C-and-C++/C4/Function-Call/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 12:36, 24 February 2017 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time Narration
00:01 C এবং C ++ এ Function calls এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে Function calls এর ধরণ সম্পর্কে শিখব যেমন
00:13 call by value. call by reference.
00:16 এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00:19 টিউটোরিয়ালটি রেকর্ড করতে, উবুন্টু অপারেটিং সিস্টেম 11.10 এবং
00:26 gccg ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:31 ফাংশন call by value এর ভূমিকা দিয়ে শুরু করি।
00:35 এটি ফাংশনে আর্গুমেন্ট পাস করার একটি পদ্ধতি।
00:40 ভ্যালু দ্বারা ভ্যারিয়েবল পাস করলে এটি ভ্যারিয়েবলের একটি কপি তৈরী করে।
00:45 ফাংশনে পাস করার পূর্বে,
00:48 ফাংশনের ভিতরে আর্গুমেন্টে করা পরিবর্তন ফাংশনে একইরকম থাকবে।
00:54 এটি ফাংশনের বাইরে প্রভাবিত হবে না।
00:58 ফাংশন call by value এতে একটি প্রোগ্রাম দেখি।
01:02 আমি ইতিমধ্যে এডিটরে প্রোগ্রাম লিখেছি। আমি শুধু এটি খুলবো।
01:08 এখানে আমাদের ফাইলের নাম হল callbyval.c.
01:13 এই প্রোগ্রামে একটি সংখ্যার কিউব(ঘনফল)নিরূপণ করব। কোড ব্যাখ্যা করি।
01:19 এটি হেডার ফাইল।
01:21 এখানে int x নামক আর্গুমেন্টের সাথে কিউব ফাংশন রয়েছে।
01:27 এখানে আমরা x এর ঘনফল নিরূপণ করি এবং x এর মান রিটার্ন করি।
01:33 এটি আমাদের মেন ফাংশন।
01:36 এখানে আমরা n এর মান 8 দেই। n একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
01:43 তারপর ফাংশন cube কল করি।
01:45 এবং n এর মান ও n এর ঘনফল প্রিন্ট করি।
01:49 এবং এটি রিটার্ন স্টেটমেন্ট।
01:52 প্রোগ্রাম এক্সিকিউট করি।
01:54 আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
02:02 কম্পাইল করতে লিখুন, gcc স্পেস callbyval.c স্পেস হাইফেন o স্পেস val. Enter টিপুন।
02:12 লিখুন ./val (ডট স্লেস val). Enter টিপুন।
02:16 এখানে প্রদর্শিত আউটপুট হল Cube of 8 is 512
02:23 এখন ফাংশন call by reference দেখব।
02:26 এখন স্লাইডে ফিরে আসি।
02:29 এটি ফাংশনে আর্গুমেন্ট পাস করার আরেকটি পদ্ধতি।
02:33 এই পদ্ধতি ভ্যালু এর মধ্যে আর্গুমেন্টের এড্রেস কপি করে।
02:39 ফাংশনের ভিতরে আর্গুমেন্টে করা পরিবর্তন তাদের বাইরে প্রভাবিত করতে পারে।
02:45 এখানে আর্গুমেন্টকে পয়েন্টার টাইপ হিসাবে ঘোষিত করতে হবে।
02:50 ফাংশন call by reference এর একটি উদাহরণ দেখি।
02:54 লক্ষ্য করুন আমাদের ফাইলের নাম হল callbyref.c.
02:59 এটি হেডার ফাইল stdio.h
03:03 তারপর swap ফাংশন রয়েছে।
03:06 এই ফাংশন ভ্যারিয়েবলের মান অদলবদল করবে।
03:10 a এর মান b তে এবং বিপরীতক্রমে সংরক্ষিত হবে ।
03:15 আপনি দেখতে পারেন যে ফাংশনে পাস করা আর্গুমেন্ট পয়েন্টার টাইপ।
03:21 এখানে ইন্টিজার ভ্যারিয়েবল t ঘোষিত করেছি।
03:25 প্রথমে a এর মান t তে সংরক্ষিত হয়েছে।
03:28 তারপর b এর মান a তে সংরক্ষিত হয়েছে।
03:32 এবং তারপর t এর মান b তে সংরক্ষিত হয়েছে।
03:37 এইভাবে মান অদলবদল হয়েছে।
03:40 এটি মেন ফাংশন।
03:42 এখানে আমরা i এবং j নামক দুটি ইন্টিজার ভ্যারিয়েবল ঘোষিত করেছি।
03:49 তারপর আমরা ইউসার ইনপুট রূপে i এবং j এর মান নেই।
03:53 Ampersand i এবং Ampersand j, i এবং j এর মেমরি এড্রেস দেবে।
03:59 প্রথমে আমরা সোয়াপিং এর পূর্বের মান প্রিন্ট করি।
04:04 তারপর swap ফাংশন লিখি।
04:06 এবং তারপর সোয়াপিং এর পরের মান প্রিন্ট করি।
04:10 এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
04:13 এখন প্রোগ্রাম এক্সিকিউট করি।
04:16 টার্মিনালে ফিরে আসি।
04:19 কম্পাইল করতে লিখুন, gcc স্পেস callbyref ডট c স্পেস হাইফেন o স্পেস ref. Enter টিপুন।
04:29 লিখুন ./ref (ডট স্লেস ref). Enter টিপুন।
04:33 আমরা দেখি enter the values, আমি 6 এবং 4 লিখব।
04:40 প্রদর্শিত আউটপুট হল before swapping 6 and 4
04:44 এবং After swapping 4 and 6
04:48 এখন একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করা দেখি।
04:53 আমার কাছে কোড রয়েছে, চলুন এটি দেখি।
04:57 এটি দ্বিতীয় প্রোগ্রাম ফাংশন callbyreference
05:01 লক্ষ্য করুন আমাদের ফাইলের নাম হল callbyref.cpp
05:06 এখন কোড দেখি।
05:08 এটি আমাদের হেডার ফাইল iostream
05:12 এখানে std namespace ব্যবহার করছি।
05:16 C ++ এ ফাংশন বিবৃতি একই।
05:19 এখানে আমরা ampersand x এবং ampersand y হিসাবে আর্গুমেন্ট পাস করি।
05:25 এটি x এবং y এর মেমরি এড্রেস দেবে।
05:29 তারপর মান অদলবদল করি।
05:32 বাকি কোড আমাদের C কোডের অনুরূপ।
05:36 printf স্টেটমেন্ট cout দ্বারা এবং scanf স্টেটমেন্ট cin দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।
05:44 প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
05:48 কম্পাইল করতে লিখুন, g++ স্পেস callbyref.cpp স্পেস হাইফেন o স্পেস ref1. Enter টিপুন।
06:00 লিখুন ./ref1(ডট স্লেস ref1). Enter টিপুন।
06:05 এখানে এটি প্রদর্শিত হয়
06:07 Enter values of a and b
06:10 আমি 4 এবং 3 হিসাবে লিখব।
06:13 প্রদর্শিত আউটপুট হল
06:15 Before swapping a and b 4 and 3
06:19 After swapping a and b 3 and 4
06:23 আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
06:26 স্লাইডে ফিরে আসি।
06:30 সংক্ষিপ্তকরণ করি। এই টিউটোরিয়ালে শিখেছি,
06:32 ফাংশন call by value
06:34 এবং ফাংশন call by reference.
06:37 নির্দেশিত কাজ হিসাবে C ++call by value ব্যবহার করে সংখ্যার ঘনফল নিরুপন করতে
06:42 একইরকম একটি প্রোগ্রাম লিখুন।
06:46 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
06:49 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
06:52 ভাল ব্যান্ডউইডথ না থাকলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।
06:56 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
06:58 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
07:01 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
07:05 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:11 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ
07:15 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
07:23 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
07:27 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
07:31 ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, PoojaMoolya, Pratik kamble