Blender/C2/Types-of-Windows-Properties-Part-3/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 14:50, 22 July 2013 by Kaushik Datta (Talk | contribs)
Visual Cue | Narration' |
00.05 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00.09 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00.16 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00.28 | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; |
00.35 | প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি; |
00.44 | প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি? |
00.57 | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
01.01 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন। |
01.10 | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01.16 | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি। |
01.23 | প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে। |
01.33 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01.43 | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01.47 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন। |
01.57 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। |
02.03 | Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল। |
02.12 | Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে। |
02.19 | এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship. |
02.31 | Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়। |
02.38 | 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন। |
02.45 | Object Constraints Panel এ ফিরে যান। |
02.49 | Add Constraint এ বাম ক্লিক করুন। |
02.52 | ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন। |
02.57 | Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। |
03.05 | এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। |
03.06 | আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন? |
03.12 | এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি। |
03.21 | Target bar এ বাম ক্লিক করুন। |
03.24 | তালিকা থেকে cube নির্বাচন করুন। |
03.29 | কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে। |
03.37 | ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে। |
03.42 | Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। |
03.50 | কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে। |
03.58 | সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে। |
04.02 | আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব। |
04.07 | এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান। |
04.16 | Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন। |
04.19 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন। |
04.26 | এটি হল Modifiers panel. |
04.29 | মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি। |
04.36 | Modifiers প্যানেলে ফিরে যান। |
04.40 | ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate. |
04.54 | মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন। |
05.02 | কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়। |
05.10 | এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়। |
05.16 | View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন। |
05.25 | এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়। |
05.28 | আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। |
05.35 | সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন। |
05.43 | মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে। |
05.49 | সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি। |
05.54 | আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব। |
05.59 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন। |
06.07 | এটি হল Object Data প্যানেল। |
06.10 | নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়। |
06.15 | Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব। |
06.22 | Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়। |
06.28 | আপনি কি শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন? |
06.34 | এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়। |
06.39 | Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis. |
06.50 | এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি। |
06.55 | এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না। |
06.58 | অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে। |
07.10 | 3D view তে যান। |
07.13 | এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন। |
07.18 | কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন। |
07.29 | অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন। |
07.33 | কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম? |
07.40 | অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান। |
07.45 | Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত। |
07.50 | ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন। |
07.57 | 0,000 মান-এ বাম ক্লিক করুন। |
08.03 | আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়। |
08.12 | আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি। |
08.17 | ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ব্যবহার করতে দেখবেন। |
08.26 | পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়। |
08.33 | আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব। |
08.38 | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন; |
08.42 | কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন; |
08.49 | সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন। |
09.00 | এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
09.09 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. |
09.30 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল, |
09.32 | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
09.35 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। |
09.40 | আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। |
09.47 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
09.49 | আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। |