Java/C2/For-Loop/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 13:46, 31 October 2013 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time' Narration
00:02 জাভাতে for loop এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে, আপনি জাভাতে for loop এর ব্যবহার সম্পর্কে শিখবেন।
00:12 এই টিউটোরিয়ালের জন্য আমরা
  • উবুন্টু 11.10,
  • JDK 1.6 এবং
  • Eclipse 3.7.0 ব্যবহার করছি।
00:24 টিউটোরিয়ালটি অনুসরণ করতে, রিলেশনাল অপারেটর এবং ইফ স্টেটমেন্ট সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
00:32 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
00:40 এখানে for লুপের সিনট্যাক্স রয়েছে।
00:44 এটি ইনিসিয়েলাইজেসন, লুপ কন্ডিশন এবং ইনক্রিমেন্ট দ্বারা গঠিত।
00:51 তারপর এর for ব্লক রয়েছে, যা লুপ কন্ডিশন true হওয়া পর্যন্ত এক্সিকিউট হয়।
01:00 এখন, Eclipse এ একটি উদাহরণ চেষ্টা করা যাক।
01:04 তাই Eclipse এ যান।
01:07 আমাদের কাছে ইতিমধ্যে ForLoopDemo নামক ক্লাস রয়েছে।
01:12 এখন মেন মেথডের মধ্যে for লুপ যোগ করা যাক।
01:17 তাই মেন মেথডের মধ্যে, লিখুন int i সেমিকোলন।
01:24 তারপর for, প্রথম বন্ধনী মধ্যে i = 0 ; i < 10 ; i = i + 1
01:45 এই স্টেটমেন্ট নির্ধারিত করে যে লুপ কিভাবে এগোতে যাচ্ছে।
01:53 i = 0 হল লুপের প্রাথমিক কন্ডিশন।
01:58 এই কন্ডিশন ভ্যারিয়েবল ইনিসিয়েলাইজ করার অনুমতি দেয়।
02:05 i < 10 হল লুপ রানিং কন্ডিশন।
02:09 যদি কন্ডিশন true হয় তাহলে for ব্লক এক্সিকিউট করা হবে।
02:14 অন্যথায় এটি উপেক্ষা করা হবে।
02:17 এর মানে এই যে i 10 এর চেয়ে বড় বা সমান হলে, ব্লক এক্সিকিউট করা হয় না।
02:25 তারপর i= i+1 বলে যে লুপ ভ্যারিয়েবল কিভাবে পরিবর্তন হতে যাচ্ছে।
02:32 এখানে i এর মান 0 দ্বারা শুরু হয়।
02:35 10 হওয়া পর্যন্ত এটি প্রতিটি লুপের পুনরাবৃত্তির জন্য 1 দ্বারা বৃদ্ধি হয়।
02:42 এখন i এর সাথে কিছু করা যাক।
02:46 তাই ওপেন এবং ক্লোস কোঁকড়া বন্ধনী।
02:49 কোঁকড়া বন্ধনীর মধ্যে লিখুন System dot out dot println এবং print i * i.
03:06 এটি 0 থেকে 9 পর্যন্ত প্রতিটি সংখ্যার বর্গ প্রদর্শন করবে।
03:11 চলুন আউটপুট দেখি।
03:13 প্রোগ্রাম সংরক্ষণ করে রান করি।
03:17 যেমনকি আমরা দেখতে পারি, লুপ 0 থেকে 9 পর্যন্ত রান করে।
03:23 প্রতিটি পুনরাবৃত্তিতে সংখ্যার বর্গ প্রিন্ট করা হয়েছে।
03:28 এখন 3 অথবা 5 এর গুণিতক সকল 2 অঙ্কের সংখ্যা প্রিন্ট করা যাক।
03:37 তাই, i এর মান 10 থেকে 99 এর মধ্যে থাকা উচিত।
03:42 সুতরাং i = 0 কে i = 10 এ পরিবর্তন করুন,
03:48 এবং i < 10 কে i < 100 এ।
03:54 তারপর কোঁকড়া বন্ধনীর ভিতরে এটি 3 বা 5 এর গুণিতক হলেই সংখ্যা প্রিন্ট করা হবে।
04:03 তাই লিখুন,
04:04 if বন্ধনীর মধ্যে i mod 3 == 0 বা বন্ধনীতে i mod 5 == 0.
04:32 এই স্টেটমেন্ট যাচাই করে যে i 3 অথবা 5 দ্বারা বিভাজ্য কিনা।
04:38 এরপর, কোঁকড়া বন্ধনীতে আমরা i এর মান প্রিন্ট করি।
04:50 এখন আউটপুট দেখি।
04:52 তাই প্রোগ্রাম সংরক্ষণ করে রান করি।
04:56 আমরা দেখতে পারি যে সংখ্যা 3 অথবা 5 এর গুণিতক। এইভাবে আমরা জাভাতে for লুপ ব্যবহার করি।
05:11 আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
05:14 এই টিউটোরিয়ালে, আমরা জাভাতে for লুপের ব্যবহার সম্পর্কে শিখেছি।
05:20 নির্দেশিত কাজ হিসাবে, আর্মস্ট্রং সংখ্যা নামক তিন ডিজিট নম্বর, যদি এটি তার সংখ্যার ঘনক্ষেত্রের যোগফলের সমান হয়।
05:29 উদাহরণস্বরূপ, 153 যা 1 ঘনক্ষেত্র যোগ 5 ঘনক্ষেত্র যোগ 3 ঘনক্ষেত্রের সমান।
05:36 এরকম সকল 3 অঙ্কের সংখ্যা নির্ণয় করুন।
05:40 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প সম্পর্কে অধিক জানতে,
05: 42 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, spoken-tutorial.org/what is a spoken-tutorial
05:49 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। ভাল ব্যান্ডউইডথ না থাকলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।
05:56 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে।
06:01 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
06:04 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
06:10 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
06:20 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken HYPHEN tutorial DOT org SLASH NMEICT HYPHEN Intro.
06:28 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta