Difference between revisions of "Advanced-Cpp/C2/Classes-And-Objects/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
 
Line 10: Line 10:
 
|-
 
|-
 
| 00:07
 
| 00:07
| এই টিউটোরিয়ালে শিখব:
+
| এই টিউটোরিয়ালে শিখব
  
 
|-
 
|-
Line 18: Line 18:
 
|-
 
|-
 
| 00:11
 
| 00:11
| '''Objects.'''
+
| '''Objects''', '''Encapsulation''' এবং
 
+
|-
+
| 00:12
+
| '''Encapsulation.''' এবং
+
  
 
|-
 
|-
Line 38: Line 34:
 
|-
 
|-
 
| 00:23
 
| 00:23
|উবুন্টু '''OS''' সংস্করণ '''11.10''',
+
|উবুন্টু '''OS''' সংস্করণ '''11.10'''
  
 
|-
 
|-
Line 126: Line 122:
 
|-
 
|-
 
| 01:44
 
| 01:44
| আমাদের ফাইলের নাম '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp'''.
+
| আমাদের ফাইলের নাম '''class''' হাইফেন '''obj''' ডট '''cpp'''
  
 
|-
 
|-
Line 322: Line 318:
 
|-
 
|-
 
| 04:59
 
| 04:59
| এখন '''Save''' এ টিপুন।
+
| এখন '''Save''' এ টিপুন। প্রোগ্রাম এক্সিকিউট করি।
 
+
|-
+
|  05:00
+
| প্রোগ্রাম এক্সিকিউট করি।
+
  
 
|-
 
|-
Line 346: Line 338:
 
|-
 
|-
 
| 05:24
 
| 05:24
|'''Enter''' টিপুন।
+
|'''Enter''' টিপুন। আউটপুট হল
 
+
|-
+
|05:25
+
| আউটপুট হল:
+
  
 
|-
 
|-
Line 362: Line 350:
 
|-
 
|-
 
| 05:35
 
| 05:35
|  এই পর্যন্ত দেখেছি:
+
|  এই পর্যন্ত দেখেছি
  
 
|-
 
|-
Line 410: Line 398:
 
|-
 
|-
 
| 06:19
 
| 06:19
| সংক্ষেপে,
+
| সংক্ষেপে, এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
 
+
|-
+
| 06:20
+
|এই টিউটোরিয়ালে আমরা শিখেছি:
+
  
 
|-
 
|-
 
| 06:23
 
| 06:23
|'''Encapsulation'''
+
|'''Encapsulation''', '''Data Abstraction'''
 
+
|-
+
| 06:24
+
|'''Data Abstraction'''
+
  
 
|-
 
|-
Line 430: Line 410:
 
|-
 
|-
 
| 06:27
 
| 06:27
| '''int x''';
+
| '''int x'''
  
 
|-
 
|-
 
| 06:29
 
| 06:29
|'''Public''' ফাংশন
+
|'''Public''' ফাংশন, '''int area(int)'''
 
+
|-
+
| 06:30
+
| '''int area(int)''';
+
  
 
|-
 
|-
 
| 06:32
 
| 06:32
|'''Classes'''
+
|'''Classes''', ক্লাস '''Square'''
 
+
|-
+
| 06:33
+
| ক্লাস '''Square'''
+
  
 
|-
 
|-
Line 454: Line 426:
 
|-
 
|-
 
| 06:37
 
| 06:37
|'''square sqr;'''
+
|'''square sqr'''
  
 
|-
 
|-
Line 462: Line 434:
 
|-
 
|-
 
| 06:43
 
| 06:43
|  এখন
+
|  এখন প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
 
+
|-
+
| 06:44
+
| প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
+
  
 
|-
 
|-
Line 482: Line 450:
 
|-
 
|-
 
| 07:00
 
| 07:00
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
+
|  স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-

Latest revision as of 15:09, 23 February 2017

Time Narration
00:01 C++Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে শিখব
00:09 Classes.
00:11 Objects, Encapsulation এবং
00:14 Data abstraction.
00:16 এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে
00:23 উবুন্টু OS সংস্করণ 11.10
00:28 g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:32 Class এর ভূমিকা দিয়ে শুরু করি।
00:36 এটি কীওয়ার্ড class ব্যবহার করে তৈরী করা হয়েছে।
00:39 এখানে ডেটা এবং ফাংশন থাকে।
00:42 এটি কোড এবং ডেটা সংযোগ করে।
00:45 Class এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
00:51 এখন Objects এ যাই।
00:53 Objects হল ভ্যারিয়েবল।
00:55 তারা হল ক্লাসের একটি কপি।
00:58 তাদের প্রতিটির বৈশিষ্ট্য রয়েছে।
01:01 Properties, ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
01:06 Behavior মেম্বার ফাংশন methods এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
01:10 এখন ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
01:14 Class একটি কীওয়ার্ড যা সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
01:18 Class-name হল ক্লাসের নাম।
01:21 Public, private এবং protected হল অ্যাক্সেস স্পেসিফায়ার
01:26 এখানে Data members এবং Member functions সংজ্ঞায়িত করেছি যা হল public, private এবং protected
01:34 এইভাবে ক্লাস বন্ধ করি।
01:37 এখন উদাহরণ দেখি।
01:39 আমি ইতিমধ্যে কোড লিখেছি।
01:42 আমি এটি খুলবো।
01:44 আমাদের ফাইলের নাম class হাইফেন obj ডট cpp
01:50 এখানে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
01:56 কোড ব্যাখ্যা করি।
01:58 iostream হিসাবে এটি আমাদের হেডার ফাইল।
02:02 আমরা std namespace ব্যবহার করছি।
02:06 এটি square ক্লাসের জন্য ঘোষণাকরণ।
02:10 এখানে অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
02:14 ডিফল্টরূপে এটি Private
02:17 x হল square ক্লাসের private সদস্য।
02:22 এটি হল public স্পেসিফায়ার।
02:25 area ফাংশন হল একটি পাবলিক ফাংশন।
02:28 এইভাবে ক্লাস বন্ধ করি।
02:31 এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
02:36 Public স্পেসিফায়ার।
02:39 এটি ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
02:44 Public মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
02:49 Private স্পেসিফায়ার।
02:51 Private হিসাবে ঘোষিত সদস্য ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
02:57 Private সদস্য শুধুমাত্র ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যাবে।
03:03 Protected স্পেসিফায়ার।
03:05 Protected মেম্বার ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
03:10 এইজন্য ডিরাইভ ক্লাস ব্যবহার করতে হবে।
03:13 এখন প্রোগ্রামে ফিরে যাই।
03:16 এখানে এ স্টেটমেন্টে Class এর নাম
03:21 স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম রয়েছে।
03:25 এটি দরকারী।
03:27 কারণ এই অপারেটর বলে যে area গ্লোবাল ফাংশন নয়।
03:33 এটি square ক্লাসের মেম্বার ফাংশন।
03:36 একটি আর্গুমেন্ট int a হিসাবে পাস করেছি।
03:40 এই সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
03:46 এটি লুকানো ডেটা অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়েছে।
03:49 একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে স্কোপ রেজল্যুশন অপারেটর :: ব্যবহার করি।
03:56 ধরুন লোকাল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
04:01 লোকাল ভ্যারিয়েবল অধিক প্রাধান্য পায়।
04:05 এখন এই অপারেটর ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
04:10 এখন প্রোগ্রামে ফিরে যাই।
04:12 এখানে a এর মান x এ সংরক্ষিত হয়েছে।
04:17 বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
04:20 x হল private সদস্য।
04:22 private প্যারামিটার অ্যাক্সেস করতে পাবলিক মেম্বর a ব্যবহার করেছি।
04:27 private মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
04:30 এটি আমাদের মেন ফাংশন।
04:33 sqr হল square ক্লাসের অবজেক্ট।
04:37 এইভাবে অবজেক্ট নির্মাণ করি।
04:40 ক্লাসের নাম তারপর অবজেক্টের নাম।
04:43 এখানে sqr এবং . (ডট) অপারেটর ব্যবহার করে area ফাংশন কল করেছি।
04:50 আর্গুমেন্ট হিসাবে 4 পাস করি।
04:53 x এর মান 4 সেট করি।
04:57 এটি রিটার্ন স্টেটমেন্ট।
04:59 এখন Save এ টিপুন। প্রোগ্রাম এক্সিকিউট করি।
05:03 কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
05:11 লিখুন g++ স্পেস class হাইফেন obj ডট cpp স্পেস -o স্পেস class
05:20 Enter টিপুন।
05:22 লিখুন ./ class (ডট স্ল্যাশ ক্লাস)
05:24 Enter টিপুন। আউটপুট হল
05:28 Area of the square is 16
05:30 এখন আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
05:35 এই পর্যন্ত দেখেছি
05:37 ক্লাসে একসাথে সম্মিলিত ডেটা এবং ফাংশন।
05:41 Class হল একক ইউনিট।
05:44 যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ থাকে।
05:49 এই পদ্ধতিকে Encapsulation বলে।
05:53 তারপর আমরা private এবং public সদস্যের সাথে ক্লাস দেখেছি।
05:59 Private ডেটা লুকানো রয়েছে।
06:02 এটি ক্লাসের বাইরে অ্যাক্সেস করা যাবে না।
06:05 এই প্রক্রিয়াকে Data abstraction বলে।
06:09 ইন্টারফেস দেখা যায় কিন্তু রূপায়ণ লুকোনো রয়েছে।
06:14 টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
06:17 স্লাইডে ফিরে যাই।
06:19 সংক্ষেপে, এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
06:23 Encapsulation, Data Abstraction
06:25 Private মেম্বর
06:27 int x
06:29 Public ফাংশন, int area(int)
06:32 Classes, ক্লাস Square
06:35 Object তৈরী করা
06:37 square sqr
06:39 sqr ডট area অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
06:43 এখন প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
06:49 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
06:52 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
06:55 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
07:00 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
07:02 কর্মশালার আয়োজন করে।
07:05 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
07:09 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:16 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
07:20 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
07:26 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
07:31 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।

Contributors and Content Editors

Kaushik Datta