Difference between revisions of "C-and-C++/C2/Tokens/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 4: Line 4:
 
|-
 
|-
 
| 00.01  
 
| 00.01  
| '''C''' এবং '''C ++''' এ টোকেনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
| '''C''' এবং '''C ++''' এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
Line 12: Line 12:
 
|-
 
|-
 
|00.09
 
|00.09
|টোকেন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
+
|টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
  
 
|-
 
|-
 
|00.12
 
|00.12
| আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
+
| আমরা এটি উদাহরণের সাহায্যে করব।
 
|-
 
|-
 
|00.15
 
|00.15
Line 23: Line 23:
 
|-
 
|-
 
| 00.20
 
| 00.20
| এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে,
+
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে,
 
|-
 
|-
 
|00.21
 
|00.21
| আমি উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10''',  
+
| উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ '''11.10''',  
 
|-
 
|-
 
|00.26
 
|00.26
|'''gcc''' এবং '''g ++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি।
+
|'''gcc''' '''g ++''' কম্পাইলার সংস্করণ '''4.6.1''' ব্যবহার করছি।
  
 
|-
 
|-
 
|00.33
 
|00.33
| একটি ভূমিকা দিয়ে শুরু করা যাক।
+
| এখন ভূমিকা দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
 
|00.36
 
|00.36
| টোকেন '''Data types''', '''Variables''', '''Constants''' এবং '''Identifiers''' এর জন্য জেনেরিক শব্দ।
+
| টোকন হল '''Data types''', '''Variables''', '''Constants''' এবং '''Identifiers''' এর জন্য জেনেরিক শব্দ।
  
 
|-
 
|-
 
|00.46
 
|00.46
| আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করা যাক।
+
| আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি।
 
|-
 
|-
 
|00.49
 
|00.49
Line 68: Line 68:
 
|-
 
|-
 
|01.22
 
|01.22
|কম্পাইলার কীওয়ার্ডস এর অর্থ জানে।
+
|কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে।
  
 
|-
 
|-
Line 80: Line 80:
 
|-
 
|-
 
|01.32
 
|01.32
| একে ইনিসিয়েলাইজেসন বলা হয়।
+
| একে ইনিসিয়েলাইজেসন বলে।
  
 
|-
 
|-
Line 91: Line 91:
 
|-
 
|-
 
| 01.46
 
| 01.46
| আমরা '''b''' এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
+
| আমরা '''b''' এর মান '''4''' নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
  
 
|-
 
|-
 
|01.53
 
|01.53
| '''const''' কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
+
| '''const''' কীওয়ার্ড '''read only''' ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
 
|-
 
|-
 
|01.58
 
|01.58
Line 113: Line 113:
 
|-
 
|-
 
|02.18
 
|02.18
| কিছু নাম হল, '''auto, break, case, char, const, default, enum extern''' ইত্যাদি।
+
| কিছু নাম হল, '''auto, break, case, char, enum extern''' ইত্যাদি।
 
|-
 
|-
 
| 02.28
 
| 02.28
|ধ্রুবকের নির্দিষ্ট মান আছে।
+
|ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
 
|-
 
|-
 
|02.33
 
|02.33
Line 130: Line 130:
 
|-
 
|-
 
| 02.47
 
| 02.47
|এখানে, '''float''' হল variable c এর ডেটার ধরন।
+
|এখানে, '''float''' হল ভ্যারিয়েবল '''c''' এর ডেটার ধরন।
  
 
|-
 
|-
Line 145: Line 145:
 
|-
 
|-
 
|03.07
 
|03.07
| '''Char''' এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি '''character''' এর সাথে ডিল করছি।
+
| '''Char''' এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি '''character''' এর সাথে কাজ করছি।
  
 
|-
 
|-
Line 152: Line 152:
 
|-
 
|-
 
| 03.20
 
| 03.20
| এটি দেখা সহজ যে '''int, double, float''' এবং '''char''' হল ডেটার ধরন।
+
| এটি দেখা সহজ যে '''int, double, float''' '''char''' হল ডেটার ধরন।
 
|-
 
|-
 
|03.30
 
|03.30
Line 158: Line 158:
 
|-
 
|-
 
|03.35
 
|03.35
| এখন স্লাইডে ফিরে আসি।
+
| স্লাইডে ফিরে যাই।
 
|-
 
|-
 
| 03.37
 
| 03.37
|আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক জানব।
+
|আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব।
  
 
|-
 
|-
 
|03.48
 
|03.48
|ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করা যাক।
+
|ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি।
  
 
|-
 
|-
Line 172: Line 172:
 
|-
 
|-
 
|03.53
 
|03.53
| আমরা যদি ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাই, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব।
+
| আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে '''%d''' ব্যবহার করব।
  
 
|-
 
|-
 
| 04.01
 
| 04.01
| একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f  ব্যবহার করব।
+
| একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং '''%f''' ব্যবহার করব।
 
|-
 
|-
 
|04.09
 
|04.09
|ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব।
+
|ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং '''%c''' ব্যবহার করব।
  
 
|-
 
|-
 
|04.15
 
|04.15
| এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %If ব্যবহার করব।
+
| এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং '''%Lf''' ব্যবহার করব।
 
|-
 
|-
 
|04.24
 
|04.24
Line 219: Line 219:
 
|-
 
|-
 
|05.06
 
|05.06
|প্রোগ্রাম রান করার সময় মান পরিবর্তন হতে পারে।
+
|প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে।
 
|-
 
|-
 
|05.10
 
|05.10
| '''Variable''' ব্যবহার করার আগে ঘোষিত করা আবশ্যক।
+
| '''Variable''' ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক।
  
 
|-
 
|-
Line 244: Line 244:
 
|-
 
|-
 
| 05.35
 
| 05.35
|Identifier সম্পর্কে জানা যাক।
+
|'''Identifier''' সম্পর্কে জানা যাক।
  
 
|-
 
|-
 
| 05.38
 
| 05.38
| '''Identifier''' হল ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
+
| এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
 
|-
 
|-
 
|05.41
 
|05.41
Line 259: Line 259:
 
|-
 
|-
 
|05.51
 
|05.51
| প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হওয়া আবশ্যক।
+
| প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে।
  
 
|-
 
|-
Line 267: Line 267:
 
|-
 
|-
 
| 05.58
 
| 05.58
|এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করেছি।
+
|এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি।
 
|-
 
|-
 
| 06.02
 
| 06.02
Line 273: Line 273:
 
|-
 
|-
 
| 06.05
 
| 06.05
|এবং এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
+
|এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
 
|-
 
|-
 
| 06.08
 
| 06.08
|এখন '''Save''' এ টিপুন।
+
|'''Save''' এ টিপুন।
 
|-
 
|-
 
| 06.10
 
| 06.10
Line 287: Line 287:
 
|-
 
|-
 
|06.21  
 
|06.21  
| কম্পাইল করতে লিখুন '''gcc tokens.c -o tok'''. '''Enter''' টিপুন।
+
| কম্পাইল করতে লিখুন '''gcc স্পেস tokens.c স্পেস '''-o''' স্পেস tok'''. '''Enter''' টিপুন।
 
|-
 
|-
 
| 06.30
 
| 06.30
Line 304: Line 304:
 
|-
 
|-
 
| 06.48
 
| 06.48
|এখন দেখা যাক এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
+
|এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
 
| 06.54
 
| 06.54
| এর কারণ হল এখানে আমাদের কাছে '''%.2f''' আছে।
+
| এর কারণ হল এখানে '''%.2f''' আছে।
  
 
|-
 
|-
 
|06.59
 
|06.59
|এটি নির্দেশ করে যে আমরা দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
+
|এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
  
 
|-
 
|-
 
| 07.04
 
| 07.04
|  ধরুন আমি এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
+
|  ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
 
|-
 
|-
 
| 07.09
 
| 07.09
| %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি।
+
| '''%.2f''' কে '''%.3f''' দ্বারা প্রতিস্থাপিত করি।
  
 
|-
 
|-
Line 334: Line 334:
 
|-
 
|-
 
| 07.28
 
| 07.28
|আমরা এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
+
|এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
  
 
|-
 
|-
 
|07.33
 
|07.33
|এখন একই প্রোগ্রাম '''C ++''' এ এক্সিকিউট করব।
+
|একই প্রোগ্রাম '''C ++''' এ এক্সিকিউট করব।
  
 
|-
 
|-
Line 349: Line 349:
 
|-
 
|-
 
| 07.42
 
| 07.42
| প্রথমে আপনার কীবোর্ড '''Shift, Ctrl''' এবং '''S''' কী একসাথে টিপুন।
+
| প্রথমে আপনার কীবোর্ডে '''Shift, Ctrl''' এবং '''S''' কী একসাথে টিপুন।
  
 
|-
 
|-
 
| 07.50
 
| 07.50
| এখন ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। '''save''' এ টিপুন।
+
| ফাইলটি '''.cpp''' এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। '''save''' এ টিপুন।
 
|-
 
|-
 
| 07.58
 
| 07.58
Line 359: Line 359:
 
|-
 
|-
 
| 08.03
 
| 08.03
| এখন '''using''' স্টেটমেন্ট যোগ করুন
+
| এখন '''using''' স্টেটমেন্ট যোগ করুন।
 
|-
 
|-
 
| 08.08
 
| 08.08
Line 366: Line 366:
 
|-
 
|-
 
| 08.11
 
| 08.11
|এখন '''printf''' স্টেটমেন্ট '''cout''' স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
+
|ko'''printf''' স্টেটমেন্ট '''cout''' স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
  
 
|-
 
|-
 
|08.15
 
|08.15
| যেহেতু আমরা '''C ++''' এ একটি লাইন প্রিন্ট করতে '''cout''' ফাংশন ব্যবহার করি।
+
| যেহেতু আমরা '''C ++''' এ একটি লাইন প্রিন্ট করতে '''cout''' ফাংশন ব্যবহার করছি।
 
|-
 
|-
 
| 08.21
 
| 08.21
| Search for and replace text বিকল্পে টিপুন।
+
| '''Search for and replace text''' বিকল্পে টিপুন।
  
 
|-
 
|-
 
| 08.27
 
| 08.27
| এখানে printf opening bracket “(”  লিখুন।
+
| এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” 
 
|-
 
|-
 
| 08.33
 
| 08.33
| এবং এখানে এই কলামে লিখুন,cout and two opening angle brackets “<<”.  
+
| এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”.  
 
|-
 
|-
 
| 08.40
 
| 08.40
| এখন '''Replace All''' এ টিপুন এবং '''Close''' এ টিপুন।
+
| এখন '''Replace All''' এ টিপে '''Close''' এ টিপুন।
  
 
|-
 
|-
 
| 08.45
 
| 08.45
| আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই।
+
| আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং '''/n''' এর প্রয়োজন নেই।
  
 
|-
 
|-
Line 399: Line 399:
 
|-
 
|-
 
| 09.01
 
| 09.01
|'''Save''' এ টিপুন। এখানে ক্লোসিং ব্রেকেট মুছে ফেলুন।
+
|'''Save''' এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন।
  
 
|-
 
|-
Line 417: Line 417:
 
|-
 
|-
 
| 09.24
 
| 09.24
|কম্পাইল করতে লিখুন,''' g++ tokens.cpp -o tok 1'''
+
|কম্পাইল করতে লিখুন, '''g++''' স্পেস '''tokens.cpp''' স্পেস '''-o''' স্পেস '''tok 1'''
  
 
|-
 
|-
 
|09.35
 
|09.35
|এখানে tok 1 আছে কারণ আমরা '''token.c''' ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।  
+
|এখানে '''tok 1''' আছে কারণ আমরা '''tokens.c''' ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।  
  
 
|-
 
|-
 
|09.46
 
|09.46
|এখন '''Enter''' টিপুন।
+
|'''Enter''' টিপুন।
  
 
|-
 
|-
Line 436: Line 436:
 
|-
 
|-
 
|09.59
 
|09.59
| এখন কিছু সাধারণ এররের দিকে যাওয়া যাক যা আমরা পেতে পারি।
+
| এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি।
  
 
|-
 
|-
Line 443: Line 443:
 
|-
 
|-
 
|10.05
 
|10.05
|ধরুন আমি এখানে b এর নতুন মান 8 নির্ধারিত করব।
+
|ধরুন আমি এখানে '''b''' এর জন্য নতুন মান '''8''' নির্ধারিত করব।
  
 
|-
 
|-
 
|10.12
 
|10.12
| এখন '''Save''' এ টিপুন। দেখা যাক কি হয়।
+
| এখন '''Save''' এ টিপুন। দেখি কি হয়।
  
 
|-
 
|-
Line 462: Line 462:
 
|-
 
|-
 
|10.26
 
|10.26
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি।
+
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং '''7''' এ একটি এরর দেখি।
  
 
|-
 
|-
 
| 10.32
 
| 10.32
| Assignment of read only variable b.
+
| '''Assignment of read only variable b'''.
  
 
|-
 
|-
Line 473: Line 473:
 
|-
 
|-
 
| 10.39
 
| 10.39
| এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান আছে।
+
| এর কারণ হল '''b''' একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
 
|-
 
|-
 
|10.45
 
|10.45
Line 483: Line 483:
 
|-
 
|-
 
| 10.54
 
| 10.54
|এটি মুছুন। '''Save''' এ টিপুন।
+
|এটি মুছে '''Save''' এ টিপুন।
  
 
|-
 
|-
 
| 10.57
 
| 10.57
|আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
+
|আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
  
 
|-
 
|-
 
| 11.01
 
| 11.01
|পূর্বের মত কম্পাইল করুন।
+
|আগের মত কম্পাইল করুন।
 
|-
 
|-
 
| 11.03
 
| 11.03
|পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
+
|এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
 
|-
 
|-
 
|11.09
 
|11.09
| এখন আমরা আরেকটি সাধারণ এরর দেখবো।
+
| এখন আরেকটি সাধারণ এরর দেখবো।
  
 
|-
 
|-
Line 505: Line 505:
 
|-
 
|-
 
|11.15
 
|11.15
| ধরুন আমি এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। '''Save''' এ টিপুন।
+
| ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। '''Save''' এ টিপুন।
  
 
|-
 
|-
Line 517: Line 517:
 
|-
 
|-
 
| 11.28
 
| 11.28
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি।
+
| আমরা '''tokens.cpp''' ফাইলের লাইন নং '''9''' এ একটি এরর দেখি।
  
 
|-
 
|-
 
|11.34
 
|11.34
|A স্কোপে ঘোষিত করা হয়নি। প্রোগ্রামে ফিরে আসি।
+
|'''A was not declared in the scope''' প্রোগ্রামে ফিরে আসি।
  
 
|-
 
|-
Line 529: Line 529:
 
|-
 
|-
 
|11.47
 
|11.47
| এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
+
| এবং এখানে আমরা '''d''' কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
  
 
|-
 
|-
 
| 11.53
 
| 11.53
| এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন।
+
| এরর স্থির করি। এখানে লাইন নং '''9''' এ একক উদ্ধৃতি লিখুন।
  
 
|-
 
|-
 
|11.59
 
|11.59
|এখন '''Save''' এ টিপুন। এক্সিকিউট করুন।
+
|'''Save''' এ টিপুন। এক্সিকিউট করুন।
 
|-
 
|-
 
|12.02
 
|12.02
|টার্মিনালে ফিরে আসুন।
+
|টার্মিনালে ফিরে আসি।
 
|-
 
|-
 
|12.04
 
|12.04
Line 549: Line 549:
 
|-
 
|-
 
|12.13
 
|12.13
|এখন স্লাইডে ফিরে আসুন।
+
|স্লাইডে ফিরে যাই।
 
|-
 
|-
 
|12.15
 
|12.15
Line 558: Line 558:
 
|-
 
|-
 
|12.18
 
|12.18
| '''Data types''' যেমন int, double, float ইত্যাদি।
+
| '''Data types''' যেমন '''int, double, float''' ইত্যাদি।
 
|-
 
|-
 
|12.24
 
|12.24
| '''Variables''' যেমন int a=2;
+
| '''Variables''' যেমন '''int a=2''';
 
|-
 
|-
 
|12.29
 
|12.29
| '''Identifiers''' যেমন  printf() এবং
+
| '''Identifiers''' যেমন  '''printf()''' এবং
 
|-  
 
|-  
 
|12.34
 
|12.34
| '''Constant''' যেমন double const b=4;
+
| '''Constant''' যেমন '''double const b=4''';
  
 
|-
 
|-
Line 579: Line 579:
 
|-
 
|-
 
|12.45
 
|12.45
| ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100
+
| ইঙ্গিত: '''Simple Interest = principal * rate * time / 100'''
  
 
|-
 
|-
 
|12.50
 
|12.50
|এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
+
|এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, '''http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial'''
  
 
|-
 
|-
 
|12.54
 
|12.54
| এটি কথ্য টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
+
| এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
  
 
|-
 
|-
 
|12.56
 
|12.56
| যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।
+
| ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
 
|-
 
|-
 
| 13.01
 
| 13.01
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-
 
|13.03
 
|13.03
|কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
+
|টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
  
 
|-
 
|-
 
|13.07
 
|13.07
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেওয়া হয়।
+
| অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
  
 
|-
 
|-
Line 613: Line 613:
 
|-
 
|-
 
|13.24
 
|13.24
| এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।
+
| এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
  
 
|-
 
|-
 
|13.30
 
|13.30
| এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে  প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
+
| এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে  প্রাপ্তিসাধ্য। '''http:// spoken- tutorial.org/NMEICT-Intro
 
+
'''
 
|-
 
|-
 
|13.35
 
|13.35
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
+
| আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Revision as of 09:59, 28 May 2014

Time Narration
00.01 C এবং C ++ এ টোকনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.06 এই টিউটোরিয়ালে আমরা শিখব,
00.09 টোকন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
00.12 আমরা এটি উদাহরণের সাহায্যে করব।
00.15 আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব।
00.20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে,
00.21 উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10,
00.26 gccg ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00.33 এখন ভূমিকা দিয়ে শুরু করি।
00.36 টোকন হল Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ।
00.46 আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করি।
00.49 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
00.53 চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c.
01.04 এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব।
01.09 এখন কোড ব্যাখ্যা করি।
01.12 এটি আমাদের হেডার ফাইল।
01.16 এটি আমাদের মেন ফাংশন।
01.20 এখানে, int একটি keyword.
01.22 কম্পাইলার কীওয়ার্ডস এর মানে জানে।
01.26 a একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
01.28 আমরা এর মান 2 নির্ধারিত করেছি।
01.32 একে ইনিসিয়েলাইজেসন বলে।
01.35 ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়।
01.43 এখানে b একটি ধ্রুবক।
01.46 আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
01.53 const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
01.58 কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই।
02.06 Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না।
02.11 Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
02.15 C তে 32 টি কীওয়ার্ড আছে।
02.18 কিছু নাম হল, auto, break, case, char, enum extern ইত্যাদি।
02.28 ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
02.33 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
02.38 ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক।
02.45 এখন প্রোগ্রামে ফিরে আসি।
02.47 এখানে, float হল ভ্যারিয়েবল c এর ডেটার ধরন।
02.52 আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি।
02.56 ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট।
03.04 এখানে, d একটি ভ্যারিয়েবল।
03.07 Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে কাজ করছি।
03.12 পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে।
03.20 এটি দেখা সহজ যে int, double, float char হল ডেটার ধরন।
03.30 a, c এবং d হল ভ্যারিয়েবল।
03.35 স্লাইডে ফিরে যাই।
03.37 আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক শিখব।
03.48 ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করি।
03.50 এটি int হিসাবে ঘোষিত হয়েছে।
03.53 আমরা ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাইলে ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব।
04.01 একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব।
04.09 ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব।
04.15 এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %Lf ব্যবহার করব।
04.24 এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব।
04.29 Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767
04.34 Floating Point এর সীমা হল 3.4E +/-38

04.39 Character এর সীমা হল -128 to 127
04.42 এবং Double এর সীমা হল 1.7E +/-308

04.47 ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়।
04.56 এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো।
05.00 ভ্যারিয়েবল একটি ডেটার নাম।
05.02 এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।
05.06 প্রোগ্রাম রানের সময় মান পরিবর্তন হতে পারে।
05.10 Variable ব্যবহারের আগে ঘোষিত করা আবশ্যক।
05.14 আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত।
05.18 উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি।
05.24 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05.27 এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম।
05.32 স্লাইডে ফিরে আসি।
05.35 Identifier সম্পর্কে জানা যাক।
05.38 এটি ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
05.41 একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত।
05.46 উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে।
05.51 প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হতে হবে।
05.55 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05.58 এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করছি।
06.02 এখানে আমরা তাদের প্রিন্ট করি।
06.05 এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
06.08 Save এ টিপুন।
06.10 প্রোগ্রাম এক্সিকিউট করি।
06.12 আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
06.21 কম্পাইল করতে লিখুন gcc স্পেস tokens.c স্পেস -o স্পেস tok. Enter টিপুন।
06.30 এক্সিকিউট করতে লিখুন ./tok
06.35 আউটপুট প্রদর্শিত হয়েছে।
06.39 এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে।
06.44 এবং এখানে দুটি মান আছে।
06.48 এখন দেখি যে এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
06.54 এর কারণ হল এখানে %.2f আছে।
06.59 এখানে দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
07.04 ধরুন এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
07.09 %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি।
07.16 এখন Save এ টিপুন।
07.19 টার্মিনালে ফিরে যাই।
07.22 আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি।
07.28 এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
07.33 একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব।
07.36 প্রোগ্রামে ফিরে আসি।
07.40 আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব।
07.42 প্রথমে আপনার কীবোর্ডে Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন।
07.50 ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন।
07.58 হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি।
08.03 এখন using স্টেটমেন্ট যোগ করুন।
08.08 এবং save এ টিপুন।
08.11 koprintf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
08.15 যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করছি।
08.21 Search for and replace text বিকল্পে টিপুন।
08.27 এখানে লিখুন printf ওপেনিং বন্ধনী “(” ।
08.33 এবং এখানে এই কলামে লিখুন,cout এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল বন্ধনী “<<”.
08.40 এখন Replace All এ টিপে Close এ টিপুন।
08.45 আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই।
08.50 সেগুলি মুছে ফেলুন।
08.52 এখন কমা মুছে ফেলুন, এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09.01 Save এ টিপুন। এখানে ক্লোসিং বন্ধনী মুছে দিন।
09.04 আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09.09 এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন।
09.16 এখন save এ টিপুন।
09.20 প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
09.24 কম্পাইল করতে লিখুন, g++ স্পেস tokens.cpp স্পেস -o স্পেস tok 1
09.35 এখানে tok 1 আছে কারণ আমরা tokens.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না।
09.46 Enter টিপুন।
09.48 এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন।
09.55 আউটপুট প্রদর্শিত হয়েছে।
09.59 এখন কিছু সাধারণ এরর দেখি যা আমরা পেতে পারি।
10.03 প্রোগ্রামে ফিরে আসি।
10.05 ধরুন আমি এখানে b এর জন্য নতুন মান 8 নির্ধারিত করব।
10.12 এখন Save এ টিপুন। দেখি কি হয়।
10.15 টার্মিনালে ফিরে আসি।
10.17 প্রম্পট মুছে ফেলি।
10.22 এখন আগের মত কম্পাইল করুন।
10.26 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি।
10.32 Assignment of read only variable b.
10.36 প্রোগ্রামে ফিরে আসি।
10.39 এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান রয়েছে।
10.45 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
10.49 অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি।
10.54 এটি মুছে Save এ টিপুন।
10.57 আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
11.01 আগের মত কম্পাইল করুন।
11.03 এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
11.09 এখন আরেকটি সাধারণ এরর দেখবো।
11.12 প্রোগ্রামে ফিরে আসি।
11.15 ধরুন এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন।
11.21 এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
11.25 আগের মত কম্পাইল করুন।
11.28 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি।
11.34 A was not declared in the scope প্রোগ্রামে ফিরে আসি।
11.40 এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে।
11.47 এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
11.53 এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন।
11.59 Save এ টিপুন। এক্সিকিউট করুন।
12.02 টার্মিনালে ফিরে আসি।
12.04 পূর্বের মত কম্পাইল করুন।
12.06 পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
12.13 স্লাইডে ফিরে যাই।
12.15 সংক্ষিপ্তকরণ করি।
12.16 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি,
12.18 Data types যেমন int, double, float ইত্যাদি।
12.24 Variables যেমন int a=2;
12.29 Identifiers যেমন printf() এবং
12.34 Constant যেমন double const b=4;
12.40 নির্দেশিত কাজ হিসাবে,
12.41 সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
12.45 ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100
12.50 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
12.54 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
12.56 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
13.01 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
13.03 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13.07 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
13.10 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন।
13.19 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ
13.24 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13.30 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro

13.35 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble