Java/C2/Numerical-Datatypes/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 16:51, 22 November 2013 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search


Time' Narration
00:01 জাভাতে Numerical Datatypes এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে আমরা শিখব
00:10 জাভাতে বিভিন্ন ন্যূমেরিকাল ডেটা টাইপ সম্পর্কে এবং
00:13 ন্যূমেরিকাল ডেটা সংগ্রহ করতে কিভাবে তাদের ব্যবহার করা হয়।
00:18 এই টিউটোরিয়ালের জন্য আমরা

উবুন্টু 11.10,

JDK 1.6 এবং

Eclipse 3.7.0 ব্যবহার করছি।

00:27 টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Eclipse এ সহজ জাভা প্রোগ্রাম লেখা এবং রান করা সম্পর্কে জানতে হবে।
00:34 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
00:42 ইন্টিজার সংগ্রহ করতে ব্যবহৃত ডেটা টাইপকে int বলা হয়।
00:47 দশমিক সংখ্যা সংগ্রহ করতে ব্যবহৃত ডেটা টাইপকে float বলা হয়।
00:52 প্রথমে ইন্টিজার সংজ্ঞায়িত এবং ব্যবহৃত করি।
01:02 এখানে বাকি কোডের জন্য eclipse IDE এবং প্রয়োজনীয় কাঠামো রয়েছে।
01:10 আমরা NumericalData নামক ক্লাস তৈরি করেছি এবং এতে মেন মেথড যুক্ত করেছি।
01:15 এখন একটি সংখ্যা সংগ্রহ করা দেখি।
01:20 int distance ইকুয়াল টু 28
01:27 এই স্টেটমেন্ট ইন্টিজারের মান distance এ সংগ্রহ করে।
01:33 distance কে ইন্টিজার ভ্যারিয়েবল বলা হয়।
01:37 এখন আমরা distance এ সংগ্রহিত মান প্রিন্ট করতে ভ্যারিয়েবলটি ব্যবহার করব।
01:47 System dot out dot println বন্ধনীতে distance.
02:01 এই স্টেটমেন্ট distance ভ্যারিয়েবলের মান প্রিন্ট করে।
02:06 ফাইলটি সংরক্ষণ করে রান করুন।
02:14 আমরা দেখতে পারি যে distance এ 28 সংগ্রহিত হয়েছে এবং এটি প্রিন্ট করা হয়েছে।
02:21 এখন ভ্যারিয়েবলে সংগ্রহিত মান পরিবর্তন করি।
02:25 28 কে 24 এ বদলান।
02:29 সংরক্ষণ করে রান করুন।
02:34 আমরা দেখি যে আউটপুট সেইমত বদলে গেছে।
02:39 int নেতিবাচক মানও সংগ্রহ করতে পারে।
02:42 24 কে minus 25 এ বদলান।
02:48 সংরক্ষণ করে রান করুন।
02:56 যেমনকি আমরা দেখতে পারি, int টাইপ ভ্যারিয়েবলে নেতিবাচক মানও সংগ্রহ করা যেতে পারে।
03:02 int ডেটা টাইপ আমাদের অধিকাংশ প্রোগ্রামিং চাহিদার জন্য যথেষ্ট।
03:06 কিন্তু এটি শুধুমাত্র একটি সীমা পর্যন্ত মান সংগ্রহ করতে পারে।
03:10 একটি বড় মান সংগ্রহ করার চেষ্টা করি এবং দেখি কি ঘটে।
03:25 যেমনকি আমরা দেখতে পারি, সংখ্যার নীচে একটি লাল লাইন রয়েছে, যা এরর সূচিত করে।
03:34 এরর ম্যাসেজ বলছে, the number is out of range for a variable of the type int.
03:42 'int 32 বিট মেমরি নেয় এবং শুধুমাত্র -2 ঘাত 31 থেকে 2 ঘাত 31 পর্যন্ত মান সংগ্রহ করে।
03:49 বৃহৎ সংখ্যা সংগ্রহ করতে, জাভা দীর্ঘ ডেটা টাইপ প্রদান করে।
03:54 এটি একটি বড় মান সংগ্রহ করতে ব্যবহার করা যাক।
03:59 int কে long এ বদলান এবং
04:04 সংখ্যার শেষে একটি বড় L যোগ করুন।
04:11 Ctrl, S দ্বারা এটি সংরক্ষণ করুন।
04:16 আমরা দেখি যে এখানে কোনো এরর নেই।
04:19 Ctrl, F11 টিপে এটি রান করি. মান প্রিন্ট করা হয়েছে।
04:27 আমরা দেখতে পারি যে বড় সংখ্যা দীর্ঘ ভ্যারিয়েবলে সংগ্রহ করা যেতে পারে।
04:32 এখন int ভ্যারিয়েবলে একটি দশমিক সংখ্যা সংগ্রহ করি।
04:37 long কে int এ এবং সংখ্যা 23.5 এ বদলান।
04:50 যেমনকি আমরা দেখতে পারি, এখানে একটি এরর রয়েছে। এর কারণ হল int শুধুমাত্র ইন্টিজার সংগ্রহ করে।
05:00 দশমিক সংখ্যা সংগ্রহ করতে আমাদের float ব্যবহার করতে হবে।
05:05 ডেটা টাইপকে float এ বদলান।
05:10 এবং মানের শেষে একটি f যোগ করুন।
05:17 এটি সংরক্ষণ করুন।
05:19 আমরা দেখি যে এখন এখানে কোনো এরর নেই।
05:22 Control F11 দ্বারা এটি রান করুন।
05:29 যেমনকি আমরা দেখতে পারি দশমিক মান সংগ্রহিত হয়েছে এবং মান প্রিন্ট করা হয়েছে।
05:37 এখন distance ভ্যারিয়েবলের মান পরিবর্তন করা যাক।
05:46 এখানে দেখানো দশমিক বিন্দুর পর অনেক সংখ্যা যুক্ত করুন।
05:53 সংরক্ষণ করে রান করুন।
06:01 আমরা দেখি যে আউটপুট সংগ্রহিত আউটপুটের তুলনায় একটু ভিন্ন।
06:06 এটি ঘটে কারণ ফ্লোটিং পয়েন্ট সংখ্যা নির্ভুলতার একটা সীমা রয়েছে।
06:11 এটি সঠিকভাবে সংগ্রহিত না হলে এটি নিকটস্থ সম্ভব সংখ্যায় সুসম্পন্ন করা হয়।
06:18 এখন ভ্যারিয়েবলের জন্য নামকরণের নিয়ম দেখুন।
06:23 নামের আগে 2 যোগ করুন।
06:30 আমরা দেখি যে এখানে একটি সিনট্যাক্স এরর রয়েছে।
06:34 এর কারণ হল একটি ভ্যারিয়েবল নাম শুধুমাত্র একটি বর্ণমালা বা আন্ডারস্কোর দ্বারা শুরু হওয়া উচিত।
06:40 কিন্তু সাধারণত আন্ডারস্কোর ভ্যারিয়েবল নাম শুরু করতে ব্যবহার করা হয় না।
06:45 এখন ভ্যারিয়েবল নামের শেষে সংখ্যাটি যোগ করি।
06:55 আমরা দেখি যে এখানে কোনো এরর নেই।
06:59 ভ্যারিয়েবলের মানে সংখ্যা হতে পারে কিন্তু শুরুতে নয়।
07:04 এখন নামের মাঝে একটি 'আন্ডারস্কোর' যোগ করুন।
07:15 আমরা দেখি যে এখানে কোনো এরর নেই।
07:17 যার মানে আন্ডারস্কোর ভ্যারিয়েবল নামে অনুমোদিত।
07:22 কিন্তু ভ্যারিয়েবল নামে অন্য কোনো punctuation যা একটি সিনট্যাক্স এরর বা অন্য এরর দেয়।
07:28 এইভাবে আপনি জাভাতে ন্যূমেরিকাল ডেটা সংগ্রহ করেন।
07:35 আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
07:38 এই টিউটোরিয়ালে আমরা বিভিন্ন ন্যূমেরিকাল ডেটা টাইপ সম্পর্কে শিখেছি।
07:44 এবং ন্যূমেরিকাল ডেটা কিভাবে সংগ্রহ করে।
07:46 এছাড়াও ভ্যারিয়েবলের নামকরণের জন্য নিয়মাবলী সম্পর্কেও শিখেছি।
07:51 এই টিউটোরিয়ালের নির্দেশিত কাজ হিসাবে,
07:53 অন্যান্য ন্যূমেরিকাল ডেটা টাইপ সম্পর্কে পড়ুন এবং
07:56 দেখুন কিভাবে তারা int এবং float এর থেকে ভিন্ন।
08:00 জাভা টিউটোরিয়াল নিম্ন লিঙ্কে উপলব্ধ।
08:05 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প সম্পর্কে অধিক জানতে, এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
08:11 এটি কথ্য টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
08:14 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।
08:20 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে।
08:24 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
08:35 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
08:39 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
08:45 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
08:51 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble