Blender/C2/Types-of-Windows-Properties-Part-2/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 15:08, 22 July 2013 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Visual Cue Narration
00.04 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00.08 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00.15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00.28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00.35 প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel কি;
00.42 প্রোপার্টিস উইন্ডোর Scene panel, World panel এবং Object panel এর বিভিন্ন সেটিংস কি?
00.52 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00.57 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
01.05 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01.11 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01.17 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
01.21 ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01.27 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01.37 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01.42 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01.51 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির দ্বিতীয় আইকনে বাম ক্লিক করুন। এটি হল scene প্যানেল।
02.02 Camera হল সক্রিয় ক্যামেরা যা দৃশ্য রেন্ডারিং-এর জন্য ব্যবহৃত হয়।
02.08 Units দৃশ্যে বস্তুর মাপ নির্ধারিত করে।
02.14 এটি ব্লেন্ডারে অ্যানিমেশনের জন্য খুবই দরকারী এবং গুরুত্বপূর্ণ।
02.20 ডিফল্টরূপে, Units none এবং degrees এ সেট আছে।
02.26 Metric এ বাম ক্লিক করুন। এখন আমাদের দৃশ্যের সকল বস্তু মিটারে পরিমাপ করা হবে।
02.35 Gravity এর দিকে দেখুন।
02.38 লক্ষ্য করুন যে গ্রেভিটির xyz ইউনিট metres per second square এ বদলে গেছে।
02.46 যখন আমরা ব্লেন্ডারে Physics ব্যবহার করে বস্তু এনিমেট করি তখন গ্রেভিটি ব্যবহারে আসে।
02.52 আমরা এটি পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
02.56 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির তৃতীয় আইকনে বাম ক্লিক করুন।
03.03 এটি হল World panel. এখানে আমরা ব্লেন্ডারের ওয়ার্ল্ড সেটিংস বা ব্যাকগ্রাউন্ড সেটিংস বদলাতে পারি।
03.12 Blend Sky এ বাম ক্লিক করুন। প্রিভিউ গ্রেডিয়েন্ট রং এ বদলায়।
03.21 কিন্তু 3D ভিউ একই দেখায়। সুতরাং আমরা কিভাবে জানব যে ব্যাকগ্রাউন্ড বাস্তবে বদলে গেছে?
03.30 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
03.36 এখন আমরা ব্যাকগ্রাউন্ডে পরিবর্তন দেখতে পারি।
03.40 Render Display বন্ধ করুন।
03.46 Zenith colour এ বাম ক্লিক করুন। menu থেকে রং নির্বাচন করুন। আমি সাদা নির্বাচন করছি।
03.58 এখন ব্যাকগ্রাউন্ড কালো এবং সাদা গ্রেডিয়েন্টের সাথে রুপান্তরিত হবে।
04.03 World Panel এ অন্যান্য সেটিংস হল - Ambient Occlusion, environment lighting, Indirect lighting, Gather, Mist, Stars.
04.21 এই সেটিংস ব্লেন্ডারে লাইটিং সম্বন্ধে আরও উন্নত টিউটোরিয়ালে শেখানো হবে।
04.29 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির চতুর্থ আইকনে বাম ক্লিক করুন।
04.37 এটি হল Object প্যানেল। এখানে সক্রিয় বস্তুর জন্য সেটিংস রয়েছে।
04.45 ডিফল্টরূপে, কিউব হল সক্রিয় বস্তু। তাই এখানে সকল সেটিংস কিউবের জন্য।
04.54 Transform সক্রিয় বস্তুর স্থান, ঘূর্ণন এবং মাপ নির্ধারিত করে।
05.04 লোকেশনের নীচে X 0 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 1 লিখুন এবং enter টিপুন।
05.14 কিউব x অক্ষের দিকে 1 unit এগিয়ে আসে।
05.20 সুতরাং এইভাবে আমরা সক্রিয় বস্তু সরানো, ঘোরানো এবং মাপের জন্য Object প্যানেল ব্যবহার করতে পারি।
05.28 ব্লেন্ডারে keyframes এনিমেট করার সময় এটি খুবই দরকারী।
05.35 3D ভিউতে Camera এর উপর রাইট ক্লিক করুন।
05.40 লক্ষ্য করুন যে Object প্যানেলে Transform এর নীচে স্থান, ঘূর্ণন এবং মাপের জন্য ইউনিট কিভাবে পরিবর্তিত হয়েছে।
05.50 এটি হল নির্বাচিত ক্যামেরার সেটিংস।
05.55 পরবর্তী সেটিং হল Relations. এখানে আমরা আমাদের সক্রিয় বস্তুর জন্য layer এবং parent উল্লিখিত করতে পারি।
06.07 Layers এর নীচে second square এ বাম ক্লিক করুন। ক্যামেরা এখন লুকিয়ে গেছে।
06.13 বাস্তবে, এটি দ্বিতীয় স্তরে সরে গেছে। যেহেতু স্তর লুকোনো তাই ক্যামেরা ও লুকিয়ে যায়।
06.23 3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় View তে যান। menu খোলার জন্য বাম ক্লিক করুন।
06.32 show all layers নির্বাচন করুন। ক্যামেরা আবার 3D ভিউয়ের মধ্যে দেখা যায়।
06.42 layers খুবই দরকারী, যখন এক দৃশ্যে একাধিক বস্তুর সাথে কাজ করছি।
06.50 Object প্যানেলে Relations এর নীচে Parent এ বাম ক্লিক করুন।
06.55 Parent সকল 3D অ্যানিমেশন সফটওয়্যারে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যানিমেশন টুল।
07.03 আমরা এর ব্যবহার ব্লেন্ডার এনিমেশন টিউটোরিয়ালে অধিক করব।
07.10 Cube নির্বাচন করুন।
07.13 ক্যামেরা কিউবে প্যারেন্টেড হয়ে গেছে।
07.16 কিউব প্যারেন্টেড অবজেক্ট এবং ক্যামেরা চাইল্ড অবজেক্ট। এখন এর অর্থ দেখি।
07.24 3D ভিউতে কিউব নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
07.28 Blue Handle এ বাম ক্লিক করুন। আপনার মাউস ধরে থাকুন এবং উপর ও নীচে স্থানান্তরিত করুন।
07.36 ক্যামেরা কিউবের সাথে উপর ও নীচে স্থানান্তরিত হয়।
07.44 কিউবের জন্য নতুন স্থান নিশ্চিত করতে স্ক্রিনে বাম ক্লিক করুন।
07.51 3D ভিউতে Camera এ রাইট ক্লিক করুন। এখন অবজেক্ট প্যানেলে Parent এ ফিরে যান।
08.02 Parent এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে Backspace টিপুন এবং enter কী টিপুন।
08.11 ক্যামেরা এখন কিউবে প্যারেন্টেড নয়।
08.15 এটি আবার 3D ভিউতে নিজের মূল স্থানে দেখা দেয়, যখনকি কিউব নতুন স্থানেই থাকে।
08.22 এর মানে হল যে প্যারেন্টেড চাইল্ড অবজেক্ট-এর মূল ট্রান্সফর্ম সেটিংস বদলায় না।
08.29 সুতরাং, এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel সম্পর্কে শিখেছি।
08.39 বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
08.45 এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। Scene ইউনিট metric এ বদলান।
08.52 World কলরকে Blend sky Red এবং Black এ বদলান।
08.58 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
09.08 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
09.28 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
09.30 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
09.33 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
09.38 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
09.45 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
09.47 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Ranjana