Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-3/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
 
Line 33: Line 33:
 
| 00:35
 
| 00:35
  
| প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি;
+
| প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি
  
 
|-
 
|-
Line 110: Line 110:
 
|02:19
 
|02:19
  
| এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship.
+
| এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship
  
 
|-
 
|-
Line 151: Line 151:
 
| 03:05
 
| 03:05
  
| এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে।
+
| এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন?  
 
+
|-
+
 
+
| 03:06
+
 
+
| আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন?  
+
  
 
|-
 
|-
Line 235: Line 229:
 
| 04:26
 
| 04:26
  
| এটি হল Modifiers panel.
+
| এটি হল Modifiers panel
  
 
|-
 
|-
Line 252: Line 246:
 
| 04:40
 
| 04:40
  
| ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate.
+
| ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate
 
|-
 
|-
  
Line 357: Line 351:
 
| 06:39
 
| 06:39
  
| Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis.
+
| Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis
  
 
|-
 
|-
Line 465: Line 459:
 
| 08:38
 
| 08:38
  
| এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন;
+
| এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন
  
 
|-
 
|-
Line 471: Line 465:
 
| 08:42
 
| 08:42
  
| কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন;
+
| কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন
  
 
|-
 
|-
Line 489: Line 483:
 
| 09:09
 
| 09:09
  
| এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
+
| এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro
 
|-
 
|-
  
 
| 09:30
 
| 09:30
  
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
+
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-

Latest revision as of 22:23, 23 February 2017

Time Narration
00:05 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:09 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:16 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00:35 প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি
00:44 প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি?
00:57 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
01:01 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
01:10 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:16 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01:23 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01:33 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:43 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:47 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01:57 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
02:03 Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল।
02:12 Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে।
02:19 এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship
02:31 Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়।
02:38 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন।
02:45 Object Constraints Panel এ ফিরে যান।
02:49 Add Constraint এ বাম ক্লিক করুন।
02:52 ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন।
02:57 Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।
03:05 এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন?
03:12 এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি।
03:21 Target bar এ বাম ক্লিক করুন।
03:24 তালিকা থেকে cube নির্বাচন করুন।
03:29 কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে।
03:37 ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে।
03:42 Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
03:50 কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে।
03:58 সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে।
04:02 আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব।
04:07 এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান।
04:16 Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
04:19 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন।
04:26 এটি হল Modifiers panel
04:29 মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি।
04:36 Modifiers প্যানেলে ফিরে যান।
04:40 ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate
04:54 মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন।
05:02 কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।
05:10 এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়।
05:16 View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন।
05:25 এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়।
05:28 আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।
05:35 সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
05:43 মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে।
05:49 সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি।
05:54 আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।
05:59 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন।
06:07 এটি হল Object Data প্যানেল।
06:10 নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়।
06:15 Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব।
06:22 Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়।
06:28 আপনি কি ​​শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন?
06:34 এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়।
06:39 Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis
06:50 এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি।
06:55 এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না।
06:58 অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে।
07:10 3D view তে যান।
07:13 এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন।
07:18 কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন।
07:29 অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন।
07:33 কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম?
07:40 অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান।
07:45 Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত।
07:50 ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন।
07:57 0,000 মান-এ বাম ক্লিক করুন।
08:03 আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়।
08:12 আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি।
08:17 ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ​​ব্যবহার করতে দেখবেন।
08:26 পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়।
08:33 আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
08:38 এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন
08:42 কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন
08:49 সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন।
09:00 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
09:09 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
09:30 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
09:32 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
09:35 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
09:40 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
09:47 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
09:49 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Ranjana