KTurtle/C3/Programming-Concepts/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 19:47, 31 May 2014 by Kaushik Datta (Talk | contribs)

Jump to: navigation, search
Visual Cue Narration
00.01 নমস্কার বন্ধুগণ।
00.03 KTurtleProgramming concepts এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.08 এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
00.12 KTurtle এ প্রোগ্রাম লেখা
00.15 এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।
00.18 ক্যানভাসে প্রিন্ট করতে print কমান্ডের ব্যবহার।
00.22 line কমেন্ট করা।
00.24 টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ 11.10 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00.37 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00.43 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
00.49 এগোনোর আগে আমি KTurtle সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
00.55 ক্যানভাসে প্রদর্শিত "Turtle" কে "sprite" বলা হয়।
01.00 "Sprite" একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.
01.10 "spritehide" কমান্ড Turtle কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
01.15 এটি লুকোনো থাকলে "spriteshow" কমান্ড Turtle কে প্রদর্শন করে।
01.21 "clear" কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।
01.27 KTurtle এ,
01.29 "$ " চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার।
01.34 "*"(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
01.41 "^"(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।
01.45 "#"(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
01.50 "sqrt" হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
01.58 একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন।
02.02 Dash home তারপর Media Apps এ টিপুন।
02.07 Type এ, Education এবং KTurtle চয়ন করুন।
02.13 KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02.20 আমরা terminal ব্যবহার করেও KTurtle খুলতে পারি।
02.24 terminal খুলতে CTRL+ALT+T একসাথে টিপুন।
02.30 KTurtle লিখুন এবং enter টিপুন, KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02.41 এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
02.46 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
02.55 #program to find square of a number. Enter টিপুন।
03.15 "#" চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
03.19 এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, Enter টিপুন।
03.29 reset
03.30 "reset" কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। Enter টিপুন।
03.38 $i= ask ডবল উদ্ধৃতিতে enter a number for i and click OK.
03.58 "$i" হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
04.03 “ask” কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। Enter টিপুন।
04.11 “fontsize” স্পেস 28.
04.17 এটি ফন্টের আকার নির্ধারিত করে।
04.20 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
04.27 print $i*$i
04.36 print $i*$i সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। Enter টিপুন।
04.45 spritehide
04.48 এটি ক্যানভাস থেকে Turtle লুকোয়।
04.53 এখন প্রোগ্রাম রান করি।
04.56 এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে Run বোতামে টিপুন।
05.03 এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।
05.07 Full speed(no highlighting and inspector)
05.10 Full speed,

slow,

slower,

slowest এবং

step-by-step.

05.17 আমি slow গতিতে কোড রান করব।
05.21 "input bar" প্রদর্শিত হয়।
05.23 i এর জন্য 15 লিখুন এবং OK টিপুন।
05.29 '15' এর বর্গ = '225' ক্যানভাসে প্রদর্শিত হয়।
05.35 এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার nth ঘাত নিরূপন করা শিখি।
05.42 এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
05.46 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
05.56 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
06.03 প্রোগ্রাম টেক্সটে জুম করি।
06.07 কোড ব্যাখ্যা করি।
06.09 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
06.13 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
06.18 $i এবং $n হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
06.25 ask কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
06.31 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
06.37 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
06.43 print ($i^$n) সংখ্যার nth ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
06.52 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
06.57 প্রোগ্রাম রান করি।
07.00 i এর জন্য '5' লিখে OK টিপুন।
07.05 n এর জন্য '4' লিখুন এবং OK টিপুন। 5^4=625 ক্যানভাসে প্রদর্শিত হয়।
07.18 এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন “sqrt” ব্যবহার করুন।
07.27 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব।
07.35 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
07.43 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
07.49 কোড ব্যাখ্যা করি।
07.52 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
07.57 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
08.02 $i হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
08.07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
08.12 print sqrt $i সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
08.19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
08.24 প্রোগ্রাম রান করি।
08.28 i এর জন্য '169' লিখুন OK টিপুন।
08.34 169 এর বর্গমূল 13 ক্যানভাসে প্রদর্শিত হয়।
08.39 আবার রান করি।
08.42 i এর জন্য '-169' লিখে OK টিপুন।
08.49 যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল 'nan' অর্থাত not a number.
08.56 কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
09.02 এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
09.08 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
09.19 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
09.25 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
09.31 কোড ব্যাখ্যা করি।
09.35 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
09.38 এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট।
09.42 প্রতিটি কমেন্ট # চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
09.48 “reset” কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
09.53 $i এবং $C হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
09.59 $C=($i)^(1/3) সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
10.07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
10.13 print $C সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
10.19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
10.23 এখন প্রোগ্রাম রান করি।
10.27 এখন i এর জন্য '343' লিখে OK টিপুন।
10.34 343 এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়।
10.40 এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
10.43 সংক্ষিপ্তকরণ করি।
10.46 এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
10.49 প্রোগ্রামিং কনসেপ্টস,
10.52 sqrt ফাংশনের ব্যবহার,
10.55 print কমান্ডের ব্যবহার,
10.57 KTurtle এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
11.02 নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
11.08 সংখ্যার ঘন এবং
11.11 সংখ্যার nth root নির্ণয় করুন।
11.15 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
11.19 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
11.22 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন।
11.27 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
11.29 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
11.32 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
11.35 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
11.44 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
11.48 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
11.55 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
11.59 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta, Pratik kamble