GIMP/C2/Drawing-Tools/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 19:34, 10 December 2015 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time Narration
00:23 Meet The GIMP এ আপনাদের স্বাগত। এই টিউটোরিয়াল উত্তর জার্মানির ব্রেমেনে রল্ফ স্টাইনর্ট দ্বারা নির্মিত।
00:30 এই টিউটোরিয়ালে আমি বিস্তারিতভাবে ড্রয়িং টুলস ব্যাখ্যা করব।
00:37 প্রথম ড্রয়িং টুল হল পেনসিল এবং এটি খুব শক্ত প্রান্ত দিয়ে কাজ করে।
00:44 এখানে আমি একটি সরল রেখা টেনেছি এবং আমি ইমেজে জুম করলে আপনি দেখেন যে প্রতিটি পিক্সেল কালো বা সাদা।
01:01 আমি যখন ড্রয়িং এর জন্য ব্রাশ নির্বাচন করি আমি একটি লাইন পাই যার সফ্ট প্রান্ত থাকে।
01:08 আবার জুমে ফিরে গেলে আপনি পেন্সিল দিয়ে আঁকার সময় প্রদর্শিত জেগীসের সাথে একটি শক্ত লাইন দেখতে পারেন।
01:17 আমি পেন্ট ব্রাশ টানলে আমি একটি সফ্ট লাইন পাই।
01:29 এখানে পেন্সিলে ফিরে আসি।
01:32 আপনি দেখেন যে পেন্সিলের প্রান্ত খুব ধারালো এবং পেন্ট ব্রাশের প্রান্ত হল মসৃণ।
01:40 কিন্তু আপনি এখানে জেগীস দেখতে পারবেন না।
01:44 একে চোখের ট্রিক বলে।
01:47 এটি বড় করলে আপনি এটি এখানে দেখেন যা অ্যান্টি এলিএস্ট।
01:53 এটি পেন্সিল এবং ব্রাশের মধ্যে মূল পার্থক্য।
01:59 অন্যথায় এগুলি প্রায় সমান এবং তাদের বিকল্পও মোটামুটি সমান।
02:13 এখন, পেন্ট ব্রাশ দিয়ে শুরু করি।
02:16 টুল বাক্সে পেন্ট ব্রাশ টুলে টিপুন এবং আপনি তার জন্য বিকল্প পাবেন।
02:25 এই মোড একেবারে লেয়ার মোডের মত কারণ আপনি এখানে মাল্টিপ্লাই বা ওভারলে এবং অন্যান্য দেখতে পারি।
02:40 এখানে ওপাসিটি স্লাইডার দেওয়া হয়েছে এবং এটি ব্যবহার করে আপনি দৃশ্যতা এবং লাইনের রঙ নিয়ন্ত্রণ করতে পারেন।
02:50 ধরুন আমি 25% এ স্লাইড করি এবং এখন আমি এটি টানলে কালোর পরিবর্তে একটি হালকা ধূসর লাইন পাই।
03:02 আমি এই লাইন একটি নতুন লাইনে ক্রস করলে আপনি দেখতে পারেন যে রঙ গাঢ় হতে থাকে কিন্তু শুধুমাত্র আমি এর উপর একটি নতুন লাইন টানলেই এটি হয়।
03:22 আমি এই অংশে জুম করি এবং আশানুরূপ একটি বড় ব্রাশ চয়ন করি।
03:26 আমি যখন একটি লাইন টানি এটি ধূসর রঙের হয়ে যায়।
03:30 আমি দ্বিতীয় লাইন টানি এবং এই দুটি লাইনের ছেদবিন্দু গাঢ় ধূসর রঙের হয়।
03:36 এখন আমি এখানে একটা তৃতীয় লাইন টানি এবং ছেদবিন্দু আরো গাঢ় ধূসর রঙের হতে থাকে কিন্তু আমি একই লাইনে পেন্ট করলে এর রঙ গাঢ় হয় না।
03:48 তাই এটি শুধুমাত্র স্ট্রোক থেকে স্ট্রোকে কাজ করে এবং আপনি সহজেই একটি এলাকা ধূসর রঙে পেন্ট করতে পারেন, এটি ভরার সময় সতর্কতার সাথে দেখার প্রয়োজন নেই।
04:15 এখানে আপনি ইন্ক্রিমেন্টাল নামক একটি বিকল্প দেখতে পারেন।
04.20 আপনি ইন্ক্রিমেন্টাল নির্বাচন করলে আপনি অনেক মজবুত প্রভাব পাবেন।
04:29 ব্রাশের বিকল্পে যাই এবং এখানে আপনি দেখেন যে এই ব্রাশের স্পেসিং 20% এ সেট করা হয়েছে।
04:45 ব্রাশ মূলত একটি স্ট্যাম্প হয় যা একই প্যাটার্নকে বারবার স্ট্যাম্প করে।
04:54 আমি এখানে জুম করলে আপনি দেখতে পারেন যে ব্রাশের আকারের 20% এর পর এখানে এই ব্রাশের পরের ইম্প্রেশন হয়।
05:07 এখানে প্রতিটি ব্রাশ নিজেকে ঢেকে নেয়।
05:19 আপনি ইন্ক্রিমেন্টাল বিকল্প ডি-সিলেক্ট করলে ব্রাশের প্রতিটি স্ট্যাম্পিং দেখতে পারেন কিন্তু সেখানে কোনো পেন্টিং নেই এবং আমাকে দ্বিতীয় লাইন শুরু করতে হবে।
05:34 আমি ইন্ক্রিমেন্টাল নির্বাচন করলে আমি বহুবার পেন্ট করতে পারি।
05:47 100% এ ফিরে যান।
05:53 আমি ওপেসিটি এবং ইন্ক্রিমেন্টাল বিকল্প কভার করে ফেলেছি।
05:57 100% এর ওপেসিটিতে ফিরে যাই এবং আমি আবার একেবারে কালো রঙ টানতে পারি।
06:07 ইন্ক্রিমেন্টাল শুধু তখনই সার্থক হয় যদি আপনি 100% এর কম ওপেসিটি সেট করে থাকেন।
06:15 স্কেল স্লাইডার এখানে পেনের আকার নিয়ন্ত্রণ করে এবং আমি নীচে 1পর্যন্ত স্লাইড করলে আপনি একটি ছোট আকারের ব্রাশ পান।
06:31 যখন আমি ব্রাশ ধরুন 0.05 এ স্কেল করি আমি একটি খুব সূক্ষ্ম লাইন আঁকতে পারি এবং আমি স্লাইডার ধরুন 2 তে সেট করি এবং আমি একটি বিস্তৃত লাইন পাই।
06:48 স্কেল সাধারণত ব্রাশের ব্যাস নিয়ন্ত্রণ করে এবং আপনি এটি কীবোর্ডের বর্গাকার বন্ধনী দিয়েও নিয়ন্ত্রণ করতে পারেন।
07:15 খোলা বর্গাকার বন্ধনীর সাহায্যে আমি ব্রাশের আকার কমাতে পারি এবং বন্ধ বর্গাকার বন্ধনী দিয়ে এর আকার বাড়াতে পারি।
07:32 আপনি দেখতে পারেন যে ব্রাশ প্রায় অদৃশ্য।
07:38 তাই যেখানে আমি পেন্ট করছি সেই জায়গা না ছেড়ে ব্রাশের আকার সমযোজিত করতে পারি।
07:51 GIMP এর মানুষের মধ্যে কেউ কিছু করতে চাইলে আমি স্লাইডার 1 এ ফিরিয়ে নিয়ে যেতে একটি বোতাম চাই।
08:03 তাই স্কেল বিকল্প কভার করা হয়েছে।
08:06 আমি পরের টিউটোরিয়ালে ব্রাশ বিস্তারিতভাবে কভার করব।
08:12 এখানে প্রেসার সেন্সিটিভিটি নামক বিকল্প রয়েছে এবং আমি এটি ইমেজ এডিট করার সময় প্রয়োগ করতে পারি। তাই
08:30 এখানে একবার ওপেসিটি দেখি।
08:35 এখন আমি এটি অধিক চাপ ছাড়া টানলে আপনি একটি ধূসর রঙের লাইন পাবেন এবং যখন আমি চাপ বৃদ্ধি করি আমি গাঢ় রঙের লাইন পাই এবং আমি চাপ কমালে একটি হালকা রঙের লাইন পাই।
09:04 আপনি একটি মাস্ক পেন্ট করে থাকলে এই বিকল্প লাভদায়ক।
09:09 এটি বেশ উপযোগী।
09:17 পরবর্তী বিকল্প হল হার্ডনেস।
09:20 আমি অধিক চাপ ছাড়া টানলে একটি সফ্ট বর্ডার পাই এবং আমি চাপ বৃদ্ধি করলে পেন্ট ব্রাশ একটি পেনের মত কাজ করে।
09:38 আমি পেন্সিল টুল চয়ন করলে এবং টানলে আমি হার্ড বর্ডার পাই এবং এটি একটি শক্ত বর্ডার বানাতে পারি যদি সত্যিই ট্যাবলেটে চাপ দেওয়া হয়।
09:51 আমি প্রেসার সেন্সিটিভিটি দিয়ে ব্রাশের আকার বদলাতে পারি।
10:00 এছাড়া আমি প্রেসার সেন্সিটিভিটির দ্বারা রঙও বদলাতে পারি।
10:05 আমি ব্যাকগ্রাউন্ড রঙ থেকে অন্য রঙ বাছতে পারি, এটি এখানে কিভাবে করা হয়,
10:12 তাই এই লাল রঙ চয়ন করি।
10:15 এবং ফোরগ্রাউন্ড রঙের জন্য এই ভালো সবুজ রঙ চয়ন করি।
10:21 আমি কম চাপের সাথে চযনিত রঙ দিয়ে পেন্ট শুরু করলে সবুজ রঙ পাই এবং চাপ বৃদ্ধি করলে লাল রঙ পাই এবং এটি ছেড়ে দিলে আমি আবার সবুজ রঙ বা সবুজ পদার্থ পাই।
10:41 এবং রঙ সবুজ ও লাল রঙের মধ্যে বদলায়।
10:49 অন্তিম বিকল্প হল গ্রেডিয়েন্ট থেকে রঙ ব্যবহার করা।
11:01 গ্রেডিয়েন্ট চয়ন করতে ফাইল, ডায়ালগ এবং গ্রেডিয়েন্টে যান।
11:18 এখানে গ্রেডিয়েন্ট রয়েছে।
11:20 এখন আমি শুধু এই উইন্ডো খুলি এবং এটি এখানে টানি এবং এখন আমি এখানে একটি গ্রেডিয়েন্ট পাই।
11:28 গ্রেডিয়েন্টে আমার কাছে অনেক প্যাটার্ন রয়েছে।
11:33 এটি চয়ন করি এবং এখন আমি এখানে ফিরে আসি।
11:42 এখন আমি যখন পেন্ট করছি পেন্ট এই প্যাটার্নের র্দ্বারা গ্রেডিয়েন্টে যায়।
11:48 গ্রেডিয়েন্টের সাথে লেখা বা কাজ করার মত কাজের জন্য এটি বেশ মজার।
12:02 এটি টিউব দ্বারা তৈরী বলে মনে হচ্ছে।
12:07 এটি গ্রেডিয়েন্টের বিকল্প ছিল।
12:11 এই বিকল্প সেই সকল টুলসের জন্য সমান যা ব্রাশ ব্যবহার করে।
12:30 অর্থাৎ পেন্সিল, পেন্ট ব্রাশ, ইরেজার এবং এয়ারব্রাশ যার কিছু অতিরিক্ত বিকল্প থাকে।
12:50 ইংকে কোনো ব্রাশ থাকে না কিন্তু এতে অনেক অন্যান্য বিকল্প থাকে।
12:55 ক্লোন টুল, হীলিং টুল, পার্সপেক্টিভ ক্লোন টুল এবং একইরকম টুল যেমন ব্লার/শার্পেন বা ডজ/ বার্ন এর মত টুলেও ব্রাশ বিকল্প থাকে।
13:14 এখন পেন্সিল এবং পেন্ট ব্রাশে ফিরে আসুন।
13:21 এটি আবার পরিষ্কার করি।
13:24 এখানে কিছু কৌশল রয়েছে যা আপনি এখানে ব্যবহার করতে পারেন।
13:29 প্রথম ট্রিক হল একটি লাইন আঁকা সম্পর্কে।
13:33 আমি একটি সরল রেখা টানার চেষ্টা করলে এটি একটু কঠিন হয়।
13:39 কিন্তু আমি যখন প্রথমে একবার টিপে একটি পয়েন্ট সেট করি এবং Shift কী টিপি আমি একটি সরল রেখা পাইন।
13:48 এখানে আমি একটি সরল রেখা পেয়েছি।
13:51 পরের ট্রিক হল শুধু একটি পয়েন্ট সেট করে Shift + Ctrl টেপা এবং এখন আমার লাইনের আবর্তন 15 ডিগ্রীতে লক হয়ে যায়।
14:05 তাই আমি সহজেই নির্ধারিত কোণের সাথে সরল রেখা টানতে পারি।
14:20 এখানে এটি কত ভালো মাস্টার পিস।
14:24 এখানে আরো কিছু রয়েছে যা আপনি Shift কী দ্বারা করতে পারেন।
14:29 এর জন্য গ্রেডিয়েন্ট টুল চয়ন করুন।
14:37 নির্বাচিত গ্রেডিয়েন্টের সাথে একটি লাইন টানুন এবং আপনি বিভিন্ন রঙ পাবেন।
14:45 আমি একটি ছোট ব্রাশ চয়ন করি এবং গ্রেডিয়েন্ট টুল ডী-সিলেক্ট করি এবং আমার স্ট্যান্ডার্ড রঙ চয়ন করি।
14:55 এখন আমি Ctrl কী টিপে সেই লাইন থেকে একটি রঙ বাছতে পারি যা আমি টেনেছি এবং আপনি দেখতে পারেন ফোরগ্রাউন্ড রঙ নীল রঙের টোনে বদলে গেছে।
15:09 তাই আমি ইমেজের বাইরে যেকোনো জায়গা থেকে রঙ নিতে পারি, যা বেশ ভালো।
15:17 একটি ছবিতে কিছু পেন্ট করতে চাইলে এবং এতে সেই রঙ রয়েছে যা আপনি ভরতে চান তাহলে
15:25 এতে শুধু Ctrl টিপুন এবং আপনি আপনার প্যালেটের উপর সেই নির্দিষ্ট রঙ পান।
15:36 এটি বেশ ভালো ট্রিক।
15:39 সাধারণত ইরেজার টুল পেন বা ব্রাশের মত টুল কারণ এটি তার ঠিক বিপরীত।
15:52 ইরেজারও পেন্ট করে কিন্তু এটি ব্যাকগ্রাউন্ড রঙ প্রদান করে।
15:57 আপনি এখানে এটি দেখতে পারেন।
16:00 কিন্তু এইজন্য আপনাকে প্রেসার সেন্সিটিভিটি বা ওপেসিটি ডী-সিলেক্ট করা উচিত।
16:08 আমি যখন শুধু ফোরগ্রাউন্ড রঙ এবং ব্যাকগ্রাউন্ড রঙ কালো এবং সাদা রঙে বদলাই এবং সাদা রঙ ফোরগ্রাউন্ড রঙে বদলাই এবং পেন চয়ন করি, আমি ইরেজারের মত প্রভাব পেতে পারি।
16:25 রঙ বদলানোর পর ইরেজিং এর ফলস্বরূপ কালো রঙ প্রাপ্ত হয়।
16:41 আপনি X কী টিপে ফোরগ্রাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড রঙ বদলাতে পারেন।
16:50 আমি বিস্তারিতভাবে পেন্সিল, পেন্ট ব্রাশ এবং ইরেজার সম্পর্কেও বলেছি।
16:59 আরো তথ্যের জন্য http://meetthegimp.org তে যান এবং কোনো মন্তব্য করতে চাইলে info@meetthegimp.org তে লিখুন। শুভবিদায়।
17:10 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta