Difference between revisions of "KTurtle/C3/Special-Commands-in-KTurtle/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 9: Line 9:
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখব:
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখব:
  
'''“learn”''' কমান্ড এবং
+
'''learn''' কমান্ড এবং
  
'''“random”''' কমান্ড।
+
'''random''' কমান্ড।
 
|-
 
|-
 
||00:15
 
||00:15

Revision as of 12:15, 27 February 2017

Time Narration
00:01 নমস্কার বন্ধুগণ। KTurtleSpecial Commands এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:08 এই টিউটোরিয়ালে, আমরা শিখব:

learn কমান্ড এবং

random কমান্ড।

00:15 এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00:28 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00:33 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
00:39 একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন।
00:42 Dash home এ টিপুন।
00:44 সার্চ বারে, KTurtle লিখুন।
00:47 KTurtle আইকনে টিপুন।
00:50 প্রথমে “learn” কমান্ড দেখি।
00:53 learn একটি বিশেষ কমান্ড, যার ব্যবহার নিজের কমান্ড তৈরী করতে করা হয়।
01:01 'learn' কমান্ড ইনপুট নিয়ে আউটপুট দেয়।
01:05 এখন দেখি যে, একটি নতুন কমান্ড কিভাবে তৈরি করা হয়।
01:10 স্পষ্ট দেখার জন্য আমি প্রোগ্রাম টেক্সট জুম করি।
01:14 বর্গক্ষেত্র তৈরী করতে editor এ কোড লিখুন।
01:19 repeat 4 কোঁকড়া বন্ধনীতে

{ forward 10

turnleft 90

}

01:31 এখানে সংখ্যা 10 বর্গক্ষেত্রের চারপাশের দৈর্ঘ্য নির্দিষ্ট করে।
01:37 এখন learn কমান্ড ব্যবহার করে বর্গক্ষেত্র তৈরী করতে জড়িত, কমান্ড সম্পর্কে শিখি।
01:45 আমরা বর্গক্ষেত্র তৈরী করার কমান্ডের এই সেটের নাম square রাখব।
01:50 যে কমান্ড শিখব তার নামের পর 'learn' কমান্ড রয়েছে, এই ক্ষেত্রে এটি হল square.
01:59 নিম্নলিখিত কোড লিখুন।
02:02 learn space square space $x
02:10 কোঁকড়া বন্ধনী যোগ করুন।
02:13 10 কে $x দ্বারা প্রতিস্থাপন করুন।
02:19 সংজ্ঞায়িত করা নতুন কমান্ড হল square.
02:23

বর্গক্ষেত্রের আকার সেট করতে square একটি ইনপুট আর্গুমেন্ট $x নেয়।

02:31 লক্ষ্য করুন, যে যখন আপনি এই কোড রান করেন, square কোন আউটপুট দেয় না।
02:37 learn কমান্ড square কে শেখাচ্ছে, যার পরে ব্যবহার করা হবে।
02:43 square কমান্ড এখন কোডের অন্যত্র একটি সাধারণ কমান্ডের মত ব্যবহার করা যেতে পারে।
02:51 এখানে আরো কয়েকটি লাইন জুড়ি।
02:54 লিখুন,

go 200,200

square 100

03:04 Turtle, square 100 কমান্ড ব্যবহার করে 100 ডাইমেনশনের একটি বর্গক্ষেত্র আঁকে।
03:11 কোড রান করুন।
03:13 Turtle ক্যানভাসে বর্গক্ষেত্র আঁকে।
03:17 এখন 100, 50 দ্বারা প্রতিস্থাপন করুন।
03:22 আবার রান করুন।
03:23 Turtle আবার 50 ডাইমেনশনের অন্য বর্গক্ষেত্র আঁকে।
03:28 দয়া করে লক্ষ্য করুন, যে এই কমান্ডের ব্যবহার শুধুমাত্র এই প্রোগ্রামের মধ্যেই করা যেতে পারে।
03:35 আমি editor থেকে বর্তমান কোড মুছে ফেলবো।
03:38 ক্যানভাস পরিষ্কার করতে “clear” কমান্ড লিখুন এবং রান করুন।
03:44 এরপর আমরা “random” কমান্ড সম্পর্কে শিখব।
03:48 random কমান্ড ইনপুট নেয় এবং আউটপুট দেয়।
03:52 random কমান্ডের জন্য সিনট্যাক্স হল “random X,Y”.
03:57 যেখানে X এবং Y হল দুটি ইনপুট।
04:01 X সর্বনিম্ন আউটপুট এবং Y সর্বোচ্চ আউটপুট নির্ধারিত করে।
04:07 আউটপুট হল এলোমেলোভাবে X এবং Y এর মধ্যে নির্বাচিত সংখ্যা।
04:13 অ্যাপ্লিকেশনে ব্যবহারের জন্য “random” কমান্ড রাখুন।
04:18 এখানে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে।
04:22 আমি কোড ব্যাখ্যা করব।
04:24 "reset" কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
04:29 এখানে, কমান্ড random 1,20 এলোমেলো সংখ্যা চয়ন করে যা 1 এর সমান বা অধিক এবং 20 এর সমান বা কম এবং তা ভ্যারিয়েবল x এর জন্য নির্ধারিত।
04:44 repeat কমান্ড এবং কোঁকড়া বন্ধনীর মধ্যে কমান্ড একটি বৃত্ত আঁকে।
04:51 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব।
04:58 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
05:03 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
05:08 যখন আমরা কোড রান করি,
05:10 Turtle ক্যানভাসে 1 এবং 20 এর মধ্যে ব্যাসার্ধের সাথে একটি বৃত্ত আঁকে।
05:16 এই কোড কয়েক বার নিষ্পাদিত করি।
05:20 আপনি দেখতে পারেন যে প্রতিবার বিভিন্ন আকারের বৃত্ত তৈরী হয়েছে।
05:26 প্রতিবার যখন আপনি কোড নিষ্পাদিত করেন, ক্যানভাসে ভিন্ন ব্যাসার্ধের সাথে একটি বৃত্ত তৈরী হয়।
05:33 এখন উদাহরণে উভয় learn এবং random কমান্ড ব্যবহার করি।
05:39 আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে ফেলবো। clear কমান্ড লিখব এবং ক্যানভাস পরিষ্কার করতে RUN করব।
05:48 আমার কাছে ইতিমধ্যে টেক্সট এডিটরে একটি প্রোগ্রাম রয়েছে।
05:52 আমি এখন কোড ব্যাখ্যা করব।
05:55 “reset” কমান্ড Turtle কে তার ডিফল্ট স্থানে সেট করে।
06:00 canvassize 300,300 প্রতিটি ক্যানভাসের প্রস্থ এবং উচ্চতা 300 pixels এ নির্ধারিত করে।
06:09 $R, $G, এবং $B হল তিনটি ভ্যারিয়েবল, যেখানে আমি 0 এবং 255 এর মধ্যে এলোমেলো মান নির্দিষ্ট করছি।
06:19 canvascolor $R,$G, এবং $B কমান্ডে,
06:23 পূর্ববর্তী ধাপে লাল-সবুজ-নীল সমন্বয়কে নির্দিষ্ট করা ভ্যারিয়েবল R, G, এবং B দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছে।
06:34 এই কমান্ড নিষ্পাদিত করা হলে, ক্যানভাসের রঙ এলোমেলোভাবে সেট করা হয়।
06:41 $red, $blue, $green হল ভ্যারিয়েবলের আরেকটি সেট।
06:45 যেখানে রেন্ডম মান 0 এবং 255 এর মধ্যে এলোমেলোভাবে নির্ধারিত করা হয়েছে।
06:53 pencolor $red, $blue এবং $green লাল-নীল-সবুজ সমন্বয়ের মান ভ্যারিয়েবল দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।
07:02 $red, $green এবং $blue যেখানে রেন্ডম মান পূর্ববর্তী ধাপে নির্দিষ্ট করেছি।
07:10 এই কমান্ড নিষ্পাদিত করা হলে, পেনের রঙ ও এলোমেলোভাবে সেট করা হয়।
07:18 penwidth 2 পেনের প্রস্থ 2 pixels নির্ধারিত করে।
07:25 এরপর আমি বৃত্ত আঁকা শিখতে কোড লিখেছি।
07:30 এখানে $x বৃত্তের আকার প্রতিনিধিত্ব করে।
07:35 repeat কমান্ডের পর কোঁকড়া বন্ধনীতে কোড বৃত্ত আঁকে।
07:43 কমান্ডের পরবর্তী সেট go কমান্ডের পর circle কমান্ড সেট রয়েছে যা নির্দিষ্ট আকারের সাথে বৃত্ত আঁকে।
07:54 উদাহরণস্বরূপ: আকার 5 এর সাথে বৃত্ত আকার 5 এর একটি বৃত্ত আঁকে।
08:01 এটি go কমান্ডে X এবং Y স্থানে উল্লিখিত স্থানাঙ্ক এ হয়।
08:09 প্রতিটি বৃত্তের জন্য, আমি ক্যানভাসে বিভিন্ন স্থান নির্দিষ্ট করেছি।
08:16 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব।
08:23 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
08:29 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
08:33 আমি 'Fullspeed' এ এই কোড নিষ্পাদিত করব।
08:37 আপনি 'Run' বিকল্পে উল্লিখিত যেকোনো গতিতে এই কোড নিষ্পাদিত করতে পারেন।
08:43 আমি এই কোড কয়েক বার রান করব।
08:46 আপনি pen color এবং canvas color এর এলোমেলোভাবে সেট করা মানে পার্থক্য দেখতে পারেন।
08:54 প্রত্যেক নিষ্পাদনে পেন এবং ক্যানভাসের রঙ এ হওয়া পরিবর্তন লক্ষ্য করুন।
09:01 আপনি যতবার চান, ততবার কোড নিষ্পাদিত করতে পারেন এবং পেন ও ক্যানভাসের এলোমেলোভাবে সেট করা মানের পরিবর্তন নোট করতে পারেন।
09:15 এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
09:20 সংক্ষিপ্তকরণ করি।
09:22 এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:

“learn” কমান্ড এবং

“random” কমান্ড।

09:30 নির্দেশিত কাজ হিসাবে,
09:32 learn কমান্ড ব্যবহার করে

পঞ্চকোণ (pentagon)

বর্গক্ষেত্র (square)

আয়তক্ষেত্র (rectangle)

আপনার ক্যানভাসের চারপাশে ষষ্ঠকোণ (hexagon) এবং

09:45 ক্যানভাসের কেন্দ্রে একটি বৃত্ত আঁকুন।
09:49 “random” কমান্ড ব্যবহার করে বিভিন্ন রঙ তৈরি করুন এবং
09:55 আপনার জ্যামিতিক আকার এবং ক্যানভাস কাস্টমাইজ করুন।
10:00 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
10:04 এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
10:08 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
10:13 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
10:15 কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
10:19 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
10:22 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
10:29 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
10:33 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
10:40 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
10:46 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
10:50 এই টিউটোরিয়ালে অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble