকে বড়হাতের U করুন।
06:14 এখন color legend কে ON করুন, active variable control মেনুর উপরে বামদিকে ক্লিক করে color legend কে ON করুন। এতে ক্লিক করুন।
06:28 Paraview উইন্ডোর শীর্ষে আপনি VCR control দেখেন। PLAY তে ক্লিক করুন।
06:37 আপনি U বেগের অন্তিম ফলাফল দেখতে পারেন।
06:42 এখন, বামদিকে object inspector মেনুতে properties এ নীচে যান। Properties ছাড়া Display তে ক্লিক করুন।
06:56 নীচে যান এবং Rescale to Size এ ক্লিক করুন। আপনি Velocity, magnitude এর অন্তিম ভ্যালু দেখেন।
07:05 একইভাবে pressure চয়ন করতে পারেন। আপনি pressure এর অন্তিম ফলাফল দেখেন। এখন, প্যারাভিউ উইন্ডো বন্ধ করুন।
07:16 আপনি ফ্লোয়ের জন্য Mach নম্বরও গণনা করতে পারেন। এটি করতে কমান্ড টার্মিনালে Mach লিখে Openfoam ইউটিলিটি ব্যবহার করতে পারি।
07:26 লিখুন Mach.
07:29 উল্লেখ্য M বড়হাতে রয়েছে এবং এন্টার টিপুন। আপনি প্রতিটি টাইম স্টেপের জন্য Mach number দেখেন।
07:36 এখন, আবার Paraview উইন্ডো খুলুন। কমান্ড টার্মিনালে লিখুন paraFoam এবং এন্টার টিপুন।
07:48 APPLY তে ক্লিক করুন, নীচে যান। volume fields এ, Ma বাক্সটি চেক করে আবার APPLY তে ক্লিক করুন।
08:04 active variable control মেনুর উপর, Solid Color এ ক্লিক করে এটি Ma করুন।
08:11 VCR control মেনুতে, আবার PLAY তে ক্লিক করুন এবং color legend কে ON করুন।
08:21 আপনি color legend এবং সম্পর্কিত রঙের জন্য Mach number দেখেন।
08:29 আমরা লক্ষ্য করছি যে wedge কে supersonic flow তে রাখলে, এটি ব্যাপকভাবে বদলানো ফ্লো বৈশিষ্ট্য যেমন তাপমাত্রা চাপ এবং ঘনত্বতে একটি shock উৎপন্ন করে।
08:43 এখন, স্লাইডে ফিরে যাই। সমাধান করা টিউটোরিয়াল জন ডি অ্যান্ডারসন এর Aerodynamics এর মৌলিক বইতে উপলব্ধ সঠিক সমাধান দ্বারা যাচাই করা যায়।
08:55 এখানে আমরা শিখেছি: একটি কম্প্রেসিবল ফ্লো সমস্যা সমাধান করা।

wedge এর জন্য গতি এবং চাপ এবং Mach number গণনা করতে OpenFOAM ইউটিলিটি।

09:06 অনুশীলনী হিসাবে, shock characteristic দেখতে wedge এঙ্গেল 10 ° থেকে 15 ° এর মধ্যে বদলান।
09:14 এটি আমাদের টিউটোরিয়ালের শেষে নিয়ে আসে। এই URL এ উপলব্ধ ভিডিওটি দেখুন: http://spoken-tutorial.or/What_is_a_Spoken_Tutorial
09:21 এটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। ভালো ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
09:28 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে। অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। অধিক জানতে contact@spoken-tutorial.org তে লিখুন।
09:41 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।

এই মিশন সম্পর্কে আরো তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য: http://spoken-tutorial.org/NMEICT-Intro

09:56 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta