Difference between revisions of "KTurtle/C3/Programming-Concepts/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
 
(4 intermediate revisions by 3 users not shown)
Line 1: Line 1:
 
{|border =1
 
{|border =1
!Visual Cue
+
|'''Time'''
!Narration
+
|'''Narration'''
 
|-
 
|-
||00.01
+
||00:01
 
||নমস্কার বন্ধুগণ।
 
||নমস্কার বন্ধুগণ।
 
    
 
    
 
|-
 
|-
||00.03
+
||00:03
||'''KTurtle''' এ  '''Programming concepts''' এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
||'''KTurtle''' এ  '''Programming concepts''' এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
||00.08
+
||00:08
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
  
 
|-
 
|-
||00.12
+
||00:12
 
||'''KTurtle''' এ প্রোগ্রাম লেখা
 
||'''KTurtle''' এ প্রোগ্রাম লেখা
  
 
|-
 
|-
||00.15
+
||00:15
 
||এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।  
 
||এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।  
  
 
|-
 
|-
||00.18
+
||00:18
 
||ক্যানভাসে প্রিন্ট করতে '''print''' কমান্ডের ব্যবহার।
 
||ক্যানভাসে প্রিন্ট করতে '''print''' কমান্ডের ব্যবহার।
  
 
|-
 
|-
||00.22
+
||00:22
||'''line''' কে কমেন্ট করা।
+
||'''line''' কমেন্ট করা।
  
 
|-
 
|-
|| 00.24  
+
|| 00:24  
||এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ '''11.10''' এবং KTurtle সংস্করণ '''0.8.1''' বিটা ব্যবহার করছি।
+
||টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ '''11.10''' এবং KTurtle সংস্করণ '''0.8.1''' বিটা ব্যবহার করছি।
 
|-
 
|-
||00.37
+
||00:37
 
||আমরা ধরে নেই যে আপনার '''KTurtle''' সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
 
||আমরা ধরে নেই যে আপনার '''KTurtle''' সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
  
 
|-
 
|-
||00.43
+
||00:43
 
||না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
 
||না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
 
|-
 
|-
||00.49
+
||00:49
 
||এগোনোর আগে আমি '''KTurtle''' সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
 
||এগোনোর আগে আমি '''KTurtle''' সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
 
|-
 
|-
||00.55
+
||00:55
 
||ক্যানভাসে প্রদর্শিত '''"Turtle"''' কে '''"sprite"''' বলা হয়।  
 
||ক্যানভাসে প্রদর্শিত '''"Turtle"''' কে '''"sprite"''' বলা হয়।  
 
|-
 
|-
||01.00
+
||01:00
 
||'''"Sprite"''' একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.  
 
||'''"Sprite"''' একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.  
 
|-
 
|-
||01.10
+
||01:10
 
||'''"spritehide"''' কমান্ড '''Turtle''' কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
 
||'''"spritehide"''' কমান্ড '''Turtle''' কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
 
|-
 
|-
||01.15
+
||01:15
 
||এটি লুকোনো থাকলে '''"spriteshow"''' কমান্ড '''Turtle''' কে প্রদর্শন করে।  
 
||এটি লুকোনো থাকলে '''"spriteshow"''' কমান্ড '''Turtle''' কে প্রদর্শন করে।  
  
 
|-
 
|-
||01.21
+
||01:21
 
||'''"clear"''' কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।  
 
||'''"clear"''' কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।  
 
|-
 
|-
||01.27
+
||01:27
 
||'''KTurtle''' এ,
 
||'''KTurtle''' এ,
 
|-
 
|-
||01.29
+
||01:29
||'''"$ "''' চিহ্ন হল ভ্যারিয়েবলের ধারক।
+
||'''"$ "''' চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার।
  
 
|-
 
|-
||01.34
+
||01:34
 
||'''"*"'''(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
 
||'''"*"'''(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
 
|-
 
|-
||01.41
+
||01:41
 
||'''"^"'''(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।  
 
||'''"^"'''(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।  
  
 
|-
 
|-
||01.45
+
||01:45
||'''"#"'''(hash) চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
+
||'''"#"'''(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
  
 
|-
 
|-
||01.50
+
||01:50
 
||'''"sqrt"''' হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
 
||'''"sqrt"''' হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
 
|-
 
|-
||01.58
+
||01:58
 
||একটি নতুন '''KTurtle''' এপ্লিকেশন খুলুন।
 
||একটি নতুন '''KTurtle''' এপ্লিকেশন খুলুন।
 
|-
 
|-
||02.02
+
||02:02
||'''Dash home >> Media Apps''' এ টিপুন।  
+
||'''Dash home''' তারপর  '''Media Apps''' এ টিপুন।  
  
 
|-
 
|-
||02.07
+
||02:07
 
||'''Type''' এ, '''Education''' এবং '''KTurtle''' চয়ন করুন।
 
||'''Type''' এ, '''Education''' এবং '''KTurtle''' চয়ন করুন।
 
|-
 
|-
||02.13
+
||02:13
 
||'''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।  
 
||'''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।  
 
|-
 
|-
||02.20
+
||02:20
 
||আমরা '''terminal''' ব্যবহার করেও '''KTurtle''' খুলতে পারি।
 
||আমরা '''terminal''' ব্যবহার করেও '''KTurtle''' খুলতে পারি।
 
|-
 
|-
||02.24
+
||02:24
||'''terminal''' খুলতে একসাথে '''CTRL+ALT+T''' টিপুন।
+
||'''terminal''' খুলতে '''CTRL+ALT+T''' একসাথে টিপুন।
 
|-
 
|-
||02.30
+
||02:30
 
||'''KTurtle''' লিখুন এবং '''enter''' টিপুন, '''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।  
 
||'''KTurtle''' লিখুন এবং '''enter''' টিপুন, '''KTurtle''' অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।  
 
|-
 
|-
||02.41
+
||02:41
 
||এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
 
||এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
 
|-
 
|-
||02.46
+
||02:46
 
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
|-
||02.55
+
||02:55
||'''#program to find square of a number'''. এন্টার টিপুন।
+
||'''#program to find square of a number'''. '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
||03.15
+
||03:15
 
||'''"#"''' চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
 
||'''"#"''' চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
 
|-
 
|-
||03.19
+
||03:19
||এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, এন্টার টিপুন।
+
||এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
||03.29
+
||03:29
||'''reset'''
+
||'''reset'''. '''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে। '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
||03.30
+
||03:30
||'''"reset"''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে। এন্টার টিপুন।
+
||
 
|-
 
|-
||03.38
+
||03:38
 
||'''$i= ask''' ডবল উদ্ধৃতিতে '''enter a number for i and click OK'''.
 
||'''$i= ask''' ডবল উদ্ধৃতিতে '''enter a number for i and click OK'''.
  
 
|-
 
|-
||03.58
+
||03:58
 
||'''"$i"''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
||'''"$i"''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
|-
||04.03
+
||04:03
||'''“ask”''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। এন্টার টিপুন।
+
||'''“ask”''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। '''Enter''' টিপুন।
 
|-
 
|-
||04.11
+
||04:11
 
||'''“fontsize”''' স্পেস '''28'''.
 
||'''“fontsize”''' স্পেস '''28'''.
  
 
|-
 
|-
||04.17
+
||04:17
||'''fontsize''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
+
||এটি ফন্টের আকার নির্ধারিত করে।
 
|-
 
|-
||04.20
+
||04:20
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
+
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
 
|-
 
|-
|04.27
+
|04:27
 
||'''print $i*$i'''   
 
||'''print $i*$i'''   
  
 
|-
 
|-
||04.36
+
||04:36
||'''print $i*$i''' সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে. এন্টার টিপুন।
+
||'''print $i*$i''' সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। '''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
||04.45
+
||04:45
 
||'''spritehide'''
 
||'''spritehide'''
  
 
|-
 
|-
||04.48
+
||04:48
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
+
||এটি ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
|-
||04.53
+
||04:53
 
||এখন প্রোগ্রাম রান করি।
 
||এখন প্রোগ্রাম রান করি।
 
|-
 
|-
||04.56
+
||04:56
 
||এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে '''Run''' বোতামে টিপুন।
 
||এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে '''Run''' বোতামে টিপুন।
 
|-
 
|-
||05.03
+
||05:03
 
||এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।  
 
||এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।  
 
|-
 
|-
||05.07
+
||05:07
 
||'''Full speed(no highlighting and inspector)'''
 
||'''Full speed(no highlighting and inspector)'''
 
|-
 
|-
||05.10
+
||05:10
 
||'''Full speed''',  
 
||'''Full speed''',  
  
Line 185: Line 185:
 
'''step-by-step'''.
 
'''step-by-step'''.
 
|-
 
|-
||05.17
+
||05:17
||আমি কোড '''slow''' গতিতে রান করি। আমি কোড '''slow''' গতিতে রান করি।
+
||আমি '''slow''' গতিতে কোড রান করব।
 
|-
 
|-
||05.21
+
||05:21
 
||'''"input bar"''' প্রদর্শিত হয়।
 
||'''"input bar"''' প্রদর্শিত হয়।
 
|-
 
|-
||05.23
+
||05:23
 
||i এর জন্য '''15''' লিখুন এবং '''OK''' টিপুন।
 
||i এর জন্য '''15''' লিখুন এবং '''OK''' টিপুন।
 
|-
 
|-
||05.29
+
||05:29
 
||''''15'''' এর বর্গ  = ''''225'''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
||''''15'''' এর বর্গ  = ''''225'''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
|-
||05.35
+
||05:35
 
||এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার '''nth''' ঘাত নিরূপন করা শিখি।
 
||এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার '''nth''' ঘাত নিরূপন করা শিখি।
 
|-
 
|-
||05.42
+
||05:42
 
||এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
 
||এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
 
|-
 
|-
|05.46
+
|05:46
 
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।  
 
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।  
  
 
|-
 
|-
||05.56
+
||05:56
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
|-
 
|-
|| 06.03
+
|| 06:03
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি।
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি।
 
|-
 
|-
||06.07
+
||06:07
 
||কোড ব্যাখ্যা করি।
 
||কোড ব্যাখ্যা করি।
 
|-
 
|-
|06.09
+
|06:09
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
|-
||06.13
+
||06:13
 
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
|-
||06.18
+
||06:18
 
||'''$i''' এবং '''$n''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
||'''$i''' এবং '''$n''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
|-
||06.25
+
||06:25
 
||'''ask''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
 
||'''ask''' কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
 
|-
 
|-
||06.31
+
||06:31
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।  
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।  
 
|-
 
|-
||06.37
+
||06:37
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
+
||'''fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
 
|-
 
|-
||06.43
+
||06:43
 
||'''print ($i^$n)''' সংখ্যার '''nth''' ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
 
||'''print ($i^$n)''' সংখ্যার '''nth''' ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
 
|-
 
|-
||06.52
+
||06:52
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
|-
||06.57
+
||06:57
 
||প্রোগ্রাম রান করি।
 
||প্রোগ্রাম রান করি।
  
 
|-
 
|-
||07.00
+
||07:00
||'''i''' এর জন্য ''''5'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||'''i''' এর জন্য ''''5'''' লিখে '''OK''' টিপুন।
 
|-
 
|-
||07.05
+
||07:05
 
||'''n''' এর জন্য ''''4'''' লিখুন এবং '''OK''' টিপুন। '''5^4=625''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
||'''n''' এর জন্য ''''4'''' লিখুন এবং '''OK''' টিপুন। '''5^4=625''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
|-
||07.18
+
||07:18
||এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট '''“sqrt”''' ফাংশন ব্যবহার করুন।
+
||এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন '''“sqrt”''' ব্যবহার করুন।
 
|-
 
|-
||07.27
+
||07:27
||আমি '''text''' এডিটর থেকে কোড কপি করে '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
+
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করে '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
  
 
|-
 
|-
||07.35
+
||07:35
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
  
 
|-
 
|-
||07.43
+
||07:43
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে।
+
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
|-
||07.49
+
||07:49
 
||কোড ব্যাখ্যা করি।
 
||কোড ব্যাখ্যা করি।
  
 
|-
 
|-
|| 07.52
+
|| 07:52
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।  
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।  
 
|-
 
|-
||07.57
+
||07:57
 
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
||'''reset''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
|-
||08.02
+
||08:02
 
||'''$i''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
||'''$i''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
|-
||08.07
+
||08:07
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
 
|-
 
|-
||08.12
+
||08:12
 
||'''print sqrt $i''' সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
 
||'''print sqrt $i''' সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
 
|-
 
|-
||08.19
+
||08:19
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
|-
||08.24
+
||08:24
||এখন প্রোগ্রাম রান করি।
+
||প্রোগ্রাম রান করি।
 
|-
 
|-
||08.28
+
||08:28
||'''i''' এর জন্য ''''169'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||'''i''' এর জন্য ''''169'''' লিখুন '''OK''' টিপুন।
 
|-
 
|-
||08.34
+
||08:34
 
||'''169''' এর বর্গমূল '''13''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
||'''169''' এর বর্গমূল '''13''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
||08.39
+
||08:39
 
||আবার রান করি।
 
||আবার রান করি।
 
|-
 
|-
||08.42
+
||08:42
||'''i''' এর জন্য ''''-169'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||'''i''' এর জন্য ''''-169'''' লিখে '''OK''' টিপুন।
 
|-
 
|-
||08.49
+
||08:49
 
||যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল ''''nan'''' অর্থাত '''not a number'''.
 
||যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল ''''nan'''' অর্থাত '''not a number'''.
 
|-
 
|-
||08.56
+
||08:56
 
||কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
 
||কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
 
|-
 
|-
||09.02
+
||09:02
 
|| এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
 
|| এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
 
|-
 
|-
||09.08
+
||09:08
 
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
 
||আমি '''text''' এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং '''KTurtle''' এডিটরে পেস্ট করব।
  
 
|-
 
|-
||09.19
+
||09:19
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম কপি করুন।
 
|-
 
|-
||09.25
+
||09:25
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি একটু ঝাপসা হতে পারে।
+
||আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
|-
||09.31
+
||09:31
 
||কোড ব্যাখ্যা করি।
 
||কোড ব্যাখ্যা করি।
 
|-
 
|-
||09.35
+
||09:35
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 
||'''#''' চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
|-
||09.38
+
||09:38
||লক্ষ্য করুন যে, এটি সিঙ্গেল লাইন কমেন্ট।
+
||এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট।
 
|-
 
|-
||09.42
+
||09:42
 
||প্রতিটি কমেন্ট '''#''' চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
 
||প্রতিটি কমেন্ট '''#''' চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
 
|-
 
|-
||09.48
+
||09:48
 
||'''“reset”''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
||'''“reset”''' কমান্ড '''Turtle''' কে ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
|-
||09.53
+
||09:53
 
||'''$i''' এবং '''$C''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
||'''$i''' এবং '''$C''' হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
 
|-
 
|-
||09.59
+
||09:59
 
||'''$C=($i)^(1/3)''' সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
 
||'''$C=($i)^(1/3)''' সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
 
|-
 
|-
||10.07
+
||10:07
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।  
 
||'''fontsize 28''' প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।  
 
|-
 
|-
||10.13
+
||10:13
 
||'''print $C''' সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
 
||'''print $C''' সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
 
|-
 
|-
||10.19
+
||10:19
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
||'''spritehide''' ক্যানভাস থেকে '''Turtle''' লুকোয়।
 
|-
 
|-
||10.23
+
||10:23
||প্রোগ্রাম রান করি।
+
||এখন প্রোগ্রাম রান করি।
  
 
|-
 
|-
||10.27
+
||10:27
||'''i''' এর জন্য ''''343'''' লিখুন এবং '''OK''' টিপুন।
+
||এখন '''i''' এর জন্য ''''343'''' লিখে '''OK''' টিপুন।
 
|-
 
|-
||10.34
+
||10:34
||'''343''' এর ঘনমূল '''7''' ক্যানভাসে প্রদর্শিত হয়।
+
||'''343''' এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
|-
||10.40
+
||10:40
 
||এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
 
||এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
 
|-
 
|-
||10.43
+
||10:43
 
||সংক্ষিপ্তকরণ করি।
 
||সংক্ষিপ্তকরণ করি।
 
|-
 
|-
||10.46
+
||10:46
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
 
||এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
 
|-
 
|-
||10.49
+
||10:49
||প্রোগ্রামিং এর ধারণা(কনসেপ্ট),
+
||প্রোগ্রামিং কনসেপ্টস,
  
 
|-
 
|-
||10.52
+
||10:52
 
|| '''sqrt''' ফাংশনের ব্যবহার,
 
|| '''sqrt''' ফাংশনের ব্যবহার,
  
 
|-
 
|-
||10.55
+
||10:55
 
|| '''print''' কমান্ডের ব্যবহার,
 
|| '''print''' কমান্ডের ব্যবহার,
  
 
|-
 
|-
||10.57
+
||10:57
 
||'''KTurtle''' এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
 
||'''KTurtle''' এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
 
|-
 
|-
||11.02
+
||11:02
 
||নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
 
||নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
 
|-
 
|-
||11.08
+
||11:08
||সংখ্যার ঘন,
+
||সংখ্যার ঘন এবং
  
 
|-
 
|-
||11.11
+
||11:11
 
|| সংখ্যার '''nth root''' নির্ণয় করুন।
 
|| সংখ্যার '''nth root''' নির্ণয় করুন।
 
|-
 
|-
||11.15
+
||11:15
 
||এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
 
||এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
  
 
|-
 
|-
||11.19
+
||11:19
||এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
+
||এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
  
 
|-
 
|-
||11.22
+
||11:22
||যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
+
||ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন।
 
|-
 
|-
||11.27
+
||11:27
 
||স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
 
||স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
  
 
|-
 
|-
||11.29
+
||11:29
||কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।  
+
||কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।  
  
 
|-
 
|-
||11.32
+
||11:32
||যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
+
||অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
  
 
|-
 
|-
||11.35
+
||11:35
 
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 
|-
 
|-
||11.44
+
||11:44
 
||স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ,
 
||স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ,
  
 
|-
 
|-
||11.48
+
||11:48
 
||এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।
 
||এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।
 
|-
 
|-
||11.55
+
||11:55
 
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
 
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
 
|-
 
|-
||11.59
+
||11:59
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
+
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Latest revision as of 12:18, 27 February 2017

Time Narration
00:01 নমস্কার বন্ধুগণ।
00:03 KTurtleProgramming concepts এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:08 এই টিউটোরিয়ালে, আমরা শিখব যে,
00:12 KTurtle এ প্রোগ্রাম লেখা
00:15 এবং ইউসার ইনপুট সংরক্ষণ করতে ভ্যারিয়েবলের ব্যবহার।
00:18 ক্যানভাসে প্রিন্ট করতে print কমান্ডের ব্যবহার।
00:22 line কমেন্ট করা।
00:24 টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু লিনাক্স OS সংস্করণ 11.10 এবং KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00:37 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00:43 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
00:49 এগোনোর আগে আমি KTurtle সম্পর্কে কিছু সাধারণ তথ্য আলোচনা করব।
00:55 ক্যানভাসে প্রদর্শিত "Turtle" কে "sprite" বলা হয়।
01:00 "Sprite" একটি ছোট ইমেজ যা পর্দার চারপাশে ঘোরে, উদাহরণস্বরূপ কার্সার হল একটি sprite.
01:10 "spritehide" কমান্ড Turtle কে ক্যানভাস থেকে লুকিয়ে রাখে।
01:15 এটি লুকোনো থাকলে "spriteshow" কমান্ড Turtle কে প্রদর্শন করে।
01:21 "clear" কমান্ড ক্যানভাস থেকে সকল আঁকা মুছে ফেলে।
01:27 KTurtle এ,
01:29 "$ " চিহ্ন হল ভ্যারিয়েবলের কন্টেনার।
01:34 "*"(asterisk) দুটি সংখ্যার গুণনের জন্য ব্যবহৃত হয়।
01:41 "^"(caret) সংখ্যার পাওয়ার বৃদ্ধি করে।
01:45 "#"(hash) চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
01:50 "sqrt" হল সংখ্যার বর্গমূল বের করতে একটি ইনবিল্ট ফাংশন।
01:58 একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন।
02:02 Dash home তারপর Media Apps এ টিপুন।
02:07 Type এ, Education এবং KTurtle চয়ন করুন।
02:13 KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02:20 আমরা terminal ব্যবহার করেও KTurtle খুলতে পারি।
02:24 terminal খুলতে CTRL+ALT+T একসাথে টিপুন।
02:30 KTurtle লিখুন এবং enter টিপুন, KTurtle অ্যাপ্লিকেশন প্রর্দশিত হয়।
02:41 এখন আমি প্রোগ্রাম কোড লিখে তা ব্যাখ্যা করি।
02:46 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
02:55 #program to find square of a number. Enter টিপুন।
03:15 "#" চিহ্ন চিহ্ন এর পর লিখিতি লাইন কমেন্ট করে।
03:19 এর মানে হল, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না, Enter টিপুন।
03:29 reset. reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে। Enter টিপুন।
03:30
03:38 $i= ask ডবল উদ্ধৃতিতে enter a number for i and click OK.
03:58 "$i" হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
04:03 “ask” কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে। Enter টিপুন।
04:11 “fontsize” স্পেস 28.
04:17 এটি ফন্টের আকার নির্ধারিত করে।
04:20 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
04:27 print $i*$i
04:36 print $i*$i সংখ্যার বর্গ গনণা এবং প্রিন্ট করে। Enter টিপুন।
04:45 spritehide
04:48 এটি ক্যানভাস থেকে Turtle লুকোয়।
04:53 এখন প্রোগ্রাম রান করি।
04:56 এডিটরে কোডের নিষ্পাদন শুরু করতে টুলবারে Run বোতামে টিপুন।
05:03 এটি নিষ্পাদন গতির সূচী প্রদর্শন করে।
05:07 Full speed(no highlighting and inspector)
05:10 Full speed,

slow,

slower,

slowest এবং

step-by-step.

05:17 আমি slow গতিতে কোড রান করব।
05:21 "input bar" প্রদর্শিত হয়।
05:23 i এর জন্য 15 লিখুন এবং OK টিপুন।
05:29 '15' এর বর্গ = '225' ক্যানভাসে প্রদর্শিত হয়।
05:35 এখন প্রোগ্রাম দ্বারা সংখ্যার nth ঘাত নিরূপন করা শিখি।
05:42 এখানে ইতিমধ্যে টেক্সট এডিটরে প্রোগ্রাম রয়েছে।
05:46 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
05:56 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
06:03 প্রোগ্রাম টেক্সটে জুম করি।
06:07 কোড ব্যাখ্যা করি।
06:09 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
06:13 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
06:18 $i এবং $n হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
06:25 ask কমান্ড ইউসার ইনপুটকে ভ্যারিয়েবলে সংরক্ষণ করতে জিজ্ঞাসা করে।
06:31 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
06:37 fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয় এবং পিক্সেলে সেট করে।
06:43 print ($i^$n) সংখ্যার nth ঘাত নিরূপন এবং প্রিন্ট করে।
06:52 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
06:57 প্রোগ্রাম রান করি।
07:00 i এর জন্য '5' লিখে OK টিপুন।
07:05 n এর জন্য '4' লিখুন এবং OK টিপুন। 5^4=625 ক্যানভাসে প্রদর্শিত হয়।
07:18 এরপর, সংখ্যার বর্গমূল নিরূপন করতে প্রোগ্রামে ইনবিল্ট ফাংশন “sqrt” ব্যবহার করুন।
07:27 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করে KTurtle এডিটরে পেস্ট করব।
07:35 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
07:43 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
07:49 কোড ব্যাখ্যা করি।
07:52 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
07:57 reset কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
08:02 $i হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
08:07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
08:12 print sqrt $i সংখ্যার বর্গমূল প্রিন্ট করে।
08:19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
08:24 প্রোগ্রাম রান করি।
08:28 i এর জন্য '169' লিখুন OK টিপুন।
08:34 169 এর বর্গমূল 13 ক্যানভাসে প্রদর্শিত হয়।
08:39 আবার রান করি।
08:42 i এর জন্য '-169' লিখে OK টিপুন।
08:49 যদি আমরা ঋণাত্মক সংখ্যা লিখি, আউটপুট হল 'nan' অর্থাত not a number.
08:56 কারণ ঋণাত্মক সংখ্যার বর্গমূল একটি বাস্তব সংখ্যা নয়।
09:02 এরপর একটি প্রোগ্রামের মাধ্যমে ধনাত্মক সংখ্যার ঘনমূল নির্ণয় করি।
09:08 আমি text এডিটর থেকে প্রোগ্রাম কপি করব এবং KTurtle এডিটরে পেস্ট করব।
09:19 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম কপি করুন।
09:25 আমি প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
09:31 কোড ব্যাখ্যা করি।
09:35 # চিহ্ন এর পর লিখিত লাইন কমেন্ট করে।
09:38 এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট।
09:42 প্রতিটি কমেন্ট # চিহ্ন এর পূর্বে আসা আবশ্যক।
09:48 “reset” কমান্ড Turtle কে ডিফল্ট স্থানে সেট করে।
09:53 $i এবং $C হল ইউসার ইনপুট সংরক্ষণ করতে একটি ভ্যারিয়েবল।
09:59 $C=($i)^(1/3) সংখ্যার ঘনমূল নির্ণয় করে।
10:07 fontsize 28 প্রিন্ট দ্বারা ব্যবহৃত ফন্টের আকার নির্ধারিত করে।
10:13 print $C সংখ্যার ঘনমূল প্রিন্ট করে।
10:19 spritehide ক্যানভাস থেকে Turtle লুকোয়।
10:23 এখন প্রোগ্রাম রান করি।
10:27 এখন i এর জন্য '343' লিখে OK টিপুন।
10:34 343 এর ঘনমূল ক্যানভাসে প্রদর্শিত হয়।
10:40 এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
10:43 সংক্ষিপ্তকরণ করি।
10:46 এই টিউটোরিয়ালে, আমরা শিখেছি:
10:49 প্রোগ্রামিং কনসেপ্টস,
10:52 sqrt ফাংশনের ব্যবহার,
10:55 print কমান্ডের ব্যবহার,
10:57 KTurtle এডিটর এবং ক্যানভাসের ব্যবহার।
11:02 নির্দেশিত কাজ হিসাবে, মৌলিক প্রোগ্রামিং কমান্ড ব্যবহার করে
11:08 সংখ্যার ঘন এবং
11:11 সংখ্যার nth root নির্ণয় করুন।
11:15 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
11:19 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
11:22 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিও-টি ডাউনলোড করে দেখুন।
11:27 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
11:29 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
11:32 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
11:35 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
11:44 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
11:48 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
11:55 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
11:59 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta, Pratik kamble