Blender/C2/Types-of-Windows-Properties-Part-4/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 11:48, 24 July 2013 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Visual Cue Narration
00.04 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00.07 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00.15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00.28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00.33 প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি;
00.37 প্রোপার্টিস উইন্ডোর Material Panel এর বিভিন্ন সেটিংস কি?
00.44 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00.49 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
00.57 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01.03 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01.10 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
01.14 ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01.20 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01.28 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01.33 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01.43 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
01.51 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির sphere আইকনে বাম ক্লিক করুন।
01.58 এটি হল Material panel. এখানে আমরা সক্রিয় অবজেক্টে একটি মেটেরিয়াল যোগ করতে পারি।
02.05 ডিফল্টরূপে, কিউবে একটি স্ট্যান্ডার্ড মেটেরিয়াল জুড়ে গেছে।
02.10 এই মেটেরিয়াল blue দ্বারা চিন্হাঙ্কিত মেটেরিয়াল স্লটের অংশ।
02.15 একটি নতুন মেটেরিয়াল স্লট যোগ করতে মেটেরিয়াল প্যানেলের উপরের ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
02.24 একটি নতুন মেটেরিয়াল জুড়তে new এ বাম ক্লিক করুন। ডিফল্টরূপে, সমস্ত নতুন মেটেরিয়াল মৌলিক সেটিংসের সাথে জুড়ে গেছে।
02.34 নতুন মেটেরিয়াল স্লট মুছতে প্লাস সাইনের নীচে minus sign এ বাম ক্লিক করুন।
02.41 আমরা আমাদের মূল মেটেরিয়ালে ফিরে এসেছি। একে নতুন নাম White দিন।
02.46 মেটেরিয়াল স্লট বক্স এবং প্রিভিউ উইন্ডোর মাঝে আইডি নেম বারে Material এ বাম ক্লিক করুন।
02.55 আপনার কীবোর্ডে White লিখুন এবং enter কী টিপুন।
03.01 মেটেরিয়াল এবং মেটেরিয়াল স্লট উভয়ই সাদাতে বদলে গেছে।
03.06 আমরা নতুন মেটেরিয়াল স্লট না জুড়েই একটি নতুন মেটেরিয়াল জুড়তে পারি।
03.12 মেটেরিয়াল আইডি নেম বারের ডানদিকে plus sign এ বাম ক্লিক করুন।
03.18 মেটেরিয়াল স্লটে একটি নতুন মেটেরিয়াল জুড়ে গেছে। একে নতুন নাম White দিন।
03.27 আমরা এই মেটেরিয়ালের রঙ লাল থেকে সাদাতে পরিবর্তন করতে যাচ্ছি।
03.31 কিন্তু প্রথমে মেটেরিয়াল আইডি নেম বারের নীচে বাটনের সারিতে একনজর দেখুন।
03.37 Surface সক্রিয় বস্তুর মেটেরিয়ালকে তার পৃষ্ঠ রূপে রেন্ডার করে।
03.44 ব্লেন্ডারে এটি ডিফল্ট রেন্ডার মেটেরিয়াল।
03.48 Wire মেটেরিয়ালকে একটি তার যুক্ত জাল হিসাবে রেন্ডার করে, যা বস্তুর বহুভুজের শুধুমাত্র প্রান্ত প্রদর্শন করে।
03.55 এটি একটি দরকারী টুল, যা মডেলিং এবং রেন্ডারিং এর সময় বাচায়।
04.00 আমরা ব্লেন্ডারে মডেলিং সম্পর্কে আরও উন্নত টিউটোরিয়ালে, তার যুক্ত জাল, প্রান্ত এবং বহুভুজ সম্পর্কে বিষদভাবে শিখব।
04.09 Volume মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর সম্পূর্ণ ভলিউম হিসাবে রেন্ডার করে।
04.15 Surface এবং wire এর জন্য মেটেরিয়াল সেটিংস আলাদা।
04.20 পরের টিউটোরিয়ালে Volume Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
04.26 Halo মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর চারপাশে হালো কণা হিসেবে রেন্ডার করে।
04.32 আবার, মেটেরিয়াল সেটিংস বদলে গেছে।
04.36 পরের টিউটোরিয়ালে Halo Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
04.42 লক্ষ্য করুন যে এর মধ্যে কোনো বিকল্প 3D ভিউতে দৃশ্যমান নয়।
04.47 এর কারণ এই যে এটি শুধুমাত্র রেন্ডার ডিসপ্লে তে দেখা দেয়।
04.52 রেন্ডার ডিসপ্লে সম্পর্কে জানতে, Types of Windows Properties Part 1 টিউটোরিয়ালটি দেখুন।
05.02 Surface এ ফিরে যান। আমরা সারফেস মেটেরিয়ালের সেটিংস দেখব।
05.05 নীচে প্রিভিউ উইন্ডো আছে, যা রেন্ডার মেটেরিয়ালের প্রিভিউ প্রদর্শন করে।
05.17 ডানদিকে বিভিন্ন প্রিভিউ বিকল্পের জন্য column of buttons রয়েছে।
05.22 Plane
05.24 Sphere
05.26 Cube
05.29 Monkey
05.32 Hair
05.34 এবং Sky. এখন আমাদের মেটেরিয়ালের রঙ সাদা থেকে লালে পরিবর্তন করি।
05.42 Diffuse এ যান। Diffuse এর নীচে white bar এ বাম ক্লিক করুন।
05.49 একটি কলর মেনু প্রদশিত হয়। আমরা এই মেনু থেকে নিজের ইচ্ছেমত যে কোনো রঙ বাছতে পারি। আমি লাল নির্বাচন করছি।
05.59 বাম ক্লিক করুন এবং সাদা ডট কলর বৃত্তের কেন্দ্রে ধরে থাকুন।
06.05 আপনার মাউস বৃত্তের লাল ক্ষেত্রের দিকে ড্রেগ করুন।
06.11 মেটেরিয়াল প্যানেলে 3D ভিউ এবং প্রিভিউ উইন্ডোতে কিউবের রঙ সাদা থেকে লালে বদলায়।
06.22 আরেকটি পদ্ধতি হল - Diffuse এর নীচে red bar এ আবার বাম ক্লিক করুন।
06.28 আপনি কি কলর বৃত্তের নীচে R G এবং B নামক তিনটি বার দেখছেন?
06.35 R এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন।
06.43 G এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন।
06.52 B এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন। এখন কিউবের রঙ সম্পূর্ণ লাল।
07.05 একইভাবে, specular এর নীচে সাদা বারে বাম ক্লিক করুন। color menu তে যে কোনো রঙ নির্বাচন করুন।
07.14 আমি সবুজ নির্বাচন করছি।
07.17 সুতরাং দেখুন, কিউবে চমক সাদা থেকে হালকা সবুজে পরিবর্তিত হয়েছে।
07.22 এখন কি যদি আবার আমি সাদা মেটেরিয়াল ব্যবহার করতে চাই? আমি এটি কিভাবে ফেরত পাবো?
07.29 Material ID name bar এ যান। এখানে নেম বারের বাঁদিকে আরেকটি গোলক আইকন আছে।
07.37 Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu.
07.43 দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White.
07.53 White এ বাম ক্লিক করুন। আবার, কিউব লাল থেকে সাদায় বদলে গেছে।
08.00 Diffuse এবং specular উভয়ের নীচে ইনটেনসিটি বার আছে।
08.05 ডিফল্টরূপে, Diffuse এর জন্য ইনটেনসিটি 0.8 এবং Specular এর জন্য 0.5 হয়।
08.15 এটি ফিনিস মেটেরিয়ালের ধরনের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে।
08.21 ম্যাট ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের কম ইনটেনসিটি।
08.27 উদাহরণস্বরূপ, প্রাকৃতিক কাঠের মেটেরিয়ালে ম্যাট ফিনিস থাকবে।
08.33 গ্লসি ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের বেশি ইনটেনসিটি।
08.39 উদাহরণস্বরূপ, গাড়ি পেন্টের মেটেরিয়ালে গ্লসি ফিনিস হবে।
08.46 ব্লেন্ডারে Diffuse এর জন্য Lambert হল ডিফল্ট শেডর।
08.52 Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu.
08.57 এখানে আমরা আমাদের প্রয়োজনীয় শেডর Fresnel, Minnaert, Toon, Oren-Nayar এবং Lambert চয়ন করতে পারি।
09.08 ইনটেনসিটির মত, বিভিন্ন মেটেরিয়ালের জন্য শেডর ও ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, একটি গ্লাস মেটেরিয়াল Fresnel Shader ব্যবহার করবে।
09.19 একইভাবে, ব্লেন্ডারে specular এর জন্য, Cooktorr হল ডিফল্ট শেডর।
09.25 Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu.
09.32 Blinn এবং Phong হল সবচেয়ে সাধারণ specular shaders যা 90% মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়।
09.40 Hardness বস্তুর স্পেকুলারিটী বা চমকের তীব্রতা নির্ধারিত করে।
09.48 Hardness 50 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter কী টিপুন।
09.57 প্রিভিউ গোলকে specular ক্ষেত্র একটি ছোট বৃত্তে হ্রাস পেয়েছে।
10.04 আবার Hardness 100 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 10 লিখুন এবং enter কী টিপুন।
10.13 এখন specular ক্ষেত্র বড় হয়ে গেছে এবং প্রিভিউ গোলকের উপর ছড়িয়ে গেছে।
10.20 সুতরাং এটি হল মেটেরিয়াল প্যানেলের মৌলিক সেটিংস।
10.25 বাকি সেটিংস আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
10.29 এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন;
10.33 কিউবে নতুন মেটেরিয়াল জুড়ে এর রঙ বদলাতে পারেন এবং Blue নাম দিতে পারেন।
10.39 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
10.48 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
11.08 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
10.11 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
11.14 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
11.19 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
11.25 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
11.27 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble, Ranjana